নবরত্ন তেল কি চুল পড়া কমাতে পারে - নবরত্ন তেল ব্যবহারের নিয়ম

প্রিয় পাঠক, আপনি কি নবরত্ন তেল চুল পড়া কমাতে পারে পারে কি না এ সম্পর্কে জানতে চাচ্ছেন। তাহলে এই আর্টিকেলটি আপনাকে এ বিষয়ে জানতে সাহায্য করবে। এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাকে নবরত্ন তেল কি চুল পড়া কমাতে পারে এবং নবরত্ন তেল ব্যবহারের নিয়ম ইত্যাদি সম্পর্কে বিস্তারিত ধারণা দেওয়ার চেষ্টা করব। এ সম্পর্কে বিস্তারিত ধারণা পেতে হলে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।
নবরত্ন তেল
এই আর্টিকেলটি পড়লে আরো জানতে পারবেন নবরত্ন তেলের উপকারিতা, নবরত্ন তেল কি স্বাস্থ্যের জন্য ভালো, নবরত্ন তেলের দাম এবং নবরত্ন তেলের পার্শ্ব প্রতিক্রিয়া।

ভূমিকা

মাথা ঠান্ডা রাখতে চাইলে যে তেলের নাম প্রথমেই মনে আসে সেটি হচ্ছে নবরত্ন। নবরত্ন তেল আমাদের সকলের কাছে অনেক পরিচিত। এই তেল ব্যবহারের ফলে মাথা একেবারে ঠান্ডা হয়ে যায়। এই তেলে রয়েছে নানা ধরনের উপকারিতা। এই তেল দিয়ে মাথা এবং শরীর মেসেজ করলে ব্যথার অবসান হয়ে থাকে। এটি শুধুমাত্র মাথা ঠাণ্ডা রাখেনা বরং চুলের অনেক উপকারে আসে।


এই তেল সম্পূর্ণ প্রাকৃতিক গুনাগুণ সম্পন্ন । এই তেলে রয়েছে প্রায় নয়টি আয়ুর্বেদিক উপাদান। এই তেল ব্যবহারের ফলে চুলের অনেক উন্নতি সাধিত হয় এবং চুলের সুস্থতা বজায় থাকে। আপনি যদি এই তেলের উপকারিতা সম্পর্কে না জেনে থাকেন তাহলে অবশ্যই জেনে নিবেন।

নবরত্ন তেলের উপকারিতা

নবরত্ন চুলের জন্য অনেক উপকারী একটি তেল। এই তেল চুলের জন্য বিভিন্নভাবে উপকার বয়ে আনে। তাহলে চলুন নবরত্ন তেলের উপকারিতা সম্পর্কে জেনে নেওয়া যাক-

মাথা ঠান্ডা রাখেঃ এই তেলের সবচেয়ে বড় গুণ হচ্ছে মাথা খুবই দ্রুত ঠান্ডা পরে। শারীরিক সমস্যার কারণে অনেক সময় মাথার দিয়ে তাপ বের হয়। সে সময় শরীরের মধ্যে অস্বস্তি অনুভূতি হয়। নবরত্ন তেল মাথায় ব্যবহার করলে মাথা খুব দ্রুত ঠান্ডা হয় এবং নিমিষেই শরীরে শান্তি ফিরিয়ে আনে।

চুল পড়া কমায়ঃ এই তেল শুধুমাত্র মাথা ঠাণ্ডা রাখে তা না বরং এটি চুল পড়া কমাতেও অধিক কার্যকরী। এই তেল ব্যবহারের ফলে চুল পড়া কমে যায় এবং নতুন চুল গজাতে সাহায্য করে। নিয়মিত এই তেল ব্যবহার করলে চুল ঘন এবং স্বাস্থ্যজ্জল হয়ে ওঠে।

মাথা ব্যথা দূর করেঃ মাথা ব্যাথা দূর করতে তেলে রয়েছে অধিক কার্যকারিতা। মাথা ব্যথা দূর করতে হলে নবরত্ন তেল ব্যবহার করে দেখতে পারেন। এটি মাথা ঠান্ডা করার পাশাপাশি মাথা ব্যথা বা শরীরের পেশি বা অন্যান্য ব্যথাও দূর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

ক্ষত নিরাময় করেঃ কাটা ছেঁড়া জায়গায় এই তেল ব্যবহার করলে খুব সহজেই ক্ষতস্থান ভালো হয়ে যায়। সেজন্য কাটা ছেঁড়া নিরাময় করতে হলে এই তেল নিশ্চিন্তে ব্যবহার করতে পারেন।

সম্পূর্ণ নিরাপদঃ এই তেল তৈরি করা হয় প্রাকৃতিক ভেষজ উপাদান দ্বারা যার কোন পার্শ্ব প্রতিক্রিয়া থাকে না। প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি করা হয় বলে এই তেল চুলের জন্য বা মাথায় ব্যবহারের জন্য সম্পূর্ণ নিরাপদ।

দামে সাশ্রয়ীঃ এই তেলের দাম অন্যান্য তেলের তুলনায় অনেক কম। এই তেল ব্যবহার করলে টাকা পয়সার দিক দিয়েও অনেক সাশ্রয় হয়। কম দামে পাওয়া যায় বলে এই তেল অনেকে ব্যবহার করে থাকে।

অনিদ্রা দূর করেঃ নবরত্ন তেলের অন্যতম বৈশিষ্ট্য হচ্ছে অনেক দূর করে। যাদের ঘুমের সমস্যা রয়েছে তারা নিয়মিত ঘুমানোর আগে এই তেল ব্যবহার করতে পারেন। এই তেল ব্যবহার করার সাথে সাথে ঘুম চলে আসবে। অনিদ্রা দূর করতে এই তেল অত্যন্ত কার্যকরী।

সুগন্ধীযুক্ত তেলঃ সুগন্ধীযুক্ত যে সকল তেল রয়েছে সেগুলোর মধ্যে নবরত্ন তেল একটি। এই তেলের সুগন্ধ অনেক সুন্দর যা অনেকের পছন্দ হয়ে থাকে।

ক্লান্তি ও অবসাদ দূর করেঃ এ তেল ব্যবহার করলে শরীরের ক্লান্তি ও অবসাদ দূর হয়ে যায়। শরীর ও মস্তিষ্ক একেবারেই ফ্রেশ থাকে। যা মানুষের প্রশান্তি আনতে সক্ষম।

অকালপক্কতা রোধ করেঃ এমন অনেকে দেখা যায় যাদের বয়স কম কিন্তু চুলে পাক ধরেছে। এটি বিভিন্ন কারণে হতে পারে। নবরত্ন তেল ব্যবহার করলে মাথা ঠান্ডা থাকে যার ফলে চুল অকালে পেকে যাওয়া থেকে মুক্তি পাওয়া যায়।

ব্যাথা নিরাময় করেঃ নবরত্ন তেল ব্যথা নিরাময় করতে অত্যাধিক কার্যকরী। এটি গা ব্যথা বা শরীরের অন্যান্য ব্যাথা দূর করতে সক্ষম। সেজন্য এই তেলকে অনেক সময় ব্যাথা নাশক বলা হয়ে থাকে।

নবরত্ন তেল কি স্বাস্থ্যের জন্য ভালো

নবরত্ন তেল নিয়ে অনেকে অনেক ধরনের প্রশ্ন করে থাকেন। প্রশ্নগুলোর মধ্যে উল্লেখযোগ্য একটি প্রশ্ন হচ্ছে নবরত্ন তেল স্বাস্থ্যের জন্য ভালো না খারাপ। আমার মতে নবরত্ন তেল স্বাস্থ্যের জন্য অনেক ভালো। কারণ এই তেলে যে সকল উপাদান রয়েছে সেগুলো সম্পূর্ণভাবে প্রাকৃতিক উপাদান। আর এই উপাদানগুলো শরীরের জন্য অত্যন্ত উপকারী। এটি শরীরের বিভিন্ন ব্যাথা এবং চুলের সুস্থতা বজায় রাখতে অত্যন্ত কার্যকরী।


এই তেল ব্যবহার করলে ঘুম অনেক ভালো হয়। আর ঘুম ভালো হলে শরীর এমনি এমনি সুস্থ হয়ে যায়। সে ক্ষেত্রেও আমরা বলতে পারি নবরত্ন তেল স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। যেহেতু এই তেলে কোনো ক্ষতিকর কোন উপাদান নেই সেহেতু এই তেল চুলের জন্য অনেক ভালো। এই তেল ব্যবহারে মস্তিষ্ক শান্ত থাকে এবং দুশ্চিন্তা থেকে মুক্তি পাওয়া যায়।

নবরত্ন তেল কি চুল পড়া কমাতে পারে

নবরত্ন তেল চুলের জন্য অনেক উপকারী। এটি ব্যবহারের ফলে ফুল পড়া অনেক কমে যায় এবং নতুন চুল গজাতে সাহায্য করে। এই তেলে রয়েছে নয়টি আয়ুর্বেদিক উপাদান। সেজন্য এই তেল চুলের জন্য খুবই ভালো। চুল পড়া কমাতেও এই তেল ব্যবহার করতে পারেন নিশ্চিন্তে। এছাড়াও এই তেল ব্যবহারের ফলে চুলের আগা ফাটা রোধ হয় এবং চুল দেখতে স্বাস্থ্যউজ্জ্বল হয়ে ওঠে

নবরত্ন তেল ব্যবহারের নিয়ম

প্রতিটি জিনিসেরই ব্যবহারের নির্দিষ্ট নিয়ম রয়েছে। নবরত্ন তেলের ক্ষেত্রেও ঠিক তেমনি। নবরত্ন তেল সঠিকভাবে ব্যবহার করলে দ্রুত ফলাফল পাওয়া যায়। মাথা ঠান্ডা করার জন্য যদি এ তেল ব্যবহার করতে চান তাহলে অবশ্যই হাতের তালুতে প্রয়োজন অনুযায়ী কয়েক ফোটা তেল নিতে হবে। তারপর সেই মাথার চাঁদিতে দিয়ে ভালোভাবে মেসেজ করুন।


এভাবে কিছুক্ষণ মেসেজ করার পর দেখবেন মাথা দ্রুত ঠান্ডা হয়ে গেছে এবং সেই সাথে মাথা ব্যথাও দূর হয়ে যাবে। শরীরের বিভিন্ন ব্যাথার স্থানে তেল ব্যবহার করা যায়। সেজন্য এই তেল হাতে তালুতে নিয়ে ব্যথার স্থানের ভালোভাবে মেসেজ করলে দেখবেন ধীরে ধীরে ব্যথা অনেকটা কমে যাবে। তবে এই তেল বেশিরভাগ মানুষ ব্যবহার করে মাথা ঠান্ডা করা বা মাথাব্যথা কমানোর জন্য।

চুল পড়া কমানো বা নতুন চুল গজানোর জন্য মাথার চুলের গোড়ায় এ তেল নিয়ে ভালোভাবে মেসেজ করতে হবে।

নবরত্ন তেলের দাম

নবরত্ন তেলের দাম বাংলাদেশ ও ভারতে আলাদা। আমরা এখানে দুই দেশেরই দাম আপনাদের সামনে উল্লেখ করবো। বাংলাদেশের বর্তমানে ১০০ এমএল তেলের দাম ১৩৭ টাকা। তবে কোম্পানি অনেক সময় বিভিন্ন প্রোডাক্টের ওপর বিভিন্ন ধরনের ছাড় দিয়ে থাকে। সে ক্ষেত্রে হয়তোবা মূল্য কিছুটা কমতে পারে। ইন্ডিয়ান নবরত্ন তেলের দাম ৩০০ এমএল তেলের ৩৫৩ টাকা। কোন কোন ক্ষেত্রে তেলের দাম বাড়তে কিংবা কমতে পারে।

নবরত্ন তেলের পার্শ্ব প্রতিক্রিয়া

প্রতিটি পণ্যের পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে। নবরত্ন তেলেরও কিছু পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে। এই তেল ব্যবহার করার ফলে অনেকের অনেক রকম সমস্যা হতে পারে যেমন যাদের অ্যালার্জি সমস্যা রয়েছে তাদের এ তেল ব্যবহারের ফলে ঠান্ডা জনিত সমস্যা তৈরি হতে পারে। এই তেলের সুগন্ধ অনেক ঝাঝালো সেজন্য অনেকে এর গন্ধ সহ্য করতে পারেন না।

এই তেল নিয়ম মেনে এবং পরিমাণমতো ব্যবহার করতে হবে। এ তেল অতিরিক্ত ব্যবহারের ফলে মাথার ত্বকের সমস্যা তৈরি হতে পারে এবং ত্বক তৈলাক্ত হয়ে যেতে পারে।

লেখক এর মন্তব্য

এ তেল মাথা ঠান্ডা করার জন্য অন্যতম একটি তেল। এ তেল ব্যবহারের ফলে মাথায় অনেক আরাম পাওয়া যায়। আপনি যদি এই তেল ব্যবহার করেন তাহলে চুলের জন্য অনেক উপকার পাবেন। প্রিয় পাঠক, এ আর্টিকেলটি যদি আপনার ভালো লাগে এবং উপকৃত হন তাহলে আপনি আপনার বন্ধু বান্ধব এবং পরিবার পরিজনের সাথে শেয়ার করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url