বাচ্চাদের ঘামাচি দূর করতে কোন পাউডার ভালো - ঘামাচি দূর করার পাউডারের নাম

প্রিয় পাঠক, আপনি কি বাচ্চাদের ঘামাচি পাউডার কোনটি ভালো এ সম্পর্কে জানতে চাচ্ছেন? তাহলে এই আর্টিকেলটি আপনাকে এ বিষয়ে জানতে সাহায্য করবে। এ আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাকে বাচ্চাদের ঘামাচি পাউডার কোনটি ভালো এবং ঘামাচি দূর করার পাউডারের নাম সম্পর্কে বিস্তারিত ধারণা দেওয়ার চেষ্টা করব। এ সম্পর্কে জানতে হলে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।
বাচ্চাদের ঘামাচি দূর করতে কোন পাউডার ভালো
এই আর্টিকেলটি পড়লে আরো জানতে পারবেন ঘামাচি দূর করার ঘরোয়া উপায়, ঘামাচি হলে করণীয় এবং ঘামাচি দূর করার সাবান ইত্যাদি।

ভূমিকা

তীব্র গরমে অতিষ্ঠ জনজীবন। এই প্রচন্ড গরমে বাচ্চাদের শরীরেও লাল লাল মুখে ফোসকা নিয়ে বের হয় এর নাম হচ্ছে ঘামাচি। এই ঘামাচি শরীরে চুলকানি তৈরি করে। যা অনেক অস্বস্তিকর। এই ঘামাচি বড়দের জন্য যেমন অস্বস্তিকর তেমনি বাচ্চাদের জন্য আরও অনেক বেশি অস্বস্তিকর। ঘামাচি হলে শিশুকে যেমন কষ্ট সহ্য করতে হয় তেমনি শিশুর ত্বকের অনেক ক্ষতি হয়।


ত্বক খসখসে হয়ে ওঠে যা দেখতে অনেক খারাপ দেখায়। তবে আমরা যদি একটু সচেতন হই তাহলে শিশুদের ঘামাচি রোধ করা সম্ভব। বর্তমান সময়ে বাজারে ঘামাচি দূর করতে বিভিন্ন ধরনের পাউডার বের হয়েছে। এগুলোর মধ্যে কিছু কিছু পাউডার ঘামাচি দূর করতে অত্যন্ত কার্যকরী। এ পাউডারগুলো যেমন বাচ্চার শরীরের ঘামাচি দূর করবে তেমনি ত্বকও কোমল করে তুলবে

বাচ্চার শরীরে ঘামাচি হলে অনেকেই দুশ্চিন্তা করেন কিন্তু এর সমাধান সম্পর্কে অনেকেই জানেন না। বেশিরভাগ ক্ষেত্রে ঘামাচি দূর করতে পাউডার ব্যবহার করা হয়। কারণ এই ঘামাচি পাউডারগুলো শিশুর শরীরে ঘামাচি দূর করে অনেক দ্রুত। এছাড়াও ঘামাচি দূর করতে কোন পাউডার ভালো সে সম্পর্কে অনেকেরই ধারণা নেই।


এগুলো ছাড়াও ঘরোয়া উপায়ে ঘামাচি দূর করা যায়। শিশুর ঘামাচি হলে কি করতে হবে বা দূর করার উপায় এবং শিশুর দূর করতে কোন পাউডার ভালো সম্পর্কে আমরা এই আর্টিকেলের মাধ্যমে আপনাদের সামনে প্রকাশ করব। যদি এ বিষয়ে জানতে চান তাহলে অবশ্যই মন দিয়ে আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ুন।

বাচ্চার ঘামাচি দূর করতে কোন পাউডার ভালো

ঘামাচি দূর করার জন্য বাজারে বিভিন্ন ধরনের পাউডার বের হয়েছে। তবে সব ধরনের পাউডার শিশুর শরীরে ব্যবহার করা উচিত নয়। পাউডারের গুণগত মান বিচার করে তারপর শিশুর শরীরে ব্যবহার করা উচিত। আমরা এখানে বাচ্চার জন্য খামাছি দূর করতে কোন পাউডার ভালো হবে সে সম্পর্কে আলোচনা করব। তাহলে চলুন জেনে নেওয়া যাক-

মামা আর্থ ডাস্টিং পাউডার ফর বেবিস

গরমের শিশুদের ঘামাচি দূর করতে যেসব পাউডার ব্যবহার করা হয় সেগুলোর মধ্যে অন্যতম হচ্ছে মামা আর্থ ডাস্টিং পাউডার ফর বেবিস। এ পাউডারের সবচেয়ে ভালো গুণ হচ্ছে এই পাউডারে কোন কেমিক্যাল ব্যবহৃত হয়নি। শিশুদের শরীরে ঘামাচি হওয়ার ফলে ত্বকে যে ইমিটেশন তৈরি হয় সেটি দূর করতে এই পাউডার অধিক কার্যকরী।


ঘামাচি হওয়ার ফলে শরীরে যে চুলকানি তৈরি হয় সেই চুলকানিও দূর করে থাকে। শিশুদের ড্রাই স্ক্রীনের জন্য এই পাউডার অত্যন্ত ভালো এবং ত্বক সুন্দর করে তুলতে এই পাউডার অত্যন্ত কার্যকরী।

মাদার কেয়ার বেবি পাউডার

শিশুদের ঘামাচি দূর করতে আরও একটি পাউডার তা হচ্ছে মাদার কেয়ার বেবি পাউডার। এই পাউডার শিশুর ত্বককে যেমন ভালো রাখে তেমনি ঘামাচি দ্রুত দূর করে। এ পাউডারে ন্যাচারাল উপাদান থাকার কারণে বাচ্চার ত্বককে সুরক্ষিত রাখতে সাহায্য করে। যে সকল মায়েরা বাচ্চার ঘামাচি নিয়ে অতিরিক্ত চিন্তিত তারা এই পাউডার নিশ্চিন্তে ব্যবহার করতে পারেন। এ পাউডারের শিশু তাদের জন্য অত্যন্ত ভালো।

মিমি ফ্রেশ ফিল বেবি পাউডার

এই পাউডার বাচ্চাদের ঘামাচি দূর করতে অত্যন্ত কার্যকরী। বাচ্চাদের ত্বকের জন্য অনেক নিরাপদ। এ পাউডার বাচ্চাদের গোসলের পর, ডাইপার পরিবর্তন করার পর এবং পরিষ্কার পরিচ্ছন্ন রাখার জন্য ব্যবহার করতে পারেন। মাইক্রোবায়োলজিক্যাল থেকে প্রমাণিত যে সদ্য জন্ম শিশুর জন্য এটি নিরাপদ।

হিমালয়া বেবি পাউডার

সম্পূর্ণভাবে প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি করা হয় হিমালয়া বেবি পাউডার। এ পাউডারের কোন কেমিক্যাল বা রং ব্যবহার করা হয় না। এ পাউডার ব্যবহারের ফলে শিশুর শরীর ঠান্ডা থাকে এবং দ্রুত ঘাম শোষণ করে যার ফলে শিশুর ত্বক ভালো থাকে এবং ঘামাচি থেকে দূরে রাখে।

সেবা মেট বেবি পাউডার

এই পাউডার মূলত জার্মানিতে তৈরি করা হয়। বিশেষ করে গরমের সময় বাচ্চাদের ত্বকে যে বিভিন্ন সমস্যা তৈরী হয় সেগুলো দূর করার জন্য এটি ব্যবহার করা হয়। এটি বাচ্চাদের ত্বকের র‌্যাশ ও শুষ্কতা দূর করতে অত্যন্ত কার্যকরী। এছাড়াও এই পাউডারটি বাচ্চাদের ত্বকের ক্ষতি থেকে রক্ষা করতেও অধিক কার্যকরী।

বাচ্চাদের ঘামাচি হলে করণীয়

ছোট বাচ্চাদের ঘামাচি হওয়ার ফলে অনেক মায়েরা চিন্তিত থাকেন। বাচ্চাদের ঘামাচি হলে কি করতে হবে সে বিষয়ে আমরা এখানে আপনাদের সামনে আলোকপাত করবো। তাহলে চলুন জেনে নেওয়া যাক-
  • বাচ্চার শরীর ঘামার সাথে সাথে নরম কাপর বা টিস্যু দিয়ে মুছে দিতে হবে।
  • কোন কারনে বাচ্চা শরীরে থাকা জামা ঘামে ভিজে গেলে তা সাথে সাথে খুলে ফেলতে হবে এবং শরীর মুছে দিয়ে অন্য কাপড় পরিয়ে দিতে হবে।
  • গরমে বাচ্চাকে প্রতিদিন নিয়ম করে গোসল করার অভ্যাস গড়ে তুলতে হবে।
  • গোসল করতে অবশ্যই সাবান বা স্যাভলন ব্যবহার করতে হবে।
  • খেলাধুলা বা স্কুল থেকে আসলে বাচ্চাকে গোসল করিয়ে দিতে হবে।
  • বাচ্চাকে যতদূর সম্ভব প্রাকৃতিকভাবে ঠান্ডা স্থানে রাখার চেষ্টা করতে হবে।
  • কোন কারনে বাচ্চার ঘামাচি হলে গোসলের পর অবশ্যই ঘামাচি দূর করার পাউডার ব্যবহার করতে হবে।

ঘামাচি দূর করা ঘরোয়া উপায়

ঘামাচি পাউডার ব্যবহারের ফলে ঘামাচি দূর করা সম্ভব এ সম্পর্কে আমরা অনেকেই জানি। কিন্তু পাউডার ব্যতীত ঘরোয়া উপায়ে ঘামাচি দূর করা যায় এ সম্পর্কে আমাদের অনেকেরই অজানা রয়েছে। আমরা এখানে ঘামাচি দূর করার কয়েকটি ঘরোয়া উপায় আপনাদের সামনে আলোকপাত করবো। তাহলে চলুন জেনে নেওয়া যাক-

বরফঃ ঘামাচি দূর করার ঘরোয়া উপায়গুলোর মধ্যে একটি হচ্ছে বরফ ব্যবহার করে ঘামাচি দূর করা। যেখানে ঘামাচি হয়েছে সেখানে বরফ ঘষলে অনেক আরাম পাওয়া যায়। এমনকি বরফ ঘামাচির স্থানে ব্যবহার করলে ধীরে ধীরে ঘামাচি দূর হয়ে যায়।

নিম পাতাঃ নিম পাতায় রয়েছে এন্টি ব্যাকটেরিয়ার উপাদান যা এন্টিসেপটিক হিসেবে কাজ করে। যার ফলে এটি ঘামাচি দূর করতে অধিক কার্যকরী। নিম পাতা ভালোভাবে পেস্ট করে ঘামাচির স্থানে নিয়মিত লাগান তাহলে কয়েকদিনের মধ্যে ঘামাচি দূর হয়ে যাবে।

বেকিং সোডাঃ বেকিং সোডা ঘামাচি দূর করতে অত্যন্ত কার্যকরী। সেজন্য প্রথমে বেকিং সোডা পানিতে ভালোভাবে গুলিয়ে নিতে হবে তারপর একটু পরিষ্কার কাপড় সেই পানিতে ভিজিয়ে ঘামাচির স্থানে লাগাতে হবে। এভাবে বেকিং সোডা ব্যবহার করলে ঘামাচি দূর হয়ে যাবে।

লেবুঃ লেবুর রস ঘামাচি দূর করতে খুবই কার্যকরী কারণ লেবুর রসে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান। ঘামাচি থেকে রেহাই পেতে চাইলে দিনে ৩/৪ গ্লাস লেবুর রস মিশ্রিত পানি পান করুন। এতে করে ঘামাচি হতে ভালো উপশম পাওয়া যাবে।

অ্যালোভেরাঃ ঘামাচি দূর করতে অ্যালোভেরা জেল ব্যবহার করতে পারেন। সেজন্য এলোভেরার পাতা কেটে তার মধ্যে থেকে জেল বের করে নিয়ে ঘামাচি স্থানে লাগিয়ে রাখুন। তারপরে এটি শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে কয়েকদিন ব্যবহার করলে ঘামাচিতে ভালো উপকার পাওয়া যাবে।

ফিটকিরিঃ পানি শোধন এবং শেভিং লোশন এর বিকল্প হিসেবে ব্যবহার করা হয়ে থাকে ফিটকিরি। এই ফিটকিরি আবার ঘামাচি উপশমে ভালো উপকারী। ফিটকিটি মেশানো পানিতে পরিষ্কার কাপড় ভিজিয়ে সেই কাপড় ঘোমাচির স্থানে লাগিয়ে তারপরে গোসল করলে ঘামাচি হতে উপশম পাওয়া যায়।

চন্দনঃ চন্দন রূপচর্চায় অনেক উপকারী। এটি ত্বককে সুস্থ রাখতে সাহায্য করে এবং ঘামাচি দূর করতে চন্দনের গুড়া অত্যন্ত কার্যকর। চন্দনের গুড়া ভালোভাবে পেস্ট করে ঘামাচির স্থানে লাগিয়ে তারপর ধুয়ে ফেললে ঘামাচি দূর হয়ে যায়।

ঘামাচি দূর করার সাবান

ঘামাচি দূর করার পাউডার সম্পর্কে অনেকেই জানেন। কিন্তু অনেকে প্রশ্ন করেন ঘামাচি দূর করার কোন সাবান রয়েছে কিনা। ঘামাচি দূর করার সাবানের নাম হচ্ছে প্রিকলিহিট সাবান। এ সাবান ত্বকের জন্য অত্যন্ত উপকারী। এটি স্ক্রিনের র‌্যাস, ঘামাচি এবং চুলকানি দূর করতে সক্ষম। আপনি যদি সাবান ব্যবহার করে ঘামাচি দূর করতে চান ত্বক ভালো রাখতে চান তাহলে এই সাবানটি ব্যবহার করতে পারেন।

ঘামাচি দূর করতে কিভাবে পাউডার ব্যবহার করা হয়

ঘামাচি হলে শরীরে অশান্তি তৈরি হয়। আর ঘামাচি থেকে বাঁচতে অনেকে পাউডার ব্যবহার করে থাকেন। পাউডার ব্যবহার করে অনেকে ভালো ফলাফল পান না কারণ পাউডার ব্যবহারের সঠিক নিয়ম সম্পর্কে তাদের ধারণা নেই। পাউডার ব্যবহার করে ঘামাচি দূর করতে হলে জানতে হবে পাউডার ব্যবহারের সঠিক নিয়ম।

শরীরের ঘাম ও ময়লা আটকে যাওয়ার কারণে ঘামাচি বের হয়। শরীরে ঘাম এবং ময়লা পরিষ্কার করে ভালোভাবে ধুয়ে মুছে পাউডার ব্যবহার করতে হয় বা ভালোভাবে গোসল করার পর ঘামাচি পাউডার শরীরে মাখতে হয়। শরীরে ঘাম থাকা অবস্থায় পাউডার ব্যবহার করলে উপকার তো পাওয়া যাবেই না বরং ত্বকের অনেক ক্ষতি হবে।

লেখকের মন্তব্য

প্রচন্ড গরমে প্রায় মানুষের শরীরে ঘামাচির সমস্যা দেখা দেয়। তবে এই ঘামাচি দূর করতে অনেকে বিভিন্ন ধরনের প্রসাধনী ব্যবহার করলেও ঘরোয়া উপায়ে ঘামাচি দূর করা যায় যা শরীরের জন্য অত্যন্ত ভালো। প্রাথমিক অবস্থায় ঘরোয়া উপায়গুলো অবলম্বন করে ঘামাচি দূর করার চেষ্টা করতে পারেন।

প্রিয় পাঠক এই আর্টিকেলটি যদি আপনার ভালো লাগে এবং উপকৃত হন তাহলে আপনি আপনার বন্ধু-বান্ধব এবং আত্মীয়-স্বজনের সাথে শেয়ার করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url