ভৃঙ্গরাজ পাতার উপকারিতা ও ব্যবহারবিধি - চুলের যত্নে ভৃঙ্গরাজ তেলের উপকারিতা জেনে নিন

প্রিয় পাঠক, ভৃঙ্গরাজ পাতার উপকারিতা ও ব্যবহার সম্পর্কে জানতে চাচ্ছেন? তাহলে এ আর্টিকেলটি আপনাকে সাহায্য করবে। এ আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাকে ভৃঙ্গরাজ পাতার উপকারিতা ও ব্যবহার বিধি এবং চুলের যত্নে ভৃঙ্গরাজ তেলের উপকারিতা সম্পর্কে বিস্তারিত ধারণা দেওয়ার চেষ্টা করব। এ সম্পর্কে বিস্তারিত ধারণা পেতে হলে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।
ভৃঙ্গরাজ পাতার উপকারিতা ও ব্যবহার বিধি
এ আর্টিকেলটি পড়লে আরো জানতে পারবেন ভৃঙ্গরাজ তেল ব্যবহারের নিয়ম, ভৃঙ্গরাজ তেলের দাম কত টাকা এবং ভৃঙ্গরাজ গাছ কোথায় পাওয়া যায় ইত্যাদি।

ভূমিকা

ঔষধিগুণ সম্পন্ন ভেষজ উদ্ভিদ ভৃঙ্গরাজ। এটি একটি গুল্ম জাতীয় উদ্ভিদ। এই উদ্ভিদের ফুল হলুদ রঙের ছোট আকারের। এই ফুলটি দেখতে অনেকটা সূর্যমুখী ফুলের মত মনে হয়। এ উদ্ভিদ সম্পর্কে অনেকেই জানেনা। বাড়ির আশেপাশে বা রাস্তার ধারে অযত্নে বেড়ে উঠে অত্যন্ত গুণসম্পন্ন এই ভেষজ উদ্ভিদ। এই গাছের নাম অনেক লোকেরই অজানা। এটি শরীরের বিভিন্ন সমস্যা দূর করতে সক্ষম।


অনেক ক্ষেত্রে দেখা গেছে এটি শরীরের জটিল ও কঠিন সমস্যা খুব সহজেই দূর করে থাকে। কেননা এই উদ্ভিদে রয়েছে অতিমাত্রায় ঔষধি গুণ। এ উদ্ভিদটি শুধু শরীরের সমস্যা দূর করে না বরং এটি চুলের যত্নেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই গাছের ফুল ও ফল সাধারণত গ্রীষ্ম ও বর্ষাকালে হয়ে থাকে। এটি কটুতিক্ত এবং হালকা কষস্বাদযুক্ত হয়ে থাকে।

এই গাছের সকল অংশ যেমন- পাতা, বীজ এবং সম্পূর্ণ কাজ ওষুধ তৈরিতে ব্যবহৃত হয়। ঔষধি গুণসম্পন্ন এই উদ্ভিদের সমস্ত বিষয় নিয়ে আমরা আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করব। সম্পূর্ণ আর্টিকেলটি পড়লে এ উদ্ভিদের বিশেষ গুণাবলী সম্পর্কে জানতে পারবেন।

ভৃঙ্গরাজ পাতার উপকারিতা ও ব্যবহার বিধি

অযত্নে ও অবহেলায় বেড়ে ওঠা ভৃঙ্গরাজ উদ্ভিদের রয়েছে নানা ধরণের ঔষধি গুনাগুণ। ভৃঙ্গরাজ পাতা শরীরের এবং চুলের জন্য অতি উপকারী। আমরা এখানে ভৃঙ্গরাজ পাতার উপকারিতা ও ব্যবহার সম্পর্কে আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করব। তাহলে চলুন জেনে নেওয়া যাক-

মাথা ব্যথা কমাতেঃ মাথা ব্যাথা প্রায় লোকের মধ্যেই দেখা যায়। এ যেন নিত্য দিনের রুটিন এর মতোই হয়ে থাকে। এই মাথাব্যথা দূর করতে ভৃঙ্গরাজ পাতার রয়েছে অনন্য ক্ষমতা। এ ব্যথা অনেক সময় সূর্যের তাপের কারণে হয় বা এমনি এমনি হয়ে থাকে।

ব্যবহার বিধিঃ মাথা ব্যথা কমানোর জন্য ভৃঙ্গরাজ পাতার রস কপালে ভালোভাবে মেখে নিলে এই ব্যথা উপশম পাওয়া যায়।

চুল পড়া কমাতেঃ চুল পড়া কমাতে ভৃঙ্গরাজ পাতার অসাধারণ গুণাবলী রয়েছে। নিয়মিত এর পাতা ব্যবহার করলে চুল পড়া একেবারেই কমে যায়।

ব্যবহারবিধিঃ চুল পড়া কমানোর জন্য এ পাতা রস করে সমস্ত মাথায় ভালোভাবে লাগান। তারপর কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন। এভাবে কয়েকদিন ব্যবহার করলে দেখবেন চুল পড়া আপনার কমে গেছে। চুল পড়া কমাতে আরো একটি ব্যবহারের নিয়ম হলো এ পাতা পানির সাথে সিদ্ধ করে সেই পানি দিয়ে দিনে অন্তত দুইবার মাথা ধুলে চুল পড়া ধীরে ধীরে কমে যাবে। ভালো ফলাফল পাওয়ার জন্য এক সপ্তাহ ব্যবহার করে দেখুন।

চোখের সমস্যা দূর করেঃ ভৃঙ্গরাজ চোখের সমস্যা দূর করতে অত্যন্ত কার্যকরী। চোখের বিভিন্ন সমস্যা যেমন চোখ উঠা বা ভাইরাস হওয়া এবং চোখে পুঁজ জমে যাওয়া। এ সকল সমস্যা দূর করে থাকে ভৃঙ্গরাজ পাতার রস।

ব্যবহারবিধিঃ চোখের সমস্যা দূর করার জন্য ভৃঙ্গরাজের রস ২০ থেকে ২৫ ফোটা পানির সাথে মিশিয়ে সে পানি দিয়ে বারবার চোখ ধুলে চোখের সমস্যাগুলো দূর হয়ে যায়।

দাঁতের সমস্যা দূর করেঃ অনেকের দাঁতের মাড়ি দিয়ে রক্ত পড়ে। এ সমস্যা সমাধান না করলে দিন দিন বাড়তে থাকে। ভৃঙ্গরাজ পাতার গুড়া মাড়ি দিয়ে রক্ত পড়া দূর করতে অত্যন্ত কার্যকরী।

ব্যবহারবিধিঃ ভৃঙ্গরাজ পাতা প্রথমে শুকিয়ে গুড়া করে নিতে হবে। তারপর এটি দিনে দুইবার ২ মিনিট ধরে দাঁত মাজতে হবে। এতে করে মাড়ির রক্ত পড়া কমে যাবে এবং সেই সাথে মাড়িতে ঘা থাকলে শুকিয়ে যাবে।

গুড়া কৃমির উপদ্রব কমাতেঃ গুড়া কৃমি উপদ্রব কমাতে ভৃঙ্গরাজ পাতা অত্যন্ত গুণ সম্পন্ন। গুড়া কৃমি দূর করার জন্য প্রায় সকল মানুষ ওষুধ সেবন করে থাকে। কিন্তু অনেকেই জানেনা প্রাকৃতিক উপায়ে গুড়া কৃমির উপদ্রব কমানো যায়। ভৃঙ্গরাজ পাতা খেলে গুড়া কৃমি দূর হয়ে যায়।

ব্যবহারবিধিঃ গুড়া কৃমির উপদ্রব কমাতে ভৃঙ্গরাজ পাতার রস পানির সাথে মিশিয়ে নিয়মিত খেতে হবে। একদিন খেলে আপনা আপনি এর উপদ্রব কমে যাবে।

উকুন দূর করেঃ অধিকাংশ মেয়েদের চুলে উকুনের উপস্থিতি লক্ষ্য করা যায়। চুলে উকুন থাকা অস্বস্তিকর ও বিব্রতকর অবস্থা তৈরি করে। ভৃঙ্গরাজ পাতা উকুন দূর করতে খুবই কার্যকরী।

ব্যবহার বিধিঃ প্রথমে ভৃঙ্গরাজ পাতার রস করে নিতে হবে। তারপর এটি তুলে মেখে ২০ থেকে ৩০ মিনিট রেখে দিতে হবে। তারপর চুল ধুয়ে ফেলতে হবে। এভাবে ব্যবহার করলে উকুন মরে যায়।

পুরাতন আমাশয়ঃ এই আমাশার সমস্যা এমন একটি সমস্যা যা দীর্ঘদিন সময় ধরে চলতে থাকে। ইচ্ছামতো খাবার খাওয়া যায় না। এ সমস্যা বাড়তে বাড়তে জটিল আকারে ধারণ করে। অনেক ক্ষেত্রে মলদ্বার দিয়ে রক্ত বের হতে থাকে। ভৃঙ্গরাজ পাতার রস পুরাতন আমাশায় ভালো কাজ দিয়ে থাকে।

ব্যবহারবিধিঃ ভৃঙ্গরাজ পাতার ২০ থেকে ২৫ ফোঁটা রস ছাগলের দুধের সাথে মিশিয়ে নিয়মিত খেলে এ সমস্যা দূর হয়ে যায়।

দাদ দূর করেঃ শরীরের চামড়ার অনেক অংশ জুড়ে এই ঘা তৈরি হয়। ভৃঙ্গরাজ পাতা ব্যবহারে দাদ দূর হয়ে যায়।

ব্যবহারবিধিঃ এই পাতা ভালো করে বেঁটে দাদ এর উপর লাগাতে হবে। নিয়মত কয়েকদিন এভাবে ব্যবহার করলে এ সমস্যা দূর হয়ে যাবে।

লিভারকে ডিটক্সিফাই করেঃ ভৃঙ্গরাজ বা কেশরাজের পাতায় ডিটক্সিফাই বৈশিষ্ট্য বিদ্যমান। এর পাতার রস লিভার টনিক হিসেবে ব্যবহৃত হয়ে থাকে। গবেষণা করে দেখা গেছে এই ভেষজ উদ্ভিদটি লিভারের কোষ তৈরিতে সহায়তা করে থাকে।

ব্যবহারবিধিঃ লিভারের সমস্যা দূর করতে এ পাতার রস পরিমাণ মতো খেতে হবে।

খুশকি কমায়ঃ খুশকি দূর করার জন্য আমরা বিভিন্ন সময় নানা ধরনের প্রসাধনী ব্যবহার করে থাকি। যেগুলো সাময়িকভাবে কার্যকরী হলেও দীর্ঘস্থায়ী হয় না। ভৃঙ্গরাজ তেল ব্যবহার করলে একেবারে খুশকি দূর হয়ে যায়। কারণ ভৃঙ্গরাজে রয়েছে অ্যান্টিফাঙ্গাল ও আন্টি মাইক্রোবিয়াল উপাদান যা চুলের যত্নে অত্যন্ত কার্যকরী।

ব্যবহারবিধিঃ খুশকি দূর করতে হলে এ তেল নিয়মিত ব্যবহার করতে হবে। ভিঙ্গরাজ পাতার রস ব্যবহার করলেও খুশকি দূর হয়ে যায়।

পুরাতন জ্বর ও অজীর্ণঃ পুরাতন জ্বর ও অজীর্ণ সমস্যায় অনেকেই ভোগেন। ভৃঙ্গরাজ পাতা এই সমস্যা দূর করতে সক্ষম। বহু বছরের লেগে থাকা জ্বর এই পাতা খেলে খুব সহজেই দূর হয়ে যাবে।

ব্যবহারবিধিঃ পুরাতন জ্বর ও অজীর্ণ সমস্যা দূর করতে সকালে ও বিকেলে ভৃঙ্গরাজ পাতা রস খেতে হবে। নিয়মিত এভাবে খেলে এ সমস্যা দূর হয়ে যাবে।

চুলের যত্নে ভৃঙ্গরাজ তেলের উপকারিতা

বহু বছর আগে থেকেই ভৃঙ্গরাজ ফুলের যত্নে ব্যবহার হয়ে আসছে। এ উদ্ভিদের থাকা উপাদানগুলি চুলের পুষ্টি যোগাতে সক্ষম। ভৃঙ্গরাজ দিয়ে তৈরি করা হয় ভৃঙ্গরাজ তেল। যেটি ব্যবহারে চুলের অনেক পরিবর্তন লক্ষ্য করা যায়। আমরা এখানে চুলের যত্নে ভৃঙ্গরাজ তেলের উপকারিতা সম্পর্কে আলোচনা করব। তাহলে চলুন জেনে নেওয়া যাক-
  • চুলের যত্নে ভৃঙ্গরাজ তেলের খুবই উপকারিতা রয়েছে। বাড়িতে বানিয়ে নেওয়া যায় এই উপকারী তেল। এতেল চুলের গোড়ার পুষ্টি চাহিদা মেটাতে সাহায্য করে।
  • ভৃঙ্গরাজ দিয়ে তৈরি করা তেল চুলের গোড়ায় ভালোভাবে মালিশ করলে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায় ফলে দ্রুত গতিতে বেড়ে থাকে।
  • এই তেল নিয়মিত ব্যবহার করলে চুলের গোড়া মজবুত হয় যার ফলে চুল পড়া কমে যায়।
  • নিয়মিত এই তেল ব্যবহার করার ফলে চুল দ্রুত গতিতে বৃদ্ধি পায় এবং ঘন ও উজ্জ্বল হয়ে ওঠে।
  • এই তেল ব্যবহারের ফলে নতুন চুল গজায় এবং চুল স্বাস্থ্য উজ্জল করে তোলে।
  • মেয়েদের বিভিন্ন সমস্যার কারণে চুল পড়া সমস্যা দেখা দেয় সে সময় তেল ব্যবহার করতে পারেন তাহলে চুল পড়া কমে যাবে।
  • চুলের আগা ফাটা দূর করতে এই তেলে রয়েছে অন্যান্য গুনাগুণ। এটি চুলের আগা ফুটা দূর করে চুলের স্বাস্থ্য ধরে রাখতে সক্ষম।
  • মাথার ত্বক ভালো রাখতে সক্ষম ভৃঙ্গরাজ তেল। নিয়মিত এই তেল ব্যবহারের ফলে মাথার ত্বক ভালো থাকে যার ফলে খুশকি থেকে মুক্তি থাকা যায়।
  • ভৃঙ্গরাজের তেলে রয়েছে অনন্য গুনাগুণ যা নিয়মিত চুলের গোড়ায় মালিশ করলে খুশকি দূর হয়ে যাবে এবং চুল পড়া কমে যাবে।

ভৃঙ্গরাজ তেল ব্যবহারের নিয়ম

  • নারিকেল তেল, ভৃঙ্গরাজের পাতা এবং মেথির বীজ একসাথে মিশিয়ে ভালোভাবে ফুটিয়ে নিতে হবে। এ কয়েকটি উপাদান মিশিয়ে তেল তৈরি করে ব্যবহার করলে চুলের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে এবং চুল ঝলমলে হয়ে উঠবে।
  • চুল ঘন কালো উজ্জ্বল করতে হলে ভৃঙ্গরাজের পাতা, এক কাপ নারিকেল তেল, এক চা চামচ সরিষার তেল, এক চা চামচ অলিভ অয়েল, হাফ চা চামচ কালোজিরা, হাফ চা চামচ মেথি বীজ একসাথে ফুটিয়ে নিতে হবে। তারপর ঠান্ডা করে সেটার ব্যবহার করতে পারেন।
  • এক কাপ নারিকেল তেল গরম করে একমুঠো পরিমাণ ভৃঙ্গরাজের পাতা তেলের সাথে মিশিয়ে ব্যবহার করতে পারেন। তাহলে ভালো গুনাগুণ পাবেন। চুলের উন্নতিতে ভিঙ্গরাজের পাতার গুড়াও ব্যবহার করতে পারেন।
  • ভৃঙ্গরাজের পাতা নারিকেল তেল এবং অলিভ অয়েল একসাথে মিশিয়ে ব্যবহার করতে পারেন। তাহলে চুলের জন্য অনেক উপকারী হবে।

ভৃঙ্গরাজ তেলের দাম কত

ঘরে বসে আপনি বিভিন্ন উপকরণ দিয়ে তৈরি করতে পারেন ভৃঙ্গরাজ তেল। এছাড়াও আপনি যদি বাজারে কিনতে চান কিনতে পারেন। ১৫ টি ওষুধে গুণসম্পন্ন উপাদান দিয়ে তৈরি করার ভৃঙ্গরাজ তেল। এই তেলের ২০০ মিলির দাম ৪০০ টাকা। তবে বিভিন্ন কারণে এর দামের কম বেশি হতে পারে। বাজার থেকে কিনে নিয়ে আসা তেল ভালো কিন্তু বাড়িতে বানানো হলে সেই তেল আরো বেশি উপকার হয়।

কেননা বাজারে অনেক সময় নকল জিনিস বিক্রি হয়। ভৃঙ্গরাজ তেল কিনতে হলে দেখেশুনে বুঝে কিনুন। তাছাড়া নকল পণ্য কিনে ঠকে যেতে পারেন। আসল তেলে যেমন উপকার পাবেন তেমনি নকল তেলে তার চেয়ে বেশি ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে।

ভৃঙ্গরাজ গাছ কোথায় পাওয়া যায়

ভৃঙ্গরাজ একটি ভেষজ উদ্ভিদ। এই উদ্ভিদটি আদ্র স্থানে জমে থাকে। বাড়ির আশেপাশে রাস্তার ধারে মাঠে-ঘাটে এসব জায়গাতে এই উদ্ভিদের জন্ম। এটি দেশের কিছু কিছু জায়গায় পাওয়া যায় তবে ভারত থাইল্যান্ড এবং ব্রাজিল এই উদ্ভিদ বেশি জন্মে থাকে। তবে বর্তমান সময়ে মানুষের মধ্যে উদ্ভিদ প্রেমী বেশি হওয়ায় সকল উদ্ভিদ গুণ সম্পর্কে তারা সচেতন হয়ে উঠেছে।

সেজন্য যে কোন স্থানে ঔষধি গুণসম্পন্ন গাছ লাগানোর প্রবণতা বৃদ্ধি পেয়েছে। শহরের প্রায় প্রতিটি বাড়িতে ছাদে এ সকল উদ্ভিদ লাগানো হয়ে থাকে। অনেক নার্সারিতেও এই গাছ বিক্রি করা হয়ে থাকে। আপনি যদি এই গাছ নিতে চান তাহলে আপনার নিকটস্থ নার্সারিতে যোগাযোগ করতে পারেন তাহলে পেয়ে যেতে পারেন।

প্রতিবেদকের মন্তব্য

ভৃঙ্গরাজ একটি ঔষধি গুণ সম্পন্ন উদ্ভিদ যা বিভিন্ন শারীরিক সমস্যার দূর করতে সক্ষম। এটি ব্যবহারে চুলেরও অনেক উন্নতি সাধিত হয়ে থাকে। উপরে উক্ত আলোচনার মাধ্যমে আমরা এই পাতার গুণাগুণ সম্পর্কে তুলে ধরার চেষ্টা করেছি। আশা করছি কিছুটা হলেও ধারণা পেয়েছেন। প্রিয় পাঠক, এই আর্টিকেলটি যদি আপনার ভালো লাগে তাহলে আপনি আপনার বন্ধু বান্ধব এবং পরিবারের সাথে শেয়ার করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url