ভিটামিন ই ক্যাপসুল খেলে কি হয় এবং ভিটামিন ই ক্যাপসুল ব্যবহারের নিয়ম

প্রিয় পাঠক, আপনি কি ভিটামিন ই ক্যাপসুল খেলে কি হয় এ সম্পর্কে বলে সার্চ করেছেন? তাহলে চলুন এ আর্টিকেলটি আপনাকে যে বিষয়ে সার্চ দিয়েছেন তা সম্পর্কে জানতে সাহায্য করবে। এই আর্টিকেল এর মাধ্যমে আমরা আপনাকে ভিটামিন ই ক্যাপসুল খেলে কি হয় এবং ভিটামিন ই ক্যাপসুল ব্যবহারের নিয়ম সম্পর্কে বিস্তারিত ধারণা দেওয়ার চেষ্টা করব। এ সম্পর্কে জানতে হলে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।
ভিটামিন ই ক্যাপসুল খেলে কি হয়
আর্টিকেলটি পড়লে আরো জানতে পারবেন ভিটামিন ই ক্যাপসুল খেলে কি মোটা হয়, ভিটামিন ই ক্যাপসুল এর অপকারিতা ইত্যাদি।

ভূমিকা

ভিটামিন ই শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ। খাবারের মাধ্যমে ভিটামিন ই এর অভাব কিছুটা পূরণ হয়। ভিটামিন ই এর অভাব সম্পূর্ণভাবে পূরণ করতে চাইলে খেতে হবে ভিটামিন ই ক্যাপসুল। ভিটামিন ই ক্যাপসুলে রয়েছে নানা ধরনের উপকারিতা যা জানলে আপনি নিজেও অবাক হবেন। ভিটামিন ই ক্যাপসুল ত্বককে লাবণ্যময় করে তুলে এবং চুলের যত্নেও অত্যন্ত কার্যকরী


সেজন্য ভিটামিন ই ক্যাপসুল ত্বক ও চুলের যত্নে সঙ্গী করে নিতে পারেন। নিয়মিত ভিটামিন ই ক্যাপসুল খেলে জীবনে অনেক পরিবর্তন এনে দিতে পারে। চিকিৎসকরা বলেন মানব শরীরে ভিটামিন ই এর প্রয়োজনীয়তা রয়েছে অনেক। ভিটামিন ই খেলে শরীরের বিভিন্ন সমস্যা দূর করে শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে।


আপনি যদি ভিটামিন ই ক্যাপসুল এর যাদুকরি উপকারিতা না জেনে থাকেন তাহলে অবশ্যই জেনে নেবেন। কেননা প্রতিটি মানুষের সুস্থ থাকার জন্য স্বাস্থ্য সম্পর্কে সচেতন হওয়া উচিত।

ভিটামিন ই ক্যাপসুল খেলে কি হয়

ভিটামিন ই ক্যাপসুল খাওয়া যায় এবং ব্যবহার করা যায়। ভিটামিন ই ক্যাপসুল সম্পর্কে অনেকেরই অজানা। আমরা এখানে ভিটামিন ই ক্যাপসুল এর গুনাগুণ সম্পর্কে আলোচনা করব। তাহলে চলুন জেনে নেই ভিটামিন ই ক্যাপসুল খেলে কি হয়-

ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করেঃ ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করে ত্বককে লাবণ্যময় করে তুলে এবং বয়সকে ধরে রাখতে সাহায্য করে ভিটামিন ই ক্যাপসুল। এই ক্যাপসুল নিয়মিত খাওয়ার ফলে ত্বকের সানবার্ন কম হয়।

ত্বকের বিভিন্ন ধরনের দাগ দূর করেঃ ভিটামিন ই ক্যাপসুল শুধুমাত্র ত্বককে লাবণ্যময় করে তুলে তা না বরং এটি ত্বকের বিভিন্ন ধরনের দাগ দূর করে ত্বককে আরো উজ্জ্বল করে তোলে। ত্বকের বিভিন্ন ধরনের বলিরেখা, ত্বক টান পড়া এবং বিভিন্ন ধরনের ছোপ দাগ দূর করে ত্বককে সুন্দর করে তুলে।

চুল পড়া বন্ধ করেঃ ভিটামিন ই ক্যাপসুল চুল পড়া বন্ধ করে নতুন চুল গজাতে সাহায্য করে। যাদের চুল পড়া সমস্যা রয়েছে তারা নিয়মিত এই ভিটামিন ই ক্যাপসুল খেতে পারেন এতে করে চুলের বিভিন্ন সমস্যা দূর হবে সেই সাথে চুল ঘন ও স্বাস্থ্য উজ্জ্বল দেখাবে।

হাড়ের সমস্যা দূর করেঃ বয়স বৃদ্ধির সাথে সাথে মানুষের শরীরের হাড়ের বিভিন্ন ধরনের সমস্যা তৈরি হয়। আর এই সমস্যা সম্পর্কে প্রথম থেকে অবগত না থাকলে এ সমস্যা অনেক বৃদ্ধি পায়। ভিটামিন ই ক্যাপসুল হাড়ের সমস্যা দূর করে হাড় সুস্থ রাখে।

বন্ধ্যাত্বের সমস্যা দূর করেঃ ভিটামিন ই ক্যাপসুল বন্ধুত্বের সমস্যা দূর করতে অধিক কার্যকরী। যে সকল নারীদের গর্ভধারণের সমস্যা রয়েছে সে সকল নারীদের চিকিৎসকরা ভিটামিন এ ক্যাপসুল খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।

শরীরের কোষগুলো ধীর গতিতে ক্ষয় করেঃ শরীরের বিভিন্ন ধরনের কোষ বয়স বৃদ্ধির সাথে সাথে ক্ষয় হওয়া শুরু করে। কিন্তু ভিটামিন ই ক্যাপসুল খেলে কোষের ক্ষয় রোধ ধীরগতিতে হয়।

কিডনি ভালো রাখেঃ ভিটামিন ই ক্যাপসুল কিডনি ভালো রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কিডনিতে বিভিন্ন ধরনের সমস্যা তৈরি হতে বাধা তৈরি করে ভিটামিন ই ক্যাপসুল।

চর্ম রোগেঃ চর্ম রোগে ভালো ঔষধ হিসেবে কাজ করে থাকে ভিটামিন ই ক্যাপসুল। অ্যালঝাইমারকস রোগ দূর করতেও অত্যাধিক কার্যকরী এই ভিটামিন ই ক্যাপসুল। যাদের চর্মরোগ রয়েছে তারা ভিটামিন এই ক্যাপসুল ব্যবহার করতে পারেন।

ভিটামিন ই ক্যাপসুল কিভাবে ব্যবহার করবেন

ভিটামিন ই ক্যাপসুল এ নানা ধরনের উপকারিতা আছে। সেজন্য এটি কিভাবে ব্যবহার করলে কি কি উপকারিতা পাওয়া যায় তা আপনাদের সামনে তুলে ধরব। তাহলে চলুন ভিটামিন ই ক্যাপসুল ব্যবহারের নিয়ম সম্পর্কে জেনে নেওয়া যাক-

স্কিন সিরাম হিসাবে

ভিটামিন ই ক্যাপসুল স্কিন সিরাম হিসাবে ভাল কাজ করে থাকে। স্কিন সিরাম হিসেবে ব্যবহার করতে হলে ই ক্যাপসুলটি প্রথমে একটু ফুটো করে নিন তারপর দুই থেকে তিন ফোঁটা তেল মুখে লাগিয়ে নিয়ে দুই হাত দিয়ে ভালোভাবে মেসেজ করে নিন। তৈলাক্ত ত্বকে ভিটামিন ই ক্যাপসুল বেশি লাগালে ত্বক ভারি হয়ে উঠবে।


সেজন্য এক ফোঁটা দুই হাতে নিয়ে ভালোভাবে ঘষে নিতে হবে এবং সেই দুই হাত পাঁচ সেকেন্ডের মত চেপে ধরে রাখতে হবে। এভাবে ব্যবহার করলে ভিটামিন ই ক্যাপসুল ত্বকের জন্য ভালো সিরামের কাজ করে। ভিটামিন ই ক্যাপসুল ব্যবহার করলে ত্বকে আলাদাভাবে সিরাম ব্যবহার করার প্রয়োজন হয় না।

হেয়ার সিরাম হিসেবে

চুল পড়া বন্ধ করতে ভিটামিন ই ক্যাপসুল খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি হেয়ার সিরাম হিসাবে ব্যবহার করা যায়। চুল পড়া বন্ধ করতে দুই থেকে তিনটি ভিটামিন ই ক্যাপসুল নিয়ে তার ভারী তেলগুলো একটি পাত্রে বের করে নিতে হবে। তারপর হাত দিয়ে স্ক্যাল্পে এবং চুলে ভালোভাবে লাগাতে হবে। এভাবে সারা রাত রেখে পরদিন শ্যাম্পু করে ধুয়ে ফেললে ভালো উপকার পাওয়া যাবে।

নাইট ক্রিমের সাথে মিশিয়ে

নাইট ক্রিম বা বেবি ক্রিমের সাথে মিশিয়ে ভিটামিন ই ক্যাপসুল ব্যবহার করলে ভালো উপকারিতা পাওয়া যায়। সেজন্য নাইট কিংবা বেবি ক্রিমের সাথে এক থেকে দুইটি ভিটামিন ই ক্যাপসুলের তেল মিশিয়ে নিলে ভিটামিন ভিটামিন ই এর এক্সট্রা গুনাগুণ পাওয়া যায়। এভাবে মিশিয়ে আপনি এটি রেগুলার ব্যবহার করতে পারেন।

কোনুই এবং হাঁটুর কালো দাগ দূর করতে

কোনুই এবং হাটুতে থাকা কালো দাগ দূর করতে অত্যন্ত কার্যকরী ভিটামিন ই ক্যাপসুল। কোনুই এবং হাঁটুর যেখানে দাগ রয়েছে সেখানে ভিটামিন ই ক্যাপসুল এর তেলটি ভালোভাবে লাগিয়ে মেসেজ করে নিন। এভাবে কয়েকদিন ব্যবহার করলে হাঁটুর কালো দাগ নিমিশেই দূর হয়ে যাবে।

ঠোঁটের রং গোলাপি করতে

ঠোঁটের রং গোলাপি করতে কেনা চায়। সেজন্য সরাসরি ভিটামিন ই ক্যাপসুল ঠোঁটে লাগিয়ে সারারাত রেখে দিতে পারেন। আবার লিপবাম ভ্যাকসিনের সাথে ভিটামিন ই ক্যাপসুল এর তেল মিশিয়ে ব্যবহার করতে পারেন। এভাবে ব্যবহার করলে কালো ঠোঁট গোলাপি হয়ে উঠবে।

চোখের নিচের কালো দাগ দূর করতে

চোখের নিচের কালো দাগ দূর করতে ভিটামিন এই ক্যাপসুল খুবই কার্যকরী। এটি বাদাম তেলের সাথে মিশিয়ে চোখের নিচে কালো দাগের উপর ব্যবহার করলে নিচে কালো দাগ দূর হয়ে যাবে। চোখের নিচের কালো দাগ দূর করতে হলে নিয়মিত এভাবে ব্যবহার করুন।

ব্রণ বা অন্যান্য দাগ দূর করতে

ব্রণ বা অন্যান্য দাগ দূর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে ভিটামিন ই ক্যাপসুল। যেকোনো দাগের উপর নির্মিত ভিটামিন ই ক্যাপসুল ফাটিয়ে সেই তেল দাগের উপর লাগিয়ে রাখতে হবে। এভাবে ব্যবহার করলে যে কোন কালো দাগ হালকা হয়ে যাবে। কালো দাগ হালকা করতে খুবই কার্যকরী ভিটামিন ই ক্যাপসুল।

ভিটামিন ই ক্যাপসুল খেলে কি মোটা হয়

ভিটামিন ই ক্যাপসুল খেলে মোটা হয় না। ভিটামিন ই ক্যাপসুল খেলে শরীরে ভিটামিন ই এর চাহিদা পূরণ হয় যার ফলে শরীর সুস্থ থাকে। তবে নিয়মিত ভিটামিন ই ক্যাপসুল খেলে শারীরিক সুস্থতা বজায় থাকে বলে কিছুটা মোটা হওয়ার আশঙ্কা থাকে। তবে অতিরিক্ত মোটা হওয়ার সম্ভাবনা থাকে না।

ভিটামিন ই ক্যাপসুল এর অপকারিতা

ভিটামিন ই ক্যাপসুলে রয়েছে নানা ধরনের উপকারিতা। এটি শরীরে ভিটামিন এর চাহিদা পূরণ করে এবং শরীর সুস্থ রাখতে সাহায্য করে। এছাড়াও এটি ত্বক ও চুলের জন্য অত্যন্ত উপকারী। এর উপকারিতা অনেক থাকলেও সামান্য কিছু অপকারিতা রয়েছে। তাহলে চলুন ভিটামিন ই ক্যাপসুল এর অপকারিতা সম্পর্কে জেনে নেওয়া যাক-
  • ভিটামিন ই ক্যাপসুল সবার ত্বকের জন্য উপকারী নয়। যাদের ত্বক সংবেদনশীল তাদের ভিটামিন ই ক্যাপসুল ত্বকে ব্যবহার না করাই ভালো। এছাড়াও তৈলাক্ত ত্বকে সামান্য পরিমাণ ব্যবহার করা উচিত।
  • ভিটামিন ই ক্যাপসুল ত্বকে সরাসরি ব্যবহার করলে তেমন ক্ষতি না হলেও এটি সরাসরি ব্যবহার না করাই ভালো। দই, মধু এবং লেবুর সাথে মিশিয়ে ব্যবহার করলে ভালো উপকারিতা পাওয়া যায়।
  • ভিটামিন ই ক্যাপসুল অতিরিক্ত খাওয়া উচিত নয়। এটি অতিরিক্ত খাওয়ার ফলে আমাশয় বা এলার্জি সমস্যা দেখা দিতে পারে।
  • পরিবারের চেয়ে অতিরিক্ত খেলে ওজন কিছুটা বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে। সেজন্য ভিটামিন ই ক্যাপসুল পরিমাণ মত খাওয়া ভালো।

লেখক এর মন্তব্য

ভিটামিন ই ক্যাপসুল ত্বক, চুল এবং শরীরের জন্য কতটা উপকারী তা উপরের আলোচনার মাধ্যমে কিছুটা ধারণা পেয়েছেন। এর উপকারিতা যত থাক না কেন বেশি উপকার পাবার আশায় অতিরিক্ত ব্যবহার বা গ্রহণ না করাই সবচেয়ে ভালো। প্রিয় পাঠক, এই আর্টিকেলটি যদি আপনার ভালো লাগে এবং উপকৃত হন তাহলে আপনি আপনার বন্ধু-বান্ধব এবং আত্মীয়-স্বজনের সাথে শেয়ার করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url