বাদাম খৈলের উপকারিতা - বাদাম খৈল ব্যবহারের নিয়ম

প্রিয় পাঠক, আপনি কি বাদাম খৈলের উপকারিতা সম্পর্কে জানতে চাচ্ছেন। তাহলে এই আর্টিকেলটি আপনাকে এ বিষয়ে জানতে সাহায্য করবেন। এয়ার আর্টিকেল এর মাধ্যমে আমরা আপনাকে বাদাম খৈলের উপকারিতা এবং বাদাম খৈল ব্যবহারের নিয়ম সম্পর্কে বিস্তারিত ধারণা দেওয়ার চেষ্টা করব। এ সম্পর্কে বিস্তারিত ধারণা পেতে হলে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।
বাদাম খৈলের উপকারিতা
এই আর্টিকেলটি পড়লে আরো জানতে পারবেন বাদাম খৈলের দাম, বাদাম খৈলের সুবিধা, বাদাম খৈল ব্যবহারে সতর্কতা এবং বাদাম খৈল কোথায় পাওয়া যায়।

ভূমিকা

বাগান করা অনেকের শখের বিষয়। কিন্তু বাসা বাড়িতে এই শখ পূরণ করা অনেক প্রায় অসম্ভব। এই শখ পূরণ করতে হলে ছাদ বাগান করার মাধ্যমে কিছুটা পূরণ করা সম্ভব হয়। ছাদ বাগানের কাছে সরিষার খৈলের পাতলা পানি ব্যবহার করে তা শক্তিকে শালী করে তোলা হয়। কিন্তু সরিষার খৈল পানিতে ভিজিয়ে রাখলে অনেক দুর্গন্ধ তৈরি হয়।


এই দুর্গন্ধ থেকে মুক্তি পেতে বিকল্প হিসেবে ব্যবহার করা যেতে পারে বাদাম খৈল। বাদাম খৈল কাঠের জন্য অনেক উপকারী। এটি সরিষার খৈলের মত দীর্ঘদিন পানিতে ভিজিয়ে রাখার প্রয়োজন হয় না। এটি মাত্র ২ ঘন্টা পানিতে ভিজিয়ে রেখে গাছে ব্যবহার করা যায়। এটি গাছে ব্যবহার করলে কোন দুর্গন্ধ হয় না বা ছড়ায় না। 

যা সরিষার খৈল ব্যবহার করার ফলে ঘটে থাকে। এই খৈল শুধুমাত্র গাছের জন্য উপকারি তা নয় বরং এটি মাছ ও গরুর জন্য অনেক উপকারী। কারণ এই খৈলে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন। যা প্রোটিনের চাহিদা যোগান দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

বাদাম খোলের উপকারিতা

যে সকল পুষ্টি উপাদান গাছের জন্য প্রয়োজন তার সবকিছুই রয়েছে বাদাম খৈলে। প্রকৃতিতে যা কিছু পচনশীল এবং প্রোটিনসমৃদ্ধ সেগুলোই গাছের জন্য অতীব উপকারী। বাদাম খৈলে সকল উপাদান থাকায় এটি গাছের জন্য খুবই উপকারী। গাছের জন্য প্রয়োজনীয় যেগুলো মুখ্য উপাদান রয়েছে তার সবগুলোই বাদাম খৈলে রয়েছে।


এছাড়াও এতে প্রয়োজনীয় অনু খাদ্যের উপাদান উপস্থিত থাকে। যেগুলো পচে যাওয়ার ফলে তৈরি হয়। পচনশীল যেগুলো বস্তু রয়েছে সেগুলো পচানোর ফলে যে ছত্রাক ও অনুজীব তৈরি হয় সেগুলো মাটির সাথে মিশে মাটির উর্বরতা বৃদ্ধি করে। বাদাম খৈল ভেজানো পানি গাছে ব্যবহার করলে গাছ অনেক ভালো এবং শক্তিশালী হয় কারণ বাদাম খৈলে রয়েছে নাইট্রোজেন ফসফরাস এবং পটাশিয়াম।


সেজন্য এই পানি ব্যবহার করলে এই উপাদানগুলো সম্পূর্ণ যোগান পায়। এছাড়াও বাদাম খৈল ব্যবহার করলে মাটির দুর্গন্ধ তৈরি হয় না। বাদাম খৈলে রয়েছে প্রচুর পরিমাণে এসিড যা সম্পূর্ণভাবে গাছকে প্রোটিনের যোগান দিয়ে থাকে। এই খৈলে রয়েছে সালফার যা গাছের পাতা রং সবুজ রাখতে সহায়তা করে এবং গাছের স্বাস্থ্যের বিকাশ তাড়াতাড়ি ঘটে।

বাদাম খৈলে আয়রন থাকার ফলে ফুল ঝরে যাওয়ার সম্ভাবনা কম থাকে এবং বাদাম খৈল থাকার ফলে ফুলের আকার বৃদ্ধি করে ও স্থায়িত্ব বৃদ্ধি করে।

বাদাম খৈলের সুবিধা

বাদাম খৈল ব্যবহারের কয়েকটি সুবিধা রয়েছে যেগুলো জানা প্রয়োজন। তাহলে চলুন বাদাম খৈলের সুবিধাগুলো জেনে নেয়া যাক-
  • বাদাম খৈল ব্যবহারে সবচেয়ে বড় সুবিধা হল এটি পরিমাণের অতিরিক্ত গাছে প্রয়োগ করতে পারবেন। সে ক্ষেত্রে গাছ নষ্ট হয়ে যাওয়া বা মারা যাওয়ার কোন ভয় থাকে না।
  • গাছে বাদাম খৈল ব্যবহার করলে কোন দুর্গন্ধ তৈরি হয় না।
  • এটি বর্ষায় ব্যবহার করা যায়। এ সময় ব্যবহার করলে গাছে ফাঙ্গাস আক্রান্ত হয়ে গাছ মারা যাওয়ার ভয় থাকে না।
  • এ খৈল ব্যবহারে আরো একটি বড় সুবিধা হচ্ছে অল্প সময় ভিজিয়ে রেখে এটি ব্যবহার করা যায়। এটি ব্যবহারের জন্য দীর্ঘ সময় ধরে ভিজিয়ে রাখার প্রয়োজন হয় না।
  • বাদাম খৈল ব্যবহারের ফলে টবের গাছ অনেক ভালো ও শক্তিশালী হয়ে ওঠে।

বাদাম খোর কোথায় পাওয়া যায়

বাদাম খৈল ব্যবহার করতে অনেকে কোথায় পাওয়া যায় এ সম্পর্কে খোঁজ করে থাকেন। কারণ বাদাম খৈল সব জায়গায় পাওয়া যায় না। বাদাম খৈলে কিনতে হলে আপনাকে খোঁজ করতে হবে যেখানে চাষ করা মাছের খাদ্য বিক্রি হয় সেখানে। সেখানে গেলে আস্ত বাদাম খৈল এবং বাদাম খৈলের গুড়া দুটোই পাবেন।

আপনি ইচ্ছা করলে এর যে কোন একটি নিয়ে নিতে পারেন। এছাড়াও অনেক সময় সারের দোকানে এটিই পাওয়া যেতে পারে। বর্তমান সময়ে গাছপ্রেমী মানুষরা গাছের ক্ষেত্রে অনেক সচেতন সেজন্য এই খৈলের ব্যবহার করে থাকেন। এগুলো ব্যবহার করলে গাছে ভালো ফল ধরবে এবং গাছ ভালো থাকবে।

বাদাম খোল ব্যবহারের নিয়ম

বাদাম খৈলে ব্যবহার করতে হলে জানতে হবে এটি ব্যবহারের সঠিক নিয়ম। তাহলে চলুন বাদাম খৈল ব্যবহারে সঠিক নিয়ম সম্পর্কে জেনে নেওয়া যাক-
টবে গাছ লাগানোর পূর্বে প্রথমে মাটি প্রস্তুত করতে হয়। মাটি প্রস্তুত করার সময় এই বাদাম খৈল ব্যবহার করতে হয়। সেজন্য প্রথমে ৮ইঞ্চি টবে এক মুঠো পরিমাণ বাদাম খৈলের গুড়া মাটির সাথে ভালোভাবে মিশিয়ে নিতে হবে।

তারপর সেখানে গাছ লাগানো যাবে। টবে গাছের ব্যবহার করতে চাইলে এক থেকে দুই চামচ বাদাম খৈল এক লিটার পানির বোতলে ভিজে রাখতে হবে। দুই ঘন্টা ভেজানোর পর সেই পানির সাথে আরো চার গুণ তার মানে আরো ৪ লিটার পানি যুক্ত করে সেই পানি গাছে ব্যবহার করতে হবে। দুই চামচ বাদাম খৈল মেশানো পানি ২০ থেকে ২৫টি গাছে ব্যবহার করতে পারবেন।

এখন ভেজানো পানিটি মাসে একবার ব্যবহার করতে পারবেন। বাদাম খৈলের উপকারিতা দ্রুত পেতে চাইলে এটি পচিয়ে ব্যবহার করতে হবে। সেজন্য দুই চামচ গুড়ার সাথে এক লিটার পানি মিশিয়ে তিন দিন ধরে পচাতে হবে। তারপর এর সাথে আরো ১০ লিটার পানি যুক্ত করে প্রতিটি গাছে এক কাপ পরিমাণ পানি ব্যবহার করতে পারবে।

এভাবে ব্যবহার করলে গাছে নাইট্রোজেন ও ফসফর এর যোগান তাড়াতাড়ি পায়। এছাড়াও গাছে সরাসরি খৈলের গুড়া ব্যবহার করতে চাইলে ব্যবহার করতে পারবেন। সে ক্ষেত্রে গাছের গোড়ার মাটি আলগা করে এক চামচ পরিমাণ খৈলের গুড়া মিশিয়ে পানি দিতে পারেন। এভাবে ব্যবহার করলে গাছের জন্য অনেক ভালো হবে।

বাদাম খোলের পুষ্টিগুণ

বাদাম খৈলে যে পুষ্টি উপাদান রয়েছে সেগুলো হল ড্রাই মেটার, প্রোটিন, ফ্যাট, ফাইবার, ক্যালসিয়াম, ফসফরাস, মিথিওনিন, লাইসিন, ইত্যাদি পুষ্টিগুণ।

বাদাম খৈলের দাম

বাদাম খৈলের দাম বিভিন্ন জায়গা বিভিন্ন রকম হয়ে থাকে। দেশি বাদাম খৈলের এক কেজির দাম ৩৫ টাকা। তবে কিছু কিছু ক্ষেত্রে এর দাম কম বা বেশি হতে পারে। এছাড়াও এ খৈলের জায়গা ও চাহিদা অনুযায়ী দামের ভিন্নতা রয়েছে। তবে বাদাম খৈল কিনতে হলে দেখেশুনে অবশ্যই ভালো মানের কিনবেন।

কারণ ভালো মানের বাদাম ফল ছাড়া সম্পূর্ণ উপকারিতা নাও পেতে পারেনা। বর্তমান বাজারে খৈলের মধ্যেও বিভিন্ন ভেজাল মেশানো হয়ে থাকে। সেজন্য কিনতে হলে অবশ্যই জেনে বুঝে কিনবেন। যাতে করে ভেজাল পণ্য কিনে ঠকতে না হয়।

বাদাম খৈল ব্যবহারে সতর্কতা

বাদাম খৈল ব্যবহার করতে হলে কয়েকটি বিষয় সম্পর্কে সতর্ক থাকতে হবে। যেমন বাদাম খৈলের গুড়া মাটির সাথে মিশিয়ে ব্যবহার করলে ইদুরের উৎপাত বেড়ে যেতে পারে। সে ক্ষেত্রে মাটিতে কীটনাশক বা অন্যান্য বিষ প্রয়োগ করতে হবে।

লেখকের মন্তব্য

যারা গাছ লাগাতে পছন্দ করেন বা বাগান করতে পছন্দ করেন তারা এই বাদাম খৈলের ব্যবহার করতে পারেন। এটি ব্যবহার করলে গাছ দেখতে অনেক সুন্দর হবে এবং ফলও ভালো পাওয়া যাবে। কারণ এতে যেগুলো পুষ্টিগুণ রয়েছে সেগুলো গাছের জন্য অতীব প্রয়োজন। প্রিয় পাঠক, এ আর্টিকেলটি যদি আপনার ভালো লাগে এবং উপকৃত হন তাহলে আপনি আপনার বন্ধু বান্ধব এবং আত্মীয়-স্বজনের সাথে শেয়ার করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url