গরু মোটাতাজাকরণ প্রক্রিয়া - গরু মোটাতাজাকরণ প্রশিক্ষণ

প্রিয় পাঠক, আপনি কি গরু মোটাতাজাকরণ প্রক্রিয়া সম্পর্কে জানতে চাচ্ছেন। তাহলে এই আর্টিকেলটি আপনাকে জানতে সাহায্য করবে। এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাকে গরু মোটাতাজাকরণ প্রক্রিয়া এবং গরু মোটাতাজাকরণ প্রশিক্ষণ এ সম্পর্কে বিস্তারিত ধারণা দেওয়ার চেষ্টা করবো। এ সম্পর্কে বিস্তারিত ধারণা পেতে হলে সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়ুন।
গরু মোটাতাজাকরণ প্রক্রিয়া
এই আর্টিকেলটি পড়লে আরো জানতে পারবেন দানাদার খাদ্য কি, দানাদার খাদ্যের সুবিধা, দানাদার খাদ্যের অসুবিধা এবং গরু মোটাতাজাকরণ খাদ্য তালিকা।

ভূমিকা

অনেকে গরু মোটাতাজাকরন বিভিন্ন প্রক্রিয়ায় অবলম্বন করে। কেউ ভিটামিন বা মেডিসিন বা ইনজেকশন ব্যবহার করে গরু মোটা করে। আবার অনেকেই স্বাভাবিকভাবে খাদ্য খাইয়ে মোটা করে। কিছু অসাধু ব্যবসায়ীরা ব্যবসায়িক লাভবান হওয়ার জন্য ইনজেকশন বা মেডিসিন খাওয়ানোর মাধ্যমে মোটাতাজা করে থাকে।


যে কারণে গরু দেখতে মোটাতাজা লাগে এবং দাম অনেক বেশি পায়। মেডিসিন বা ইনজেকশন ব্যবহার করলে অনেক সময় গরু মৃত্যু ঝুঁকিতে পড়ে যায়। বিশেষ করে কুরবানীর সময় এই প্রক্রিয়াটি অবলম্বন করে থাকে। তবে খাদ্য খাইয়ে স্বাভাবিকভাবে মোটাতাজাকরণ প্রক্রিয়াটি সবচেয়ে উৎকৃষ্ট। এই উপায়ে গরু মোটাতাজা করলে গরুর জন্য ভালো এবং মানুষের স্বাস্থ্যের জন্যও অনেক ভালো।

গরু পালন করতে হলে গরু মোটাতাজাকরণ প্রশিক্ষণ নেওয়া অবশ্যই প্রয়োজন। কারণ গরুর খাদ্য প্রয়োজনীয়তা না জানতে পারলে ভালো গরু তৈরি করা সম্ভব নয়।

গরু মোটাতাজাকরণ প্রক্রিয়া

স্বাভাবিকভাবে খাদ্য খাইয়ে কি উপায়ে গরু মোটাতাজা করা যায় সে প্রক্রিয়া আমরা এখন আপনাদের সামনে আলোচনা করব। এই প্রক্রিয়ার মাধ্যমে গরুর সুস্বাস্থ্য বজায় থাকবে এবং প্রকৃত পক্ষে স্বাস্থ্যবান হবে। তাহলে চলুন এ প্রক্রিয়াগুলো জেনে নেওয়া যাক-

গরু নির্বাচনঃ এ প্রক্রিয়ার প্রথম ধাপ হচ্ছে সঠিক গরু নির্বাচন। গরু নির্বাচন সঠিকভাবে করতে না পারলে মোটাতাজা করা সম্ভব নয়। সেজন্য যেরকম গঠনের গরু নিতে হবে সেটি হচ্ছে ভাল জাতের গরু, বুক চওড়া ও পাঁজরের হাড় চ্যাপ্টা, কোমরের দুইপাশ প্রশস্ত ও পুরু, উঁচু ও লম্বা, চামড়া ঢিলা, স্বাস্থ্যহীন এবং রোগ মুক্ত গরু। এরকম দেখে গরু নির্বাচন করলে সেই গরু খুব সহজে মোটাতাজা করা সম্ভব হবে।

বাসস্থান নির্মাণঃ গরু নির্বাচনের পর বাসস্থান নির্মাণ গরু মোটাতাজাকরণের আরেকটি অন্যতম প্রক্রিয়া। এ পদ্ধতি অনুসারে গরুর বাসস্থান ভালো হতে হবে যেমন দৈর্ঘ্য ও উচ্চতায় ৮ ফিট করে এবং প্রস্থের ৬ ফিট করে হতে হবে এবং যে স্থানে সব সময় আলো বাতাস স্বাভাবিক থাকে সে রকম জায়গা নির্বাচন করতে হবে।

গরুর ঘরের এক দিক ঢালু করতে হবে যাতে করে খাদ্য ও পানি না জমে থাকে। গরুর ঘরে অবশ্যই খাদ্য ও পানি উভয়ের ব্যবস্থা করতে হবে।

গরুকে কৃমিমুক্তকরণঃ গরুর নির্বাচন করার পর গরুকে অবশ্যই কৃমিমুক্ত করতে হবে। কারণ গরুর পেটে কৃমি থাকলে গরুর পুষ্টিহীনতা এবং রক্তশূন্যতায় ভুগবে যার ফলে মোটা হওয়ার সম্ভাবনা কমে যাবে। পশু ডাক্তারের পরামর্শ অনুযায়ী গরুকে কৃমি নাশক ওষুধ খাইয়ে গরুর পেটের কৃমি দমন করা উচিত।

গরুর স্বাস্থ্য পরীক্ষাঃ মাঝে মাঝে গরুর স্বাস্থ্য পরীক্ষা করা অবশ্যক। গরুর সুস্থ রয়েছে কিনা বা গরুর কোনরকম রোগ রয়েছে কিনা এ বিষয়ে জানার জন্য পশু ডাক্তারের মাধ্যমে গরুকে মাঝে মাঝে চেকআপ করতে হবে। গরুর মল, রক্ত, জিহ্বা, পায়ের ক্ষুর, নাড়ীর স্পন্দন ইত্যাদি পরীক্ষা করে জানা যায় গরুর সুস্থতা সম্পর্কে।

কোন সমস্যা থাকলে তার জন্য চিকিৎসা করতে হবে এবং গরুকে যে সকল টিকা দিতে হয় নিয়মিত সেগুলোর টিকা প্রদান করতে হবে।

পুষ্টিকর খাদ্য খাওয়ানোঃ গরুকে সবসময় পুষ্টি সমৃদ্ধ খাদ্য খাওয়ানো উচিত। পুষ্টিকর খাদ্য না খাওয়ালে গরুর ওজন বা স্বাস্থ্য তেমন বৃদ্ধি পাবে না। সেজন্য প্রতিদিন ১০০ থেকে ১৫০ কেজি ওজনের একটি ষাড় বাছুরকে তিন থেকে চার কেজি খড় যা প্রক্রিয়াজাতকরণ, সবুজ কাঁচা ঘাস ১০ থেকে ১২ কেজি, চালের গুড়া এক কেজি, গমের ভুসি ১.২৫ কেজি তিলের খোল ৪০০ গ্রাম, হাড়ের গুড়া ৫০ গ্রাম, লবণ ৫০ গ্রাম, ঝোলা গুড় ২৫০ গ্রাম খাওয়াতে হয়। এগুলো পুষ্টি সমৃদ্ধ খাবারের পাশাপাশি প্রচুর পরিমাণে পানীয় পান করাতে হবে।

গরুর দানাদার খাদ্য কি

যে খাদ্যগুলো আয়তনের তুলনায় খাদ্যের মান অনেক বেশি এবং সহজপাচ্য সেই খাদ্যগুলোকে দানাদার খাদ্য বলা হয়। যেমন গমের ভুসি, বিভিন্ন ধরনের খৈল, ছোলা, খেসারি, সয়াবিন, শুকনো মাছের গুড়া, হাড়ের গুড়া, চালের গুড়া, গমের ভুসি, ভুট্টা ইত্যাদি। এই খাদ্যগুলো গরু মোটাতাজাকরণ প্রক্রিয়ায় ব্যবহার করা হয়ে থাকে।

দানাদার খাদ্যের সুবিধা

দানাদার খাদ্য খাওয়ালে কয়েকটি সুবিধা পাওয়া যায় যেগুলো আপনাদের সামনে আলোকপাত করা হলো। তাহলে চলুন প্রিয় পাঠক এগুলো জেনে নেওয়া যাক-

প্রয়োজনীয পুষ্টি সরবরাহ করেঃ সঠিকভাবে দানাদার খাদ্য যদি প্রস্তুত করা যায় তাহলে গরুর জন্য প্রয়োজনীয় পুষ্টি পূরণ হয়ে যায়। যার ফলে গরু মোটাতাজা ও শক্তিশালী হয়, দ্রুত বৃদ্ধি পায় এবং গরুর মাংস অনেক বেড়ে যায়।

খাদ্য নিয়ন্ত্রণের সুবিধাঃ কোন কারণে গরুর শরীরে যদি কোন সমস্যা দেখা দেয় বা কোন উপাদানে ঘাটতি দেখা দেয় বা গরু অসুস্থ হয়ে পড়ে সে ক্ষেত্রে গরুর জন্য প্রয়োজনীয় ভিটামিন, মিনারেল ইত্যাদি দানাদার খাদ্যের সাথে যুক্ত করে খাওয়ানো যায়। কারণ এই খাদ্যগুলোর সাথে বিভিন্ন উপাদান মেশানো খুবই সহজ।

শ্রম কমায়ঃ গরুকে দানাদার খাদ্য খাওয়ালে অন্যান্য খাবার তৈরি করতে যে পরিমাণ শ্রম প্রয়োজন হয় তার চেয়ে অনেক কম শ্রম লাগে। যার জন্য খুব সহজেই গরুকে খাদ্য দেওয়া যায়। যখন তখন এই খাবারগুলো গরুকে দেওয়া যায়।

সময় ও ব্যয় কমায়ঃ গরুর অন্যান্য খাদ্য তৈরি করতে অনেক সময় প্রয়োজন হয় কিন্তু দানাদার খাদ্যে এই সময় অপচয় হয় না। অন্যান্য খাদ্যের তুলনায় দানাদার খাদ্যের খরচও অনেক কম হওয়ায় সবার জন্য সে খরচ বহন করা সম্ভব হয়।

খাদ্য অপচয় হয় নাঃ দানাদার খাদ্য অনেক সুস্বাদু সেজন্য গরু খুব ভালোভাবে এটি খেতে পারে। এই খাদ্যগুলো মজাদার হওয়ার কারণে এই খাবারগুলো গরু নষ্ট কম করে এবং আশেপাশে ছড়িয়ে ছিটিয়ে ফেলেনা। যার ফলে খাদ্য অপচয় তেমন হয় না।

খামার পরিষ্কার থাকেঃ এই খাদ্যগুলো মজাদার হওয়ার কারণে গরু খুব সহজে খায় এবং বিভিন্ন দিক ছড়ায় না যার ফলে খামারও পরিষ্কার পরিছন্ন থাকে। অন্য খাবার খাওয়ালে যেমন খামার ঘন ঘন পরিষ্কার করতে হয়, দানাদার খাদ্য খাওয়ালে ঘন ঘন খামার পরিষ্কার করার ঝামেলা থাকে না।

দানাদার খাদ্য খাওয়ানোর অসুবিধা

দানাদার খাদ্য খাওয়ানোর যেমন সুবিধা রয়েছে তেমনি এর কিছু অসুবিধা রয়েছে। এর অসুবিধাগুলো জানা আমাদের প্রতিটি খামারির জন্য জানা অবশ্যই প্রয়োজন। তাহলে চলুন জেনে নেয়া যাক দানাদার খাবার খাওয়ানোর অসুবিধাগুলো-
  • অতিরিক্ত পরিমাণ দানাদার খাদ্য খাওয়ালে গরুর হজমের সমস্যা তৈরি হয়। যার ফলে গরুর পেটের নানা ধরনের সমস্যা দেখা দেয় যা পরবর্তী সময়ে গরু শরীরে প্রভাব বিস্তার করে।
  • অতিরিক্ত পরিমাণ দানাদার খাদ্য খাওয়ালে গরুর অন্যান্য সমস্যা তৈরি হতে পারে।
  • দীর্ঘদিন ধরে দানাদার খাদ্য খাওয়ানোর ফলে গরুর অভ্যাসের পরিবর্তন হয়। যার ফলে এই খাদ্য ছাড়া অন্যান্য খাদ্য মুখে তুলতেই চায় না।
  • অন্যান্য খাদ্য খড় ঘাস ইত্যাদি খায় না বলে গরু জাবোর কাটা কমিয়ে দেয় যার ফলে খাদ্য হজম হতে অসুবিধা দেখা দেয়।
  • দানাদার খাদ্য খাওয়ানোর অভ্যাস তৈরি করলে অনেক সমস্যা তৈরি হয়। যেমন এই খাদ্যগুলো সব সময় সব জায়গায় পাওয়া যায় না যার ফলে গরু অন্যান্য কিছু খেতে চায় না।
  • দানাদার খাদ্য সংরক্ষণে অনেক অসুবিধা তৈরি হয়। বিভিন্ন জায়গায় পাওয়া যায় না বলে এটি বেশি পরিমাণ কিনে দীর্ঘদিন সংরক্ষণ করে রাখা যায় না। দীর্ঘদিন সংরক্ষণ করতে চাইলে এই খাদ্যগুলো নষ্ট হয়ে যায়।

গরু মোটাতাজাকরণ প্রশিক্ষণ

অনেক খামারি রয়েছে যারা কোন প্রশিক্ষণ না নিয়ে খামার শুরু করেছেন। তারা গরুর প্রয়োজনীয় খাদ্য বা অন্যান্য বিষয় সম্পর্কে ধারণা নেই বলে সঠিকভাবে খামার পরিচালনা করতে পারে না। গরুর জন্য কতটুকু পুষ্টি প্রয়োজন সে সম্পর্কে ধারণা থাকে না। গরুকে কখন কোন খাদ্য খাওয়ালে গরু মোটাতাজা হবে এ বিষয়ে ধারণা রাখেনা।


সেজন্য আপনি যদি একজন খামারি হন বা নতুন খামার তৈরি করতে আগ্রহী হন তাহলে অবশ্যই আপনার জেলার যেখানে গরু মোটাতাজাকরণ প্রশিক্ষণ দেওয়া হয় সেখানে গিয়ে অবশ্যই প্রশিক্ষণটা নিয়ে নেবেন। তাহলে আপনার জন্য গরু পালন করা অনেক সুবিধাজনক হবে। গরু পালন প্রশিক্ষণের মাধ্যমে গরু কিভাবে মোটাতাজা করা যায় এবং লালন পালন করা যায় এগুলো বিষয়ে ধারণা পাওয়া যায়।

গরু মোটাতাজাকরণে খাদ্য খাওয়ানোর নিয়ম

  • সবসময় সুষম খাদ্য ও পুষ্টি গুণসমৃদ্ধ খাদ্য খাওয়াতে হবে।
  • গরু পালনে বেশিরভাগ মানুষ শুধুমাত্র ঘাস ও খড়ের উপর নির্ভরশীল হয়ে থাকে। যাতে কোন পুষ্টিগুণ থাকে না। এতে অন্যান্য উপাদান প্রক্রিয়াজাত করে তারপর ঘাস ও খড় খাওয়াতে হবে।
  • গরুকে টিউবয়েলের টাটকা পানি পান করাতে হবে।
  • পরিমাণমতো দানাদার খাদ্য খাওয়াতে হবে।

লেখকের মন্তব্য

পুষ্টিকর স্বাভাবিক খাদ্য খাইয়ে গরু মোটাতাজা করা উচিত। ইঞ্জেকশন বা মেডিসিন ব্যবহার করে গরু মোটাতাজা করা উচিত নয়। এক্ষেত্রে গরুর স্বাস্থ্যের জন্য যেমন হুমকিস্বরূপ তেমনি মানুষের জন্যও। গরু পালনের পূর্বে গরু মোটাতাজাকরণ প্রশিক্ষণ নিয়ে খামার শুরু করুন তাহলে ভালো গরু পালন সম্ভব হবে।

প্রিয় পাঠক, এই আর্টিকেলটি যদি আপনার ভালো লাগে এবং উপকৃত হন তাহলে আপনি আপনার বন্ধু বান্ধব এবং আত্মীয় স্বজনের সাথে শেয়ার করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url