আমসত্ত্ব তৈরি রেসিপি

ভূমিকা

আমসি বা আমসত্ত্ব হল আম দিয়ে তৈরি টক মিষ্টি একটি খাবার যা সকলের কাছে পছন্দের। এই খাবারটি বাংলাদেশ ও ভারতের বাঙ্গালীদের কাছে অনেক জনপ্রিয়। আমসত্ত্ব হলো আমের মৌসুমে আমের নরম অংশ দিয়ে তৈরি করা হয়। আমসত্ত্বের কথা বাংলা সাহিত্যে বহুবার উল্লেখ করা হয়েছে। আমসত্ত্ব পছন্দ করেন না এমন মানুষ কমে রয়েছে।

ছোট বড় সবাই এর সাধে মুগ্ধ। বিভিন্ন ধরনের আচারের দোকানে পাওয়া যায় আমসত্ত্ব। তবে এ খাবারটি আপনি চাইলে ঘরে বসে তৈরি করতে পারেন। এটি তৈরি করা অনেক সহজ। আমের সাথে আর কিছু উপকরণ মেশালে তৈরি হয়ে যায় সুস্বাদু আমসত্ত্ব।

আমসত্ত্ব তৈরি রেসিপি

আমসত্ত্ব তৈরির প্রয়োজনীয় উপকরণ

পাকা আম
হাফ কাপ চিনি
২ টেবিল চামচ পরিমাণ লেবুর রস
সাদ মত লবণ

প্রস্তুত প্রণালীঃ প্রথমে নিয়ে নিতে হবে আধা কেজি পরিমাণ পাকা আম। তারপর আমগুলোর খোসা ভালোভাবে ছাড়িয়ে নিতে হবে। যাতে করে সবুজ অংশ আমের গায়ে লেগে না থাকে। এরপর সেগুলোকে ভালোভাবে ব্লেন্ডারে দিয়ে ব্লেন্ড করে নিতে হবে। যাতে কোন দানা দানা ভাব না থাকে। পেস্ট করা আমগুলোর সাথে হাফ কাপ চিনি, ২ টেবিল চামচ পরিমাণ লেবুর রস এবং স্বাদমতো লবণ মিশিয়ে নিতে হবে।
আমসত্ত্ব তৈরি রেসিপি
তারপর সেগুলোকে চুলায় মিডিয়াম আঁচে জাল দিতে হবে। যতক্ষণ না পর্যন্ত এটি ঘন না হয় সে পর্যন্ত চুলায় জাল দিতে হবে। ঘন হয়ে গেলে চুলা থেকে নামিয়ে নিতে হবে। এরপর একটি প্লেটে সামান্য পরিমাণ ঘি দিয়ে সমস্ত প্লেট মেখে নিতে হবে তারপর সেই ঘন করে রাখা আম প্লেটের উপর ঢেলে দিতে হবে। তারপর সেটিকে সব দিকে ছড়িয়ে শুকাতে দিতে। শুকানো হয়ে গেলে তারপর সাইজ করে কেটে নিতে হবে। এভাবে তৈরি করা হয় সুস্বাদু আমসত্ত্ব।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url