নখ কামড়ালে কি হয় ইসলামিক কথা - দাঁত দিয়ে নখ কাটার অভ্যাস দূর করার উপায়

প্রিয় পাঠক, আপনি কি নখ কামড়ালে কি হয় ইসলামিক কথা এ সম্পর্কেজানতে চাচ্ছেন। তাহলে এই আর্টিকেলটি আপনাকে জানতে সাহায্য করবে। এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাকে নখ কামড়ালে কি হয় ইসলামিক কথা এবং দাঁত দিয়ে নখ কাটার অভ্যাস দূর করার উপায় ইত্যাদি সম্পর্কে বিস্তারিত ধারণা দেওয়ার চেষ্টা করব। এ সম্পর্কে জানতে হলে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।
নখ কামড়ালে কি হয়

এই আর্টিকেলটি পড়লে আরো জানতে পারবেন দাঁত দিয়ে নখ কাটার ক্ষতিকর দিক এবং দাঁত দিয়ে নখ কাটার কারণ।

ভূমিকা

হাতের নখ কামড়ানো বা দাঁত দিয়ে নখ কাটা অনেকেরই এই বদ অভ্যাস রয়েছে। এই অভ্যাস স্বাস্থ্যের জন্য অনেক খারাপ সেজন্য এটিকে বদ অভ্যাস বলা হয়। দাঁত দিয়ে নখ কাটা এক দিকে যেমন নখের ক্ষতি হয় অপরদিকে শরীরের বিভিন্ন সমস্যা তৈরি হয়। দাঁত দিয়ে নখ কাটার ফলে শরীরের যে কি ক্ষতি হয় তা অনেকেই জানে না।


দাঁত দিয়ে নখ কাটা এমন অভ্যাসে পরিণত হয় তা অনেক সময় এই নখ কাটতে কাটতে খেয়েও ফেলে। যতক্ষণ দাঁত দিয়ে ধরার মতো নখ থাকে ততক্ষণ নখ কাটা থেকে বিরত হয় না। কিন্তু এই দাঁতের পরে শরীরের অনেক ক্ষতি হয়। ইসলামে বিষয়কে সমর্থন করে না। কারণ ইসলামে সর্বদা পরিষ্কার পরিচ্ছন্নতার কথা বলা হয়েছে।

নখের ভিতরে জমে থাকা ময়লাগুলো পেটের মধ্যে ঢুকে যায় এবং পেটের বিভিন্ন সমস্যা তৈরি করে তারপরে শরীর অসুস্থ হয়ে পড়ে। দাঁত দিয়ে নখ কাটা এমন অভ্যাসে পরিণত হয় যা না চাইলেও নখ মুখের কাছে চলে আসে। সেজন্য শরীর সুস্থ রাখতে হলে দাগ দিয়ে নখ কাটার অভ্যাস পরিহার করা অত্যাবশ্য।

দাঁত দিয়ে নখ কাটার ক্ষতিকর দিক

দাঁত দিয়ে নখ কাটলে শরীরে যেসব ক্ষতি হয় বা এর ক্ষতিকার দিকগুলো আপনাদের সামনে আলোচনা করব। তাহলে চলুন এ বিষয়ে জেনে নেওয়া যাক-

ব্যাকটেরিয়ার সংক্রমণ বৃদ্ধি পায়ঃ নখের মধ্যে অনেক ব্যাকটেরিয়া থাকে। তা এমনি এমনি দূর করা যায় না হ্যান্ডওয়াশ ব্যবহার করলেও কিছু ব্যাকটেরিয়া থেকে যায় না খাওয়ার ফলে এই ব্যাকটেরিয়াগুলো পেটের মধ্যে ঢুকে যায়। যার ফলে ব্যক্তিবে সংক্রমন বেড়ে যায় এবং নানাবিধ রোগের আক্রান্ত হওয়া ঝুঁকি বৃদ্ধি পায়।

দাঁতের জন্য ক্ষতিকরঃ দীর্ঘদিন ধরে নখ কামরালে তা দাঁতের জন্য অনেক ক্ষতিকর। ধীরে ধীরে দাঁতের ক্ষয় হতে শুরু করে এবং তাদের অবস্থান পরিবর্তন হতে থাকে। যার ফলে অনেকে দাঁত বাঁকা হয় এবং খাবার খেতে অসুবিধা হয় এমনকি দাঁতের সংক্রমণও বেড়ে যায়।

নখ নষ্ট হয়ে যায়ঃ অতিরিক্ত পরিমাণ দাঁত দিয়ে নখ কাটার ফলে নখ বাড়তে পারে না। যার ফলে নখের সৌন্দর্য নষ্ট হয়ে যায়। আর নখের সৌন্দর্য কমে গেলে হাতের সৌন্দর্য কমে যায়। দীর্ঘদিন ধরে এ নখ কামড়ানোর ফলে তা হারিয়ে যাওয়া সম্ভাবনা থাকে।

রক্তে ইনফেকশন তৈরি করেঃ বারবার দাঁত দিয়ে নখ কাটার ফলে নখের ছোট ছোট অংশ বিভিন্ন জায়গায় আঘাত লাগে যার ফলে ক্ষত সৃষ্টি হয়। এরপর নখে থাকা ব্যাকটেরিয়াগুলো ক্ষতস্থান দিয়ে রক্তে মিশে যাওয়ার সুযোগ পায় যার ফলে রক্তের ইনফেকশন তৈরি হয়। নখের সংক্রমণগুলো বৃদ্ধি পেয়ে রক্তে মিশে গেলে রক্তের ইনফেকশনসহ অন্যান্য সমস্যা তৈরি করে। রক্তের ইনফেকশন শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর।

মুখে দুর্গন্ধ তৈরি করেঃ নখের ব্যাকটেরিয়াগুলো মুখের মধ্যে ঢুকে মুখে দুর্গন্ধ তৈরি করে। মুখের ক্ষতিকর ব্যাকটেরিয়া মুখে প্রবেশ করার ফলে মুখের দুর্গন্ধ বৃদ্ধি পায় এবং মুখের ভিতরে সংক্রমণ বেড়ে যায়।

নখ কামড়ালে কি হয় ইসলামের কথা

অনেকজনে মাঝে মাঝে মুখের মধ্যে হাত দিয়ে নখ কামড়াতে থাকে। এই অভ্যাসটি মূলত বদ অভ্যাসের মধ্যে পড়ে। এই বদ অভ্যাস শরীরের জন্য অনেক ক্ষতিকর। পাশাপাশি এটি ইসলামের দৃষ্টিকোণ হতেও ভালো কাজের মধ্যে পড়ে না। প্রতিটি কাজ করার একটি আলাদা নিয়ম ও বৈশিষ্ট্য রয়েছে।


যে কাজ যে নিয়ম ইসলামে করতে বলার কথা হয়েছে সেটি না করে অন্যভাবে করলে সেটি ইসলামের দৃষ্টিকোণ হতে ভালো কাজ বলে গণ্য করা যায় না। যেটা যেভাবে করতে বলা হয়েছে সেটা সেভাবেই করা উচিত।

হাদিসে রয়েছে নখ বড় হলে তা কাটা উচিত। সেই নখ কাটা মুস্তাহাব এর মধ্যে পড়ে। কিন্তু দাঁত দিয়ে নখ কাটা মাকরুহ। এটি কুষ্ঠ রোগীদের আলামত।

দাঁত দিয়ে নখ কাটার কারণ

দাঁত দিয়ে নখ কাটার কয়েকটি কারণ রয়েছে যেগুলো নিচে দেওয়া হল। তাহলে চলুন জেনে নেওয়া যাক-
  • অতিরিক্ত মানসিক চাপ বা দুশ্চিন্তা থাকলে এরকম অভ্যাস তৈরি হয়। মানসিক চাপ বা দুশ্চিন্তার কারণে মানুষ সব বিষয়ে অমনোযোগী হয় এবং অমনোযোগী থাকার কারণে মুখে হাত চলে যায় এবং এই অভ্যাস ধীরে ধীরে তৈরি হয়।
  • দাঁত দিয়ে নখ কাটার আরো একটি কারণ হচ্ছে নিঃসঙ্গতা। হতাশা ও নিঃসঙ্গতার কারণে এরকম অভ্যাস তৈরি হয়।
  • অতিরিক্ত মেধাবী বা পড়াশোনায় বেশি মনোযোগী যারা তাদের মধ্যে এ সমস্যা দেখা দেয়।
  • যাদের মধ্যে একটি স্বভাব রয়েছে সেটি হল ত্রুটিমুক্ত সবকিছু করা। তারা এ সমস্যায় পরে বা তাদের অভ্যাস তৈরি হয়। সবকিছু ত্রুটি মুক্ত করা ভালো কিন্তু অতিরিক্ত এই ধরনের চিন্তা ভাবনা অনেক ক্ষতিকর।
  • অফসেটিভ কম্পালসান ডিজঅর্ডার এর মতো মানসিক সমস্যার মূল উপসর্গ হচ্ছে তাদের নখ কাটা। এছাড়াও এটেনশন ডিপিসিটি ভাইপার একটিভ ডিজঅর্ডার এর মতো রোগের কারণেও দাঁত দিয়ে নখ কাটার বদ অভ্যাস তৈরি হয়।

দাঁত দিয়ে নখ কাটা দূর করার উপায়

সুযোগ পেলে অনেকে দাঁত দিয়ে নখ কাটা শুরু করে দেয়। এ অভ্যাসটি মূলত একদিনে তৈরি হয়নি। একটু একটু করে এটি বদ অভ্যাসের পরিণত হয়েছে। অভ্যাসগত কারণে মানুষ দাঁত দিয়ে নখ কাটে। দাঁত দিয়ে নখ কাটার সাময়িকভাবে তৃপ্তি এনে দিলেও শরীরের জন্য অনেক ক্ষতিকর। সেজন্য এই অভ্যাস দূর করা খুবই প্রয়োজন। আমরা এখানে তাদের নৌকাটা দূর করার কয়েকটি উপায় আপনাদের সামনে তুলে ধরব। তাহলে চলুন জেনে নেওয়া যাক-
  • হাতের নখ সব সময় ছোট রাখতে হবে। কারণ হাতের নখ বড় থাকলেই হাত মুখে যাবে এবং দাঁত দিয়ে নখ কাটা শুরু হবে।
  • এই অভ্যাস দূর করার আরেকটি পদক্ষেপ হলো নতুন নেলপালিশ ব্যবহার করা। নখে নেলপালিশ ব্যবহার করলে সেই নখ আর কাটতে ইচ্ছে করবে না। যার ফলে ধীরে ধীরে অভ্যাস দূর হয়ে যাবে।
  • নখের সৌন্দর্যের দিকে মনোযোগী হতে হবে। সেজন্য মাঝে মাঝে ম্যানিকিওর করাতে পারেন। তাহলে আর দাঁত দিয়ে নখ কাটতে ইচ্ছা করবে না।
  • সব কাজে মনোযোগী হতে হবে। অন্যমনস্ক হলেই হাতমুখ যাবে এবং দাঁত দিয়ে নখ কাটা শুরু হয়ে যাবে। অমনোযোগী হওয়ার কারণে তাদের অভ্যাস তৈরি হয়। সে জন্য সব কাজে মনোযোগী হন এবং তাদের নখ কাটার অভ্যাস পরিহার করুন।
  • মানসিক চাপ থেকেও মানুষ দাঁত দিয়ে নখ কাটার অভ্যাস তৈরি করে। অতিরিক্ত দুশ্চিন্তা মানসিক চাপ কমালে এই বদ অভ্যাস দূর হয়ে যাবে।

লেখকের মন্তব্য

দাঁত দিয়ে নখ কামড়ালে কি ক্ষতি হয় তা উপরের আলোচনার মাধ্যমে কিছুটা ধারণা পেয়েছেন। তাহলে আপনার মধ্যে যদি এ ধরনের অভ্যাস থাকে তাহলে এটি পরিহার করার চেষ্টা করুন। প্রিয় পাঠক এই আর্টিকেলটি যদি আপনার ভালো লাগে এবং উপকৃত হন তাহলে আপনি আপনার বন্ধু বান্ধব এবং আত্মীয়-স্বজনের সাথে শেয়ার করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url