উচ্চশিক্ষার জন্য কোন দেশ ভালো হবে - মেডিকেলে পড়ার জন্য কোন দেশ ভালো জেনে নিন

প্রিয় পাঠক, আপনি কি উচ্চশিক্ষার জন্য কোন দেশ ভালো এই সম্পর্কে জানতে চাচ্ছেন? এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাকে উচ্চ শিক্ষার জন্য কোন দেশ ভালো হবে এবং মেডিকেলে পড়ার জন্য কোন দেশ ভালো সে সম্পর্কে বিস্তারিত ধারণা দেওয়ার চেষ্টা করব। এ সম্পর্কে বিস্তারিত ধারণা পেতে হলে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।
উচ্চশিক্ষার জন্য কোন দেশ ভালো
এই আর্টিকেলটি পড়লে কোন কোন দেশ শিক্ষা ব্যবস্থার জন্য ভালো হবে এবং কোন কোন দেশের শিক্ষা ব্যবস্থা উন্নত ও কি কি সুব্যবস্থা রয়েছে ইত্যাদি সম্পর্কে জানতে পারবেন।

ভূমিকা

উচ্চশিক্ষা অর্জনের জন্য অনেকেই বিদেশে পড়ার স্বপ্ন দেখেন। নিজ অর্থ ব্যয় করে এবং স্কলারশিপের মাধ্যমে বিদেশে পড়াশোনা করার সুযোগ রয়েছে। কিন্তু বিদেশে পড়াশোনা করতে হলে অবশ্যই ভালো কোন দেশে পড়াশোনা করা উচিত। যে দেশে শিক্ষার মান ভালো বা উন্নত শিক্ষা ব্যবস্থা রয়েছে সে দেশে উচ্চশিক্ষা অর্জনের গন্তব্য হওয়া উচিত।


তবে অনেকেই জানেনা কোন কোন দেশ উচ্চশিক্ষা অর্জনের জন্য ভালো। এমন কতগুলো দেশ রয়েছে যেখানে শিক্ষার মান অনেক উন্নত এবং বিদেশী শিক্ষার্থীদের জন্য সুযোগ-সুবিধা রয়েছে অনেক। বিদেশে যারা পড়াশোনা করতে যেতে চান তাদের অবশ্যই সব দেশ সম্পর্কে ভালোভাবে জেনে তবেই যাওয়া উচিত।

বিশেষ করে সেখানকার সংস্কৃতি, খরচ এবং শিক্ষার মান যাচাই করে দেওয়া উচিত। যে দেশে শিক্ষার মান ভালো নয় সে দেশে উচ্চ শিক্ষা অর্জন করা না করা একই ব্যাপার। সে জন্য আপনি যদি উচ্চশিক্ষা অর্জন করার প্রয়োজনে বিদেশে যাওয়ার স্বপ্ন দেখেন তাহলে অবশ্যই খরচ এবং শিক্ষার মান জেনে যেতে হবে।

কারণ শিক্ষার মান অনেক ভালো কিন্তু খরচ আপনার জন্য বেশি হতে পারে। সে ক্ষেত্রে আপনার স্বপ্ন স্বপ্নই থেকে যাবে। আবার শিক্ষার মান খারাপ হলে সেই জায়গায় অর্থ খরচ করা বৃথা।

উচ্চ শিক্ষার জন্য কোন দেশ ভালো হবে

যারা বিদেশে গিয়ে পড়াশোনা স্বপ্ন দেখেন তাদের মধ্যে অনেকেরই প্রশ্ন থাকে উচ্চশিক্ষার জন্য কোন দেশ ভালো হবে। আজ আমরা এখানে উন্নত শিক্ষা ব্যবস্থা সম্পন্ন কয়েকটি দেশ সম্পর্কে আপনাদের সামনে তুলে ধরব । তাহলে চলুন জেনে নেওয়া যাক -

কানাডা

উচ্চশিক্ষা অর্জনের জন্য অন্যতম জনপ্রিয় দেশ হচ্ছে কানাডা। বিদেশি শিক্ষার্থীদের জন্য সহজ অভিবাসন নীতি এর অন্যতম কারণ। কানাডা বিদ্যালয়গুলোতে প্রচুর গবেষণা করার সুযোগ পাওয়া যায়। বিদেশে পড়তে যেতে ইচ্ছুক বেশিরভাগ শিক্ষার্থীদের প্রথম পছন্দের দেশ হচ্ছে কানাডা। কানাডায় বিদেশী শিক্ষার্থীদের পার্ট টাইম কাজ করার জন্য পারমিট এর প্রয়োজন হয় না।

পড়াশোনার পাশাপাশি ইচ্ছা করলে পার্ট টাইম জবও করতে পারে। এ ধরনের সুবিধা থাকায় একদিকে নিজের পড়াশোনা হয় অন্যদিকে নিজের পড়াশোনার খরচ নিজে চালানো যায়।

অস্ট্রেলিয়া

উন্নত শিক্ষা ব্যবস্থার জন্য অস্ট্রেলিয়াও জনপ্রিয়তা অর্জন করেছে। উচ্চশিক্ষা অর্জনের জন্য বিদেশী শিক্ষার্থীদের পছন্দের প্রথম তালিকায় থাকে অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়া বিভিন্ন শহরে যেমন ক্যানবেরা, সিডনি, মেল বোর্ন, ব্রিসবেন ইত্যাদি শহরে বিশ্বের প্রথমসারির বিশ্ববিদ্যালয়গুলো রয়েছে। এদেশেও পড়াশোনার পাশাপাশি পার্ট টাইম জবের ব্যবস্থা রয়েছে।

পড়াশোনার জন্য অস্ট্রেলিয়া যাওয়া অন্যান্য দেশে তুলনায় অনেক সহজ। অস্ট্রেলিয়া বিশ্বের অন্যতম দেশগুলোর মধ্যে একটি। এখানে বসবাসের জন্য যেমন ভালো তেমনি উচ্চ শিক্ষা অর্জনের জন্য অনেক ভালো

যুক্তরাজ্য

উন্নতশিক্ষা ব্যবস্থার কথা চিন্তা করলে অন্যান্য দেশে তুলনায় অনেক এগিয়ে রয়েছে যুক্তরাজ্য। বিশ্বের মধ্যে জনপ্রিয় এবং বিখ্যাত বিশ্ববিদ্যালয়গুলো রয়েছে। উচ্চ শিক্ষা অর্জনের জন্য অনেকেই যুক্তরাজ্যকেই পছন্দের তালিকায় রাখে। সেখানকার জীবনযাত্রার মান যেমন উন্নত শিক্ষা ব্যবস্থাও অনেক উন্নত। বিশ্বের কিছু প্রাচীন বিশ্ববিদ্যালয় রয়েছে এই দেশে।

একাডেমিক ঐতিহ্যের কারণে যুক্তরাজ্যের অনেক বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক অঙ্গনে বেশ সুনাম রয়েছে। বেশ কিছু প্রাচীন এবং উচ্চ মর্যাদা সম্পন্ন বিশ্ববিদ্যালয় থাকায় বিদেশি শিক্ষার্থীদের কাছে অনেক জনপ্রিয়তা অর্জন করেছে। এদেশের কয়েকটি শহর শিক্ষার্থীরা বেশি পছন্দ করে যেমন লন্ডন, গ্লাসকো, এডিনবার্গ ইত্যাদি।

যুক্তরাষ্ট্র

উন্নত শিক্ষা ব্যবস্থার দিক দিয়ে যুক্তরাষ্ট্র অন্যতম একটি দেশ। এই দেশে একাধিক বিশ্ববিখ্যাত শিক্ষা প্রতিষ্ঠান আছে। যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিষয়ে শিক্ষা লাভের সুযোগ অন্যান্য দেশে তুলনায় অনেক বেশি। এখানে যেমন শিক্ষা ব্যবস্থা অনেক উন্নত তেমনি কর্মজীবনের দক্ষতা অর্জনেরও সুযোগ রয়েছে। সে কারণে যুক্তরাষ্ট্র অনেকের কাছে অনেক বেশি পরিচিত।

যুক্তরাষ্ট্র অনেক উন্নত দেশ হওয়ার কারণে এদেশের শিক্ষা ব্যবস্থার ক্ষেত্রে অনেক উন্নতি অর্জন করেছে। উচ্চশিক্ষা অর্জনের জন্য আপনার গন্তব্য হিসেবে বেছে নিতে পারেন যুক্তরাষ্ট্রকে।

আয়ারল্যান্ড

আয়ারল্যান্ড হচ্ছে বিদেশি শিক্ষার্থীদের কাছে খুবই জনপ্রিয় এবং অন্যতম আকর্ষণীয় দেশ। অনেক শিক্ষার্থী এদেশের শীর্ষস্থানে থাকা বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা করতে চান। বিভিন্ন ধরনের সুযোগ সুবিধার কারণে এই দেশটি অনেকেরই পছন্দের তালিকায় রয়েছে। শিক্ষা ক্ষেত্রে এর অনেক সুযোগ-সুবিধা রয়েছে। সেজন্য শিক্ষার্থীরা এদেশে যেতে অনেক আগ্রহী।

পড়াশোনার ফাঁকে ফাঁকে পার্ট টাইম চাকরি করার সুযোগ রয়েছে এদেশে। শিক্ষা অর্জন শেষে এক থেকে দুই বছর কাজ করার অনুমতি রয়েছে এই দেশে। আয়ারল্যান্ড বিদেশি শিক্ষার্থীদের দক্ষতা অর্জন এবং কর্মজীবনে সম্ভাবনাকে কাজে লাগানোর জন্য সুযোগ দিয়ে থাকে। সেজন্য আপনি যদি উচ্চশিক্ষার জন্য বিদেশে যেতে চান এ দেশও আপনার গন্তব্য হিসেবে বেছে নিতে পারেন।

জাপান

বাংলাদেশী শিক্ষার্থীদের উচ্চ শিক্ষা অর্জনের জন্য জাপানে যাওয়ার প্রবণতা অনেক বেশি। তবে এর প্রচলন আগে থেকে থাকলেও বর্তমানে অনেক বৃদ্ধি পেয়েছে। জাপানের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন বিষয়ে পড়াশোনার সুযোগ রয়েছে। বেশিরভাগ বাঙালি শিক্ষার্থীরা কানাডা, অস্ট্রেলিয়ার সাথে জাপানকেও পছন্দের তালিকায় রাখে। সেখানকার পড়াশোনার সুযোগ সুবিধা অনেক বেশি এবং শিক্ষা প্রদানের প্রক্রিয়াগুলো অনেক ভালো।

জার্মানি

উচ্চশিক্ষা অর্জনের জন্য উন্নত দেশগুলোর মধ্যে অন্যতম দেশ হচ্ছে জার্মানি। জার্মানিতে অনেকগুলো পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে যেগুলোতে বিনা পয়সায় পড়াশোনা করার সুযোগ পাওয়া যায়। এ দেশে শিক্ষা ব্যবস্থার মান অনেক ভালো। তবে জার্মানিতে পড়াশোনা করতে হলে আপনাকে স্কলারশিপ নিয়ে যেতে হবে। তাছাড়া এদেশের শিক্ষা ব্যবস্থা অনেক ব্যয়বহুল যা অনেক শিক্ষার্থীর ক্ষেত্রে বহন করা অসম্ভব।

চীন

বাংলাদেশের শিক্ষার্থীদের কাছে উচ্চ শিক্ষা অর্জনের জন্য চীন একটি জনপ্রিয় গন্তব্য হয়ে উঠেছে। এখানে রয়েছে উন্নত শিক্ষা ব্যবস্থা এবং সহজে স্কলারশিপ পাওয়ার সুযোগ। চীনের শিক্ষা ব্যবস্থার মান অনেক উন্নত যে কারণে অনেক শিক্ষার্থীর পছন্দের তালিকায় রয়েছে চীন। একদিকে শিক্ষাব্যবস্থা অনেক উন্নত অন্যদিকে পড়াশোনার খরচ অন্যান্য দেশে তুলনায় অনেক কম।

চীনের উন্নতির পেছনে রয়েছে তাদের অন্যতম শিক্ষা ব্যবস্থা। তবে চীনে পড়াশোনা করতে যেতে চাইলে আপনাকে অবশ্যই চাইনিজ ভাষা শিখতে হবে। তাছাড়া চলাফেরার বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে পারেন।

মেডিকেল পড়ার জন্য কোন দেশ ভালো

বড় হয়ে ডাক্তার হওয়া অনেক শিক্ষার্থীর স্বপ্ন রয়েছে। অনেকে দেশের মেডিকেলে এমবিবিএস করে স্বপ্ন পূরণ করে আবার অনেকে বিদেশে এমবিবিএস পড়ার জন্য স্বপ্ন দেখে। মেডিকেল পড়ার জন্য কোন দেশ ভালো হবে এ বিষয়ে প্রশ্ন অনেকের মাথার মধ্যে ঘুরপাক খায়। আমরা এখানে মেডিকেলে পড়ার জন্য কোন দেশ ভালো হবে সে বিষয়ে আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করব। তাহলে চলুন জেনে নেওয়া যাক-

মার্কিন যুক্তরাষ্ট্র

মেডিকেলে পড়ার জন্য সবচেয়ে অন্যতম দেশ হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। মার্কিন যুক্তরাষ্ট্রের বিশ্বের বৃহত্তম অর্থনীতি রয়েছে এবং মর্যাদাপূর্ণ মেডিকেল বিশ্ববিদ্যালয় রয়েছে। সেজন্য মেডিকেলে পড়তে চাইলে আপনার গন্তব্য স্থান মার্কিন যুক্তরাষ্ট্রকে বেছে নিতে পারেন। অন্যান্য দেশের তুলনায় মার্কিন যুক্তরাষ্ট্রে পড়াশোনার খরচ বেশি হওয়ায় শিক্ষার্থীদের বৃত্তির ব্যবস্থা এবং আর্থিক সহায়তা প্রদান করা হয়।

অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়া শিক্ষা অর্জনের জন্য অন্যতম একটি দেশ। এদের সব মেডিকেলে পড়ার জন্য ব্যবস্থা রয়েছে। উচ্চমানের মেডিকেল স্কুলগুলির কারণে অস্ট্রেলিয়া অনেক বেশি জনপ্রিয় অর্জন করেছে।

যুক্তরাজ্য

যুক্তরাজ্য মেডিকেলে পড়ার ভালো সুব্যবস্থা রয়েছে। কারণ এ দেশে শিক্ষা ব্যবস্থার মান অনেক উন্নত। অনেক বিদেশী শিক্ষার্থী এদেশে শিক্ষা অর্জন করার স্বপ্ন দেখে। মার্কিন যুক্তরাষ্ট্রের তুলনায় এদেশে পড়াশোনা খরচ অনেক কম। আপনার মেডিকেলে পড়ার গন্তব্যস্থান বেছে নিতে পারেন যুক্তরাজ্যকে।

পড়াশুনা সম্পর্কিত কয়েকটি প্রশ্ন এবং উত্তর

প্রশ্নঃ বাংলাদেশী শিক্ষার্থীদের জন্য কোন দেশে মেডিকেল পড়া ভালো?

উত্তরঃ বাংলাদেশী শিক্ষার্থীরা মেডিকেলে পড়ার জন্য বিভিন্ন দেশ পছন্দ করে থাকে। তবে বিভিন্ন দেশের পড়াশোনা খরচ একই রকম নয়। খরচ একটু বেশি হলেও মার্কিন যুক্তরাষ্ট্রের মেডিকেল পড়ার সবচেয়ে ভালো।

প্রশ্নঃ ইউরোপের কোন দেশে সবচেয়ে কম খরচে ডাক্তারি পড়া যায়?

উত্তরঃ ইউরোপের যে দেশে সবচেয়ে কম খরচে ডাক্তারি পড়া যায় সেটি হচ্ছে সুইডেন। সুইডেনের শিক্ষার মান অনেক উন্নত।

প্রশ্নঃ সবচেয়ে বেশি আন্তর্জাতিক শিক্ষার্থী কোন দেশে?

উত্তরঃ সবচেয়ে বেশি আন্তর্জাতিক শিক্ষার্থী রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। কারণ শিক্ষার্থীদের উচ্চশিক্ষা অর্জনের প্রধান গন্তব্যস্থল হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্রকে বেছে নেয় অনেক বেশি।

প্রতিবেদকের মন্তব্য

অনেক শিক্ষার্থী উচ্চশিক্ষা অর্জনের জন্য বিদেশে যাওয়ার স্বপ্ন দেখেন এবং সে স্বপ্ন পূরণের জন্য পড়াশোনা অধীর আগ্রহী হয়। কিন্তু সবার পক্ষে দেশের বাইরে গিয়ে উচ্চশিক্ষা অর্জন করা সম্ভব হয় না। তবে স্কলারশিপ এর সুযোগ থাকলে সেগুলো শিক্ষার্থীর বাইরে গিয়ে পড়াশোনার স্বপ্ন পূরণ হয়। প্রিয় পাঠক, এই আর্টিকেলটি যদি আপনার ভালো লাগে এবং তাহলে আপনি আপনার বন্ধু বান্ধব এবং আত্মীয়-স্বজনের সাথে শেয়ার করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url