কোকো পাউডারের উপকারিতা - কোকো পাউডার কি কাজে ব্যবহার করা হয়

প্রিয় পাঠক, আপনি কি কোকা পাউডারের উপকারিতা সম্পর্কে জানতে চাচ্ছেন। তাহলে এই আর্টিকেলটি আপনাকে সাহায্য করবে। এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাকে কোকো পাউডারের উপকারিতা এবং কোকো পাউডার কি কাজে ব্যবহার করা হয় সে সম্পর্কে বিস্তারিত ধারণা দেওয়ার চেষ্টা করব। এ সম্পর্কে জানতে হলে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে করুন।
কোকো পাউডারের উপকারিতা
এ আর্টিকেলটি পড়লে আরো জানতে পারবেন কোকা পাউডার কোন কোন খাদ্যে পাওয়া যায়, ত্বক ও চুলের যত্নে কোকা পাউডার এবং কোকো পাউডার এর দাম ইত্যাদি।

ভূমিকা

কোকা পাউডার এই নামটি আমরা অনেকেই চিনি। যারা ঘরে বসে চকলেট আইসক্রিম বা কেক তৈরি করেন তাদের কাছে এই পাউডারটি অতি পরিচিত। চকলেট প্রিয় এবং আইসক্রিম পাগল মানুষরা এই পাউডার তাদের কাছে অত্যন্ত জনপ্রিয়। এ কোকা পাউডার নিয়ে অনেকের মধ্যে ভুল ধারণা রয়েছে। অনেকে মনে করেন যে, এই পাউডার খেলে শরীরে চর্বি জমা এবং ওজন বৃদ্ধি করে।


কিন্তু এই পাউডারের কিছু স্বাস্থ্য উপকারিতা রয়েছে যা অনেকেই জানে না। খাঁটি কোকা পাউডারের বিভিন্ন ধরনের পুষ্টি উপাদান রয়েছে যেমন- ভিটামিন সি, ম্যাগনেসিয়াম, ওমেগা ৬, ফাটি এসিডসহ আরো অন্যান্য স্বাস্থ্য উপাদান। এ পাউডারটি ব্যবহারে পাওয়া যাবে অনেক স্বাস্থ্য উপকারিতা যা শরীরকে সুস্থ ও সবল রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।


এটি শুধুমাত্র শরীরকে সুস্থ রাখে না বরং এটি ত্বক ও চুলের জন্য অত্যন্ত উপকারী। আপনি যদি এ পাউডারের উপকারিতা সম্পর্কে না জেনে থাকেন তাহলে অবশ্যই এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন তাহলে কিছুটা ধারণা পেয়ে যাবেন।

কোকা পাউডারের স্বাস্থ্য উপকারিতা

কোকা পাউডারের স্বাস্থ্যের জন্য অতি উপকারী এটি অনেকেই জানিনা। তাহলে চলুন জেনে নেয়া যাক কোকা পাউডারের কি কি স্বাস্থ্য উপকারিতা রয়েছে-

উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করেঃ কোকা পাউডার আমাদের শরীরে থাকা নাইটিক অক্সাইডের পরিমাণ বাড়িয়ে দেয় এবং উন্নতি করে। এটি উচ্চ রক্তচাপ কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যাদের উচ্চ রক্তচাপের সমস্যা রয়েছে তাদের জন্য কোকা পাউডার অত্যন্ত উপকারী।

কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখেঃ শরীরের রক্ত সঞ্চালন বৃদ্ধি করে কোকা পাউডার। এটি শরীরের ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা কমিয়ে কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। যার ফলে হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি অনেকাংশে কমে যায়।

স্মৃতিশক্তি বৃদ্ধি করেঃ স্মৃতিশক্তি লোপ পাওয়া একটি সমস্যা যা বয়স বৃদ্ধির সাথে সাথে দেখা দেয়। এ ধরনের সমস্যাকে মেডিকেল চিকিৎসকের ভাষায় এলজহিমার ডিজিজ বলা হয়ে থাকে। কোকা পাউডার এই ধরনের রোগ থেকে দূরে রাখতে সহায়তা করে। এছাড়াও এটি মস্তিষ্কের রক্ত সঞ্চালন সচল রাখতে সাহায্য করে এবং নার্ভের বিভিন্ন সমস্যা থেকে দূরে রাখে।

মানসিক অবসাদ থেকে দূরে রাখেঃ আমাদের মধ্যে অনেকেই মানসিক সমস্যা বা ডিপ্রেশনে ভুগে থাকেন। এই সমস্যা দূর করতে কোকো পাউডার খুবই কার্যকরী। শরীরকে সক্রিয় রাখতে এটি খুবই উপকারী।

ডায়াবেটিস রোগীদের জন্য উপকারীঃ কোকো পাউডারের রয়েছে এন্টি ডায়াবেটিস ইফেক্ট যা ডায়াবেটিস রোগীদের জন্য অত্যন্ত উপকারী। এটি ডায়াবেটিস রোগীদের রক্তের শর্করা এবং সুগারের মাত্রা নিয়ন্ত্রণ রাখতে সাহায্য করে।

ওজন কমাতে সাহায্য করেঃ যারা শরীরের অতিরিক্ত ওজন নিয়ে চিন্তিত তারা খাবারের তালিকায় কোকো পাউডার রাখতে পারেন। এ পাউডারটি অতিরিক্ত ওজন কমিয়ে ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

ক্যান্সার প্রতিরোধ করেঃ কোকা পাউডারে রয়েছে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট যা ক্যান্সার হতে শরীরকে রক্ষা করে। তবে এ তথ্য নিয়ে এখনো গবেষণা চলছে।

শ্বাসকষ্ট বা অ্যাজমা দূর করেঃ শ্বাসকষ্ট বা অ্যাজমাজনিত সমস্যায় অতি কার্যকরী কোকা পাউডার। যাদের এ ধরনের সমস্যা রয়েছে তারা নিয়মিত এটি সেবন করতে পারেন তাহলে এই সমস্যা দূর হয়ে যাবে।

দাঁতের জন্য উপকারীঃ কোকা পাউডারে রয়েছে অ্যান্টিব্যাক্টরিয়াল উপাদান যা দাঁতের ক্যাবেটি হতে দাঁতকে সুরক্ষিত রাখে।

ত্বকের যত্নেঃ শরীরে সুস্থতা বজায় রাখার পাশাপাশি এটি ত্বকের জন্য অত্যন্ত উপকারী। কোকা পাউডার সূর্যের অতি বেগুনির রশ্মি হতে ত্বকের রক্ষা করে এবং ত্বকের আদ্রতা বজায় রাখে ও ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে।

ইনফেকশন থেকে দূরে রাখেঃ কোকা পাউডারে রয়েছে প্রচুর পরিমাণে পলিফেলুন যা শরীরের যেকোনো ধরনের ইনফেকশন থেকে শরীরকে দূরে রাখতে সাহায্য করে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করেঃ কোকো পাউডার শরীরের ইমিউনিটি সিস্টেমকে উন্নত করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে৷ সেজন্য নিয়মিত কোকো পাউডার খেলে শরীর একেবারে সুস্থ, সবল ও চাঙ্গা হয়ে উঠবে।

কোকা পাউডার কোন কোন খাদ্যে পাওয়া যায়

কোকো পাউডার কোন কোন খাবারে পাওয়া যায় সে সম্পর্কে অনেকেই জানেন না। তাহলে চলুন জেনে নেওয়া যাক কোন কোন খাবারে কোকো পাউডার থাকে-
  • ডার্ক চকলেট এর মধ্যে কোকা পাউডার থাকে এ পাউডারে পরিমাণ এই চকলেট এর মধ্যে প্রায় ৭০ ভাগ থাকে।
  • পুডিং এর মধ্যে কোকা থাকে। যে পড়িং হোমমেড বা আমরা বাড়িতে তৈরি করে থাকি তার মধ্যে কোকা পাউডার থাকে।
  • কিছু ফলের মধ্যে পোকা পাওয়া যায় যেমন কলা বা স্ট্রবেরি। এ ফলগুলোর মধ্যে ন্যাচারাল কোকা প্রচুর পরিমাণে পাওয়া যায়।

ত্বক ও চুলের যত্নে কোকা পাউডার

আমরা চুলের যত্নে যে সকল প্রাকৃতিক উপাদানগুলো ব্যবহার করে থাকি সেগুলোর মধ্যে অন্যতম একটি হচ্ছে কোকো পাউডার। এটি ভিটামিনযুক্ত এবং বিভিন্ন ধরনের খনিজ সমৃদ্ধ হওয়ায় ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করতে অত্যন্ত কার্যকরী। কোকো পাউডার দিয়ে যেমন সুস্বাদু এবং লোভনীয় চকলেট বা আইসক্রিম তৈরি করা হয় তেমনি এটি ত্বকের যত্ন খুবই গুরুত্বপূর্ণ।


ত্বকের পাশাপাশি চুলের যত্নেও কোকো পাউডার অত্যন্ত কার্যকরী এবং উপকারী একটি উপাদান। তাহলে চলুন কোকো পাউডার দিয়ে ত্বক ও চুলের কি উপকারিতা পাওয়া যায় সে বিষয়ে জেনে নেওয়া যাক-

সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে ত্বককে রক্ষা করেঃ প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে কোকো পাউডারে। রয়েছে পলি ফেলুন যা সূর্যের ক্ষতিকারক অতি বেগুনি রশ্মি হতে ত্বককে সুরক্ষিত রাখে। ত্বকের উপকারের জন্য আপনি সরাসরি ব্যবহার করতে পারেন হট চকলেট এবং হট কফিতে এক চামচ কোকো পাউডার মিশিয়ে পান করলে ত্বকের ভীষণ উপকার পাওয়া যায়।

ত্বকের টানটান ভাব ধরে রাখতেঃ ক্যাফিন এর উপস্থিতি রয়েছে কোকো পাউডারে। যা ত্বককে সুরক্ষিত রাখার পাশাপাশি ত্বক টানটান করে তুলতে খুবই কার্যকরী।

ময়েশ্চারাইজার হিসেবে কাজ করেঃ কোকা পাউডার প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে। ত্বকের শুষ্কতা দূর করতে ও ত্বকের যত্নে রুটিনে কাঁচা কোকো পাউডার যুক্ত করতে পারেন তাহলে ভালো ফল পাবেন। কোকা পাউডার ত্বককে হাইড্রেড রাখে এবং নরম, কোমল ও লাবণ্যময় করে তুলতে সাহায্য করে।

ত্বকের বিভিন্ন সমস্যা দূর করেঃ আমাদের দৈনন্দিন জীবনে বিভিন্ন কারণে ত্বকের বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয়। এই সমস্যাগুলো দূর করতে কোকো পাউডার খুব কার্যকরী। পাউডারে যে সকল পুষ্টি উপাদান রয়েছে তা ত্বকের বিভিন্ন সমস্যার বিরুদ্ধে লড়াই করে ত্বককে সুস্থ রাখতে সাহায্য করে। এটি ত্বকের মৃত কোষগুলো অপসারণ করে সক্রিয় কোষগুলোকে পুনরুজীবিত করার জন্য অত্যন্ত উপকারী।

ত্বকে বার্ধক্যের ছাপ পড়া থেকে দূরে রাখেঃ অসময়ে অনেকের ত্বকে বয়সের ছাপ পড়ে যায়, যা ত্বকের সৌন্দর্য নষ্ট করতে যথেষ্ট। কোকো পাউডার ত্বকের ফ্রি রেডিকেলের সাথে লড়াই করে ত্বকের বলিরেখা এবং ফাইনাল লাইনস এর উপস্থিতি কমাতে সাহায্য করে। নিয়মিত কোকো পাউডার ব্যবহার করলে ত্বককে বার্ধক্য করা থেকে সুরক্ষিত রাখে।

চুলের যত্নেঃ কোকো পাউডারে রয়েছে সালফারের উপস্থিতি যা চুলের সুস্বাস্থ্য বজায় রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি চুলকে স্বাস্থ্য উজ্জ্বল করতে সক্রিয়ভাবে কাজ করে থাকে। চুলের গোড়া মজবুত করে এবং নরম ও ঝলমলে করে তুলে কোকো পাউডার।

কোকো পাউডার এর দাম

কোকো পাউডার বিভিন্ন কোম্পানির রয়েছে এবং কোম্পানি ভেদে দাম আলাদা আলাদা। চলুন কয়েকটি ব্র্যান্ডের কোকো পাউডারের দাম সম্পর্কে জেনে নেওয়া যাক-
  • Bendeco ব্র্যান্ডের কোকো পাউডার এক কেজির দাম ৪৫০ টাকা
  • মালয়েশিয়ান ব্যান্ডের কোকো পাউডার এক কেজির দাম ৫০০ টাকা
  • সি গোল ব্র্যান্ডের কোকো পাউডার এক কেজির দাম ৪৩০ টাকা
  • প্রেস তো ব্র্যান্ডের প্রিমিয়াম কোকো পাউডার ২৫০ গ্রামের দাম ৩৫০ টাকা
  • প্রেস তো ব্র্যান্ডের প্রিমিয়াম কোকো পাউডার ডিপব্ল্যাক ২৫০ গ্রামের দাম ৪৯০ টাকা
আমরা এখানে কয়েকটি ব্র্যান্ডের কোকো পাউডার এর দামের উল্লেখ করেছি। এছাড়াও বাজারে বিভিন্ন ব্র্যান্ডের কোকো পাউডার পাওয়া যায়। আপনি চাইলে যেকোনো ধরনের নিতে পারেন তবে আসল নকল বা গুণগত মান দেখে তারপরে নেবেন।

কোকো পাউডার কি কাজে ব্যবহার করা হয়

কোকো পাউডার কি কি কাজে ব্যবহার করা হয় সে সম্পর্কে বিস্তারিত আপনাদের সামনে তুলে ধরবো তাহলে চলুন জেনে নেওয়া যাক-

কোকো পাউডার দিয়ে বিভিন্ন ধরনের মজার মজার চকলেট, চকলেট কেক, চকলেট আইসক্রিম, চকলেট সিরাপ, চকলেট কুকি, চকলেট মিল্ক ইত্যাদি মজার মজার খাদ্য তৈরিতে ব্যবহার করা হয়। এছাড়াও কোকো পাউডার দিয়ে ত্বকের এবং চুলের পরিচর্যা করা হয়। ত্বক ও চুলের জন্য এটি অনেক উপকারী।

কোকো পাউডারে পুষ্টিগুণ সমৃদ্ধ উপাদান থাকায় এটি স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। এটি বিভিন্ন ধরনের স্বাস্থ্য উপকারিতার জন্য ব্যবহার করা হয়ে থাকে।

লেখকের মন্তব্য

কোকো পাউডার দিয়ে বিভিন্ন ধরনের লোভনীয় খাবার তৈরি করা হয়। সেজন্য এটি অনেকের কাছেই জনপ্রিয়। এছাড়াও রয়েছে এই কোকো পাউডারের অনেক স্বাস্থ্য উপকারিতা। আপনি যদি এইসব স্বাস্থ্য উপকারিতা পেতে চান তাহলে অবশ্যই এটি নিয়ম মেনে ব্যবহার করতে পারেন। প্রিয় পাঠক, এই আর্টিকেলটি যদি আপনার ভালো লাগে এবং উপকৃত হন তাহলে আপনি আপনার বন্ধু বান্ধব আত্মীয় স্বজনের সাথে শেয়ার করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url