পদ্মার ইলিশ মাছ চেনার উপায় - পদ্মার ইলিশ কোথায় পাওয়া যায়

প্রিয় পাঠক, আপনি কি পদ্মার ইলিশ চেনার উপায় সম্পর্কে জানতে চাচ্ছেন। তাহলে এই আর্টিকেলটি আপনাকে সাহায্য করবে। এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাকে পদ্মার ইলিশ মাছ চেনার উপায় এবং পদ্মার ইলিশ কোথায় পাওয়া যায় এ সম্পর্কে বিস্তারিত ধারণা দেওয়ার চেষ্টা করব। এ সম্পর্কে বিস্তারিত ধারণা পেতে হলে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।
পদ্মার ইলিশ মাছ চেনার উপায়
এ আর্টিকেলটি পড়লে আরো জানতে পারবেন রূপালী ইলিশ চেনার উপায়, ইলিশ মাছের উপকারিতা, ইলিশ মাছ খাওয়ায় সর্তকতা, পদ্মার ইলিশের দাম কত, ইলিশ খেলে এলার্জি হয় কিনা ইত্যাদি।

ভূমিকা

বাংলাদেশের জাতীয় মাছ ইলিশ। ইলিশ সামুদ্রিক মাছ ডিম করার জন্য শুধুমাত্র বাংলাদেশ ও পূর্ব ভারতের নদীগুলোতে আগমন করে। ইলিশ বাঙ্গালীদের কাছে খুবই জনপ্রিয় একটি মাছ ।বাংলাদেশের ঐতিহ্য রক্ষায় ইলিশের ভূমিকা অনেক। যেমন পহেলা বৈশাখে পান্তার সাথে ইলিশ খাওয়ার ঐতিহ্য অনেক আগে থেকে। ইলিশ পদ্মা নদীতে বেশি পাওয়া যায়।


পদ্মার ইলিশ তিন ধরনের হয়ে থাকে যেমন চন্দনা ইলিশ, পদ্ম ইলিশ, গুর্তা ইলিশ ইত্যাদি। প্রতিটি ইলিশের আবার স্বাদও আলাদা আলাদা। এগুলো ভালোভাবে দেখলেও চেনা যায় কোন ইলিশ কোন ধরনের। ইলিশ মাছ সাধারণত ৬০ সেন্টিমিটার পর্যন্ত লম্বা হয়ে থাকে। ওজনের দিক দিয়ে একটি বড় ইলিশের ওজন দাঁড়ায় আড়াই থেকে তিন কেজির মত।

ইলিশ খুব সুস্বাদু একটি মাছ যা অনেকের কাছে খুবই পছন্দের। ইলিশ মাছ দিয়ে রান্নায় বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করা যায় যেমন ইলিশ ভাজা, ইলিশ ভর্তা, সরষে ইলিশ, ভাপা ইলিশ ইত্যাদি। ইলিশ মাছ যেমনি অত্যন্ত সুস্বাদু তেমনি এ মাছ পুষ্টিগুণে ভরপুর। ইলিশ মাছের অনেক উপকারিতা রয়েছে। কারণ ইলিশ মাছে বিভিন্ন ধরনের পুষ্টি উপাদান পাওয়া যায়।

ইলিশ মাছের উপকারিতা

ইলিশ মাছ স্বাদে অতুলনীয় এবং পুষ্টিতে অনন্য। ইলিশ মাছে বিভিন্ন ধরনের উপকারিতা রয়েছে সেগুলো জানলে আপনি অবাক হবেন। তাহলে চলুন ইলিশ মাছের উপকারিতা গুলো জেনে নেওয়া যাক-
  • ইলিশ মাছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড রয়েছে প্রচুর পরিমাণে যা রক্তের ট্রাই গ্লিসারাইড কমিয়ে শরীরে ভালো চর্বি তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ইলিশ মাছের অন্যান্য মাছের তুলনায় স্যাচুরেট চর্বির পরিমাণ কম রয়েছে ।
  • ইলিশ মাছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড থাকার কারণে শরীরের রক্ত সঞ্চালন অনেক ভালো হয়। এতে করে হার্ট সুস্থ থাকে এবং স্ট্রোক ও হার্ট এটাকে ঝুঁকি অনেক কমে যায়।
  • দৃষ্টিশক্তি ভালো রাখতে ইলিশ মাছ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বয়স্ক ব্যক্তিদের জন্য এটি অনেক ভালো কারণ দৃষ্টিশক্তি বাড়াতে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
  • এল আরজিনের নামক অ্যামাইনো এসিড থাকে ইলিশ মাছে যা মাংসপেশী ও টিস্যু তৈরি কার্যকরী ভূমিকা পালন করে।
  • ইলিশ মাছ পেটের সমস্যা দূর করতে সাহায্য করে। পেটের আলসারসহ বিভিন্ন রোগ দূর করে থাকে।
  • ইলিশ মাছে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ডি এবং এটিকে ভিটামিন ডি এর গুরুত্বপূর্ণ উৎস ধরা হয়। এটি মানব শরীরে ক্যালসিয়াম এবং ফসফেট এর কার্যকারিতা নিয়ন্ত্রণে সাহায্য করে।
  • সামদ্রিক মাছ ফুসফুসের স্বাস্থ্যের জন্য খুবই ভালো। ইলিশ যেহেতু সামদ্রিক মাছ সেহেতু ইলিশ মাছ খেলে ফুসফুসের জন্য অনেক উপকার বয়ে আনে।
  • ইলিশ মাছে বিভিন্ন ধরনের খনিজ উপাদান থাকে যেমন আয়োডিন, জিংক এবং পটাশিয়াম এগুলো শরীরের জন্য অনেক উপকারী। ইলিশ মাছ রক্তের গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণ করে।
  • ইলিশ মাছ মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। সেজন্য মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধিতে নিয়মিত ইলিশ মাছ খাওয়া উচিত।
  • ইলিশ মাছ উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে আনতে সাহায্য করে। কারণ ইলিশে রয়েছে পরিমাণ ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। এতে রক্তের জমাট বাঁধতে বাধা তৈরি করে।
  • ইলিশ মাছে রয়েছে ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন ডি এবং ভিটামিন ই। ভিটামিন এ রাতকানা রোগ থেকে চোখকে রক্ষা করে। ভিটামিন ডি শিশুদের রিগেট রোগ হওয়া থেকে মুক্ত রাখে।
  • ইলিশ মাছে ওমেগা থ্রি ফ্যাটি এসিড প্রচুর পরিমাণে থাকায় এটি ত্বকের জন্য অত্যন্ত উপকারী। ইলিশ মাছের প্রোটিন ত্বকের কোলাজেন তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কোলাজেনের মাত্রা বৃদ্ধি পেলে ত্বক সজীব এবং সতেজ থাকে।
  • ইলিশ মাছ হাড় গঠনে সাহায্য করে কারণ ইলিশ মাছে রয়েছে ফসফরাস ও ক্যালসিয়াম। এছাড়াও ইলিশ মাছে রয়েছে পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, আয়রন, সোডিয়াম যা মানসিক স্বাস্থ্যের উন্নতিতে এবং শরীর গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

ইলিশ মাছ খাওয়ার সর্তকতা

ইলিশ মাছ পুষ্টিগুণে ভরপুর এবং স্বাস্থ্যের জন্য অনেক উপকারী এ কথা সত্য। তবে কিছু কিছু ক্ষেত্রে ইলিশ মাছ খাওয়ায় সতর্কতা অবলম্বন করা উচিত। যেগুলো হল-
  • যাদের গ্যাসের সমস্যা রয়েছে তারা ইলিশ মাছ খাওয়া এড়িয়ে চলবে। কারণ ইলিশ মাছ খেলে অনেক সময় প্রচুর পরিমাণে গ্যাসের সমস্যা দেখা দেয়।
  • আরেকটি সমস্যা হচ্ছে এলার্জি সমস্যা। যাদের শরীরে এলার্জি সমস্যা রয়েছে তাদের ইলিশ মাছ খাওয়া থেকে দূরে থাকতে হবে। কারণ ইলিশ মাছ খেলে সাথে সাথে এলার্জির সমস্যা তৈরি হয়।
  • বিশেষজ্ঞরা বলেন যাদের কিডনির ক্রনিক অসুখ রয়েছে ইলিশ খেলে কিডনির সমস্যা বাড়তে পারে। এছাড়াও যাদের শ্বাসকষ্টের সমস্যা রয়েছে তারা কম পরিমাণে ইলিশ খাবেন খাবেন। কারণ ইলিশ খেলে শ্বাসকষ্টের সমস্যা বেড়ে যেতে পারে।

পদ্মার ইলিশ মাছ চেনার উপায়

ইলিশ কেনার ক্ষেত্রে অনেক বিষয় জানা জরুরী। কারণ বাজারে গিয়ে অনেকে পদ্মার ইলিশ বলে অন্য ইলিশ কিনে প্রতারিত হচ্ছেন। সেজন্য ইলিশ কিনতে যাওয়ার আগে পদ্মার ইলিশ চেনার কয়েকটি উপায় জেনে থাকা দরকার। তাহলে চলুন পদ্মার ইলিশ চেনার কয়েকটি উপায় জেনে নেওয়া যাক-
  • পদ্মার ইলিশের গায়ে গোলাপি রঙের আভা থাকে
  • পদ্মার ইলিশের স্বাদ অন্যান্য ইলিশের তুলনায় অনেক বেশি
  • নদীতে যে সকল ইলিশ পাওয়া যায় সেগুলোর ঘাড়ের কাছে একটু মোটা থাকে কিন্তু সাগরে ধরা ইলিশে ঘাড়ের কাছে একটু চিকন থাকে
  • সাগরের ইলিশের গায়ে লাল দাগ থাকে অন্যদিকে নদীর ইলিশগুলোর গায়ে রূপালী রঙের দাগ থাকে এবং অনেক চকচকে হয়
  • নদীর ইলিশ সবাই খেতে চায় কারণ সাগরে ইলিশের তুলনায় নদীর ইলিশের স্বাদ অনেক বেশি। এ বিষয়গুলো খেয়াল করে কিনতে পারলে তবেই পদ্মা নদীর সুস্বাদু ইলিশ কিনতে পারবেন।

পদ্মার ইলিশের দাম কত

ইলিশ সবার পছন্দের একটি মাছ। পদ্মার ইলিশ অনেক সুস্বাদু সেজন্য সবাই এই ইলিশটি খেতে চায়। কিন্তু পদ্মার ইলিশের দাম সম্পর্কে অনেকের ধারণা নেই। পদ্মা ইলিশের দাম একেবারে সঠিক বলা সম্ভব নয় কারণ জায়গা এবং চাহিদা ভেদে এর দাম বিভিন্ন ধরনের হয়ে থাকে। পদ্মার ইলিশ কিনতে হলে প্রতি কেজিতে খরচ হবে ১৫০০ থেকে ২০০০ টাকার মত।


তবে এর আকার এবং ওজন ভেদে দামের কিছুটা তারতম্য রয়েছে। ইলিশ মাছের দাম সম্পর্কে আমরা এখানে কিছুটা ধারণা দিয়েছি।

রুপালি ইলিশ কিভাবে কিনবেন

রুপালি ইলিশ চাঁদপুরে পাওয়া যায়। রুপালি ইলিশের জন্যই মূলত চাঁদপুর বিখ্যাত। বাংলাদেশে পদ্মা ও মেঘনা রূপালী ইলিশের রয়েছে অনেক সুনাম। আবার চাঁদপুরকে ইলিশের বাড়ি বলা হয়। আমরা এখানে রূপালী ইলিশ চেনার কয়েকটি উপায় আপনাদের সামনে তুলে ধরবো। তাহলে চলুন জেনে নেওয়া যাক-
  • রুপালি ইলিশের গায়ে রূপালী আবরণ থাকে সেজন্য এই ইলিশ কে রূপালী ইলিশ বলা হয়
  • রূপালী ইলিশের চোখগুলো হবে কালো
  • এ ধরনের ইলিশের গায়ে আঠালো পদার্থ থাকবে
  • রুপালি ইলিশের সম্পূর্ণ শরীর থাকবে চকচকে এবং সাদা

ইলিশ মাছ খেলে কি এলার্জি হয়

ইলিশ মাছ অত্যন্ত সুস্বাদু এবং পুষ্টিকর একটি মাছ যার স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। কিন্তু ইলিশ মাছ খাওয়ার কয়েকটি সতর্কতা রয়েছে তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে এনার্জি। ইলিশ মাছ খাওয়ার ক্ষেত্রে অনেকের প্রশ্ন থাকে ইলিশ মাছ খেলে এলার্জি হয় কিনা। ইলিশ মাছ খেলে এলার্জি সমস্যা দেখা দেয়।


বিশেষজ্ঞরা বলেন ইলিশ মাছ খেলে এলার্জির সমস্যা হয় এবং প্রচুর পরিমাণে বেড়ে যেতে পারে। সেজন্য তারা যাদের অ্যালার্জির সমস্যা রয়েছে তাদের ইলিশ খাওয়া থেকে বিরত থাকতে বলেন। এছাড়াও প্রচুর পরিমাণে ইলিশ খেলে শরীরের অন্য রোগ তৈরি হতে পারে।

পদ্মার ইলিশ কোথায় পাওয়া যায়

পদ্মার ইলিশ সাধারণত পদ্মা নদীতে পাওয়া যায়। পদ্মা ছাড়া মেঘনা নদীতে প্রচুর পরিমাণে এই ইলিশ পাওয়া যায়। অন্যান্য ইলিশের তুলনায় পদ্মার ইলিশ খুবই সুস্বাদু। পদ্মার ইলিশের স্বাদ সম্পর্কে যাদের ধারণা রয়েছে তারাই পদ্মার ইলিশ কেনার চাহিদা প্রকাশ করে। ইলিশ মাছ হচ্ছে সামুদ্রিক মাছ শুধুমাত্র ডিম পাড়ার জন্য বিভিন্ন নদীতে আসে।

ডিমওয়ালা ইলিশ খেতে খুবই সুস্বাদু। বাংলাদেশের প্রায় সবগুলো জেলাতে পদ্মা ইলিশ সরবরাহ করা হয়ে থাকে। তবে আপনি যদি চিনার উপায়গুলো জেনে থাকেন তাহলে জেনে বুঝে পদ্মার ইলিশ বাজারে গিয়ে কিনতে পারবেন।

লেখক এর মন্তব্য

ইলিশ মাছ শুধুমাত্র সুস্বাদু না বরং এটি অনেক পুষ্টিগুণ সমৃদ্ধ। তবে খেতে হবে তা পরিমাণ মতো। কারণ এই মাছের যেমন উপকারিতা রয়েছে এবং এর কিছু সতর্কতা রয়েছে। ইলিশ মাছ খেলে কি কি সমস্যা দেখা দেয় সে সম্পর্কে ধারণা নিয়ে খেতে হবে। খাওয়ার পর কোন সমস্যা দেখা দিলে তখন এ মাছ খাওয়া থেকে বিরত থাকতে হবে।

প্রিয় পাঠক, এ আর্টিকেলটি যদি আপনার ভালো লাগে এবং উপকৃত হন তাহলে আপনি আপনার বন্ধুবান্ধব এবং আত্মীয় স্বজনের সাথে শেয়ার করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url