মন্তেসরি শিক্ষা পদ্ধতির বৈশিষ্ট্য এবং এর সুবিধা ও অসুবিধা জেনে নিন

প্রিয় পাঠক, আপনি কি মন্তেসরি শিক্ষা পদ্ধতির বৈশিষ্ট্য সম্পর্কে জানতে চাচ্ছেন। তাহলে এই আর্টিকেলটি আপনাকে সাহায্য করতে। এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাকে মন্তেসরি শিক্ষা পদ্ধতির বৈশিষ্ট্য সম্পর্কে বিস্তারিত ধারণা দেয়ার চেষ্টা করব। এ সম্পর্কে বিস্তারিত ধারণা পেতে হলে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।
মন্তেসরি শিক্ষা পদ্ধতি
এই আর্টিকেলটি পড়লে আরো জানতে পারবেন মন্তেসরি শিক্ষা পদ্ধতির সুবিধা এবং মন্তেসরি শিক্ষা পদ্ধতির অসুবিধা।

ভূমিকা

বর্তমান সময়ে বিভিন্ন ধরনের আধুনিক শিক্ষা পদ্ধতি চালু রয়েছে। আধুনিক শিক্ষাগুলো হল শিশু কেন্দ্রিক শিক্ষা ব্যবস্থা যেখানে শিক্ষক নয় শিক্ষার্থী হচ্ছে শিক্ষার মূল কেন্দ্রবিন্দু। এই আধুনিক শিক্ষা পদ্ধতিগুলোর মধ্যে অন্যতম একটি হচ্ছে মন্তেসরি শিক্ষা পদ্ধতি। মন্তেসরি শিক্ষা ব্যবস্থার প্রবর্তক হলেন ইতালির ডক্টর মাদাম মন্তেসরি।


শিশুদের উপযোগী শিক্ষায় শিক্ষিত করার জন্য মন্তেসরি যে শিক্ষা ব্যবস্থা চালু করেছেন তা মন্তেসরি শিক্ষা পদ্ধতি নামে পরিচিত।

মন্তেসরি শিক্ষা পদ্ধতির বৈশিষ্ট্য

মন্তেসরি শিক্ষা পদ্ধতির বৈশিষ্ট্য বিদ্যমান রয়েছে। এই বৈশিষ্ট্যগুলো নিচে তুলে ধরা হলো-

স্বাধীনতা প্রদানঃ এই পদ্ধতির সবচেয়ে অন্যতম বৈশিষ্ট্য হচ্ছে শিক্ষার্থীকে অবাধ স্বাধীনতা প্রদান। যাতে করে একটি শিশু শিক্ষার মাধ্যমে পরিপূর্ণভাবে মানসিক বিকাশ সাধন করতে পারে। অতিরিক্ত বাধা বা নিষেধ শিশুর উৎসাহ নষ্ট করার অন্যতম কারণ। এতে করে শিশুর মানসিক বিকাশও বাধাগ্রস্থ হয়। শিশু বা শিক্ষার্থীকে ভালোভাবে গড়ে তুলতে হলে স্বাধীনতা প্রদান করা অত্যন্ত জরুরী।

সক্রিয়তাঃ এ শিক্ষা পদ্ধতিতে সক্রিয়তা রয়েছে। শিক্ষা হতে হবে শিশুর সক্রিয় প্রচেষ্টার দ্বারা গঠিত। শিশুকে যেন সম্পূর্ণ স্বাধীনভাবে কাজ করতে দেয়া হয় সেভাবে শিক্ষা পদ্ধতি চালু করতে হবে। মন্তেসরি শিক্ষা পদ্ধতিতে এই ব্যবস্থা চালু রয়েছে জন্য এর জনপ্রিয়তা বর্তমানে অনেক।


শৃঙ্খলাঃ এ শিক্ষা পদ্ধতিতে শৃঙ্খলার প্রতি বিশেষ গুরুত্ব প্রদান করা হয়। শৃঙ্খলা রক্ষার জন্য অনেক সময় শাস্তির ব্যবস্থাও রয়েছে। শৃঙ্খলা সঠিকভাবে রক্ষা করতে পারলে পুরস্কারেরও ব্যবস্থা হয়েছে।

ইন্দ্রিয় পরিমার্জনঃ মন্তেসরি শিক্ষা পদ্ধতির মূল বৈশিষ্ট্য হল ইন্দ্রিয় পরিমার্জন। এ পদ্ধতি সম্পূর্ণরূপে পরিচালনার জন্য মন্তেসরি তার শিক্ষা ব্যবস্থায় ডায়ডাকটিক অপারেটাস এর কথা উল্লেখ করেছে। যেটি শিশুদের ইন্দ্রিয় পরিমার্জনে সাহায্য করে। এ ধরনের যন্ত্রের সাহায্যে শিশুদের ইন্দ্রিয়গুলো বিকাশিত হবে এবং শিক্ষার্থীরা দৈহিক ও মানসিক সক্রিয়তার মাধ্যমে যে কোন বিষয় সম্পর্কে শিখতে পারবে।

মনোবিজ্ঞান সম্মতঃ এই শিক্ষা পদ্ধতির অন্যতম বৈশিষ্ট্য হচ্ছে মনোবিজ্ঞানসম্মত শিক্ষা পদ্ধতি। কারণ এই শিক্ষা ব্যবস্থায় সম্পূর্ণ মনোবিজ্ঞানের নীতি অনুসরণ করে শিশুদের শিক্ষা প্রদান করা হয়ে থাকে। একটি শিশুর চাহিদা আগ্রহ এবং প্রবণতার প্রবৃত্তি করে মনোবিজ্ঞানের নীতি অনুসরণ করে শিক্ষাদান প্রক্রিয়া সম্পন্ন করা হয় এ পদ্ধতিতে।

শিশু কেন্দ্রিকতাঃ এ পদ্ধতির আরেকটি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হচ্ছে শিশু কেন্দ্রিকতা। শিক্ষা পদ্ধতি সম্পূর্ণভাবে শিশু কেন্দ্রিক নীতির উপর প্রতিষ্ঠিত। এ পদ্ধতিতে শিশুর চাহিদা, আগ্রহ, প্রবণতা এবং সামর্থ্যের উপর ভিত্তি করে শিক্ষাদান কার্য সম্পাদন করা হয়।


আধ্যাত্মিক সত্তা ও মানসিক সূত্রাবলীঃ মন্তেসরি মতানুসারে সকল শিশু একটি অধ্যাত্মিক সত্তা নিয়ে জন্মগ্রহণ করে। শিশুর মানসিক বিকাশ কোন দিকে ঘটবে সেটি তার সম্পূর্ণ আধ্যাত্মিক সত্তার উপর নির্ভরশীল বা আধ্যাত্মিক সত্তা নির্ধারণ করে দেয়। সেজন্য আধ্যাত্মিক সত্তার বিকাশ মানসিক সূত্রাবলিকে অনুসরণ করে।

মন্তেসরি শিক্ষা পদ্ধতির সুবিধা

মন্তেসরি শিক্ষা পদ্ধতির অনেকগুলো সুবিধা রয়েছে। এই শিক্ষা পদ্ধতি বহুল জনপ্রিয় এবং অনেক ব্যবহৃত। তাহলে চলুন এ শিক্ষা পদ্ধতির সুবিধাগুলো জেনে নেয়া যাক-
  • এই শিক্ষা পদ্ধতিতে শিশুদের অবাধ স্বাধীনতা দেওয়া হয় যার ফলে শিক্ষার্থীদের পড়াশোনায় মনোযোগী ও আগ্রহ করে তোলা সম্ভব হয়।
  • এই পদ্ধতিতে শিশু কেন্দ্রিকতা বিদ্যমান যা শিশুর চাহিদা আগ্রহ প্রবণতা এবং ক্ষমতার ভিত্তিতে শিক্ষা কার্যক্রম পরিচালিত হয়ে থাকে।
  • এ পদ্ধতিতে শিশুদের সহানুভূতি তৈরি হয়। কারণ এখানে প্রতিটি শিশুকে তার চাহিদা অনুযায়ী শিক্ষার সুযোগ দেওয়া হয়। সেজন্য তাদের মধ্যে সহানুভূতিমূলক মনোভাব গড়ে উঠতে থাকে।
  • মন্তেসরি শিক্ষা পদ্ধতির মাধ্যমে শিশুদের মধ্যে ভালো অভ্যাস গঠন করা সম্ভব হয়। এই পদ্ধতিতে শিশুদের দৈনন্দিন জীবনে ভালো অভ্যাসের দিকে বিশেষভাবে গুরুত্বারোপ করেন। যেমন পরিষ্কার-পরিচ্ছন্নতা, সঠিক খাদ্যাভ্যাস, শৃঙ্খলাবোধ ইত্যাদি।

মন্তেসরি শিক্ষা পদ্ধতির অসুবিধা

এই শিক্ষা পদ্ধতির যেমন সুবিধে রয়েছে ঠিক তেমনি কিছু অসুবিধাও রয়েছে। এই অসুবিধাগুলো সম্পর্কে নিচে তুলে ধরা হলো। তাহলে চলুন জেনে নেওয়া যাক-
  • এটি একটি ব্যয়বহুল শিক্ষা পদ্ধতি। যা অনেকের পক্ষে এর ব্যয়ভার বহন করা সম্ভব হয় না। ফলে অনেক শিক্ষার্থী এই ধরনের শিক্ষা পদ্ধতিতে শিক্ষা গ্রহণের সুযোগ থেকে বঞ্চিত হয়।
  • এই শিক্ষা পদ্ধতি অনুসারে যে ধরনের শিক্ষক প্রয়োজন সেই ধরনের শিক্ষক বাস্তবে থাকে না। কারণ এখানে প্রশিক্ষণের অভাব রয়েছে। প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষক ছাড়া এ পদ্ধতিতে শিক্ষা প্রদান করা খুব একটা সহজ নয়।
  • এই শিক্ষা ব্যবস্থা বাস্তবমুখী নয় বা বাস্তবের সাথে সামঞ্জস্যপূর্ণ নয়। এ পদ্ধতিতে যে ধরনের শিক্ষার সরঞ্জাম বা উপকরণ এর কথা বলা হয়েছে সেগুলো বাস্তবের সাথে সামঞ্জস্যপূর্ণ নয়।
  • এই পদ্ধতিতে শিশুদের কল্পনার বিকাশ ঘটে না। শিশুদের কল্পনাশক্তি বিকাশ সাধনের জন্য মন্তেসরি শিক্ষা ব্যবস্থা উপযুক্ত নয়।
  • এ শিক্ষা ব্যবস্থার সবচেয়ে বড় অসুবিধা হলো উপযুক্ত পরিকাঠামোর অভাব। এই অসুবিধার কারণে শিশুর পরিপূর্ণ শিক্ষা পথের বাধা তৈরি করে।
  • মন্তেসরি শিক্ষা পদ্ধতিতে শিক্ষকের ভূমিকা নেই বললেই চলে। এখানে শিক্ষক শিশুর শিক্ষায় বা কোন কাজে হস্তক্ষেপ করবে না শুধুমাত্র পর্যবেক্ষণ বা সহযোগিতা করা ছাড়া। যা এ পদ্ধতির অসুবিধার মূল কারণ।

মন্তেসরি শিক্ষা পদ্ধতির লক্ষ্য ও উদ্দেশ্য

মন্তেসরি শিক্ষা পদ্ধতিতে নির্দিষ্ট একটি লক্ষ্য ও উদ্দেশ্য রয়েছে। যে সম্পর্কে জানা অত্যাবশক। তাহলে চলুন এর লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কে জেনে নেওয়া যাক-
  • এ পদ্ধতিতে শিশুকে নবরূপে আবিষ্কার এবং শৈশবের গোপন রহস্য উন্মেষণ করাই হচ্ছে মন্তেসরি শিক্ষা পদ্ধতির লক্ষ্য ও উদ্দেশ্য।
  • মনোবিজ্ঞানীরা বলেন শিশুর বৃদ্ধি ও বিকাশের একটি নির্দিষ্ট ছন্দ অর্ডার ও প্যাটার্ন রয়েছে।
  • এই ছন্দ ও শৃঙ্খলার দাস অনুযায়ী শিশুর বৃদ্ধির এবং বিকাশে সাহায্য করা। এই শিক্ষা ব্যবস্থায় শিশুর পরিপূর্ণ বিকাশে সম্পূর্ণ স্বাধীনতা দিয়ে সহায়তা করায় এ পদ্ধতির মূল উদ্দেশ্য।

লেখকের মন্তব্য

মন্তেসরি শিক্ষা পদ্ধতিতে সুবিধা এবং অসুবিধা দুটোই রয়েছে। তবে সুবিধা অসুবিধা থাকলেও সর্বোপরি এ শিক্ষা ব্যবস্থার গ্রহণযোগ্যতা অনেক। বর্তমান সময়ে কিন্ডারগার্টেন শিক্ষা পদ্ধতির মতোই মন্তেসরি পদ্ধতির ব্যাপক জনপ্রিয়তা রয়েছে। প্রিয় পাঠক, এ আর্টিকেলটি যদি আপনার ভালো লাগে এবং উপকৃত হন তাহলে আপনি আপনার বন্ধু বান্ধব এবং আত্মীয়-স্বজনের সাথে শেয়ার করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url