গুলঞ্চ গাছের ঔষধি গুনাগুণ-গুলঞ্চ গাছ চেনার উপায়

প্রিয় পাঠক, আপনি কি গুলঞ্চ গাছের ঔষধি গুনাগুণ সম্পর্কে জানতে চাচ্ছেন? তাহলে এই আর্টিকেলটি আপনাকে সাহায্য করবে। এই আর্টিকেল এর মাধ্যমে আমরা আপনাকে গুলঞ্চ গাছের ঔষধি গুনাগুণ এবং গুলঞ্চ গাছ কোথায় পাওয়া যায় এ সম্পর্কে বিস্তারিত ধারণা দেওয়ার চেষ্টা করব। গুলঞ্চ সম্পর্কে বিস্তারিত ধারণা পেতে হলে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।
গুলঞ্চের ঔষধি গুনাগুণ এবং ব্যবহারবিধি
এই আর্টিকেলটি পড়লে আরো জানতে পারবেন গিলয় খেলে কি হয়, গুলঞ্চের পার্শ্ব প্রতিক্রিয়া, গুলঞ্চ গাছ চেনার উপায় এবং গুলঞ্চ গাছের ব্যবহারবিধি ইত্যাদি।

ভূমিকা

গুলঞ্চ এক ধরনের লতা জাতীয় গাছ। এর বৈজ্ঞানিক নাম হচ্ছে Tinospora Sinensis. এই গাছটির অন্য গাছ দিয়ে বেয়ে ওঠে কারণ এটি একটি লতানো গাছ। যত বয়স হবে তত এই গাছ লাঠির মত শক্ত মোটা হবে। এই গাছের পাতা দেখতে পান পাতার মত এবং লম্বা বোটাযুক্ত। গুলঞ্চ আবার দুই ধরনের একটি হচ্ছে পদ্ম গুলঞ্চ এবং অপরটি ঘোড়া গুলঞ্চ।

পদ্ম গুলঞ্চ গাছের ডাটায় পদ্মর মতো কাটা থাকে এবং এর পাতা রেশম ও নরম হয়। ঘোড়া গুলোঞ্চের পাতা মসৃণ এবং উজ্জ্বল ও এর পাতা তেতো সাদ যুক্ত হয়ে থাকে। গ্রীষ্মকালে গুলঞ্চ এর ফুল ফোটে এবং এর ফল পাকে শীতকালে। গুলঞ্চ গাছটি সাধারণত ঔষধি গাছ হিসেবে পরিচিত। এই গাছটি বিভিন্ন জায়গায় পাওয়া যায় বিশেষ করে গ্রামাঞ্চলে এই গাছটি বেশি দেখা যায়।


এই গাছটি অনেকে চিনলেও এর নাম এবং গুনাগুণ সম্পর্কে অনেকের অজানা। কিংবা একেক জায়গায় এই গাছের নাম একেক নামে পরিচিত। আমরা এই পোষ্টের মাধ্যমে এই গাছের সম্পর্কে আপনাদের সামনে বিস্তারিত তুলে ধরার চেষ্টা করব।

গুলঞ্চের ঔষধি গুনাগুণ

গুলঞ্চ গাছের রয়েছে নানা ধরনের ঔষধি গুনাগুণ যা শরীরের বিভিন্ন সমস্যায় কার্যকরী উপায় হিসেবে কাজ করে। তাহলে চলুন জেনে নেওয়া যাক গুলঞ্চের ঔষধি গুনাগুণ কি কি সমস্যায় কার্যকরী-
  • গুলঞ্চ জ্বরের প্রকোপ কমাতে অত্যন্ত কার্যকরী। কারণ এতে রয়েছে এন্টিবায়োটিক উপাদান যা ভাইরাসজনিত জ্বরসহ ডেঙ্গু জ্বরের মতো জ্বরের তীব্রতা কমিয়ে আনে।
  • সর্দি-কাশি অ্যাজমা ইত্যাদি সমস্যায় গুলঞ্চ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ঠান্ডাজনিত সমস্যা দূর করতে অত্যন্ত কার্যকরী ভূমিকা পালন করে। হাঁপানি বা এজমার উপসর্গ কমিয়ে আনে এটি।
  • ডায়াবেটিস রোগীদের জন্য খুবই ভালো গুলঞ্চ। এটি রক্তে ব্লাড সুগারের পরিমাণ নিয়ন্ত্রণ রেখে ডায়াবেটিস রোগীদের জন্য উপকার বয়ে আনে।
  • যারা শরীরের অতিরিক্ত ওজন নিয়ে ভাবছেন তাদের কার্যকরী উপায় হতে পারে গুলঞ্চ, কারণ গুলঞ্চ হাইপালিপিডিমিক হিসাবে কাজ করে থাকে। এতে থাকা উপাদানগুলো শরীরের চর্বি কমিয়ে এনে ওজন নিয়ন্ত্রণের রাখতে সহায়তা করে।
  • হজম শক্তি বৃদ্ধি করতে খুবই উপকারী। এটি শরীরের পরিপাক প্রক্রিয়া উন্নত করতে সাহায্য করে এবং যকৃত সুস্থ রাখে।
  • ক্যান্সার প্রতিরোধক হিসাবে গুলঞ্চ ব্যবহার করা যেতে পারে। কয়েকটি গবেষণায় দেখা গেছে এতে এন্টিঅক্সিডেন্ট থাকায় এটি ক্যান্সার প্রতিরোধক হিসেবে কাজ করে এবং ক্যান্সারের কোষ বৃদ্ধি হতে বাধা তৈরি করে।
  • মানসিক শান্তিতেও এটি অধিক কার্যকরী। এটি শরীরের ক্লান্তি অবসর দূর করে মস্তিষ্ককে শান্ত রাখে। এছাড়া এটি উদ্বেগজনিত সমস্যা দূর করে মানসিক শান্তি বজায় রাখে।
  • মুখের রুচি ফিরাতে গুলঞ্চের গুনাগুণ অনন্য। আমাদের শরীরে প্রতিনিয়ত বিভিন্ন সমস্যা তৈরি হয় যে কারণে অনেক সময় মুখে রুচি হারিয়ে যায়। মুখের রুচি না থাকলে কোন কিছু খেতে ভালো লাগে না। গুলঞ্চের পাতা মুখের রুচি ফিরাতে অত্যন্ত কার্যকরী।
  • হার্টের বিভিন্ন সমস্যায় কার্যকরী ঔষধ হিসেবে কাজ করে থাকে গুলঞ্চ। যাদের হার্ট দুর্বলতা রয়েছে তাদের জন্য এটি অনেক উপকারী। যেমন- একটু জোরে হাটাহাটি করলে বা সিঁড়িতে উঠানামা করলে বুক ধরফর করে সেগুলো সমস্যা দূর করতে এটি খুবই ভালো কাজ দিয়ে থাকে।
  • হাড়ের জন্য এটি অনেক উপকারী। আহারের ক্ষয় রোধ করে হাড়কে সুস্থ রাখতে গুলঞ্চ খাওয়া যেতে পারে। এছাড়া এটি মহিলাদের জন্য বিভিন্নভাবে উপকারী। মহিলাদের অনেক সমস্যার সমাধান হিসেবে কাজ করে থাকে।
  • রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে গুলঞ্চের ব্যবহার রয়েছে। এ সমস্যার সমাধানে গুলঞ্চ বহু যুগ ধরে ব্যবহৃত হয়ে আসছে। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে শরীরকে সুস্থ সবল করে তুলতে গুলঞ্চের রয়েছে অন্যান্য গুনাগুণ।

গুলঞ্চ গাছের ব্যবহারবিধি

গুলঞ্চের ডাল ও পাতা ওষুধে চিকিৎসায় ব্যবহার করা হয়। প্রতিটি আলাদা আলাদা সমস্যা দূর করার জন্য এর ব্যবহারবিধিও বিভিন্ন ধরনের। তাহলে চলুন কোন সমস্যায় কিভাবে গুলঞ্চ ব্যবহার করতে হয় সে সম্পর্কে জেনে নিন-

মুখের রুচি ফেরাতেঃ মুখের রুচি ফেরাতে গুলঞ্চ পাতা ভালো কাজ দিয়ে থাকে। সেজন্য এই পাতাকে প্রথমে ভালোভাবে ধুয়ে তারপরে ভেজে নিতে হবে। গুলঞ্চ পাতার ভাজি খেলে মুখে রুচি পুনরায় ফিরে আসে।

জ্বর নিবারণ করতেঃ ১০ থেকে ১২ গ্রাম গুলঞ্চের পাতা ভালো করে থেঁতো করে এক কাপ গরম পানিতে দুই থেকে তিন ঘন্টা ভিজিয়ে রাখুন। তারপর সেই পাতাগুলো আবার হাত দিয়ে ভালোভাবে মুচলিয়ে সেই পানি দিনে দুই থেকে তিনবার পান করলেই অনেকদিন থেকে ভুগতে থাকা জ্বর নিবারণ হয়ে যাবে।

মেদ ঝরাতেঃ মেদ ঝরাতে গুলঞ্চ ৮ থেকে ১০ গ্রাম কান্ডের থেতো করা রসের সাথে এক চা চামচ মধু মিশিয়ে খেলে শরীরের অতিরিক্ত মেদ ঝরে যাবে এবং ওজন কমে যাবে।

চর্মরোগ সারাতেঃ গুলঞ্চ কান্ড চর্মরোগ সারাতে খুবই ভালো কাজ দেয়। সেজন্য ৮ থেকে ১০ গ্রাম গুলঞ্চ কান্ড টুকরো করে এক কাপ গরম পানিতে ভিজিয়ে রেখে সেই পানি দুই থেকে তিনবার পান করলে চর্মরোগ ভালো হয়ে যাবে।

মাথার ফুসকুড়ি সারাতেঃ মাথার ফুসকুড়ি সারাতে গুলঞ্চের রস দিয়ে তৈরি করা তেল মাথায় ব্যবহার করলে ফুসকুড়ি ভালো হয়ে যাবে। এতে করে মাথার ত্বকের অন্যান্য সমস্যাও দূর হয়ে যায়।

কৃমি দূর করতেঃ কৃমি দূর করতে ২ থেকে ৩ চামচ গুলঞ্চের কান্ডের রস চিনি মিশিয়ে দিনে দুই থেকে তিনবার খেলে কৃমি দূর হয়ে যাবে। ভালো ফল পাওয়ার জন্য কমপক্ষে সাত দিন ব্যবহার করতে হবে।

পিপাসা নিবারণেঃ অতৃপ্ত পিপাসায় গুলঞ্চ খুবই কার্যকরী। সে ক্ষেত্রে গুলঞ্চের লতা টুকরো করে কেটে তার সাথে মৌরি মিশিয়ে বাড়িতে ভিজিয়ে রাখতে হবে। তারপর সেই পানি একটু একটু করে পান করতে হবে তাহলে পিপাসা নিবারণ হবে।

গুলঞ্চ খাওয়ার নিয়ম

গুলঞ্চের পাতা ও কান্ড বিভিন্ন সমস্যা সমাধানে ব্যবহার করা হয়ে থাকে। কান্ড ও পাতার রস বের করে বিভিন্নভাবে খেতে হয়। গুলঞ্চ গুড়া করে পাউডারও খাওয়া যায়। এ পদ্ধতিতে বেশিরভাগ মানুষ খেয়ে থাকে। এছাড়াও এটি ট্যাবলেট তৈরি করে ট্যাবলেট আকারে খাওয়া যায়। গুলঞ্চ যেহেতু একটি ঔষধি গুনাগুণ সম্পন্ন উদ্ভিদ সেহেতু এটি আয়ুর্বেদিক চিকিৎসকের পরামর্শ নিয়ে যে সমস্যায় যেভাবে খেতে হবে আপনি সেভাবেই সেবন করবেন।


আশা করছি তাহলে ভালো ফলাফল পাবেন। জেনে থাকা ভালো এটি সেবন করার পর যদি শরীরে কোনরকম সমস্যা দেখা দেয় তাহলে সেবন করা থেকে বিরত থাকতে হবে।

গুলঞ্চের পুষ্টি ও রাসায়নিক উপাদান

গুলঞ্চে যে রাসায়নিক উপাদান রয়েছে সেগুলো হল-
  • ক্যালসিয়াম
  • পটাশিয়াম
  • আয়রন
  • ম্যাঙ্গানিজ
  • ফ্লোরিন
  • জিংক
  • টাইটানিয়াম
  • ক্রোমিয়াম
  • কপার
  • নিকেল
  • প্রোটিন
  • আশঁ
  • অ্যান্টিঅক্সিডেন্ট
  • অ্যান্টি অ্যালার্জিক
  • এন্টি ইনফ্লেমেটরি
  • অ্যান্টি ডোট
  • আন্টি এস্ট্রেসসহ আরো অন্যান্য উপাদান

গুলঞ্চ কোথায় পাওয়া যায়

গুলঞ্চ এশিয়ার বিভিন্ন দেশে পাওয়া যায়। যেমন ভারত, শ্রীলংকা, বাংলাদেশ, চীন, মায়ানমারসহ এশিয়ার অন্যান্য দেশগুলোতে পাওয়া যায়। গুলঞ্চ গাছটি বাংলাদেশের বিভিন্ন জেলায় পাওয়া যায়। বিশেষ করে গ্রামাঞ্চলে এই গাছটি বেশি দেখা যায়। গ্রামাঞ্চলের বন-জঙ্গলে একটু খোঁজাখুঁজি করলে এই গাছ দেখতে পাওয়া যায়। তবে অনেকে এই গাছকে আগাছা মনে করেন কারণ তারা এই গাছের গুনাগুণ সম্পর্কে অজানা।

গুলঞ্চের পার্শ্ব প্রতিক্রিয়া

গুলঞ্চ ব্যবহারে কিছু পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে সে সম্পর্কে জেনে থাকা খুবই জরুরী। গুলঞ্চে এমন কিছু উপাদান রয়েছে যেগুলো রক্তের শর্করা খুবই দ্রুত কমিয়ে দেয়। সে ক্ষেত্রে আপনি যদি ডায়াবেটিস রোগী হন বা ডায়াবেটিস চিকিৎসায় থাকেন তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে এটি সেবন করতে হবে।

অন্তঃসত্তা বা দুগ্ধ দানকারী মহিলা হলে গুলঞ্চ খাওয়া থেকে বিরত থাকতে হবে বা চিকিৎসকের পরামর্শ নিয়ে তারপর খেতে হবে। তাছাড়া যে কোনো ধরনের পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে। এছাড়াও যাদের অ্যালার্জি সমস্যা রয়েছে তারা এটি পরিমাণ মত খাবেন, বেশি পরিমাণ খেলে সমস্যা দেখা দিতে পারে।

কারণ পরিমাণমতো সবকিছু ভালো এবং অতিরিক্ত সবকিছুই খারাপ। অতিরিক্ত খাওয়ার ফলে পেটেরও বিভিন্ন সমস্যা তৈরি হতে পারে।

গুলঞ্চ গাছ চেনার উপায়

কিভাবে চিনবেন গুলঞ্চ গাছ এবং এটি আসল গুলঞ্চ কিনা তা কিভাবে বুঝবেন এ নিয়ে অনেকেই প্রশ্ন করেন। আসল গুলঞ্চ গাছ চেনার কয়েকটি উপায় রয়েছে যেগুলো হল- গুলঞ্চ এক ধরনের লতানো গাছ এবং গাছের পাতা লম্বা বুটাযুক্ত এবং পান পাতার মতো দেখতে। এই গাছের ফুল ছোট ছোট হলুদ রঙের হয়। এই গাছের কান্ড থেকে অনেক মূল বের হয় যেগুলো নিচের দিকে ঝুলে থাকে।

এই গাছের ফুল গ্রীষ্মকালে ফোটে এবং ফল পাকতে সময় লাগে শীতকাল পর্যন্ত। গাছটি ভালো করে চিনলে এর ভালো উপকার পাওয়া যাবে। কারণ উপকারিতা সম্পূর্ণ নির্ভর করবে সঠিক গাছের উপর। এই গাছের রয়েছে অনেক ঔষধি গুনাগুণ। এই গাছের সম্পূর্ণ অংশই ঔষধ তৈরিতে ব্যবহৃত হয়।

গিলয় খেলে কি হয়

গিলয় বা গুলঞ্চ একটি ওষুধ গাছ যা শরীরের রোগ নিরাময়ে সাহায্য করে। গিলয় খাওয়ার ফলে সর্দি-কাশি ও ঠান্ডাজনিত সমস্যা দূর হয়ে যায়। এতে প্রদাহ দূর করার মত ক্ষমতা রয়েছে। এটি ফুসফুসের সুস্বাস্থ্যের জন্য খুবই উপকারী। ডায়াবেটিস, দীর্ঘস্থায়ী জ্বর, মুখের রুচি ফিরাতে, শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভালো কাজ দিয়ে থাকে এই গাছটি।

অতএব যারা জানেন না গুলঞ্চ খেলে কি হয় তারা অবশ্যই এ বিষয় সম্পর্কে জেনে নিন। কারণ এই গাছের রয়েছে অনেক উপকারিতা যা শরীরের সুস্থতা বজায় রাখতে সাহায্য করে।

গিলয় গাছের ছবি







লেখকের মন্তব্য

পৃথিবীতে ঔষধি গুণাগুণ সম্পন্ন অনেক গাছ রয়েছে সেগুলোর মধ্যে একটি হচ্ছে গুলঞ্চ বা গিলয়। উপরের আলোচনার মাধ্যমে এই গাছের ঔষধি গুনাগুণ সম্পর্কে কিছুটা ধারণা পেয়েছেন। যেগুলো সমস্যা সমাধানে এই গাছটি ব্যবহার করা হয় আপনি যদি এই সমস্যার অন্তর্ভুক্ত থাকেন তাহলে আয়ুর্বেদিক চিকিৎসকের পরামর্শ নিয়ে এ ঔষধি গাছ বা পাতা খেতে পারেন।

প্রিয় পাঠক, এই আর্টিকেলটি যদি আপনার ভালো লাগে এবং উপকৃত হন তাহলে আপনি আপনার বন্ধু-বান্ধব এবং আত্মীয়-স্বজনের সাথে শেয়ার করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url