কন্টেন্ট রাইটিং শেখার উপায় - কন্টেন্ট রাইটিং কেন প্রয়োজন

প্রিয় পাঠক, আপনি কি কন্টেন্ট রাইটিং শেখার উপায় সম্পর্কে জানতে চাচ্ছেন? আসুন আজকে আমরা কন্টেন্ট রাইটিং শেখার উপায় ও কন্টেন্ট রাইটিং এর নিয়ম সম্পর্কে বিস্তারিত সঠিক ধারণা দেওয়ার চেষ্টা করব। এ বিষয়ে জানতে হলে নিচের আর্টিকেলগুলি মনযোগ সহকারে পড়ুন।
কন্টেন্ট রাইটিং শেখার উপায়
এই আর্টিকেল পড়লে আপনি আরও জানতে পারবেন- কন্টেন্ট রাইটিং কেন প্রয়োজন, কন্টেন্ট রাইটিং এর টপিক, কন্টেন্ট রাইটিং কত প্রকার  ইত্যাদি।

ভূমিকা

কন্টেন্ট রাইটিং হচ্ছে কোন বিষয়বস্তু নিয়ে লিখা লিখি করা এবং পাঠকে সামনে সেই বিষয়বস্তু সুন্দরভাবে ফুটিয়ে তোলা। কন্টেন্ট হচ্ছে বিষয়বস্তু আর রাইটিং হচ্ছে লিখা অর্থাৎ কোন বিষয়বস্তু নিয়ে লিখা লিখি করাকে কন্টেন্ট রাইটিং বলে। বর্তমানে ইন্টারনেটের যুগে কন্টেন্ট রাইটিং এর চাহিদা বহুগুণে বৃদ্ধি পেয়েছে।


কন্টেন্ট রাইটিং এর জন্য যে টপিক বার করতে হবে সেই টপিক সম্পর্কে লেখককে অবশ্যই দক্ষতা ও অভিজ্ঞতা সম্পন্ন হতে হবে যাতে করে তার দক্ষতা দিয়ে পাঠকের সামনে সুন্দরভাবে উপস্থাপন করতে পারে। অনেক কিছু নিয়ে লিখা লিখি করা যায় কিন্তু আপনাকে খুঁজে বের করতে হবে কোন বিষয়ে আপনার ভালো জানা আছে বা কোন বিষয়ে আপনার অনেক দক্ষতা ও অভিজ্ঞতা আছে।

কারন জানা শোনা বা অভিজ্ঞতা না থাকলে আপনি সে বিষয়ে ভালো লিখতে পারবেন না। কন্টেন্ট রাইটিং এর কিছু নিয়ম কানুন আছে তাই কোন কিছু লিখার আগে সেগুলো বিষয়ে আপনাকে অবশ্যই ভালোভাবে জানতে হবে। একজন ভালেমানের কন্টেন্ট রাইটারের অনেক চাহিদা রয়েছে। তাই কন্টেন্ট রাইটিং করতে গেলে আপনাকে অনেক বিষয় জেনে বুঝে তারপর শুরু করতে হবে যেন পাঠকের চাহিদা বা প্রয়োজন মেটাতে পারেন।কন্টেন্ট রাইটিং কিভাবে শিখা যায় উপায়গুলো জানতে পড়তে থাকুন।

কন্টেন্ট রাইটিং কি

কন্টেন্ট রাইটিং বলতে আমরা বুঝি কোন বিষয়বস্তু নিয়ে লেখালেখি করা। অর্থাৎ আমরা যখন কোন বিষয় নিয়ে লেখালেখি করি সেটাকে বলা হয় কন্টেন্ট রাইটিং। আর যে এই কন্টেন্ট লিখে তাকে বলা হয় কন্টেন্ট রাইটার। কন্টেন্ট রাইটিংকে আমরা আবার আর্টিকেল রাইটিং বলে থাকি। একজন কন্টেন্ট রাইটার তার কন্টেন্টের মাধ্যমে যে কোন বিষয়কে সম্পূর্ণভাবে তুলে ধরতে পারে।


বর্তমানে কন্টেন্ট রাইটিং এর প্রচুর চাহিদা রয়েছে কন্টেন্ট লেখার মাধ্যমে ঘরে বসে অর্থ উপর্জন করা যায়। কন্টেন্ট লেখার মাধ্যমে যে কোন বিষয়ের উপর সঠিকভাবে তথ্য দেয়া যায়।কন্টেন্ট রাইটিং মধ্যে এমন দক্ষতা থাকতে হবে যে যে বিষয় নিয়ে লিখবে সে বিষয়বস্তু সম্পর্কে সম্পূর্ণ ফুটে ওঠে।

কন্টেন্ট রাইটিং এর টপিক

একজন রাইটার যে বিষয় নিয়ে লিখবেন যেন সেটাই হলে টপিক। কন্টেন্ট রাইটারের জন্য টপিক খুঁজে বের করা খুব গুরুত্বপূর্ণ। যে বিষয়ে আপনার ভালো জ্ঞান আছে যে বিষয়ে আপনি ভালোভাবে লিখতে পারবেন সে বিষয় বা টপিক বের করতে হবে। রাইটারকে তার দক্ষতা ও অভিজ্ঞতার আলোকে টপিক নির্বাচন করতে হবে।

কন্টেন্ট রাইটিং এর নিয়ম

নিয়ম মেনে কোন কাজ শুরু করলে সে কাজে সফলতা অতি দ্রুত সম্ভব। কন্টেন্ট রাইটিং এর জন্য কিছু নিয়ম মেনে রাইটিং করা অত্যন্ত জরুরী। একজন রাইটারকে অবশ্যই নিয়ম মেনে কন্টেন্ট লিখতে হবে।কন্টেন্ট রাইটিং এর নিয়মগুলো হলো-
  • কন্টেন্ট রাইটিং করার সময় অতিরিক্ত স্পেস রাখা যাবে না। সেক্ষেত্রে দেখতে খারাপ লাগে
  • নির্দিষ্ট কোন টপিক বাছাই করতে হবে
  • আপনি যে বিষয়ে লিখবেন সেটার সূচিপত্র থাকতে হবে, যাতে পাঠক বুঝতে পারে কি কি বিষয় লেখা আছে এবং যেটা পড়তে চাইবে সেখানে দ্রুত যেতে পারে
  • কারো লিখা কপি করা যাবে না
  • লিখা শেষ হলে সুন্দরভাবে ফরমেটিং করতে হবে
  • আর্টিকেল অবশ্যই আইক্যাচিং হতে হবে অর্থাৎ আপনি যে বিষয়ে আর্টিকেল লিখবেন সে বিষয় যেন সবার নজরে পড়ে
  • যে বিষয়ে লিখবেন সে বিষয়ে প্রচুর রিসার্চ বা গবেষণা করতে হবে
  • আর্টিকেল রাইটিং এ অবশ্যই কি ওয়ার্ড থাকতে হবে
  • একই ধরণের লেখা বার বার লেখা যাবে না তাতে পাঠক বিরক্ত হয়

কন্টেন্ট রাইটিং শেখার উপায়

বর্তমানে কন্টেন্ট রাইটিং এর চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। কন্টেন্ট রাইটিং এর মাধ্যমে ঘরে বসে আয় করা যায়। কন্টেন্ট রাইটিং কিভাবে শিখবেন আমরা সে বিষয়ে ধারনা দেওয়ার চেষ্টা করবো।কন্টেন্ট রাইটিং শেখার উপায়গুলো হলো-
  • ইউটিউব-এ ভিডিও দেখে
  • অনলাইনে ফ্রি কোর্স করে
  • বিভিন্ন সোস্যাল মিডিয়ার মাধ্যমে
  • ব্লগ পোস্ট পড়ার মাধ্যমে
  • এছাড়া অফলাইনে ভালো গাইড লাইনের মাধ্যমে যেকোন প্রতিষ্ঠানে প্রশিক্ষণ করে
কন্টেন্ট রাইটিং কত প্রকার

কন্টেন্ট রাইটিং অনেক রকম হয়ে থাকে, এগুলো হলো-
ব্লগ রাইটিং
  • ইমেইল রাইটিং
  • সোস্যাল মিডিয়ায় পোস্ট কপি রাইটিং
  • স্কিপ রাইটিং
  • এড এন্ড প্রোম রাইটিং
  • নিউজ রাইটিং
  • আর্টিকেল রাইটিং

কন্টেন্ট রাইটিং কেন প্রয়োজন

কন্টেন্ট রাইটিং কেবল বিষয়বস্তু লেখক হতে সাহায্য করে না বরং আরও বিভিন্ন সুযোগ এবং সম্ভাবনার দ্বার খুলে দিতে সাহায্য করে। রাইটিং কারও নেশা এব কারও পেশা হয়ে থাকে। এই নেশাকে কাজে লাগিয়ে জীবনের সঠিক লক্ষ্যে পৌঁছানো সম্ভব। কন্টেন্ট রাইটিং নিজেকে যেমন সঠিক লক্ষ্যে পৌঁছে দিতে পারে ঠিক তেমনি সেই কন্টেন্টের মাধ্যমে তুলে ধরা তথ্যগুলো অন্যদের কাছে সহজ করে তোলে।


 আমাদের মধ্যে যারা আছে লেখা লেখি করতে অনেক পছন্দ তারা বিভিন্ন উপয়ে কন্টেন্ট রাইটিং করে ঘরে বসে আয় করতে পারে। লেখকের চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। বর্তমানের চেয়ে ভবিষ্যতে এই চাহিদা আরও বাড়তে থাকবে সে জন্য নিজে রাইটিং করে এবং অন্যদের রাইটিং এ অনুপ্রেরনা দিতে হবে। কন্টেন্ট রাইটিং করলে আত্মবিশ্বাস বহুগুণে বৃদ্ধি পায়।

লেখালেখি করলে অভিজ্ঞতা ও দক্ষতা অর্জন করা যায়। কন্টেন্ট রাইটিং এর প্রয়োজন অনেক। একজন রইটার যেকোন বিষয়কে অত্যন্ত সুন্দরভাবে ফুটিয়ে তুলতে পারে। কন্টেন্ট রাইটিং করলে যেমন ভালো পরিমান আয় হয় তেমনি লেখালেখির অভিজ্ঞতা ও দক্ষতা বৃদ্ধি পায়। দক্ষতা ও অভিজ্ঞতার ভিত্তিতে আরও ভালো কন্টেন্ট রাইটিং এর জব পাওয়া সম্ভব। কন্টেন্ট রাইটিং শিখে জেনে যেকোনো উপায়ে অনুসরণ করে  আপনি ভালো একজন কন্টেন্ট রাইটার হতে পারেন।

লেখকের মন্তব্য

আমার মতে কন্টেন্ট রাইটিং করে কম সময়ে ঘরে বসে অর্থ উপার্জন করার একটি সহজ উপায়। প্রিয় পাঠক, এই পোস্ট পড়ে যদি আপনার ভালো লাগে এবং উপকৃত হন তাহলে আপনি আপনার কাছের মানুষ ও বন্ধুদের সাথে শেয়ার করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url