টমেটো খাওয়ার উপকারিতা - গর্ভাবস্থায় টমেটো খাওয়া নিরাপদ কিনা

প্রিয় পাঠক, আপনি কি টমেটো খাওয়ার উপকারিতা সম্পর্কে জানতে চাচ্ছেন৷ তাহলে এই আর্টিকেলটি জানতে সাহায্য করবে। এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাকে টমেটো খাওয়ার উপকারিতা এবং গর্ভাবস্থায় টমেটো খাওয়া নিরাপদ কিনা এ সম্পর্কে বিস্তারিত ধারণা দেওয়ার চেষ্টা করব। এ সম্পর্কে বিস্তারিত ধারণা পেতে হলে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।
টমেটো খাওয়ার উপকারিতা
এই আর্টিকেলটি পড়লে আরো জানতে পারবেন টমেটো খাওয়ার নিয়ম, গর্ভাবস্থায় টমেটো খাওয়ার উপকারিতা এবং গর্ভাবস্থায় টমেটো খাওয়ার অপকারিতা।

ভূমিকা

টমেটো আমাদের প্রায় সকলেরই পছন্দের একটি সবজি। এই সবজি বিভিন্ন উপায়ে খাওয়া হয়ে থাকে। এটি মূলত শীতকালীন সবজি। বর্তমানে এই সবজিটি সব ঋতুতে পাওয়া যাচ্ছে। তবে এর আসল স্বাদ পাওয়া যায় শীতকালে। এই টমেটোতে রয়েছে নানা ধরনের পুষ্টি উপাদান যা শরীরের জন্য অত্যন্ত উপকারি।


টমেটো একদিকে যেমন খাবারে স্বাদ বাড়িয়ে দেয় অন্যদিকে খাবারের সৌন্দর্য ছড়িয়ে দেয়। এই টমেটো দিয়ে তৈরি করা হয় বিভিন্ন ধরনের রেসিপি যেমন সালাদ, স্যুপ, সস, নুডুলস, পাস্তা ইত্যাদি। টমেটো আমরা সবাই পছন্দ করি এ কথা সত্য কিন্তু আসলে কি এর উপকারিতা সম্পর্কে আমরা জানি?


টমেটোতে যে সব গুনাগুণ রয়েছে সেগুলো শরীর সুস্থ রাখতে অত্যন্ত প্রয়োজন। টমেটোতে যেগুলো উপাদান রয়েছে সেগুলো হল ভিটামিন এ, ভিটামিন বি ওয়ান, ভিটামিন বি ৩, ভিটামিন বি ৫, ভিটামিন বি ৬, ভিটামিন সি, ভিটামিন কে ইত্যাদি। এছাড়াও টমেটোয় রয়েছে আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস, ফোলেট, ক্রোমিয়াম এবং কপারের মতো খনিজ উপাদান। এগুলো শারীরিক সুস্থতা বজায় রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

নিয়মিত টমেটো খাওয়ার উপকারিতা

নিয়মিত টমেটো খেলে যেসব উপকারিতা পাওয়া যায় সে সম্পর্কে আমাদের অনেকের ধারণা নেই। টমেটো খাওয়ার উপকারিতা সম্পর্কে আপনাদের সামনে আলোকপাত করব। তাহলে চলুন জেনে নেওয়া যাক-

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করেঃ টমেটোতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। নিয়মিত টমেটো খেলে শরীর সুস্থ থাকে পাশাপাশি শরীরের শক্তি বৃদ্ধি করে।

রক্তশূন্যতা দূর করেঃ টমেটোতে আয়রন থাকার কারণে রক্তশূন্যতা দূর করতে সহায়তা করে। নিয়মিত টমেটো খাওয়ার ফলে রক্তের কণিকা বৃদ্ধি পায় যার ফলে রক্তশূন্যতা কমে আসে। এছাড়া রক্ত পরিষ্কার করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

ত্বকের যত্নেঃ টমেটো ত্বক পরিষ্কার ও স্বতেজ রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। টমেটোতে উপস্থিত থাকা লাইকোপিন ত্বকের ক্লিনজার হিসাবে কাজ করে। যার ফলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায় এবং ত্বক সতেজ হয়ে ওঠে।

হাড়ের স্বাস্থ্য ভালো রাখেঃ টমেটোয় রয়েছে ভিটামিন কে ও প্রচুর পরিমাণে ক্যালসিয়াম। যা হাড়ের স্বাস্থ্য ভালো রাখতে সহায়তা করে। নিয়মিত টমেটো খেলে হাড়ের অন্যান্য সমস্যা দূর হয়ে যায় এবং হাড় সুস্থ থাকে৷

শরীর সুস্থ রাখেঃ টমেটোতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ ও ভিটামিন সি। যা শরীরের ফ্রি র‌্যাডিক্যাল কমিয়ে শরীরকে সুস্থ রাখতে সহায়তা করে।

কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ রাখেঃ টমেটোতে ভিটামিন এ, ভিটামিন বি এবং পটাশিয়াম থাকার কারণে রক্তের কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। যার ফলে শরীর সম্পূর্ণভাবে সুস্থ থাকে এবং হার্ট ও ভালো থাকে।

কোষ্ঠকাঠিন্য দূর করেঃ নিয়মিত টমেটো খাওয়ার ফলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর হয়ে যায়। যার ফলে কোলন পরিষ্কার থাকে এবং কোলন ক্যান্সারের ঝুঁকি কমে যায়।

হার্ট ভালো রাখেঃ বর্তমান সময় হার্টের সমস্যা প্রায় মানুষের মধ্যে দেখা যায়। এটি শুধুমাত্র বয়স্ক ব্যক্তিদের ক্ষেত্রে সীমাবদ্ধ নয় বরং এটি কম বয়স্ক মানুষেরও হয়ে থাকে। হার্টের সুস্থতা বজায় রাখতে হলে নিয়মিত খাবারের তালিকায় টমেটো রাখুন। কারণ টমেটো খেলে হার্টের অন্যান্য সমস্যা দূর করে হার্ট সুস্থ রাখতে সহায়তা করে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণেয়ানেঃ টমেটোর ডায়াবেটিক নিয়ন্ত্রণে অত্যন্ত কার্যকরী। যাদের ডায়াবেটিসের সমস্যা রয়েছে তাদের ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা অত্যন্ত জরুরী। ডায়াবেটিস নিয়ন্ত্রণে আনতে সাহায্য করে টমেটো। ডায়াবেটিস রোগীদের নিয়মিত টমেটো খাওয়ার পরামর্শ দিয়ে থাকে চিকিৎসকরা।

ক্যান্সার থেকে দূরে রাখেঃ টমেটোতে ক্যান্সার বিরোধী বৈশিষ্ট্য রয়েছে যা মরণঘাতি ক্যান্সার হতে শরীরকে রক্ষা করতে সহায়তা করে। সেজন্য খাবারের তালিকায় প্রতিদিন টমেটো খাওয়ার অভ্যাস তৈরি করুন। সালাদ তৈরি করে খেলেও ভালো উপকারিতা পাওয়া যায়।

চর্মরোগ সারায়ঃ টমেটো চর্মরোগ সারাতে বেশ কার্যকরী। চর্ম রোগের সমস্যা দেখা দিলে টমেটো প্রক্রিয়াজাত করে ব্যবহার করতে পারেন। সে ক্ষেত্রে ভালো ফল পাওয়া যাবে।

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখেঃ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে টমেটো। প্রতিদিন খালি পেটে দু-এক টুকরো টমেটো খেলে রক্ত চাপ খুব সহজে নিয়ন্ত্রনে আসে।

জ্বর নিরাময় করেঃ শরীরের জ্বর নিরাময় করতে টমেটো অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শরীরে তাপমাত্রা যে কোনো কারণে বৃদ্ধি পেতেই পারে সে ক্ষেত্রে টমেটো খেলে আরাম পাওয়া যায়।

মাড়ির রক্তপাত বন্ধ করেঃ শরীরে ভিটামিন সি এর অভাব হলে মাড়ি দিয়ে রক্ত পড়া শুরু হয়। টমেটোতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি যা খেলে ভিটামিন সি এর ঘাটতি পূরণ হয় এবং মাড়ির রক্তপাত বন্ধ হয়ে যায়।

টমেটো খাওয়ার নিয়ম

টমেটো যেকোনো উপায়ে খাওয়া যায়। টমেটো দিয়ে তরকারি রান্না করে খাওয়া যায়। সরাসরি টমেটো নিয়ে খাওয়া যায়। টমেটো সস বা দুধ বানিয়ে খাওয়া যায়। টমেটো দিয়ে সালাদ তৈরি করে ভাতের সাথে খাওয়া যায়। নুডুলস রান্না করার সময় টমেটো দেওয়া যায়। এছাড়াও দেশি ও বিদেশী খাবারগুলোর স্বাদ বাড়াতে টমেটো ব্যবহার করা যায়।


এমটো এমন একটি সবজি তা শুধুমাত্র লবণ দিয়ে সরাসরি খাওয়া যায়। একটি টমেটোতে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান থাকে যা নিয়মিত খাওয়ার ফলে শরীরের সুস্থতা বজায় রাখতে সাহায্য করবে।

গর্ভাবস্থায় টমেটো খাওয়া কি নিরাপদ

গর্ভাবস্থায় টমেটো খাওয়া সম্পূর্ণ নিরাপদ। তবে এটি খেতে হবে পরিমিত পরিমাণ। টমেটোতে থাকা পুষ্টি উপাদানগুলো গর্ভের বাচ্চার জন্য অনেক উপকারী। টমেটোতে রয়েছে ভিটামিন সি যা গর্ভবতী মহিলারা আয়রনের শোষণকে বৃদ্ধি করতে পারে। আর গর্ভবতী মহিলার জন্য আয়রনের পরিমাণ বৃদ্ধি হওয়া অতি জরুরী।

গর্ভবতী মহিলারা নিশ্চিন্তে পরিমাণ মতো টমেটো খেতে পারে এতে করে গর্ভবতী মহিলারা যেমন উপকৃত হবেন তেমনি গর্ভে থাকা বাচ্চাদের জন্য অনেক উপকার পাওয়া যাবে।

টমেটোর পুষ্টিগুণ

টমেটোতে রয়েছে প্রচুর পরিমানে পুষ্টি উপাদান যা শারীরিক সুস্থ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাহলে চলুন টমেটোর গুষ্টিগণ জেনে নেওয়া যাক-

১০০ গ্রাম কাঁচা টমেটোতে রয়েছে ক্যালোরি ১৮%, পানি ৯৫%, প্রোটিন ০.৯ গ্রাম, কার্বোহাইড্রেট ৩.৫ গ্রাম, চিনি ২.৬ গ্রাম, চর্বি ০.২ গ্রাম এবং ফাইবার ১.২ গ্রাম।

গর্ভবতী মহিলাদের টমেটো খাওয়ার উপকারিতা

অনেকেই প্রশ্ন করেন গর্ভবতী মহিলাদের টমেটো খাওয়া উচিত কিনা বা গর্ভবতী মহিলারা টমেটো খেলে কি উপকার পাবেন এ সম্পর্কে। তাহলে চলুন গর্ভবতী মহিলাদের টমেটো খাওয়ার উপকারিতা জেনে নেওয়া যাক-
  • গর্ভবতী মহিলা নিয়মিত টমেটো খেলে ভিটামিন এ এবং ভিটামিন সি এর চাহিদা পূরণ হয়ে যায়।
  • টমেটোতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে যা গর্ভবতী মহিলাদের হজমের জন্য অত্যন্ত উপকারী।
  • গর্ভাবস্থায় মহিলাদের উচ্চ রক্তচাপের সমস্যা তৈরি হয়। টমেটোতে থাকা পটাশিয়াম উচ্চ রক্তচাপের ঝুঁকি কমাতে সাহায্য করে।
  • টমেটোতে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট ও লাইকোপিন ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করতে অত্যন্ত কার্যকরী। যার ফলে গর্ভবতী মহিলাদেরও ক্যান্সার আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে যায়।

গর্ভাবস্থায় টমেটো খাওয়ার অপকারিতা

প্রতিটি খাদ্যে খাওয়ার একটি নির্দিষ্ট নিয়ম রয়েছে। পরিমানের অতিরিক্ত যে কোন খাবার খাওয়ায় শরীরের জন্য নেতিবাচক প্রভাব ফেলতে পারে টমেটোর ক্ষেত্রে ঠিক একই রকম৷ অতিরিক্ত টমেটো খাওয়ার ফলে গর্ভাবস্থায় মহিলাদের নেতিবাচক প্রভাব ফেলতে পারে। অতিরিক্ত টমেটো খেলে গর্ভবতী মহিলাদের অম্বল বা অ্যাসিডিটির সমস্যা দেখা দিতে পারে।

সেই সাথে বদহজ পেট ব্যথা গ্যাস ইত্যাদি হতে পারে। গর্ভবতী মহিলাদের এবং গর্ভে থাকা শিশুর রংয়ের পরিবর্তন করতে পারে।

লেখক এর মন্তব্য

শরীরকে সুস্থ রাখার জন্য প্রয়োজনীয় উপাদানগুলোর বেশিরভাগই টমেটোর মধ্যে রয়েছে। সেজন্য নিয়মিত খাবারের তালিকায় টমেটো সালাদ বা অন্যান্য ভাবে খেতে পারেন৷ তবে মনে রাখবেন অতিরিক্ত টমেটো খাওয়া শরীরের পক্ষে নেতিবাচক প্রভাব ফেলতে পারে। প্রিয় পাঠক, এ আর্টিকেলটি যদি আপনার ভালো লাগে এবং উপকৃত হন তাহলে আপনি আপনার বন্ধু বান্ধব এবং আত্মীয়-স্বজনের সাথে শেয়ার করুন৷

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url