গ্রিন টি খাওয়ার উপকারিতা - গ্রিন টি খাওয়ার সঠিক সময়

প্রিয় পাঠক, আপনি কি গ্রিন টি খাওয়ার উপকারিতা সম্পর্কে জানতে চাচ্ছেন? তাহলে এ আর্টিকেলটি আপনাকে জানতে সাহায্য করবে। এই আর্টিকেল এর মাধ্যমে আমরা আপনাকে গ্রিন টি খাওয়ার উপকারিতা এবং গ্রিন টি খাওয়ার সঠিক সময় ইত্যাদি সম্পর্কে ধারণা দেওয়ার চেষ্টা করব। এ সম্পর্কে বিস্তারিত ধারণা পেতে হলে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।
গ্রিন টি খাওয়ার উপকারিতা
এই আর্টিকেলটি পড়লে আরো জানতে পারবেন আসল গ্রিন টি চেনার উপায়, গ্রিন টি এর দাম এবং গ্রিন টি খাওয়ার অপকারিতা ইত্যাদি।

ভূমিকা

দৈনন্দিন জীবনে আমাদের অন্যান্য খাদ্যের মতোই চা তালিকাভুক্ত একটি খাদ্য পা পানীয়। চা খাওয়া ভালো কিন্তু অন্যান্য চায়ের তুলনায় গ্রিন টি অনেক বেশি উপকারী। এটি শরীরের অতিরিক্ত ওজন কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। সঠিক উপকারিতা পেতে হলে অবশ্যই চিনি ছাড়া খেতে হবে।


দুধ চা অথবা কফি খাওয়ার চেয়ে অনেক বেশি স্বাস্থ্যকর গ্রিন টি খাওয়া। গ্রিন টি শরীরের ওজন কমানোর পাশাপাশি শরীরকে সুস্থতা প্রদান করে। এছাড়াও যারা ওজন কমানোর জন্য ডায়েট করছেন তাদের খাদ্য তালিকার মধ্যে গ্রিন টি রাখতে পারেন। কারণ এটি দ্রুত ওজন কমাতে সহায়তা করে।


গ্রিন টি তে রয়েছে ক্যাটাচিন নামক উপাদান যা শরীরের অন্যান্য উপকার করে থাকে। এগুলো ছাড়াও গ্রিন টি তে এমন অনেক উপাদান রয়েছে যেগুলো শরীরের বিভিন্ন উপকার করে থাকে।

গ্রিন টি খাওয়ার উপকারিতা

গ্রিন টি খেলে নানা ধরনের উপকারিতা পাওয়া যায় যে সম্পর্কে অনেকেই ধারণা নেই। এ চা খাওয়ার মধ্যে শরীরের কি কি উপকারিতা হয় তা আপনাদের সামনে তুলে ধরা হলো। তাহলে চলুন জেনে নেওয়া যাক-
  • গ্রিন টি তে আছে প্রচুর পরিমাণে ফ্ল্যবনয়েড। যা শারীরিক সুস্থতা বজায় রাখতে সক্ষম। নিয়মিত গ্রিন টি খেলে শরীর সতেজ ও চাঙ্গা থাকে।
  • হজম শক্তি বৃদ্ধি করতে হলে নিয়মিত গ্রিন টি খাওয়া উচিত। কারণ এ চা হজম শক্তি বৃদ্ধি করে। হজম প্রক্রিয়া ভালো করে বলে দ্রুত খাদ্য হজম হয়ে যায়।
  • গ্রিন টি তে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির মাধ্যমে শরীরকে সুস্থ রাখতে সহায়তা করে।
  • গ্রিন টি তে উপস্থিত থাকার থিয়ানিন নামক অ্যামিনো অ্যাসিড শরীরের অবসাদ ও ডিপ্রেশন দূর করতে সাহায্য করে।
  • গ্রিন টি তে যে সকল উপাদান রয়েছে তা মস্তিষ্কের জন্য অনেক উপকারী। গ্রিন টি স্মৃতিশক্তি বৃদ্ধি করে মস্তিষ্কের স্বাস্থ্যকে উন্নত করে৷।
  • উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে কার্যকরী ভূমিকা পালন করে গ্রিন টি।
  • এটি দাঁতের স্বাস্থ্যের জন্য অত্যন্ত ভালো নিয়মিত গ্রিন টি খাওয়ার ফলে দাঁতের ক্ষয় রোধ করে।
  • গ্রিন টি শরীরের ধমণী পরিষ্কার রাখতে সহায়তা করে যার ফলে হার্টের ব্লকেজের ঝুঁকি অনেক কমে যায়। হার্টের স্বাস্থ্য ভালো রাখতে গ্রিন টি অত্যন্ত কার্যকরী।
  • গ্রিন টি তে উপস্থিত ক্যাচারটির নামক উপাদান শরীরের বিভিন্ন ধরনের উপকারে আসে এবং পেটের চর্বি কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
  • নিয়মিত গ্রিন টি খেলে হৃদরোগ ও ক্যান্সারের যুগে অনেক কমে যায়। এছাড়াও এটা শরীরের ওজন ও রক্তের কোলেস্টেনরলের মাত্র নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

গ্রিন টি খাওয়ার সঠিক সময়

শরীরকে ফিট রাখতে হলে গ্রিন টি খাওয়া প্রয়োজন। তবে অনেকেই দ্রুত ফলাফলের আশায় যেকোনো সময় বা যে কোন পরিমাণ খেয়ে ফেলছেন। গ্রিন টি খেতে হলে জানতে হবে সঠিক নিয়ম ও সময়। গ্রিন টি সবসময় ভারী খাবার খাওয়ার পরে খেতে হয়। খালি পেটে গ্রিন টি খাওয়া উচিত নয়। বিশেষজ্ঞরা ২ বার ভারী খাবার খাওয়ার মাঝখানে গ্রিনটি খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।

খালি পেটে গ্রিন টি খেলে খুব একটা উপকার পাওয়া যায় না। গ্রিন টি দিনে তিন থেকে পাঁচ বার খাওয়া যাবে। এর বেশি খাওয়া শরীরের জন্য ভালো নয়। এতে করে উপকারের চেয়ে ক্ষতি বেশি হবে। গ্রিন টি সঠিক উপকারিতা যদি পেতে চান তাহলে অবশ্যই সঠিক সময়ে পান করুন।

আসল গ্রিন টি চেনার উপায়

বাজারে বিভিন্ন ধরনের ভেজাল বা নকল গ্রিন টি পাওয়া যাচ্ছে। আপনি যদি গ্রিন টি খেতে চান তাহলে আসলটি দেখে তারপরে কিনবেন। আমরা এখানে আসল গ্রিন টি চেনার কয়েকটি উপায় আপনাদের সামনে তুলে ধরব। তাহলে চলুন জেনে নেওয়া যাক-
  • গ্রিন টির পাতার আকার দেখে গ্রিন টি আসল বা নকল তা চেনা যায়। বেশিরভাগ সময় গ্রিন টি ব্যাগ আকারে পাওয়া যায়। অনেক সময় খাঁটি গ্রিন টি শুকনো পাতা আকারে বিক্রি করা হয়। টি ব্যাগের তুলনায় শুকনো পাতা স্বাধে এবং গুণগত মানে অনেক বেশি ভালো। শুকনো পাতা দেখে কিনলে আসল গ্রিন টি কেনা সম্ভব।
  • রং দেখে আসল গ্রিন টি চেনা যায়। আসল গ্রিন টি দেখতে গারো সবুজ রঙের লাগেনা। এটি দেখতে উজ্জ্বল ও হালকা সবুজ রঙের হয়ে থাকে।
  • আসল গ্রিন টি কখনোই প্রক্রিয়াজাতকরণ করা হয় না। প্রক্রিয়াজাত হলে এতে ক্ষতিকর উপাদান থাকে। খাঁটি গ্রিন টি প্যাকেটে উৎপাদনের দিন ও তারিখ লেখা থাকে যা নকল চায়ের মোড়কে থাকে না।
  • স্বাদ ও গন্ধ দেখে বোঝা যায় আসল ও নকল গ্রিন টি ৷ আসল প্রিন্টের স্বাদ ও গন্ধ নকল গ্রিন টি তে আলাদা। নকল গ্রিন টিতে কোন স্বাদ থাকে না এবং কোন উপকারে আসে না। আর আসল গ্রিন টি মুখে দিলে আলাদা একজনের স্বাদ পাওয়া যায়।
  • আসল গ্রিন টি পাউডার হাতে ধরলে মসৃণ লাগবে এর মধ্যে কোন দানাদার বা গুটি থাকবে না। স্পর্শ করলে খসখসে কোন অনুভূতি হবে না।
  • দাম দেখেও আসল ও নকল গ্রিন টি চেনা যায়। আসল গ্রিন টি’র দাম নকল গ্রিন টি’র তুলনায় অনেক বেশি।
  • পিরিয়ডের সময় গ্রিন টি খাওয়া যাবে কি
  • পিরিয়ডের সময় গ্রিন টি খাওয়া যাবে। এসময় গ্রিনটি খেলে অনেক স্বাস্থ্য উপকারিতা পাওয়া যায়। পিরিয়ডের সময় যে ব্যথা হয় বা ফোলা ভাব তৈরি হয় গ্রিন টি এটি উপশম করে থাকে। তবে এটি পরিমাণমতো হাওয়ায় সবচেয়ে ভালো।

গ্রিন টি এর দাম

বাংলাদেশের বাজারে বিভিন্ন ধরণের ও বিভিন্ন কোম্পানীর গ্রিন টি পাওয়া যায়। এদের মধ্যে কিছু আছে অনেক ভালো আবার কিছু রয়েছে নকল। এর মধ্যে থেকে ভালো মানের গ্রিন টি কিনে নিতে হবে। নিম্নে কয়েক রকম গ্রিন টি’র মূল্য দেয়া হলো যা সময়ের সাথে কম বা বেশী হতে পারে।
  • কাজী গ্রিন টি (৪০ পিস) ৬০ গ্রাম - ১৭০ টাকা
  • ফিনলে গ্রিন টি (৫০ ব্যাগ) ১০০ গ্রাম - ১২৯ টাকা
  • ব্লেন্ডারস চয়েস প্রিমিয়াম গ্রিন টি (লুজ টি) - ১৭৫ টাকা
  • ব্লেন্ডারস চয়েস প্রিমিয়ম গ্রিন টি (২৫ টির ব্যাগ) - ১১০ টাকা
  • ব্লেন্ডারস চয়েস প্রিমিয়ম গ্রিন টি (৫০ টির ব্যাগ) - ২০০ টাকা
  • ইস্পাহানি গ্রিন টি ব্যাগ (৫০ পিস) ৭৫ গ্রাম - ১৯০

গ্রিন টি খাওয়ার অপকারিতা

গ্রিন টি খাওয়ার যেমন উপকার করেছে তেমনি রয়েছে এর কিছু অপকারিতাও। আমরা জানি অতিরিক্ত কোন কিছু খাওয়াই শরীরের জন্য ভালো নয়। বরং এটি উপকারের তুলনায় বিপদ বেশি বয়ে আনে৷ গ্রিন টির ক্ষেত্রেও ঠিক তেমনি। দিনে অন্তত তিন থেকে চার কাপ এর বেশি গ্রিন টি খাওয়া উচিত নয়।

এর বেশি খেলে শরীরে নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে। যেমন বেশি গ্রিন টি খাওয়ার ফলে অনেক রক্ত নালীর সমস্যা তৈরি হওয়া সহ ঘুমের ব্যাঘাত তৈরি হতে পারে।

লেখকের মন্তব্য

গ্রিন টি’র উপকারিতা কেমন তা উপরের আলোচনার মাধ্যমে কিছুটা ধারণা পেয়েছেন। যদি সঠিক নিয়মে গ্রিন টি খান তাহলে ভালো উপকার পাবেন। প্রিয় পাঠক, এই আর্টিকেলটি যদি আপনার ভালো লাগে এবং উপকৃত হন তাহলে আপনি আপনার বন্ধু-বান্ধব এবং আত্মীয়-স্বজনের সাথে শেয়ার করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url