বাচ্চাদের চুলের জন্য কোন শ্যাম্পু ভালো - শিশুদের জন্য কোন অলিভ অয়েল ভালো হবে

প্রিয় পাঠক, আপনি কি বাচ্চাদের চুলের জন্য কোন শ্যাম্পু ভালো এই সম্পর্কে জানতে চাচ্ছেন? তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য। এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাকে বাচ্চাদের চুলের জন্য কোন শ্যাম্পু ভালো এবং শিশুদের জন্য কোন অলিভ অয়েল ভালো সম্পর্কে বিস্তারিত ধারণা দেওয়ার চেষ্টা করব। এ সম্পর্কে বিস্তারিত ধারণা পেতে হলে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।
বাচ্চাদের চুলের জন্য কোন শ্যাম্পু ভালো
এই আর্টিকেলটি পড়লে আরো জানতে পারবেন শিশুদের জন্য কোন পাউডার ভালো, বেবি শ্যাম্পু বড়রা ব্যবহার করতে পারবে কিনা এবং শিশুদের জন্য কোনটি ভালো তেল লোশান না ক্রিম ইত্যাদি।

ভূমিকা

শিশুদের ত্বক স্বাস্থ্য এবং পোশাকের প্রতি মায়েরা অত্যন্ত যত্নশীল। কিন্তু সে তুলনায় চুলের প্রতি তেমন একটা যত্নশীল না। বাচ্চার মায়েদের মাথায় রাখতে হবে ত্বক স্বাস্থ্য প্রতি যেমন যত্নশীল হওয়া উচিত তেমনি চুলের বা মাথার ত্বকের প্রতি যত্নশীল হওয়া অতি প্রয়োজন। শিশুর চুল ছোট হোক বা বড় হোক সেটি বড় কথা নয় চুল পরিষ্কার রাখতে হবে এটি সবচেয়ে বড় কথা।


বড়দের তুলনায় শিশুদের ত্বক ও চুল সংবেদনশীল হয়ে থাকে, সেজন্য শিশুদের চুলে যে কোন শ্যাম্পু ব্যবহার করা যায় না। তাদের চুলের শুধুমাত্র চাইল্ড শ্যাম্পু ব্যবহার করা হয়ে থাকে। বাচ্চাদের চুলের কথা চিন্তা করে কতগুলো ব্র্যান্ড ভালো মানের শ্যাম্পু তৈরি করছে যেগুলো শিশুদের চুলের জন্য অত্যন্ত উপকারী।

এই শ্যাম্পুগুলো দিয়ে চুল পরিষ্কার করলে চোখে গেলেও এর কোন সমস্যা হয় না বা চোখ জ্বালাপোড়া করে না। সেজন্য শ্যাম্পু ব্যবহারের ক্ষেত্রে শিশুর মায়েদের অনেক সচেতন হতে হবে। এমন শ্যাম্পু ব্যবহার করতে হবে যা বাচ্চার চুলের জন্য উপকারী এবং পার্শ্ব প্রতিক্রিয়া নেই। শিশুদের কোন শ্যাম্পু ভালো হবে এ বিষয়ে আলোচনা করার জন্য মূলত আমাদের আজকের এই আর্টিকেলটি।

বাচ্চাদের চুলের জন্য কোন শ্যাম্পু ভালো

বাচ্চাদের চুলের জন্য ভালো এমন কয়েকটি শ্যাম্পু এর নাম আপনাদের সামনে তুলে ধরবো। তাহলে চলুন জেনে নেওয়া যাক বাচ্চাদের চুলের জন্য কোন শ্যাম্পু ভালো-
  1. Kodomo Baby Shampoo
  2. Meril Baby Shampoo
  3. Himalaya Gentle Baby Shampoo
  4. Care Ve Baby Shampoo
  5. Dove Baby Shampoo
  6. Burt's Bess Baby Shampoo & Wash
এ শ্যাম্পুগুলি শিশুদের জন্য ব্যবহার করতে পারেন। এই শ্যাম্পুগুলোতে টেয়ার ফ্রি থাকার কারণে শিশুদের চোখ জ্বালাপোড়া করে না। এই শ্যাম্পু গুলো বাচ্চাদের চুলের জন্য যেমন উপকারী তেমনি স্ক্যাল্পের জন্য অনেক উপকারী। শিশুদের এমন শ্যাম্পু ব্যবহার করা উচিত যেগুলো শ্যাম্পু ব্যবহারে চুল সুন্দর হবে তেমনি মাথার ত্বক ভালো থাকবে।


কারণ বাচ্চাদের মাথার ত্বক অত্যন্ত সংবেদনশীল। সে কারণে বুঝেশুনে শ্যাম্পু ব্যবহার করা উচিত। এই শ্যাম্পুগুলো কোন একটি ব্যবহারে ফলে যদি শিশুদের চুলের বা স্ক্যাল্পের সমস্যা দেখা দেয় তাহলে অবশ্যই সেটি ব্যবহার থেকে বিরত থাকতে হবে।

শিশুদের ত্বকের জন্য কোনটি ভালো হবে তেল, লোশন না ক্রিম

শিশুদের ত্বক বড়দের তুলনায় অত্যন্ত কোমল এবং নরম হয়ে থাকে। সেজন্য তাদের ত্বকে কোনটি ভালো হবে সে সম্পর্কে জানা অত্যন্ত জরুরী। আমরা এখানে শিশুদের ত্বকে কোন টি ভালো হবে এ সম্পর্কে আপনাদের সামনে আলোকপাত করবো। তাহলে চলুন জেনে নেওয়া যাক-

আগের দিনে বাচ্চাদের ত্বকে কোন ক্রিম বা লোশন ব্যবহার করা হতো না। সে সময় শুধুমাত্র সরিষার তেল ব্যবহার করা হতো। কিন্তু চিকিৎসকরা বর্তমান সময়ে সরিষার তেল ব্যবহার করতে বারণ করেন। বাচ্চাদের ত্বক যদি অতিরিক্ত শুষ্ক বা রুক্ষ হয়ে থাকে সেক্ষেত্রে ক্রিম বা লোশন ব্যবহার না করে অলিভ অয়েল বা বাদাম তেল ব্যবহার করতে পারেন।


এতে করে বাচ্চার ত্বক ভালো হবে এবং শুষ্কতা ও রুক্ষতা দূর হবে। আবার শিশুদের ত্বক যদি তোলাতে হয় সে ক্ষেত্রে ক্রিম বা রোশন ব্যবহার করতে হবে। সে ক্ষেত্রে বাজারে বিভিন্ন ব্র্যান্ডের উন্নত মানের বেবি ক্রিম বা বেবি লোশন রয়েছে সেগুলো ব্যবহার করতে পারেন।

শিশুদের জন্য কোন অলিভ অয়েল ভালো হবে

শিশুদের ত্বকের যত্ন নিতে অলিভ অয়েলের গুরুত্ব অপরিসীম। তবে বাজারে বিভিন্ন ধরনের প্রোডাক্ট বের হয়েছে তার মধ্যে অনেকগুলোই ভেজাল। ভেজাল অলিভ অয়েলে শিশুদের উপকারের তুলনায় ক্ষতি বেশি হবে। এজন্য অলিভ অয়েল ব্যবহারের আগে জানতে হবে কোন অলিভ অয়েল শিশুদের ত্বকের জন্য ভালো।

শিশুদের ত্বকের ব্যবহারের জন্য সবচেয়ে ভালো অলিভ অয়েল হল এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল। এই তেলে এসিডিটি মাত্রা অত্যন্ত কম থাকে বলে এটি বাচ্চাদের ব্যবহারের জন্য খুবই নিরাপদ। স্টার ভার্জিন অলিভ অয়েলে ম্যানসিটিটেড ফ্যাট, ভিটামিন ই এবং অন্যান্য অ্যান্টিঅক্সিডেন্ট এর একটি ভালো উৎস।

এটি শিশুদের ত্বক ও চুলের জন্য অত্যন্ত উপকারী। সেজন্য অলিভ অয়েল কিনতে হলে অবশ্যই এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল কিনতে হবে। এছাড়াও অলিভ অয়েলের মোড়ক দেখে বুঝে নিতে হবে সেটি আসল না নকল। কারণ নকল অলিভ অয়েল ব্যবহার করলে শিশু ত্বকে বিভিন্ন ধরনের ক্ষতি হতে পারে।

শিশুর খুশকির জন্য কোন শ্যাম্পু ভালো হবে

নানা কারণে শিশুর চুলে খুশকি হতে পারে। শিশুর চুলে খুশকি হলে ভয়ের কোন বিষয় নেই। কারণ বর্তমানে বাজারে খুশকি দূর করার বিভিন্ন ধরনের শ্যাম্পু বের হয়েছে। তবে খুশকি দূর করার জন্য উপযুক্ত শ্যাম্পু কোনটি তা জেনে শ্যাম্পু কিনতে হবে। খুশকি দূর করতে মুস্টেলার ফোম শ্যাম্পু ব্যবহার করতে পারেন। এ শ্যাম্পু টি শিশুদের চুলের জন্য অতি উপকারী। এ শ্যাম্পুটি বিশেষ করে শিশুর চুল ও মাথার ত্বক পরিষ্কার করার জন্য তৈরি করা হয়েছে। এটি ব্যবহারের ফলে শিশুর মাথার ত্বক ভালো হবে এবং চুলের খুশকি দূর হয়ে যাবে।

বেবি শ্যাম্পু কি বড়রা ব্যবহার করতে পারবে

বেবি শ্যাম্পু বড়রা নিশ্চিন্তে ব্যবহার করতে পারবে। কারণ বেবি শ্যাম্পু মৃদু সার্ফ্যাক্ট্যান্ট দিয়ে তৈরি করা হয় যা ত্বক ও চোখে কম জ্বালাতন করে। এতে সামান্য পারফিউম থাকে এবং এ শ্যাম্পুতে প্রিজার্ভেটিভ বা কোন রং সংযোজন করা হয় না। তাদের সূত্রগুলিও প্রচুর পরিমাণ জলে মিশ্রিত হয়। বেবি শ্যাম্পু শিশুদের চুলের জন্য যেমন উপকারী তেমনি বড়দের চুলের জন্যও উপকারী।

বেবি শ্যাম্পু বড়রা ফেসওয়াশ হিসেবে ব্যবহার করতে পারে। এছাড়া বিভিন্ন কাজে ব্যবহার করা হয় বেবি শ্যাম্পু।

শিশুদের জন্য কোন পাউডার ভালো হবে

একজন শিশুর জন্ম নেয়ার পর থেকে পাউডার ব্যবহার করা উচিত কারণ পাউডার দেহের ঘাম শুষে নিয়ে শিশুকে দুর্গন্ধমুক্ত ও র‌্যাশমুক্ত রাখে। পাউডার শিশুর ত্বকের জন্য অত্যন্ত উপকারী। তবে কোন কোন পাউডার শিশুর ত্বকের জন্য উপকারী এ সম্পর্কে জেনে নেওয়া প্রয়োজন। আমরা এখানে কয়েকটি ব্র্যান্ডের পাউডারের নাম আপনাদের সামনে তুলে ধরব যা শিশুর ত্বকের জন্য খুবই উপকারী। তাহলে চলুন এ বিষয়ে জেনে নেওয়া যাক-

জনসন বেবি পাউডারঃ জনসন ব্র্যান্ড সু পরিচিত একটি ব্র্যান্ড। এই ব্র্যান্ড বাচ্চাদের প্রোডাক্ট নিয়ে বেশি কাজ করে। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে জনসন বেবি পাউডার। জনসন বেবি পাউডার শিশুর ত্বককে কোমল ও মসৃণ রাখতে সহায়তা করে। এতে থাকা হালকা সুগন্ধ বাচ্চার ঘামের দুর্গন্ধ দূর করতে খুবই কার্যকরী।

হিমালয়া হারবাল বেবি পাউডারঃ হিমালয়া হারবাল হচ্ছে একটি বিশ্বস্ত ব্র্যান্ডের নাম যা ভারতের স্কিন কেয়ার পণ্যের তালিকায় শীর্ষস্থানে রয়েছে। এই পাউডারে রয়েছে ভেষজ গুনাগুণ যা শিশুর ত্বককে তরতাজা, শীতল ও আনন্দিত রাখতে সহায়তা করে। এছাড়াও এতে রয়েছে যশোদা ভস্ম যা শিশুর ত্বককে মসৃণ ও কোমল রাখে এবং শরীরকে দুর্গন্ধমুক্ত রাখতে সাহায্য করে।

পিজান বেবি পাউডারঃ পিজান বেবি পাউডার হলো নবজাতক শিশুদের জন্য প্রস্তুতকৃত অন্যতম জৈব পাউডারগুলির মধ্যে একটি। এই পাউডার শিশুকে গোসল করানোর পর, শিশুর ডায়াপার পরিবর্তনের পর এবং শিশু শরীরের বিভিন্নভাবে ব্যবহার করা হয়ে থাকে। এই পাউডারটি খুবই হালকা ও মৃদ প্রকৃতির। এ পাউডারটি শিশুর ত্বকের জন্য অত্যন্ত উপকারী।

মী মী বেবি পাউডারঃ আবহাওয়া পরিবর্তনের ফলে শিশুদের ত্বকে অস্বস্তি তৈরি হয়। এই অস্বস্তি থেকে দূর করার জন্য মী মী পাউডার খুবই কার্যকরী।

দ্য মমস ও ন্যাচারাল বেবি পাউডারঃ এই পাউডারটি শিশুর সংবেদনশীল ত্বকের জন্য সেরা পাউডার। কারণ এটি প্রাকৃতিকভাবে আদ্রতা শোষণ করে থাকে।

লেখকের মন্তব্য

শিশুদের ত্বক বড়দের তুলনায় বেশি সংবেদনশীল। সেজন্য শিশুদের ত্বকে যে কোন ক্রিম বা পাউডার এবং ত্বকের জন্য অন্যান্য প্রসাধনী ব্যবহার করার পূর্বে অবশ্যই জেনে বুঝে করবেন। প্রিয় পাঠক, এই আর্টিকেলটি যদি আপনার ভালো লাগে এবং উপকৃত হন তাহলে আপনি আপনার বন্ধু বান্ধব এবং আত্মীয় স্বজনের সাথে শেয়ার করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url