জন্ম নিবন্ধন ইংরেজি করার নিয়ম-জন্ম নিবন্ধন ইংরেজি করতে কত টাকা লাগে



প্রিয় পাঠক, আপনি কি জন্ম নিবন্ধন ইংরেজি করার নিয়ম সম্পর্কে জানতে চাচ্ছেন। তাহলে এই আর্টিকেলটি আপনাকে সাহায্য করবে। এ আর্টিকেলে মাধ্যমে জন্ম নিবন্ধন ইংরেজি করার নিয়ম এবং জন্ম নিবন্ধন বাংলা থেকে ইংরেজি করার আবেদনের পদ্ধতি সম্পর্কে বিস্তারিত ধারণা দেওয়ার চেষ্টা করব। এ সম্পর্কে বিস্তারিত ধারণা পেতে হলে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।
জন্ম নিবন্ধন ইংরেজি করার নিয়ম
এ আর্টিকেলটি পড়লে আরো জানতে পারবেন জন্ম নিবন্ধন আবেদন যাচাই করার জন্য কি কি প্রয়োজন, জন্ম নিবন্ধন আবেদন যাচাই করার নিয়ম এবং জন্ম নিবন্ধন ইংরেজি করতে কত টাকা লাগে ইত্যাদি।

ভূমিকা

প্রতিটি মানুষের জন্ম নিবন্ধন বা জন্ম সনদ রয়েছে। তবে বেশির ভাগ মানুষেরই জন্ম সনদ বাংলা ভার্সনে লেখা রয়েছে। কিন্তু কিছু কারণে বা সুবিধার জন্য জন্ম সনদটি ইংরেজি ভার্সন করার প্রয়োজন রয়েছে। জন্ম সনদ ইংরেজি বাধ্যতামূলক না হলেও অনেক ক্ষেত্রেই ইংরেজি করার আবশ্যিকতা রয়েছে। বর্তমান সময়ে বিভিন্ন ধরনের নাগরিক সেবা পেতে জন্ম নিবন্ধনটি ডিজিটাল এবং অনলাইন ভিত্তিক হওয়া বাধ্যতামূলক।


অনেকের জন্ম নিবন্ধন অনেক আগে তৈরি করার কারণে বাংলা ভার্সনে হয়েছে বা হাতে লেখা জন্ম নিবন্ধন পেয়েছে। কিন্তু এই জন্ম নিবন্ধনগুলো পরিবর্তন করে বাংলা পাশাপাশি ইংরেজি করা এবং অনলাইন ভিত্তিক করা খুবই প্রয়োজন। জন্ম সনদে বাংলা পাশাপাশি ইংরেজি রাখলে শুধুমাত্র বাংলা ভার্সনের সনদপত্রের সুবিধা একটু বেশি।

সেজন্য বাংলার জন্ম নিবন্ধনের পাশাপাশি ইংরেজি জন্ম নিবন্ধন করা অত্যন্ত প্রয়োজন। আমরা এখানে জন্ম নিবন্ধন বাংলা থেকে ইংরেজি কিভাবে করা যায় সে সম্পর্কে বিস্তারিত তুলে ধরার চেষ্টা করেছে।

জন্ম নিবন্ধন বাংলা থেকে ইংরেজি করার নিয়ম

জন্ম নিবন্ধন আপনি যদি বাংলা ভার্সন থেকে ইংরেজিতে করতে চান তাহলে প্রথমে আপনাকে জন্ম নিবন্ধন সংশোধনের জন্য আবেদন করতে হবে। এরপর আবেদনের কপিটি জমা দিতে হবে স্থানীয় ইউনিয়ন পরিষদে কিংবা সিটি কর্পোরেশন। তারপর সকল প্রক্রিয়া শেষ করে নির্দিষ্ট সময় পর আপনাকে ইংরেজি ভার্সনে জন্ম নিবন্ধন সনদ প্রদান করবে। জন্ম নিবন্ধন সনদটি বাংলা থেকে ইংরেজিতে করতে চাইলে আপনার জন্ম নিবন্ধন সনদটি অবশ্যই ১৭ ডিজিটের হতে হবে। ১৬ ডিজিটের যদি হয়ে থাকে তাহলে আপনার জন্ম নিবন্ধন সনদটি ডিজিটের করে নিতে হবে।

জন্ম নিবন্ধন বাংলা থেকে ইংরেজি করার আবেদনের পদ্ধতি

জন্ম নিবন্ধন বাংলা থেকে ইংরেজি করার জন্য যে আবেদন করতে হয় কে আবেদন কিভাবে করা যায় এ পদ্ধতিগুলো হল -

প্রথমে আপনাকে জন্ম নিবন্ধন বা মৃত্যু নিবন্ধন যে ওয়েবসাইট রয়েছে সেখানে ভিজিট করতে হবে। ওয়েবসাইটটির নাম হচ্ছে bdris.gov.bd। এরপর জন্ম নিবন্ধন মেনু থেকে জন্ম নিবন্ধন তথ্য সংশোধন নামে যে অপশন রয়েছে সেখানে ক্লিক করুন।

এরপর আপনি আপনার জন্ম নিবন্ধন সনদের জন্ম তারিখ এবং নাম্বার সঠিকভাবে লিখে অনুসন্ধান বাটনে ক্লিক করুন। এরপর নিচের দিকে আপনার তথ্য দেখতে পেলি নির্বাচন করুন নামক যে বাটনটি রয়েছে সেখানে ক্লিক করুন।

এরপর নিবন্ধন কার্যালয়ের ঠিকানা নির্বাচন করার পালা। তারপর দেশ, বিভাগ, জেলা, উপজেলা. ইউনিয়ন অফিস ও আপনার এলাকার কার্যালয়ের ঠিকানা নির্বাচন করে দিবেন। এগুলো হয়ে গেলে পরবর্তী ক্লিক করবেন।

পরবর্তী ধাপে একটি ফরম পেয়ে যাবেন। তারপর প্রতিটি তথ্যের সংশোধিত তথ্য ইংরেজি সিলেক্ট করে এবং ইংরেজি অক্ষরে লিখে দিবেন। লিখার সময় অবশ্যই খেয়াল রাখতে হবে বানানগুলো ঠিক রয়েছে কিনা এবং পরবর্তীতে যাতে আবার নতুন করে সংশোধন করতে না হয়। কেননা জন্ম নিবন্ধনের তথ্য সংশোধন করার সর্বোচ্চ চারবার সুযোগ পাবেন। সংশোধন করার কারণ হিসেবে ভুলভাবে লিপিবদ্ধ হয়েছে এটি নির্বাচন করে দিতে হবে।

বর্তমান ঠিকানা এবং স্থায়ী ঠিকানার জায়গায় অবশ্যই সকল তথ্য ইংরেজিতে লিখে দিতে হবে। লিখা হয়ে গেলে পরবর্তী বাটনে ক্লিক করতে হবে।

যে ব্যক্তির জন্ম নিবন্ধন সংশোধন করতে দেয়া হয়েছে আপনার সাথে তার কি সম্পর্ক তা নির্বাচন করে দিতে হবে এইভাবে। নিজের জন্ম নিবন্ধন সংশোধন করতে চাইলে সেই স্থানে নিজ নির্বাচন করে দিতে হবে।

জন্ম নিবন্ধন সংশোধন করার জন্য আপনাকে নির্দিষ্ট পরিমাণ ফি প্রদান করতে হবে। এ ফি চালানের মাধ্যমে অথবা সরাসরি অনলাইনের মাধ্যমে। সবকিছু হয়ে গেলে সাবমিট বাটনে ক্লিক করতে হবে এবং সংশোধনের আবেদনের একটি কপি প্রিন্ট করে নিয়ে রাখবেন। প্রিন্ট করে নেওয়া এই কপিটি নির্ধারিত সময়ের পূর্বে ইউনিয়ন পরিষদের বা সিটি কর্পোরেশনে গিয়ে জমা দিয়ে দিবে। তারপর আপনি পেয়ে যাবেন আপনার ইংলিশ ভার্সনের জন্ম নিবন্ধনটি ।

অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন যাচাই করার জন্য কি কি প্রয়োজন

অনলাইনে জন্ম নিবন্ধন সংশোধনের আবেদন করার পর সেই আবেদনের অবস্থা এবং অগ্রগতির বিষয়ে জানতে হলে যাচাই করতে হবে। অনলাইনের মাধ্যমে খুব সহজেই জন্ম নিবন্ধন আবেদন যাচাই করা যায়। সেজন্য দুটি তথ্যের প্রয়োজন হয়। সেই তথ্যগুলো হল-
  1. এপ্লিকেশন আইডি
  2. জন্ম তারিখ
অনলাইনের মাধ্যমে নতুন জন্ম নিবন্ধনের আবেদন বা সংশোধনের আবেদন সাবমিট করার পর যে আবেদন নাম্বারটি দেখানো হয় সেটি হচ্ছে এপ্লিকেশন আইডি। এছাড়াও আবেদন কপিটি যদি প্রিন্ট করা হয় সেখানেও জন্ম তারিখ ও অ্যাপ্লিকেশন আইডি খুজে পাবেন।

অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন যাচাই করার নিয়ম

অনলাইনে জন্ম নিবন্ধনে আবেদনের বর্তমান অবস্থা জানা যায়। জন্ম নিবন্ধন আবেদন যাচাই করতে হলে অ্যাপ্লিকেশন আইডি এবং জন্ম নিবন্ধন এর জন্ম তারিখ জানতে নিচের ধাপগুলো অনুসরণ করুন -

জন্ম নিবন্ধন আবেদনের অবস্থান যাচাই করার জন্য প্রথমে bdris.gov.bd ওয়েবসাইটটি ভিজিট করতে হবে। এরপর হোমপেজে গিয়ে জন্ম নিবন্ধন ক্যাটাগরি রয়েছে সেখান থেকে আবেদন পত্রের অবস্থান অপশন দিতে ক্লিক করতে হবে। এরপর অ্যাপ্লিকেশন আইডির ঘরে অ্যাপ্লিকেশন আইডি নাম্বার এবং জন্ম তারিখের জায়গায় জন্ম তারিখ সঠিকভাবে বসাতে হবে।

জন্ম নিবন্ধন সংক্রান্ত আবেদন বিভিন্ন ধরনের হতে পারে। আপনি যে বিষয়ে আবেদনটি করেছেন এবং তার অবস্থান জানতে হলে আবেদনের ধরন অপশানে গিয়ে সেটি সিলেক্ট করুন।

এগুলো হয়ে গেলে নিচে দেখুন বাটনে ক্লিক করুন। তাহলে আপনার অ্যাপ্লিকেশন আইডি এবং জন্ম তারিখ সঠিকভাবে দেওয়া থাকলে আবেদনের বর্তমান অবস্থা দেখতে পাবেন।

জন্ম নিবন্ধন ইংরেজি করতে কত টাকা লাগে

যাদের জন্ম নিবন্ধন অনেক আগে করা তাদের জন্ম নিবন্ধটি বাংলা ভার্সনে করা রয়েছে। কিন্তু বিভিন্ন প্রয়োজনে বাংলা ভার্সনের পাশাপাশি ইংরেজি ভার্সন করার প্রয়োজন পড়ে। জন্ম নিবন্ধন বাংলা থেকে ইংরেজি করতে গেলে অনেকেই প্রশ্ন করে থাকেন জন্ম নিবন্ধন ইংরেজি করতে ফি কত লাগে। আপনি যদি নতুনভাবে জন্ম নিবন্ধন তৈরি করতে চান তাহলে ৫০ টাকা আবেদন ফি প্রদান করতে হবে।

তবে এটি কোন ব্যক্তির কাছে দিবেন না। এটি সরাসরি নিবন্ধন এর কার্যালয়ে গিয়ে রিসিট গ্রহণ করে ফি প্রদান করবেন। আপনি যদি তথ্য সংশোধন করতে চান বা বাংলা থেকে ইংরেজি ভার্সনে করতে চান সে ক্ষেত্রে কি প্রদান করতে হবে ৫০ থেকে ১০০ টাকার মতো। তবে কিছু ক্ষেত্রে আবেদন ফি এর পরিমাণ কম বা বেশি হতে পারে।

জন্ম নিবন্ধন আবেদন কিভাবে বাতিল করা যায়

জন্ম নিবন্ধন আবেদন বাতিল করতে হলে প্রথমে আপনাকে যে কার্যালয়ের মাধ্যমে আবেদন করেছেন সেখানে যেতে হবে। যেমন ইউনিয়ন পরিষদ পৌরসভা বা সিটি কর্পোরেশন। জন্ম নিবন্ধন আবেদন বাতিল করতে হলে অবশ্যই আপনাকে এপ্লিকেশন আইডি জানতে হবে। নতুন জন্ম নিবন্ধন আবেদনটি যদি অনুমোদিত না হয় তবে ১৫ দিনের মধ্যে সেটি বাতিল হয়ে যাবে।

তবে আপনি ইচ্ছাকৃতভাবে আবেদন বাতিল করতে চাইলে বাতিলের জন্য আপনাকে একটি আবেদন করতে হবে। জন্ম নিবন্ধন আবেদনে কোন রকম ভুল হলে সেটি বাতিল করে পুনরায় জন্ম নিবন্ধন আবেদন করতে পারবেন।

প্রতিবেদকের মন্তব্য

জন্ম নিবন্ধন শুধুমাত্র বাংলা ভার্সনে থাকলে অনেক সময় বিভিন্ন ধরনের সমস্যায় পড়ে যেতে পারেন। সেজন্য ইংরেজি ভার্সনে জন্ম নিবন্ধন তৈরি করা আবশ্যক। প্রিয় পাঠক, এই আর্টিকেলটি যদি আপনার ভালো লাগে এবং উপকৃত হন তাহলে আপনি আপনার বন্ধু বান্ধব এবং আত্মীয় স্বজনের সাথে শেয়ার করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url