মাকা পাউডার খেলে কি হয় - মাকা পাউডারের উপকারিতা

প্রিয় পাঠক, আপনি কি মাকা পাউডারের উপকারিতা সম্পর্কে জানতে চান? তাহলে আপনার জন্য এই আর্টিকেলটি। এই আর্টিকেল এর মাধ্যমে আমরা আপনাকে মাকা পাউডারের উপকারিতা এবং মাকা পাউডার খেলে কি হয় এ সম্পর্কে বিস্তারিত ধারণা দেওয়ার চেষ্টা করব। এ সম্পর্কে জানতে হলে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।
মাকা পাউডারের উপকারিতা
এই আর্টিকেলটি পড়লে আপনি আরো জানতে পারবেন মাকা পাউডার খাওয়ার নিয়ম, মাকা রুট পাউডারের দাম কত এবং কাদের জন্য মাকা খাওয়া উচিত নয় ইত্যাদি।

ভূমিকা

মাকা পাউডার হলো একটি সুপার ফুড। মাকা পাউডার এক ধরনের প্রাকৃতিক খাদ্য সম্পূরক। এর কিছু পুষ্টি উপকারিতার কারণে এটি খাদ্য হিসেবে গ্রহণ করা হয়। পেরু অঞ্চলে জন্মানো একটি ঔষধি গাছ যা পেরুবিয়ান জিংস্যাং নামেও পরিচিত। পেরু অঞ্চলে খুব রুক্ষ এবং কঠিন অবস্থায় পাহাড়ে অঞ্চলে জন্ম নেওয়া উদ্ভিদ এটি। মাকা গাছের শিকড় শুকিয়ে গুড়া করে খাওয়ার জন্য উপযোগী করে তোলা হয়।


বহু যুগ আগে থেকে মাকা গাছের শিকড়ের এই পাউডার ওষুধ হিসেবে বিভিন্ন রোগের চিকিৎসায় ব্যবহার করা হয়। কারণ এই পাউডার রয়েছে বিভিন্ন ধরনের ঔষধি গুনাগুণ এবং পুষ্টি উপাদান। এটি ব্যবহারে শরীরে বিভিন্ন সমস্যা দূর হয়ে যায় এবং শরীরকে সম্পূর্ণভাবে সুস্থ করতে সাহায্য করে। প্রাচীন থেকে বর্তমান পর্যন্ত একইভাবে মাকাপাউডার ব্যবহার হয়ে আসছে।


কেননা এই পাউডারের বিভিন্ন স্বাস্থ্য উপকারিতা রয়েছে যা শরীরকে জটিল ও কঠিন রোগ থেকে দূরে রাখে।

মাকা পাউডারের উপকারিতা

মাকা পাউডারের উপকারিতা সম্পর্কে অনেকে অবগত নয়। বিশেষ করে যাদের জন্য আমাদের এই আর্টিকেলটি। যারা এ বিষয়ে সুস্পর্শ ধারণা রাখেন না তারা সম্পূর্ণভাবে এটি পড়লে আশা করছি কিছুটা ধারণা পাবেন, যা আপনার বিভিন্ন ক্ষেত্রে উপকারে আসবে। তাহলে চলুন মাকা পাউডারের উপকারিতা সম্পর্কে জেনে নেওয়া যাক-
  • মাকা পাউডারে রয়েছে বিভিন্ন ধরনের ভিটামিন ও মিনারেলস। এটি শারীরিক শক্তি বৃদ্ধির অন্যতম এবং চমৎকার উৎস হিসেবে বিবেচিত। এটি নিয়মিত ব্যবহার করলে পুরুষ এবং মহিলাদের যৌন বিষয়ক সমস্যাগুলো দূর হয়ে যাবে।
  • মাকা পাউডার পুরুষের ক্ষেত্রে বিশেষভাবে উপকারী। এটি পুরুষের বন্ধ্যাত্ব প্রতিরোধ করতে কার্যকরী ভূমিকা পালন করে। এই মাকা পাউডারের উপকারিতা পাওয়ার জন্য এটি ব্যবহার করতে হবে।
  • মাকা পাউডার মহিলাদের মনোপজ সমস্যায় যে সকল শারীরিক ও মানসিক অসুবিধা তৈরি হয় তা থেকে স্বস্তি দিতে খুবই উপকারী। কারণ এটি মহিলাদের শরীরের ইস্ট্রোজেন ও প্রজেস্টেরন এর ব্যালেন্স রাখতে সহায়তা করে।
  • মানসিক দুশ্চিন্তা ও অবসাদ দূর করতে মাকা পাউডারটি খুবই উপকারী। এ পাউডারটি নিয়মিত খেলে মানসিক চাপ, ক্লান্তি, অবসাদ ইত্যাদি থেকে মুক্তি পাওয়া যায়।
  • ইমিউনিটি সিস্টেমকে উন্নত করতে এটি অধিক কার্যকরি। কারণ এই পাউডারে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন এবং ভিটামিন বি-২। এটি শরীরকে সম্পূর্ণভাবে এনার্জি দিয়ে কর্মক্ষম রাখতে রাখতে সহযোগিতা করে।
  • মাকা রুট পাউডার এ রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন যা শরীরের প্রোটিনের ঘাটতি পূরণ করে। ফলে প্রোটিনের অভাবে যে সকল সমস্যা দেখা দেয় সেগুলো সমস্যা থেকে শরীরকে মুক্ত রাখে।
  • জিংকের সবচেয়ে ভালো উৎস হচ্ছে মাকা পাউডার। এতে প্রচুর পরিমাণে জিংকের উপস্থিতি থাকায় স্বাভাবিক হাড়ের রক্ষণাবেক্ষণের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।
  • রক্তস্বল্পতা বা রক্তশূন্যতায় অধিকভাবে কার্যকরী এটি। কারণ এতে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন যা শরীরে প্রয়োজনীয় রক্ত তৈরি করতে সাহায্য করে।
  • হাড়ের জন্য অত্যন্ত উপকারী। হাড়ের সুস্থতা বজায় রেখে হাড়ের ক্ষয় রোধ করে এবং হাড়ের বিভিন্ন সমস্যা থেকে হাড়কে সুস্থ রাখে।
  • শরীর হরমোনের কারণে ভারসাম্যহীন হয়ে পড়লে বিভিন্নভাবে অসুস্থ হয়ে পড়ে সেজন্য এই পাউডার হরমোনের ভারসাম্য বজায় রাখে। এছাড়াও এটি থাইরয়েডের ফাংশনকে সচল রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
  • মাকা পাউডার প্রাকৃতিক এনার্জি বুস্টার হিসেবে কাজ করে। সেজন্য এটি নিয়মিত খেলে শারীরিক শক্তি ও দক্ষতা বৃদ্ধিতে সহায়তা করে।
  • প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ এই পাউডার যা কোষের ক্ষতি হওয়া থেকে রক্ষা করে। এছাড়াও এটি হৃদরোগ এবং বিভিন্ন ধরনের ক্রনিক রোগের ঝুঁকি হ্রাস করতে সহায়তা করে।
  • স্মৃতিশক্তি বৃদ্ধি এবং মনোযোগের উন্নতি ঘটাতে এ পাউডারের রয়েছে অনন্য গুণাগুণ। এটা নিয়মিত সেবন করলে মস্তিষ্কের কার্যক্ষমতা বহুগুণে বৃদ্ধি করে।
  • এ পাউডারে ক্যালসিয়ামের পরিমাণ রয়েছে প্রচুর যা হাড়ের বিভিন্ন সমস্যা হতে হাড়কে সুস্থ রাখে।

মাকা পাউডার খেলে কি হয়

মাকা পাউডার প্রাকৃতিক খাদ্য এবং সুপার ফুড হিসেবে পরিচিত। এটি খাওয়ার ফলে শরীরে প্রচুর পরিমাণে এলার্জি বৃদ্ধি পায়। যার ফলে রোগ প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি পায় এবং শরীরকে বিভিন্ন রোগের হাত থেকে রক্ষা করে। মস্তিষ্কের সুস্থতায়ও এটি অধিক কার্যকরী। স্মৃতিশক্তি বৃদ্ধি করে মনোযোগ ব্যবস্থাকে উন্নত করতে অধিক কার্যকরী এই পাউডারটি। মাকা পাউডার খেলে শরীরের সুস্থতা কোথায় থাকে।

মাকা পাউডার খাওয়ার নিয়ম

ভালো উপকারিতা পাওয়ার জন্য এই পাউডার খাওয়ার সঠিক নিয়ম জানা অত্যন্ত জরুরি। ভুল নিয়মে সেবন করলে উপকার না হয়ে ক্ষতিও হতে পারে। সেজন্য আপনি অবশ্যই মাকা পাউডার খাওয়ার পূর্বে সঠিক নিয়ম জেনে নিন। মাকা পাউডার খাওয়ার সঠিক নিয়ম হচ্ছে প্রতিদিন সকালে খালি পেটে এক গ্লাস পানির সাথে এক চা চামচ মাকা পাউডার এবং এক চা চামচ কাকাও পাউডার একসাথে মিশিয়ে পান করতে পারেন।


আপনি চাইলে পানির পরিবর্তে ডাবের পানিও পান করতে পারেন। এটি দিনের সর্বোচ্চ তিন চা চামচ সেবন করতে পারবেন। অতিরিক্ত পরিমাণ সেবন করলে তেমন উপকার পাওয়া যাবে না।

মাকা রুট পাউডার দাম কত

মাকা রুট পাউডার শরীরের জন্য বিশেষভাবে উপকারী এবং বিভিন্ন সমস্যা দূর করার ক্ষেত্রে কার্যকরী। কিন্তু অনেকেই মাকা রুট পাউডারের দাম কেমন হতে পারে সে বিষয়ে ধারণা রাখেনা। মাকা গাছ যেহেতু বাংলাদেশে উৎপাদিত হয় না সেহেতু এর দাম একটু বেশি। ১২৫ গ্রাম মাকা পাউডারের দাম ১২০০ থেকে ১৩৫০ টাকা।

তবে প্রোডাক্ট ভেদে দাম কিছুটা আলাদা আলাদা হতে পারে। দাম যেমনই হোক না কেন এই পাউডারটি স্বাস্থ্যের জন্য অতি উপকারী। সেজন্য আপনি দামের চিন্তা না করে চিকিৎসকের পরামর্শ নিয়ে খেতে পারেন।

মাকা পাউডার কি কাজে লাগে

মাকা পাউডার পুরুষ এবং মহিলাদের গোপন বিভিন্ন সমস্যার সমাধান হিসেবে অত্যন্ত কার্যকরী। এটি ব্যবহারের ফলে পুরুষ ও মহিলাদের বিভিন্ন ধরনের সমস্যা দূর হয়ে যায়। এছাড়াও এর রয়েছে নানা ধরনের স্বাস্থ্য উপকারিতা ও পুষ্টিগুণ যা মানুষের শারীরিক সুস্থতা বজায় রাখতে সাহায্য করে। চিকিৎসকের পরামর্শে এ পাউডার নির্দিষ্ট সময় পর্যন্ত খেলে শরীরের বিভিন্ন সমস্যার সমাধান হয়।

এগুলো ছাড়াও এটি শরীরের বিভিন্ন পুষ্টির ঘাটতি পূরণ করে এবং শারীরিক শক্তি বৃদ্ধি করতে সাহায্য করে। মানসিক চাপ থেকে দূরে থাকতো এটি অনেক কার্যকরী।

কাদের মাকা খাওয়া উচিত নয়?

কিছু কিছু রোগীদের ক্ষেত্রে মাকা রুট পাউডার খাওয়া উচিত নয়। কিছু কিছু সংবেদনশীল রোগের ক্ষেত্রে এটি খাওয়া উচিত নয় যেমন স্তন ক্যান্সার, জরায়ু ক্যান্সার, ডিম্বাশয়ের ক্যান্সার, জরায়ু হাইব্রয়েড ইত্যাদি ক্ষেত্রে। এছাড়াও এ পাউডার খাওয়ার ফলে যাদের সমস্যা তৈরি হয় তাদের ক্ষেত্রে এটি খাওয়া উচিত নয়।


এ পাউডার খেতে হলে নিয়ম মেনে খেতে হবে তাহলে ভালো উপকারিতা পাওয়া যাবে। এছাড়াও গর্ভকালীন অবস্থায় এবং স্তন্যদানকারী মায়েদের জন্য এটি ব্যবহারে সতর্কতা অবলম্বন করতে হবে।

মাকা পাউডারের পার্শ্ব প্রতিক্রিয়া

মাকা পাউডারের বিভিন্ন ধরনের উপকারিতা রয়েছে এটি আমরা সবাই জানি তবে এটি কিছু কিছু ক্ষেত্রে সম্পুর্নভাবে নিরাপদ নয়, এর সামান্য কিছু পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে। তাহলে চলুন এর পার্শ্ব প্রতিক্রিয়াগুলো জেনে নেওয়া যাক
মাকা পাউডার খাওয়ার ফলে কিছু মানুষের শরীরে বিভিন্ন ধরনের অস্থিরতা এবং উত্তেজনা অনুভব করতে পারে।
বেশি পরিমাণ মাকা পাউডার খাওয়ার ফলে অনিদ্রাজনিত সমস্যা দেখা দিতে পারে। যাদের অনিদ্রাজনিত সমস্যা রয়েছে তাদের এই পাউডার খাওয়া উচিত নয়।
পরিমাণের অতিরিক্ত খেলে মাথাব্যথা বমি বমি ভাব ইত্যাদি সমস্যা দেখা দিতে পারে।
মাকা পাউডার অধিক পরিমাণ খেলে পেটের বিভিন্ন সমস্যা বা হজমজনিত সমস্যা যেমন ডায়রিয়া, কোষ্ঠকাঠিন্য ইত্যাদি সমস্যা দেখা দিতে পারে।

লেখকের মন্তব্য

উপরের আলোচনার মাধ্যমে মাকা পাউডারের উপকারিতা সম্পর্কে কিছুটা ধারণা পেয়েছে। তবে মাকা পাউডারের যেহেতু ঔষধি গুনাগুণ রয়েছে সেহেতু চিকিৎসকের পরামর্শ অনুযায়ী খাওয়া শুরু করবেন। কেননা প্রতিটি খাদ্য খাওয়ার সুনির্দিষ্ট নিয়ম রয়েছে। প্রিয় পাঠক, আর্টিকেলটি যদি আপনার ভালো লাগে এবং উপকৃত হন তাহলে আপনি আপনার বন্ধু বান্ধব এবং আত্মীয়-স্বজনের সাথে শেয়ার।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url