টবের পিঁপড়া দূর করার উপায় - বিছানার পিঁপড়া দূর করার উপায়

প্রিয় পাঠক, আপনি কি টবের পিঁপড়া দূর করার উপায় সম্পর্কে জানতে চাচ্ছেন। তাহলে এই আর্টিকেলটি আপনাকে জানতে সাহায্য করবে। এই আর্টিকেলটির মাধ্যমে আমরা আপনাকে টবের পিঁপড়া দূর করার উপায় এবং বিছানার পিঁপড়া দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত ধারণা দেওয়ার চেষ্টা করব। এ সম্পর্কে জানতে হলে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।
টবের পিঁপড়া দূর করার উপায়

এ আর্টিকেলটি পড়লে আরো জানতে পারবেন পিঁপড়া দূর করার ঘরোয়া উপায়, কাঠ পিঁপড়া দূর করার উপায়, পিঁপড়া দূর করার পাউডার ইত্যাদি।

ভূমিকা

পিঁপড়া সব জায়গায় দেখা যায়। ঘরে বাইরে এমন কি ঘরের ভিতরে। মানুষ সখ করে বাগান তৈরি করে সে বাগানের গাছ নষ্ট করে দেওয়ার জন্য পিঁপড়া সবসময় তৎপর। টবে পিঁপড়া থাকলে সেই গাছ ভালো হয় না কুঁকড়ে যায়। সেজন্য টবের মাটি থেকে পিঁপড়া প্রতিরোধ করা উচিত। টবে কি কি উপায়ে পিঁপড়া প্রতিরোধ করা যায় এ সম্পর্কে অনেকেই জানা নেই।


কয়েকটি প্রাকৃতিক এবং ঘরোয়া উপায় ব্যবহার করে পিঁপড়া দমন করা সম্ভব। পিঁপড়া শুধুমাত্র টবের গাছ নষ্ট করে না এটি থাকার জায়গাতেও উঠে মানুষকে কামড়াতে থাকে। পিঁপড়ার কামড়ের কারণে অনেকে অতিষ্ঠ হয়ে যায়। ঘরোয়া উপায় ব্যবহার করে যেমন টবের পিঁপড়া দূর করা যায় তেমনি ঘরের বিভিন্ন জায়গায় থাকা পিঁপড়াও দূর করা সম্ভব হয়।


কোথাও মিষ্টি জাতীয় কোন খাবার রাখলে সেখানে সবার আগে উপস্থিত হয় পিঁপড়া। পিঁপড়ার অত্যাচারে মিষ্টি যেখানে সেখানে রাখাও সম্ভব হয় না বা ঢাকনা খুলে রাখা সম্ভব হয় না। মিষ্টি জাতীয় খাবারে ঢুকে পিঁপড়া খাবার নষ্ট করে দেয়। তাই পিঁপড়া দমন করা অত্যাবশ্যক। আপনার বাসস্থান বা আপনার ছাদে টবের গাছে যদি পিপড়া থাকে তাহলে আপনি এই নিচে দেওয়া উপায়গুলো প্রয়োগ করে দেখতে পারেন।

পিঁপড়া দূর করার উপায়

পিঁপড়া বিভিন্ন জায়গায় বাসা বাঁধে এবং সেখান থেকে বিভিন্ন জায়গায় ছড়িয়ে যায়। এ পিঁপড়া বিভিন্নভাবে মানুষকে জ্বালাতন করে থাকে। সেজন্য পিঁপড়া দূর করা খুবই জরুরী হয়ে পড়ে। তাহলে চলুন টবে বা ঘরে পিঁপড়া কিভাবে দূর করা যায় সে উপায়গুলো জেনে নেই-

চকঃ প্রথম উপায়টি হচ্ছে চক। এই চকটি মূলত পিঁপড়া মেরে ফেলা বা দুর করার জন্য তৈরি করা হয়েছে। যেখানে পিঁপড়া সারি বা বাসা দেখতে পাবেন তার চারপাশ দিয়ে চক দিয়ে ঘিরে দিবেন। তাহলে পিঁপড়া ঐ দাগ দিয়ে পার হতে গেলে মারা যাবে। কারণ এই চকটি হচ্ছে পিঁপড়া দমন করার একটি বিষাক্ত চক।

লবণঃ লবণ দিয়ে পিঁপড়া দূর করা যায় এ সম্পর্কে অনেকেই জানে না। লবণ দিয়ে খুব সহজে পিঁপড়া দমন করা সম্ভব সেজন্য পানি ও লবন একসাথে মিশিয়ে সেই পানিগুলো বোতলে ভরে যেখানে পিঁপড়া রয়েছে সেখানে স্প্রে করতে হবে। তাহলে পিঁপড়া দূর হয়ে যাবে।

কমলার খোসাঃ কমলার খোসা পেস্ট করে গরম পানির মধ্যে মিশিয়ে পিঁপড়া যেখানে আছে সেখানে ঢেলে দিলে পিঁপড়া দূর হয়ে যাবে।

বেকিং সোডা চিনি ও ইস্টঃ বেকিং সোডা, চিনি ও ইস্ট পিঁপড়া দূর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। চিনি পিঁপড়াকে আকৃষ্ট করে এবং বেকিং সোডা ও ইস্ট মেরে ফেলে।

ময়দাঃ ময়দা পিঁপড়া দূর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। সেজন্য পিঁপড়া যেখানে রয়েছে তার চার ধার দিয়ে ময়দা দিয়ে রাখলে পিঁপড়া তা পার হতে পারে না।

ট্যালকম পাউডারঃ সুগন্ধ রয়েছে ট্যালকম পাউডারে। এই গন্ধ পিঁপড়া সহ্য করতে পারে না। সেজন্য যেখানে পাউরাটি দেওয়া হয় সেখানে পিঁপড়া আসতে পারে না।

ভিনেগারঃ ভিনেগার পিঁপড়া দূর করতে অত্যন্ত কার্যকরী। সেজন্য একটি বোতলে ভিনেগার নিয়ে এবং সেখানে সমপরিমাণ পানি যোগ করে যেখানে পিঁপড়া রয়েছে সেখানে প্লে করতে হবে।

লেবুঃ লেবু দিলে পিঁপড়া দূর হয়ে যায় কারণ লেবুতে রয়েছে সাইট্রিক এসিড। যেখানে পিঁপড়া রয়েছে সেখানে লেবুর খোসা ছড়িয়ে দিলে পিঁপড়া দূর হয়ে যাবে অথবা আপনি লেবুর রস স্প্রে করে দিতে পারেন।

মসলাঃ মশলার গন্ধ পিঁপড়া সহ্য করতে পারেনা। সেজন্য যেখানে পিঁপড়া রয়েছে সেখানে লবঙ্গ এবং দারুচিনি রেখে দিলে পিঁপড়া আসে না। এছাড়াও এটি গুড়া করে পিঁপড়া থাকার স্থানে ছিটিয়ে দিতে পারেন।

কাঠের পিঁপড়া দূর করার উপায়

বর্ষাকালে পিঁপড়ার উপদ্রব অনেক বেড়ে যায়। সেজন্য পিঁপড়া দূর করতে। বিশেষ করে কাঠের পিঁপড়ার উপদ্রব আরো বেড়ে যায়। কাঠের পিঁপড়া কামড় দিলে সেই জায়গায় অনেকক্ষণ ধরে যন্ত্রণা করে। এ পিঁপড়াগুলো দমন করতে এই ঘরোয়া পদ্ধতি অবলম্বন করতে পারেন। একটি বোতলে যে পরিমাণ ভিনেগার নিবেন সমপরিমাণ পানি যুক্ত করতে হবে এবং তার সাথে লেবুর রস যুক্ত করতে হবে।

তারপর এটিকে ভালোভাবে মিশিয়ে যে স্থানে পিঁপড়া রয়েছে সেখানে স্প্রে করতে হবে। তাহলে খুব সহজে পিঁপড়া দূর হয়ে যাবে। কারণ এই উপায়টি কীটনাশকের কাজ করে থাকে। এ পিঁপড়া দমন করতে হলে মাঝে মাঝে এই উপায়টি প্রয়োগ করতে পারেন। তাহলে এ ধরনের পিঁপড়ার উপদ্রব কমানো সম্ভব হবে।

বিছানার পিঁপড়া দূর করার উপায়

বিছানায় যদি পিঁপড়া থাকে তাহলে ঘুমানো বা বিশ্রাম করার ক্ষেত্রে খুবই কষ্টকর হয়ে যায়। বিছানায় পিঁপড়া থাকার কারণে ঘুম ভালো মতো হয় না। বাচ্চারা যদি ঘুমাতে যায় তাহলে তাদের পিঁপড়ার উপদ্রবের কারণে ঘুমাতে পারে না। বিছানায় পিঁপড়া থাকা অনেক বিরক্তিকর ব্যাপার। সেজন্য বিছানা থেকে পিঁপড়া দূর করা জরুরী। তাহলে চলুন বিছানা থেকে পিঁপড়া দূর করার কয়েকটি উপায় সম্পর্কে জেনে নেয়া যাক-

পুদিনা পাতাঃ পুদিনা পাতা দূর করতে পারে বিছানার পিপড়াকে। সঠিকভাবে যদি পুদিনা পাতা ব্যবহার করা হয় তাহলে পিঁপড়ার উপদ্রব অনেকাংশে কমে যাবে। সেজন্য পুদিনা পাতা পানি দিয়ে সিদ্ধ করে সেই পানি প্রে করে বিছানার আশেপাশে ব্যবহার করলে বিছানায় পিঁপড়া বাঁচতে পারবে না।

দারুচিনির এসেনশিয়াল অয়েলঃ দারুচিনি দিয়ে তৈরি দারুচিনি এসেন্টিয়াল অয়েল। এতেল ব্যবহার করলে বিছানার পিঁপড়ার উপদ্রব কমে যাবে।

ব্লিচিং পাউডারঃ ব্লিচিং পাউডার ব্যবহার করলে পিঁপড়া ঘরে ঢোকা বন্ধ করে দিবে কারণ ব্লিচিং পাউডারের গন্ধ পিঁপড়া সহ্য করতে পারে না। ঘর মোছার সময় যদি আপনি পানির সাথে কিছুটা ব্লিচিং পাউডার মিশিয়ে ঘর মোছেন তাহলে সেই ঘরে পিঁপড়ার উপদ্রব কমে যাবে।

হলুদের গুঁড়াঃ হলুদের গুড়া পিঁপড়া দূর করতে অত্যন্ত কার্যকরী। সেজন্য পানিতে হলুদের গুড়া মিশিয়ে সেই পানি পিঁপড়া যেখানে রয়েছে সেখানে স্প্রে করলে পিঁপড়া দূর হয়ে যাবে।

তেজপাতাঃ পিঁপড়ার উপদ্রব কমাতে বিছানায় কয়েকটি তেজপাতা রেখে দিতে পারেন। কারণ মসলা জাতীয় জিনিসের গন্ধে পিঁপড়া তাড়াতাড়ি পালিয়ে যায় বা যেখানে মসলা জাতীয় জিনিস রাখা হয় সেখানে পিঁপড়া থাকতে পারে না।

টবের পিঁপড়া দূর করার উপায়

টবে পিপড়া থাকার কারণে শখের গাছ নষ্ট হয়ে যায়। কারণ পিঁপড়া গাছের অনেক ক্ষতি করে। সেজন্য টব থেকে পিঁপড়া তাড়ানো খুবই প্রয়োজন। টব থেকে পিঁপড়া তাড়াতে হলে লেবুর রস ব্যবহার করতে পারেন। পানির সাথে মিশিয়ে ভিনেগার ব্যবহার করে স্প্রে করলেও টবের পিঁপড়া দূর হয়ে যায়। তারপর রান্নায় ব্যবহৃত মশলা জাতীয় দ্রব্যগুলো যেমন তেজপাতা, লবঙ্গ, দারুচিনি ইত্যাদি টবে রেখে দিলেও পিঁপড়া পালিয়ে যায়।

পানির সাথে লবণ মিশিয়ে স্প্রে করলে পিঁপড়া দূর হয়ে যায়। এই উপায়গুলো প্রয়োগ করে পিঁপড়া দূর করলে গাছের কোন ক্ষতি হয় না। পিঁপড়া দমন করার জন্য কীটনাশক ব্যবহার করলে অনেক সময় গাছের ক্ষতি হয় এবং কীটনাশক ব্যবহার করার ফলে গাছের ফল খেলে সেগুলো মানুষের শরীরের জন্য ক্ষতিকর হয়। সেজন্য পিঁপড়া বা অন্যান্য পোকামাকড় দমন করতে প্রাকৃতিক উপায় অবলম্বন করা উচিত।

পিঁপড়া মারার পাউডার

ঘরোয়া উপায়ে প্রাকৃতিক উপাদান ব্যবহার করে যদি পিঁপড়ার উপদ্রপ না কমে সেক্ষেত্রে পিঁপড়া মারার এই পাউডারটি ব্যবহার করতে পারেন। পিঁপড়া মারার পাউডারটির নাম হচ্ছে ফিনিশ। এই ব্র্যান্ডের পিঁপড়া দমন করার জন্য চকও পাওয়া যায়। সেটিও খুবই কার্যকরী। এ পাউডারটি শুধুমাত্র পিঁপড়া দমন করে না বরং এটি তেলাপোকাও দমন করে থাকে।

যে স্থানে পিঁপড়া রয়েছে সেখানে ফিনিশ পাউডারটি ছিটিয়ে দিলে পিঁপড়াগুলো মারা যাবে। চক পিঁপড়ার আশেপাশে দিয়ে দাগ টেনে দিলে সে দাগ পার হতে গেলে পিঁপড়া মারা যাবে। এভাবে চক বা পাউডার ব্যবহার করতে পারেন। পিঁপড়া মারার এই পাউডারটি খুবই কার্যকরী। এটি দেওয়ার সাথে সাথে পিঁপড়া মারা যায়।

লেখক এর মন্তব্য

পিঁপড়া দমন করার জন্য ঘরোয়া উপায় সবচেয়ে উত্তম। কারণ এতে কোন বিষাক্ত উপাদান থাকে না। যেটি ব্যবহারের ফলে মানুষের কোন ক্ষতি হয় না। পিঁপড়ার উপদ্রপ বেশি হলে পিঁপড়া মারার পাউডারটি ব্যবহার করতে পারেন। তবে অবশ্যই এটি শিশুদের নাগালের বাইরে রাখবেন। কারণ শিশুরা অনেক অবুঝ তারা খেলার ছলে এটি খেয়েও ফেলতে পারে।

পিঁপড়া দমন করার পাউডার ব্যবহার করলে অবশ্যই সতর্কতার সাথে ব্যবহার করা উচিত। প্রিয় পাঠক, আর্টিকেলটি যদি আপনার ভালো লাগে এবং উপকৃত হন তাহলে আপনি আপনার বন্ধু বান্ধব এবং আত্মীয়-স্বজনের সাথে শেয়ার করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url