ব্রয়লার মুরগি খাওয়া কি ক্ষতিকর - মুরগির মাংস খেলে কি ওজন বাড়ে

প্রিয় পাঠক, আপনি কি ব্রয়লার মুরগি খাওয়া ক্ষতিকর কিনা এ সম্পর্কে জানতে চাচ্ছেন। তাহলে এ আর্টিকেলটি আপনাকে সাহায্য করবে। এ আর্টিকেলটির মাধ্যমে আমরা আপনাকে ব্রয়লার মুরগি খাওয়া কি ক্ষতিকর এবং মুরগির মাংস খেলে ওজন বাড়ে কিনা এ সম্পর্কে ধারণা দেওয়ার চেষ্টা করব। এ সম্পর্কে বিস্তারিত ধারণা পেতে হলে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।
ব্রয়লার মুরগি খাওয়া কি ক্ষতিকর
এ আর্টিকেলটি পড়লে আরো জানতে পারবেন ব্রয়লার মুরগির উপকারিতা, ব্রয়লার মুরগির পুষ্টি উপাদান, ব্রয়লার মুরগির মাংসের ক্ষতিকর দিক এবং মুরগির মাংস খেলে কি ওজন বাড়ে ইত্যাদি।

ভূমিকা

ব্রয়লার মুরগি দেশের জনগণের বিরাট অংশের মাংসের চাহিদা পূরণ করতে সক্ষম। ব্রয়লার মুরগির সহজলভ্য এবং সাশ্রয়ী। সাশ্রয়ী এবং সহজলভ্য হলেও এর মাংস খাওয়া অনেকে ও নিরাপদ মনে করছেন। অনেকে মনে করছেন ব্রয়লার মুরগির মাংস খেলে ক্যান্সার হয়। তবে সাম্প্রতিক সময়ে সরকারের বিশেষ এক গবেষণায় বলা হয়েছে ব্রয়লার মুরগি খাদ্য হিসেবে তেমন একটা ক্ষতিকর নয় বা নিরাপদ।


ব্রয়লার মুরগিতে দশ রকমের অ্যান্টিবায়োটিক ও তিন ধরনের ভারী ধাতুর উপস্থিতি থাকলেও তা মানুষের স্বাস্থ্যের ঝুঁকির অনেক নিচু পর্যায়ে রয়েছে। আমাদের দেশে সব ধরনের মানুষ বসবাস করে কিন্তু সবার পক্ষে গরু বা খাসির মাংস কিনে খাওয়ার সামর্থ্য থাকে না। ব্রয়লার মুরগি উৎপাদনের ফলে মধ্যবিত্ত এবং নিম্নবিত্ত মানুষের আমিশের চাহিদা পূরণ হয়েছে।

মাংস খাওয়া ক্ষতিকর এ নিয়ে অনেক সময় বিভিন্ন কথাবার্তা প্রচার হওয়ার কারণে মাঝখানে ব্রয়লার মুরগির মাংস খাওয়া অনেক কমে গিয়েছিল। কিন্তু গবেষণার ফলাফল হিসেবে মুরগির মধ্যে যে সকল এন্টিবায়োটিক বা ভারী ধাতু পাওয়া যায় তা মানুষের সহনশীলতার অনেক নিচে। সেজন্য ব্রয়লার মুরগিকে নিরাপদ খাদ্য হিসেবে ঘোষণা দেন। এছাড়াও এই মাংসের কোন স্বাস্থ্য ঝুঁকিও নেই।

ব্রয়লার মুরগির উপকারিতা

ব্রয়লার মুরগির স্বাস্থ্যের জন্য উপকারী। ব্রয়লার মুরগির মাংসের যে সকল উপাদান রয়েছে তা শারীরিক সুস্থতা বজায় রাখার জন্য অতি প্রয়োজন। তাহলে চলুন ব্রয়লার মুরগির উপকারিতা সম্পর্কে জেনে নেওয়া যাক -
  • মানুষের শরীর সুস্থতার জন্য প্রোটিনের প্রয়োজন হয় ব্রয়লার মুরগির মাংস প্রোটিনের চাহিদা অনেকটাই পূরণ করতে সক্ষম। ব্রয়লার মুরগির মাংস অন্যান্য মাংসের চেয়ে নরম হওয়ায় শিশুরাও খেতে পছন্দ করে।
  • ব্রয়লার মুরগিতে থাকা এমাইনো এসিড শরীরের মাসল টিস্যু তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। আমাদের বয়স যত বৃদ্ধি হতে থাকে আমাদের শরীরে মাসল টিস্যু উৎপাদনে প্রক্রিয়া দুর্বল হতে থাকে। এ প্রক্রিয়া ধরে রাখার জন্য শরীরে বিভিন্ন প্রকারের অ্যামাইনো এসিড নিয়মিত যোগান দেওয়া খুবই জরুরী।
  • আমাদের শরীর সুস্থ থাকার জন্য প্রতিদিন ২০ থেকে ৩০ গ্রাম প্রোটিন প্রয়োজন তাহলে শরীরে কোন ধরনের রোগ ব্যাধি ঘেষতে পারবে না। ব্রয়লার মুরগির মাংস খাওয়ার মাধ্যমে আমাদের শরীরে প্রোটিনের চাহিদা পূরণ হয়ে থাকে। যা শরীরকে বিভিন্ন ধরনের উপাধি হতে মুক্ত রাখে।
  • ট্রাইফটোফ্যা নামক আমিনো অ্যাসিড রয়েছে ব্রয়লার মুরগির মাংসে। এ মাংস দিয়ে এক বাটি চিকেন সুপ তৈরি করে খেলে শরীরে অনেক স্বস্তি পাওয়া যায়। ব্রয়লার মুরগির মাংস খেলে মস্তিষ্কে শেরাটনীনের মাত্রা বাড়িয়ে মস্তিষ্ককে আরাম দেয় এবং চাপমুক্ত রাখে।
  • মুরগির মাংস পেশী শক্তিশালী করতে খুবই কার্যকরী। কারণ ব্রয়লার মুরগিতে রয়েছে পুষ্টিগুণ সম্পন্ন উপাদান। এ মাংসে কম চর্বিযুক্ত প্রোটিন থাকার কারণে ওজন কমানোর জন্য খুবই উপযোগী। আপনি যদি ডায়েটের সাথে থাকেন তাহলে মুরগির মাংস খেতে পারেন একদিকে ক্ষুধা কমে যাবে অন্যদিকে পুষ্টির চাহিদাও পূরণ হবে।
  • হাড়ের সুস্থতা বজায় রাখে মুরগির মাংস। কারণ মুরগির মাংসে রয়েছে ক্যালসিয়াম যা হাড়কে মজবুত ও শক্তিশালী করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এছাড়াও এটিতে প্রোটিনের পরিমাণ বেশি বলে হাড়ের ক্ষয় হওয়ার আশঙ্কা থাকে না।
  • মুরগির মাংস হার্টের জন্য খুবই ভালো। হোমোকিস্টাইনের মাত্রা নিয়ন্ত্রণে রেখে হার্টের নানা ধরনের কার্ডিও ভাসকুলার রোগের বিরুদ্ধে লড়াই করে থাকে। হোমোকিস্টাইল হচ্ছে আমিনো অ্যাসিড যা অতিমাত্রায় হলে হার্টের জন্য খুবই ক্ষতিকর। মুরগির মাংস এটি নিয়ন্ত্রণে রেখে হার্ট সুস্থ রাখতে কার্যকরী ভূমিকা পালন করে।
  • মুরগির মাংস সহজে হজমযোগ্য। মুরগির মাংসে রয়েছে ভিটামিন বি-৬, যা খাবারের পরিপাক করতে সহায়ক। হজমে সাহায্য করে বলে শরীরে অতিরিক্ত চর্বি জমে না। মুরগির মাংস রক্তনালী সুস্থ ও স্বাভাবিক রাখতে সহায়তা করে।
  • চোখ সুরক্ষিত রাখার জন্য যে খাবারগুলো খাওয়া প্রয়োজন সে খাবারগুলোর মধ্যে মুরগির মাংস একটি। এটি চোখকে সম্পূর্ণভাবে সুরক্ষা দেয়। মুরগির মাংসের যে সকল পুষ্টি উপাদান রয়েছে এগুলো চোখ সুরক্ষায় অতি প্রয়োজন।
  • মুরগির মাংসের ফসফরাসের মাত্রা অনেক বেশি থাকে বলে এটির দাঁত ও হাড়ের জন্য অনেক উপকারী। এছাড়াও ফসফরাস কিডনি ও লিভারের জন্য অনেক ভালো। মাই তন্ত্র নিয়ন্ত্রণ বজায় রাখতে কাজ করে মুরগির মাংস।
  • মুরগির মাংস নিয়োসিন থাকায় এটি ক্যান্সার প্রতিরোধের সক্ষম। শরীরকে ক্যান্সারমুক্ত রাখার জন্য নিয়োসিন অপরিহার্য। মুরগির মাংসে প্রচুর পরিমাণে নিয়োসিন থাকার কারণে শরীরকে বিভিন্ন ধরনের ক্যান্সারের হাত থেকে রক্ষা করে।

ব্রয়লার মুরগির পুষ্টি উপাদান

ব্রয়লার মুরগি খেতে যেমন সুস্বাদু তেমনি পুষ্টিগুণ সমৃদ্ধ। এই মুরগির মাংস কার্বোহাইড্রেট হওয়ার কারণে ডায়েটের চাটে রাখতে পারেন ব্রয়লার মুরগির মাংস। ব্রয়লার মুরগিতে যে সকল পুষ্টি উপাদান রয়েছে তা  তুলে ধরা হলো-
ব্রয়লার মুরগিতে রয়েছে প্রোটিন, ক্যালসিয়াম ,আয়রন, কপার, ম্যাগনেসিয়াম, সোডিয়াম, পটাশিয়াম, ফসফরাস, জিংক, ভিটামিন এ, ভিটামিন বি-১২, ভিটামিন সি, ভিটামিন ই, ভিটামিন কে, কোলেস্টেরল, রেটিনোল, ফ্যাট এবং ফ্যাটি অ্যাসিড।

ব্রয়লার মুরগির মাংসের ক্ষতিকর দিক

  • ব্রয়লার মুরগি অল্প সময়ে বড় করার জন্য বেশিরভাগ সময় হরমোন ইঞ্জেকশন করা হয়। এই হরমোন ইঞ্জেকশন ব্রয়লার মুরগির মাংসের মধ্যে মিশে যায়। যার ফলে এই মাংস খেলে মানুষের শরীরে বিভিন্ন ধরনের ক্ষতি হতে পারে।
  • ব্রয়লার মুরগির মাংসের মধ্যে বিষাক্ত আর্সেনিক পাওয়া যায় যা মানব দেহের জন্য অত্যন্ত ক্ষতিকর। হরমোন ও অন্যান্য ঔষধ ব্যবহারে ফলে এই মুরগি শরীরে আর্সেনিক থাকে।
  • বিভিন্ন ধরনের ঔষধ ও ইনজেকশন ব্যবহারের ফলে ব্রয়লার মুরগিতে ব্যাকটেরিয়া পরিমাণ অনেক বৃদ্ধি পায়। আর ব্যাকটেরিয়াগুলো মানব শরীরের সমস্যা তৈরি করতে পারে।
  • দোকানে যেভাবে মুরগি কাটা হয় সেই প্রক্রিয়াতে কাঁচা মাংসের মধ্যে ব্যাকটেরিয়া ঢুকে যায়। কেননা সেখানে জীবিত মুরগিও উপস্থিত থাকে এবং সেসব মুরগিদের গায়ে ব্যাকটেরিয়া থাকে। এ ব্যাকটেরিয়াগুলো মাংসের মধ্যে ঢুকে যায় যার ফলে মানুষ এটি খেলে ব্যাকটেরিয়া শরীরেও প্রবেশ করে।

ব্রয়লার মুরগি খাওয়া কি ক্ষতিকর

ব্রয়লার মুরগি অল্প সময়ে বড় হয় বলে অনেকের ধারণা এটি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর এবং এর ক্ষতিকর প্রভাব সম্পর্কে বিভিন্ন ধরনের গুজব ছড়ানো হয়। কিন্তু সাম্প্রতিতে কৃষি মন্ত্রণালয় অধীনে একটি গবেষণায় বলা হয়েছে ব্রয়লার মুরগি খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর নয়। কারণ এতে যে ১০ ধরনের এন্টিবায়োটিক এবং তিন ধরনের ধাতু প্রয়োগ করা হয় তা মানব শরীরের সহনশীলতার মাত্রার অনেক নিচে থাকে।


সেজন্য ভুল ধারণা মনের মধ্যে পুষে না রেখে ব্রয়লার মুরগি খাওয়া এবং উৎপাদন বৃদ্ধি করতে বলেছেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক। ব্রয়লার মুরগিতে প্রোটিনের পরিমাণ অনেক বেশি প্রয়োগ করা হয় বলে এটি খুব দ্রুত বড় হয় । এছাড়াও কিছু হরমোন প্রয়োগ করা হয় যেগুলোর কারণে অনেকে মনে করে মানব শরীরে ক্ষতি হতে পার।

কিন্তু সেগুলো যুক্তি সঙ্গত নয় সঠিক তাপমাত্রায় রান্না করলে সেগুলো নষ্ট হয়ে যায় এবং মানব শরীরে প্রভাব ফেলতে পারেনা না

ব্রয়লার মুরগী সম্পর্কিত কয়েকটি প্রশ্ন এবং উত্তর

প্রশ্নঃ মুরগি কি হাড়ের জন্য ভালো?

উত্তরঃ মুরগির মাংস হাড়ের জন্য অত্যন্ত ভালো । কারণ এতে উচ্চ মাত্রায় প্রোটিন রয়েছে যা পেশী কে শক্তিশালী করে, হাড় মজবুত করে এবং হাড়ের স্বাস্থ্য উন্নত করে।

প্রশ্নঃ ব্রয়লার মুরগি কি মানুষের জন্য ক্ষতিকর?

উত্তরঃ বিশ্ব জুড়ে পরিচালিত একাধিক গবেষণায় প্রমাণিত হয়েছে যে ব্রয়লার মুরগির স্বাস্থ্যের জন্য খারাপ নয় এমনকি মুরগি বৃদ্ধির হরমোন প্রয়োগ করা হলেও এটি স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ নয়।

প্রশ্নঃ মুরগির মাংসে কত ক্যালরি থাকে?

উত্তরঃ প্রতি ১০০ গ্রাম মুরগিতে থাকে ১২১ গ্রাম ক্যালরি ২০ গ্রাম প্রোটিন।

পোল্ট্রি মুরগি খাওয়া ভালো না খারাপ

পোল্ট্রি বা ব্রয়লার মুরগি খাওয়া ভালো না খারাপ এ বিষয়ে অনেকের প্রশ্ন রয়েছে। কারণ অনেকের ধারণা পোল্ট্রি মুরগি খেলে শরীরে ক্যান্সার তৈরি হয়। কিন্তু গবেষকরা অন্য কথা বলছে। ব্রয়লার মুরগি খেলে ক্যান্সার তৈরি হয় এই গুজব থেকে কৃষি মন্ত্রণালয় কর্তৃক গবেষণা করে জানতে পেরেছে ব্রয়লার মুরগি খাদ্য হিসেবে নিরাপদ।


কৃষি মন্ত্রণালয় আরো বলেন মুরগির খাদ্যে ট্যানারির বর্জ এই কথা ভিত্তিহীন। ব্রয়লার মুরগি পালন করতে গিয়ে যেসব এন্টিবায়োটিক বা ধাতু ব্যবহার করা হয় তা সহনশীলতার অনেক নিম্ন পর্যায় রয়েছে। ব্রয়লার মুরগির হাড় কলিজা মাংস কিডনি ইত্যাদি খাওয়া স্বাস্থ্যের জন্য হুমকিস্বরূপ নয়। কৃষি মন্ত্রণালয়ের তথ্য অনুসারে ব্রয়লার মুরগি মাংস খাওয়া সম্পূর্ণ নিরাপদ এবং এটি মানব দেহের কোন ক্ষতি করে না।

মুরগির মাংস খেলে কি ওজন বাড়ে

মুরগির মাংস সর্বদা একটি স্বাস্থ্যকর পুষ্টিগুণ সমৃদ্ধ এবং আমিষ জাতীয় খাদ্য। এতে চর্বির পরিমাণ নেই বললেই চলে। সেজন্য মুরগির মাংস খেলে ওজন বাড়ার কোনো সম্ভাবনা নেই বরং এটি ওজন কমাতে সাহায্য করবে। অতিরিক্ত ওজন নিয়ন্ত্রণের জন্য যারা ডায়েটে রয়েছেন তাদের খাদ্য তালিকায় স্বাস্থ্যকর খাবার হিসেবে মুরগির মাংস যোগ করতে পারেন।

তাহলে শরীরের পুষ্টি চাহিদা একদিকে পূরণ হবে অন্যদিকে অতিরিক্ত ওজন নিয়ন্ত্রণে আসবে। কেননা মুরগির মাংসে রয়েছে উচ্চ মাত্রায় প্রোটিন, ক্যালসিয়াম, পটাশিয়াম, ম্যাগনেসিয়া, ফসফরাস এবং অন্যান্য ভিটামিন। যা মানব শরীরকে সম্পূর্ণভাবে সুস্থ রাখতে সাহায্য করে।

লেখকের মন্তব্য

ব্রয়লার মুরগী সম্পর্কিত বিভিন্ন ধরনের মতবাদ রয়েছে। তবে কিছু গবেষণার মাধ্যমে ব্রয়লার মুরগি সম্পর্কে ভাল তথ্য দিয়েছে গবেষকরা। তারা বলেছেন মুরগির মাংস খাওয়া নিরাপদ। ব্রয়লার মুরগির মাংস খাওয়া নিরাপদ হলেও এটি খেতে হবে পরিমাণ মতো। কারণ এ মুরগি কৃত্রিম উপায়ে বড় হয়ে থাকে।

সে ক্ষেত্রে অতিরিক্ত খেলে স্বাস্থ্যের উপর ক্ষতিকর প্রভাব ফেলতে পারে। প্রিয় পাঠক, এ আর্টিকেলটি যদি আপনার ভালো লাগে এবং উপকৃত হন তাহলে আপনি আপনার বন্ধুবান্ধব এবং আত্মীয়স্বজনের সাথে শেয়ার করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url