রাস্পবেরি ফলের পুষ্টিগুণ ও উপকারিতা - রাস্পবেরি ফলের দাম

প্রিয় পাঠক, আপনি কি রাস্পবেরি ফল পুষ্টিগুণ ও উপকারিতা সম্পর্কে জানতে চাচ্ছেন। তাহলে এই আর্টিকেলটি আপনাকে সাহায্য করবে। এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাকে রাস্পবেরি ফল পুষ্টিগুণ ও উপকারিতা সম্পর্কে বিস্তারিত ধারণা দেওয়ার চেষ্টা করব। এ সম্পর্কে বিস্তারিত ধারণা পেতে হলে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।
রাস্পবেরি ফলের পুষ্টিগুণ ও উপকারিতা
এ আর্টিকেলটি পড়লে আরো জানতে পারবেন রাস্পবেরি ফলের দাম এবং রাস্পবেরি চাষ করতে কতদিন লাগে ইত্যাদি।

ভূমিকা

রাস্পবেরি অত্যন্ত দামি এবং জনপ্রিয় একটি ফল যা খেতে খুবই সুস্বাদু। এতে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টিগুণ যা শরীরের বিভিন্ন জটিল এবং কঠিন রোগ থেকে রক্ষা করে। এটি দেখতে অনেক ছোট আকৃতির চমৎকার একটি ফল। এটি বিশ্বের বিভিন্ন জায়গায় চাষ করা হয়। এই ফলটি বিভিন্ন রঙের হয়ে থাকে যেমন লাল, সোনালী, কালো এবং বেগুনি।


সচরাচর যে রঙের রাস্পবেরি পাওয়া যায় সেটি হচ্ছে লাল। লাল রংয়ের ফলটি আবার সবার কাছে অনেক পছন্দের। রাস্পবেরি ফল উত্তর এশিয়া এবং ইউরোপের স্থানীয়। এই ফলের দুটি জাত রয়েছে একটি গ্রীষ্মকালীন এবং অপরটি শরৎকালীন। স্থানভেদে রাস্পবেরি ফলের স্বাদ আলাদা আলাদা হয়ে থাকে।

আমরা যেমন স্ট্রবেরি পছন্দ করি সেরকম অনেকেই এই রাস্পবেরি অত্যন্ত পছন্দ করে। এটি মিষ্টি, টক এবং সুগন্ধযুক্ত একটি ফল। এই ফালের ফলের গায়ে নরম মাংস দিয়ে আবৃত। সেজন্য ছোট থেকে বৃদ্ধ সবাই এই ফলটিকে খেতে পারে।

রাস্পবেরি ফলের পুষ্টিগুণ

রাস্পবেরি ফলে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টিগুণ। অধিক পুষ্টিগুণ সমৃদ্ধ যেগুলো ফল রয়েছে তার মধ্যে রাস্পবেরি অন্যতম একটি। এ ফলে যে সকল পুষ্টিগুণ রয়েছে সেগুলো হল আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম, জৈব অ্যাসিড ইত্যাদি উল্লেখযোগ্য। এগুলো ছাড়াও রাস্পবেরি ফলে রয়েছে ভিটামিন এ, ভিটামিন বি এবং ভিটামিন সি।


এ ফলটি মানবদেহে সম্পূর্ণ পুষ্টি চাহিদা পূরণ করে সুস্থ রাখতে সহায়তা করে। এই ফলে যেগুলো পুষ্টি উপাদান রয়েছে তা একজন মানুষের সুস্থ থাকার জন্য খুবই প্রয়োজন। সেজন্য শরীরকে সুস্থ রাখতে হলে রাস্পবেরি ফল নিয়মিত খেতে পারেন।

রাস্পবেরি ফলের উপকারিতা

রাস্পবেরি ফল শরীরের জন্য অনেক উপকারী। কিন্তু কি কি উপকারিতা বয়ে আনে এ সম্পর্কে আমরা অনেকেই জানিনা। আমরা এখানে রাস্পবেরি ফলের উপকারিতা সম্পর্কে আপনাদের সামনে সংক্ষেপে আলোকপাত করবো। তাহলে চলুন জেনে নেয়া যাক -

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করেঃ রাস্পবেরি ফলে রয়েছে ভিটামিন সি এবং প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সহায়তা করে। এই ফল খেলে শরীরে পুষ্টির চাহিদা পূরণ হয় এবং শরীর সম্পূর্ণভাবে সতেজ থাকে।

মূত্রনালী সমস্যা দূর করেঃ রাস্পবেরি ফলে উপস্থিত এসিড মুত্রবর্ধক এবং মূত্রনালী সমস্যা দূর করে। যাদের এ ধরনের সমস্যা রয়েছে তারা নিয়মিত এই ফলটি খেতে পারেন।

হজম শক্তি বৃদ্ধি করেঃ রাস্পবেরি ফল বিপাক প্রক্রিয়াকে উন্নত করেযার ফলে হজম শক্তি বৃদ্ধি পায়। বদহজম বা হজমে যে সকল সমস্যা হয় তা দূর করে ফলে শরীরে শক্তি বৃদ্ধি পায় এবং সুস্থ থাকে।

লিভার সুস্থ রাখেঃ রাস্পবেরি ফলে রয়েছে অ্যাসপিরিন যা লিভারকে সুস্থ রাখতে সহায়তা করে। এটি লিভারে ক্ষতিকর বর্জ পদার্থ জমতে দেয় না এবং লিভারের কার্যকারিতা বজায় রাখে।

ব্যাকটেরিয়া ও ভাইরাস নিয়ন্ত্রণ করেঃ আমাদের শরীরে প্রতিনিয়ত ব্যাকটেরিয়া ও ভাইরাস দ্বারা আক্রমণিত হয়ে থাকে। রাস্পবেরি ফল নিয়মিত খেলে ক্ষতিকারক ব্যাকটেরিয়া ও ভাইরাসের বিরুদ্ধে লড়াই করে শরীরকে সুস্থ রাখে।

ক্লান্তি দূর করেঃ রাস্পবেরি ফলে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ও অ্যান্টিঅক্সিডেন্ট যা শরীরের ক্লান্তি ও অবসাদ দূর করে শরীরকে কর্মক্ষম রাখে।

সর্দি কাশি দূর করেঃ প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে রাস্পবেরি ফলে যা সর্দি কাশিসহ ঠান্ডাজনিত সমস্যা দূর করতে সহায়তা করে। ভিটামিন সি শরীরের ইউনিটি সিস্টেমকে উন্নত করে এবং দৈহিক শক্তি বৃদ্ধি করতে সক্ষম।

ক্যান্সার প্রতিরোধ করেঃ রাস্পবেরিতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টি ইনফ্লামেটরি উপাদান যা ক্যান্সার প্রতিরোধে সক্ষম। এটি শরীরের ক্যান্সার প্রতিরোধ করে সেই সাথে ক্যান্সারে কোষ বৃদ্ধি হতে দেয় না।

স্মৃতিশক্তি তীক্ষ্ণ করেঃ রাস্পবেরি শুধুমাত্র শরীরের জন্য উপকারী তা নয় বরং এটি মস্তিষ্কের জন্য অনেক উপকারী। এটি মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধি করে এবং স্মৃতিশক্তি তীক্ষ্ণ করে।

রাস্পবেরি ফলের দাম

রাস্পবেরি যেহেতু তো অনেকে জনপ্রিয় একটি ফল সেহেতু এর দাম জানা অতি প্রয়োজন। রাস্পবেরিতে খনিজ উপাদানগুলো রয়েছে প্রচুর পরিমাণে। রাস্পবেরি ফলের এক কেজির দাম ১০ ইউরো যা বাংলাদেশী টাকায় রূপান্তর করলে হয় ১ হাজার টাকা। সেজন্য আপনি যদি রাস্পবেরি ফল খেতে চান এবং তা বাংলাদেশী টাকায় তাহলে প্রতি কেজি ফলের জন্য আপনাকে খরচ করতে হবে ১০০০ থেকে প্রায় ১২০০ টাকার মতো।


জায়গা ও চাহিদা ভেদে এর দামের কিছুটা তারতম্য হতে পারে। এই ফলের অনেক দাম বলে সবাই এই ফলটি খেতে পারেন না। কারণ এই ফল কিনতে হলে অনেক টাকা খরচ করতে হয় যা সবার পক্ষে সম্ভব নয়।

রাস্পবেরি সম্পর্কিত কয়েকটি প্রশ্ন এবং উত্তর

প্রশ্নঃ রাস্পবেরি চাষ করতে কতদিন লাগে?

উত্তরঃ রাস্পবেরি ফল চাষ করতে দুই বছর সময় লাগে। এর প্রথম বছর শুধু গাছের পাতা জন্ম নেয় এবং দ্বিতীয় বছর ফল দিয়ে থাকে। তারপর এই গাছটি মারা যায়।

প্রশ্নঃ রাস্পবেরি গাছ চাষ করতে কতটুকু জায়গা প্রয়োজন?

উত্তরঃ রাস্পবেরি গাছ চাষ করতে লম্বা এবং চওড়া চার থেকে পাঁচ ফিট জায়গার প্রয়োজন। লাগানোর পর প্রতিটি গাছের দূরত্ব ফিটের ব্যবধান রাখতে হবে।

প্রতিবেদকের মন্তব্য

রাস্পবেরি অত্যন্ত লোভনীয়, সুস্বাদু ও পুষ্টিগুণ সমৃদ্ধ একটি ফল। সে জন্য দাম অন্যান্য ফলের থেকে অনেক বেশী। তাই দামের কথা চিন্তা না করে স্বাদ গ্রহণ করার জন্য এই সুস্বাদু ফলটি খেতে পারেন। প্রিয় পাঠক, এই আর্টিকেলটি যদি আপনার ভালো লাগে এবং উপকৃত হন তাহলে আপনি আপনার বন্ধু বান্ধব এবং আত্মীয় স্বজনের সাথে শেয়ার করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url