গুগল থেকে টাকা ইনকাম করার কয়েকটি উপায় জেনে নিন

প্রিয় পাঠক, আপনি কি গুগল থেকে টাকা ইনকাম করার উপায় সম্পর্কে জানতে চাচ্ছেন। তাহলে এই আর্টিকেলটি আপনাকে সাহায্য করবে। এ আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাকে গুগল থেকে টাকা ইনকাম করার কয়েকটি উপায় সম্পর্কে ধারণা দেওয়ার চেষ্টা করব। এ সম্পর্কে সম্পূর্ণ ধারণা পেতে হলে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।
গুগল থেকে টাকা ইনকাম করার কয়েকটি উপায়
এই আর্টিকেলটি পড়লে আরো জানতে পারবেন গুগল কিভাবে টাকা আয় করে, গুগল একাউন্ট খোলার নিয়ম, গুগল একাউন্টের পাসওয়ার্ড ভুলে গেলে তা বের করার উপায় ইত্যাদি।

ভূমিকা

গুগল থেকে কিভাবে টাকা আয় করা যায় এ বিষয়ে অনেকেই জানার জন্য গুগলে সার্চ দেয়। গুগল থেকে কিভাবে টাকা আয় করা যায় সে সম্পর্কে বিস্তারিত আলোচনা নিয়ে আমাদের আজকের এই আর্টিকেলটি সাজানো হয়েছে। গুগল থেকে কয়েকটি উপায়ে টাকা আয় করা যায়। গুগল থেকে টাকা আয় করতে গেলে আপনাকে অবশ্যই যে বিষয়ে টাকা আয় করতে চান সে বিষয়ে জ্ঞান থাকতে হবে।


গুগল থেকে টাকা ইনকাম করার জন্য আলাদাভাবে কোন যোগ্যতার প্রয়োজন হয় না বা কোন প্রশিক্ষণও নিতে হয় না। অনলাইন ইনকামের ক্ষেত্রে যে বিষয়টি সবচেয়ে বেশি গুরুত্ব পূর্ণ তা হচ্ছে স্কিল ডেভেলপমেন্ট। আপনি যদি অনলাইনে নির্দিষ্ট সময় পর্যন্ত কঠোর পরিশ্রম করেন তাহলে অবশ্যই একদিন আপনি সফলতার মুখ দেখতে পাবেন।

আয় করতে পারবেন অনেক টাকা। তবে আপনি যে কাজ করতে যান না কেন প্রতিটি কাজের আপনার দক্ষতা এবং পরিশ্রম সবচেয়ে বেশি প্রয়োজন। এই দুটো যদি আপনার মাঝে থাকে তাহলে অবশ্যই আপনি একদিন সফল মানুষ হিসেবে স্বীকৃতি পাবেন।

গুগল থেকে টাকা ইনকাম করার উপায়

আপনি যদি ঘরে বসে অনলাইন থেকে টাকা ইনকাম করতে চান তাহলে আমরা আপনাকে গুগল থেকে টাকা ইনকাম করার কয়েকটি উপায় সম্পর্কে ধারণা দিব। গুগল থেকে কয়েকটি উপায়ে টাকা ইনকাম করা যায় সেগুলো নিচে আলোচনা করা হলো-

ব্লগিং করে আয় করাঃ গুগল থেকে ইনকাম করার সবচেয়ে মোক্ষম উপায় হচ্ছে ব্লগিং করে আয় করা। এই কাজটি অতীতে তেমন পরিচিত না হলেও বর্তমানে এটি অনেক জনপ্রিয়তা অর্জন করেছে। ব্লগিং করে মানুষ প্রতি মাসে হাজার থেকে লাখ টাকা ইনকাম করছে। ব্লগিং সম্পর্কে অনেকেরই ধারণা নেই।

ব্লগিং হচ্ছে ওয়েবসাইট তৈরি করে সেই ওয়েবসাইটে আর্টিকেল লেখা। নিয়মিত আর্টিকেল লিখে প্রচুর টাকা আয় করা সম্ভব। যারা লিখালিখি করতে ভালোবাসেন তারা এই পেশাটি বেছে নিতে পারেন। একদিকে আপনার কাজের ক্ষেত্রে আনন্দ দিবে অন্যদিকে টাকাও ইনকাম হবে।

গুগল প্লে স্টোর থেকেঃ গুগল প্লে স্টোর-এ এ বিষয়ে থেকে অনেকগুলো অ্যাপ রয়েছে যেটি ফ্রিতে ডাউনলোড করতে পারবেন। অনেক ক্ষেত্রে আবার টাকা দিয়ে ডাউনলোড করা যায়। গুগল প্লে স্টোর থেকে টাকা আয় করা সম্ভব। এই অ্যাপ গুলো ডাউনলোড করে দিতে হয়। এই অ্যাপগুলোতে বারবার বিজ্ঞাপন দেখিয়ে টাকা আয় করা যায়।

ইউটিউব থেকে টাকা আয় করাঃ ব্লগিং-এর পর টাকা আয় করার সবচেয়ে সহজ এবং গুরুত্বপূর্ণ মাধ্যম হচ্ছে ইউটিউব। বর্তমান যুগ ইন্টারনেটের যুগ। সে জন্য ইউটিউবে ভিডিও দেখে বিভিন্ন সমস্যার সমাধান করা যায়। এই ভিডিও থেকে যেমন সমস্যার সমাধান হয় তেমনি যারা এই ভিডিও তৈরি করেন তাদের টাকা ইনকাম হয়।

প্রতিদিন যে কোন ধরনের ভিডিও ইউটিউব চ্যানেলে দিলে সেখান থেকে টাকা আয় করা যায়। ইউটিউবে যে ভিডিওগুলো দেওয়া হয় তার মাঝখানে থেকে অ্যাড দিয়ে থাক। এর মাধ্যমে টাকা আয় করা। ইউটিউব বর্তমান সময়ে সবচেয়ে জনপ্রিয় একটি অ্যাপস। যা অধিকাংশ মানুষ ব্যবহার করে।

গুগল এডসেন্স থেকে টাকা আয় করাঃ গুগল এডসেন্স মূলত গুগল দ্বারা সম্পূর্ণভাবে পরিচালিত একটি প্রোগ্রাম। যেটি ব্যবহার করে বিশ্বের অনেক মানুষ টাকা আয় করছে। গুগোল থেকে টাকা আয় করার সবচেয়ে সুবিধা জনক একটি মাধ্যম। এ প্লাটফর্ম ব্যবহার করে যেকোনো মানুষ তাদের ওয়েবসাইটের আর্টিকেলের মধ্যে বিজ্ঞাপন দেখিয়ে আয় করতে পারবে। গুগল এডসেন্স পাওয়ার জন্য প্রথমে আপনাকে এর আবেদন করতে হবে তারপর এপ্রুভ হয়ে গেলে সেখান থেকে অ্যাড দেখানো হবে। এই অ্যাডগুলোর উপর প্রতিটি ক্লিকে নির্দিষ্ট পরিমাণ টাকা প্রদান করা হবে।

গুগল ম্যাপ থেকে টাকা আয়

আমাদের মধ্যে যারা এন্ড্রয়েড বাস স্মার্টফোন ব্যবহার করে তারা প্রত্যেকে গুগল ম্যাপ সম্পর্কে অবগত। গুগল ম্যাপের মাধ্যমে আমরা খুব সহজেই যেকোনো জায়গায় সঠিক লোকেশন খুজে পাই। সঠিকভাবে লোকেশন খুঁজে পাওয়ার জন্য গুগল ম্যাপে ওয়েব এড্রেস ফোন নাম্বার রিভিউ এবং সঠিক লোকেশ, যুক্ত করতে হয়। এ সকল তথ্যগুলো যুক্ত করার কাজটা অন্যের মাধ্যমে করে নিতে হয।

বর্তমানে এই প্রচুর চাহিদা রয়েছে। এই কাজের মাধ্যমে আপনি তাইলে ঘরে বসে ইনকাম করতে পারবেন। মার্কেটপ্লেস-এ এই কাজের চাহিদা রয়েছে প্রচুর। আপনি যদি মার্কেটপ্লেসে কাজ করেন তাহলে ইনকামটা আরো দিগুন হয়ে যাবে। আপনি যদি ঘরে বসে গুগল থেকে আয় করতে চান তাহলে আপনার পছন্দের তালিকায় এই উপায়টি রাখতে পারেন।

গুগল অ্যাডমোব থেকে আয় করা

গুগল এড মোব থেকেও টাকা আয় করা যায়। গুগল এডমব হচ্ছে গুগল এডসেন্স এর মতোই একটি সার্ভিস। গুগল এডসেন্স যেমন ইউটিউবে বা ওয়েবসাইটে এড দেখিয়ে ইনকাম করে ঠিক সেভাবেই গুগল এডমবে মোবাইল থেকে অ্যাপ বা গেমসে এড দেখে ইনকাম করা যায়। আপনি যদি এই কাজে দক্ষ হয়ে থাকেন তাহলে এখান থেকে প্রতি মাসে লক্ষাধিক টাকা আয় করতে পারবেন।

গুগল কিভাবে আয় করে

গুগল থেকে কিভাবে টাকা আয় করা যায় সে সম্পর্কে এতক্ষন আমরা জানলাম এখন আমরা জানবো গুগল কিভাবে টাকা আয় করে। গুগল টাকা আয় কয়েক ধরনের উৎস থেকে। গুগলের সর্বমোট আইয়ের সবচেয়ে বড় উৎস হচ্ছে এড থেকে আয়। ৭০ ভাগ এই আসে এড থেকে। গুগল আমাদের সামনে যেগুলো শো করে মূলত আমরা সেগুলোকে ফ্রি বলেই ধরে থাকি। কিন্তু এগুলো থেকে অনেক টাকা আয় করে থাকে গুগল। বিজ্ঞাপন হচ্ছে গুগলের আয়ের প্রধান মাধ্যম। তবে তাদের বিজ্ঞাপনের ধরন এক নয়। তিনটি উপায়ে বা পদ্ধতিতে বিজ্ঞাপন দেখে আয় করে থাকে যেমন-

এডসেন্সঃ ওয়েবসাইট আবার ইউটিউব এ বিজ্ঞাপন দেখানোর মাধ্যমে ইনকাম করে থাকে। এই ইনকামটি সম্পূর্ণভাবে গুগল একা গ্রহণ করে না। পাবলিশার এর মধ্যে কিছুটা ভাগ করে দেয়। পাবলিশার বলতে যারা ওয়েবসাইটে আর্টিকেল এবং ইউটিউবে ভিডিও পাবলিশ করে। ওয়েবসাইটে এবং ইউটিউব এ বিজ্ঞাপন দেখানোর মাধ্যমে গুগল এবং পাবলিশার উভয়ে ইনকাম করে থাকে।

এডমোবঃ এডমোব হচ্ছে সে পদ্ধতি যেখানে গুগল গেমস বা অ্যাপের মাধ্যমে বিজ্ঞাপন দেখিয়ে থাকে। এই উপায় থেকেও গুগল প্রচুর পরিমাণে টাকা আয় করে থাকে।

এডওয়ার্ডঃ এ পদ্ধতির মাধ্যমে গুগল বিভিন্ন ধরনের বিজ্ঞাপন গ্রহণ করে টাকা আয় করে। এখানে আপনি বিজ্ঞাপন দিলে সে বিজ্ঞাপন যদি ক্লিক হয় তাহলে তারা আপনার কাছ থেকে বিজ্ঞাপন চার্জ নেবে এবং ক্লিক না হলে বিজ্ঞাপন চার্জ নিবে না। এ বিজ্ঞাপনগুলো দেখিয়ে বিজ্ঞাপন দাতাদের কাছ থেকে টাকা নিয়ে থাকে।

এই তিনটি উপায় ছাড়াও আরো অন্যান্য উপায়ে গুগোল টাকা নিয়ে থাকে। প্রতিনিয়ত গুগল বিভিন্ন ধরনের সেবা সবার সামনে হাজির করছে। এগুলোর মধ্যে হল গুগল প্লে স্টোর, গুগল ডিভাইস, জি সুইট এবং গুগল ম্যাপ। এগুলোর মাধ্যমে গুগল প্রচুর টাকা আয় করছে।

নতুন গুগল একাউন্ট খোলার নিয়ম

আপনার যদি একটি গুগল অ্যাকাউন্ট না থাকে বা গুগল একাউন্ট কি সে সম্পর্কে না জানেন তাহলে আপনি বর্তমানের সাথে সামঞ্জস্যপূর্ণ নন। অ্যান্ড্রয়েড মোবাইলে যে সকল সার্ভিস থাকে সেগুলো গ্রহণ করার জন্য অবশ্যই গুগল অ্যাকাউন্ট থাকা জরুরী। গুগল একাউন্ট ছাড়া আপনি সার্ভিসগুলো ব্যবহার করতে পারবেন না।

যাদের গুগল অ্যাকাউন্ট নেই বিশেষ করে তাদের জন্য আমাদের এই আর্টিকেল। এখানের গুগল একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরার চেষ্টা করব। তাহলে চলুন বিষয়টি পর্যায়ক্রমে জেনে নেয়া যাক-

গুগল একাউন্ট খোলার জন্য প্রথমে gmail.com যেতে হবে। এরপর ক্রিয়েট নিউ একাউন্ট অপশন আসবে সেখানে ক্লিক করতে হবে। সেখানে ক্লিক করার পর দুইটি অপশন আসবে অপশন দুটি হলো-
  1. for myself
  2. to manage my busyness
এ দুটোর মধ্যে for myself অপশনটি সিলেক্ট করতে হবে। for myself ক্লিক করার পর একটি পেজ আপনার সামনে ওপেন হবে। সেখানে আপনার কয়েকটি ইনফরমেশন দিয়ে দিতে হবে যেমন-ফাস্ট নেম, লাস্ট নেম।



পেজ পূরণ করার নিয়ম

  1. ফাস্ট নেম এর জায়গায় নামের প্রথম অংশটি দিতে হবে।
  2. লাস্ট নেম এর জায়গায় নামের দ্বিতীয় অংশটি দিতে হবে।
  3. ইউজার নেম এর জায়গায় যে নাম দিয়ে ইমেইল আইডি খুলবেন সেটাই দিতে হবে।
  4. নতুন একটি পাসওয়ার্ড দিতে হবে।
  5. পুনরায় সেই পাসওয়ার্ডটি দিতে হবে।
  6. উপরের ইনফরমেশন দেওয়া হয়ে গেলে নেক্সট বাটনে ক্লিক করতে হবে।
  7. তৃতীয় ধাপে আপনাকে নিজের দেশের নাম সিলেক্ট করতে হবে।
  8. এরপর আপনি google অ্যাকাউন্ট খোলার জন্য যে ফোন নাম্বারটা দিয়েছিলেন সেটির ইনবক্স চেক করতে হবে। কারণ সেখানে একটি ভেরিফিকেশন কোড আসবে।
  9. ভেরিফিকেশন কোড বসিয়ে ভেরিফাই বাটনে ক্লিক করতে হবে।
  10. এরপর রিকভারি ইমেইল এড্রেস দিতে হবে। এ বিষয়টি খুব গুরুত্বপূর্ণ কেননা পাসওয়ার্ড ভুলে গেলে বা একাউন্ট হ্যাক হয়ে গেলে এই এড্রেস দিয়ে পুনরায় ফিরে পাওয়া যাবে।
  11. প্রাইভেসি এবং টার্ম আসবে সেটি ভালোভাবে পড়ে নিন এবং এগ্রি বাটনে ক্লিক করুন। তারপর এক্সেপ্ট বাটন আসবে সেখানে ক্লিক করে নিলেই আপনার কাজ শেষ

গুগল একাউন্ট সম্পর্কিত কয়েকটি প্রশ্ন এবং উত্তর

প্রশ্নঃ গুগল একাউন্ট কিভাবে দেখব?

উত্তরঃ আপনার প্রোফাইলে যে ছবি দেওয়া আছে তার ওপর ট্যাপ করুন এবং গুগল একাউন্ট ম্যানেজ করুন তারপর লিংক থেকে এই পৃষ্ঠায় যান।

প্রশ্নঃ গুগল একাউন্ট কি?

উত্তরঃ গুগল একাউন্ট হচ্ছে এমন একটি সাবজেক্টে যা ব্যবহার করে আপনি মোবাইল বা কম্পিউটারে বিভিন্ন সার্ভিস ব্যবহার করতে পারেন।

গুগল একাউন্টের পাসওয়ার্ড ভুলে গেলে বের করার উপায়

  1. সর্বপ্রথমে আপনাকে https://accounts.google.com/ এ যেতে হবে।
  2. এরপর আপনার Gmail বা মোবাইল নম্বর লিখতে হবে।
  3. পরবর্তীতে Forgot Password-এ ক্লিক করতে হবে।
  4. আপনার মোবাইলে যদি একটি Google অ্যাকাউন্ট আগে থেকেই খোলা থাকে তাহলে আপনাকে একটি প্রম্পট পাঠাবে।
  5. তাতে আপনি Yes, It's me-তে ক্লিক করুন।
  6. এরপর আপনাকে একটি নতুন পাসওয়ার্ড তৈরি করার জন্য অনুমতি দেয়া হবে এবং আপনি নতুন একটি পাসওয়ার্ড তৈরী করতে পারবেন।

কিন্তু আপনার মোবাইলে যদি Google অ্যাকাউন্ট খোলা না থাকে তাহলে আপনার করনীয় কি?

  1. প্রথমে আপনাকে https://accounts.google.com/ যেতে হবে।
  2. এরপর Gmail Address বা মোবাইল নম্বর দিন।
  3. এরপর নিচের অন্য উপায়ে চেষ্টা করুন- এ ক্লিক করুন।
  4. পরবর্তীতে আপনার পুরনো পাসওয়ার্ড লিখুন।
  5. পাসওয়ার্ড সঠিক হলে, নিজে থেকেই লগ ইন হবে।
  6. নেক্সট বাটনে ক্লিক করার সাথে সাথেই গুগল ভেরিফিকেশন কোড রিকভারির জন্য প্রদত্ত ইমেইল এ্যাড্রেসে একটি মেইল পাঠানো হবে।
  7. অতপর সেই ভেরিফিকেশন কোড দিতে হবে।
  8. এরপরে একটি নতুন পেজ Open হবে, সেখানে একটি নতুন পাসওয়ার্ড তৈরী করা যাবে।

লেখকের মন্তব্য

যারা অনলাইন থেকে বিভিন্ন উপায়ে ইনকাম করতে চান তাদের জন্য মুখ্যম উপায় হচ্ছে গুগল থেকে টাকা আয় করা। বর্তমান সময়ে বহু সংখ্যক মানুষ গুগল থেকে বিভিন্ন উপায়ে প্রচুর পরিমাণে টাকা আয় করছে। আপনি যদি একজন বেকার হয়ে থাকেন বা পড়াশোনার পাশাপাশি টাকা আয় করতে চান তাহলে উপরে আলোচিত google থেকে টাকা আয় করার কয়েকটি উপায় এর মধ্যে যে কোন একটিকে বেছে নিতে পারেন।

প্রিয় পাঠক, এর আর্টিকেলযদি আপনার ভালো লাগে এবং উপকৃত হন তাহলে আপনি আপনার পরিবার এবং বন্ধুদের সাথে শেয়ার করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url