মোবাইল নাম্বার দিয়ে জানুন তার ছবি নাম ও ঠিকানা - মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করার উপায়

 প্রিয় পাঠক, আপনি কি মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করার উপায় সম্পর্কে জানতে চাচ্ছেন। তাহলে এই আর্টিকেলটি আপনাকে সাহায্য করবে। এ আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাকে মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করার উপায় এবং মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করার উপায় সম্পর্কে বিস্তারিত ধারণা দেওয়ার চেষ্টা করব। এ সম্পর্কে বিস্তারিত ধারণা পেতে হলে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারী পড়ুন ।

মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করার উপায়
এটি পড়লে আরো জানতে পারবেন বন্ধ সিমের লোকেশন জানার উপায় এবং মোবাইল নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র বের করা ইত্যাদি।

ভূমিকা

আমাদের দৈনন্দিন জীবনে চলার পথে এমন কিছু মানুষের সাথে পরিচিত হয় সেগুলো শুধুমাত্র ফোন নাম্বার দিয়ে। ফোন নাম্বার ছাড়া তাদের সঠিক তথ্য সম্পর্কে কোন ধারণা থাকে না। এক্ষেত্রে প্রয়োজন পড়ে নাম্বার দিয়ে পরিচয় বের করা। মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করা অনেক সহজ এবং সুবিধাজনক উপায়।


বিশেষ করে কম বয়সী মেয়েদের জন্য এ উপায়টি জানা খুবই প্রয়োজন। কেননা অল্প বয়সে মেয়েদের ফোনে অন্য নাম্বার থেকে বিভিন্ন সময় কল আসে এবং উত্যক্ত করতে থাকে। এর পরিমাণ এমন হয় যে তখন সেই উত্যক্ত করা ব্যক্তির পরিচয় জানা বিশেষ জরুরি হয়ে পড়ে। সেই সময় মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করা সবচেয়ে উত্তম উপায় হিসেবে গণ্য হয়।

মোবাইল দিয়ে শুধুমাত্র মেয়েদের উত্তপ্ত করে তা না টাকা ওয়ালা বা ধনী ব্যক্তিদেরও বিভিন্নভাবে হুমকি দিয়ে থাকে। সেই মুহূর্তে হুমকি দেওয়া ব্যক্তির পরিচয় সম্পর্কে জানা অত্যন্ত জরুরি হয়ে পড়ে। যে নাম্বার থেকে হুমকি দেওয়া হয় সেই নাম্বার দিয়ে পরিচয় বের করে জানা যায় সে ব্যক্তি সম্পর্কে। সেজন্য আমাদের প্রতিটি মানুষের সুবিধার জন্য এ উপায়টি জানা বিশেষভাবে প্রয়োজন।

মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করার উপায়

মোবাইল নাম্বার দিয়ে কয়েকটি উপায়ে যেকোনো ব্যক্তির পরিচয় সম্পর্কে জানা যায়। আজ আমরা এখানে মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করার কয়েকটি উপায় আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করব। তাহলে চলুন এই উপায় গুলো জেনে নেয়া যাক-

তিনটি উপায় মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করা যায় যেমন-

  1. অ্যাপ ব্যবহার করে
  2. সোশ্যাল মিডিয়ার মাধ্যমে
  3. পুলিশের সহযোগিতায়

অ্যাপ ব্যবহার করে পরিচয় বের করা

মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করার জন্য কয়েকটি অ্যাপ রয়েছে যেগুলো দিয়ে খুব সহজেই পরিচয় জানতে পারা যায়। তাহলে চলুন মোবাইল নাম্বার দিয়ে কোন অ্যাপ গুলো দিয়ে পরিচয় বের করা যায়-

Truecaller অ্যাপঃ Truecaller অ্যাপ এর মাধ্যমে নম্বর দিয়ে পরিচয় বের করা যায়। মোবাইল নম্বর দিয়ে পরিচয় বের করার জন্য সবচেয়ে সুবিধা জনক ও সহজে একটি উপায় হচ্ছে Truecaller অ্যাপ। সেজন্য আপনাকে Truecaller অ্যাপটি ডাউনলোড করতে হবে। এই অ্যাপটি ডাউনলোড করার জন্য গুগল প্লেস্টোরে গিয়ে ডাউনলোড করতে হবে।

অ্যাপটি ডাউনলোড করার পর ওপেন করতে হবে তারপর সমস্ত পারমিশনগুলো Allow করে দিতে হবে। তারপর যে কেউ আননোন নাম্বার থেকে কল দিলে সে নাম্বারের মালিকের নাম শো করবে।


আইকন অ্যাপ এর মাধ্যমেঃ আইকন অ্যাপ ব্যবহার করে নাম্বার দিয়ে পরিচয় বের করা যায়। সেজন্য আইকন অ্যাপ গুগল প্লেস্টোর থেকে ডাউনলোড করতে হবে। এরপর সকল পারমিশন গুলো Allow করে দিতে হবে। তারপর যেকোনো নাম্বার থেকে কল আসলে এই অ্যাপস শো করবে । এছাড়াও অ্যাপসের সার্চ অপশনে গিয়ে নাম্বার দিয়ে সার্চ দিলে ব্যক্তির নাম জানা যাবে।

cellfin অ্যাপ ব্যবহার করেঃ ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি-এর একটি মোবাইল ব্যাংকিং অ্যাপ রয়েছে। এই অ্যাপটির নাম হল cellfin অ্যাপ। এই অ্যাপের মাধ্যমে ব্যক্তির নাম্বার দিয়ে পরিচয় বের করতে পারবেন অতি সহজে। এ অ্যাপটি ব্যবহার করে শুধুমাত্র যাদের বিকাশ বা নগদ একাউন্ট রয়েছে তাদের পরিচয় জানা যাবে।

এই অ্যাপ দিয়ে পরিচয় বের করার জন্য প্রথমে cellfin অ্যাপ এ আপনার একাউন্ট খুলতে হবে। তারপর এই অ্যাপটি ওপেন করতে হবে। এই অ্যাপটি ওপেন করার জন্য আপনার নাম্বার ও পাসওয়ার্ড দিতে হবে। ওপেন হয়ে গেলে ফান্ড ট্রান্সফার নামক একটি অপশন শো করবে সেখানে ক্লিক করতে হবে।

এরপর বিকাশ বা নগদ সিলেক্ট করে যে নাম্বার পরিচয় জানতে চাচ্ছেন সেই নাম্বারটি বসাতে হবে। এরপর নেক্সট বাটনে ক্লিক করলে জানতে পারবেন সে ব্যক্তি নাম।

সোশ্যাল মিডিয়ার মাধ্যমে পরিচয় বের করা

সোশ্যাল মিডিয়ার মাধ্যমে যেকোনো ব্যক্তির পরিচয় বের করা যায়। সোশ্যাল মিডিয়া ব্যবহার করে কিভাবে পরিচয় বের করা যায় সে বিষয়ে জেনে নেওয়া যাক-

ফেসবুকের মাধ্যমেঃ মোবাইল নাম্বার দিয়ে ফেসবুক আইডি বের করা বা পরিচয় জানতে সবচেয়ে ভালো উপায়টি হলো ফেসবুক। যে নাম্বার দিয়ে পরিচয় জানতে চাচ্ছেন সেটি ফেসবুক সার্চ অপশনে গিয়ে সেই নাম্বার দিয়ে সার্চ দিলে সে নাম্বার দিয়ে যদি ফেসবুক একাউন্ট খোলা থাকে তাহলে ব্যক্তির পরিচয় জানা যাবে।

Whatsapp এর মাধ্যমেঃ Whatsapp এর মাধ্যমে অপরিচিত নাম্বারের ব্যক্তির ছবি মোবাইলে দেখতে পাবেন। এভাবে দেখতে হলে প্রথমে সে নাম্বারটি আপনার মোবাইলে সেভ করতে হবে। সেই অপরিচিত নাম্বার দিয়ে যদি Whatsapp খোলা থাকে তাহলেই ছবি দেখতে পাবেন। সেজন্য প্রথমে আপনাকে হোয়াটসঅ্যাপ-এ যেতে হবে তারপর সেই নাম্বারে হোয়াটসঅ্যাপ খোলা থাকবে তার Whatsapp প্রোফাইলে ঢুকে যাবেন। তার Whatsapp প্রোফাইলে যদি ছবি দেওয়া থাকে এবং সেটি পাবলিক করা থাকে তাহলে দেখতে পাবেন।

ইমোর মাধ্যমেঃ বেশিরভাগ মানুষ ইমো ব্যবহার করে থাকে। অপরিচিত নাম্বারের পরিচয় জানতে হলে ইমোর মাধ্যমে জানতে পারি। অপরিচিত নাম্বারের পরিচয় জানতে হলে ইমুতে সার্চ অপশনে নাম্বারটি দিয়ে পোস্ট করবেন করবেন। সেই নাম্বার দিয়ে যদি ইমু খোলা থাকে তাহলে নাম্বারটি ব্যবহৃত ব্যাক্তির ছবি দেখা যাবে।

পুলিশের সহযোগিতায় নাম্বার দিয়ে পরিচয় জানা

পুলিশের সহযোগিতায় অপরিচিত নাম্বারের ব্যাক্তি সনাক্ত করতে পারেন। এটি সর্বশেষ ধাপ বলা যেতে পারে। উপরের সবগুলো উপায় অবলম্বন করে যদি অপরিচিত নাম্বারের ব্যক্তির পরিচয় শনাক্ত করতে না পারেন তাহলে পুলিশের সহযোগিতা নিয়ে নাম্বার দিয়ে সে পরিচয় বের করা সম্ভব। অপরিচিত নাম্বারের ব্যক্তিকে সনাক্ত করতে চাইলে প্রথমে আপনাকে নিকটস্থ বা অন্তর্গত থানায় গিয়ে একটি কমপ্লেন করতে পারেন।

এরপর পুলিশ বা সাইবার সিকিউরিটি এক্সপার্ট সর্বোত্তম প্রচেষ্টার মাধ্যমে সঠিকভাবে উল্লেখিত নাম্বারের ব্যক্তির পরিচয় সনাক্ত করতে সক্ষম হবে। পুলিশের সহযোগিতা নিলে একদিকে যেমন আপনি ব্যক্তির সম্পর্কে সমস্ত তথ্য পাবেন তেমনি আপনার সাথে ঘটে যাওয়া সেই সমস্যাগুলো সমাধানও পেয়ে যাবেন।

সেজন্য অপরিচিত নাম্বার থেকে যদি আপনাকে হুমকি অনেক বেশি দিয়ে থাকে তাহলে আপনি পুলিশের সহযোগিতা নিয়ে তার সমাধান করতে পারেন।

মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করার উপায়

মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করা সম্ভব। ফোন কোম্পানি চাইলে যেকোনো নাম্বারের লোকেশন খুব সহজে বের করতে পারবে। কিন্তু এটি সাধারণ মানুষের জন্য সঠিকভাবে বের করা খুব একটা সহজ নয়। পুলিশ বা আইনের লোক যেকোনো সময় মোবাইল নাম্বার দিয়ে লোকেশন খুব সহজে ট্র্যাক করতে পারবে।

এছাড়াও আপনি নিজে নিজে মোবাইল দিয়ে লাইভ লোকেশন করতে পারবেন। গুগল ম্যাপ-এর মাধ্যমে খুব সহজেই লোকেশন ট্র্যাক করা যায়। এজন্য মোবাইলটি সব সময় ইন্টারনেট কানেকশন অন রাখতে হবে। গুগল ম্যাপ দিয়ে লোকেশন ট্র্যাক করতে হলে কয়েকটি ধাপগুলো ফলো করুন-
  1. যে মোবাইলের মাধ্যমে করতে চাচ্ছেন সেই মোবাইল এর মাধ্যমে গুগল অ্যাপ এ প্রবেশ করুন।
  2. ডান পাশের উপরের দিকে আপনার গুগল একাউন্ট থাকবে সেখানে ক্লিক করলে অনেকগুলো অপশন দেখা যাবে
  3. সেই অপশন গুলোর মধ্যে থেকে লোকেশন শেয়ারিং অপশনটি বাছাই করতে হবে তারপর সেটাতে ক্লিক করতে হবে।
এরপর যে দুটি কাজ করতে হবে সেটি হচ্ছে -
  1. Share your real time location এই অপশনটিতে Until your turn this off এটি সেট করে দিবেন। এরপর আপনি যতক্ষণ না পর্যন্ত এটি অফ করছেন ততক্ষণ পর্যন্ত এটি অন থাকবে।
  2. এরপর আপনার লোকেশন মোবাইল নাম্বার, ইমেইল, মেসেঞ্জা, হোয়াটসঅ্যাপ, টেলিগ্রাম ইত্যাদি যেকোনো একটি মাধ্যমে শেয়ার করে দিতে হবে।
  3. যদি মোবাইল নাম্বারে লোকেশন শেয়ার করতে ইচ্ছুক থাকেন তাহলে ডান দিকে স্ক্রল করলে মোর অপশন দেখতে পাবেন এরপর সেখানে ক্লিক করতে হবে। তারপর উপরের বক্সে আপনার মোবাইল নাম্বার দিয়ে দিতে হবে তখনই আপনার মোবাইলে লাইভ লোকেশন লিঙ্ক পেয়ে যাবেন। এই লিঙ্কে ক্লিক করলেই দেখা যাবে মোবাইল বা নাম্বারটা কোথায় আছে।

বন্ধ সিমের লোকেশন জানার উপায়

অনেকেই প্রশ্ন করেন বন্ধ সিমের লোকেশন জানার উপায় কি। অচল বা বন্ধ সিম লোকেশন জানার কোন উপায় নেই। নাম্বার দিয়ে লোকেশন জানতে হলে সিমটি অবশ্যই চালু থাকতে হবে। নাম্বারটি যদি সচল হয়ে থাকে তাহলে বন্ধ সিমের লোকেশন বের করা যায় খুব সহজেই। এছাড়া কোন উপায়ে বন্ধ সিমের লোকেশন বের করতে পারবেন না।

তবে মোবাইল ফোন হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলে নাম্বার ছাড়া অন্য উপায় বের করা সম্ভব হয়। IEMI নাম্বার ট্র্যাক করে আপনার ফোন কোথায় আছে সেটি জানতে পারবেন। চুরি হওয়া ফোনের সিম পরিবর্তন করে নতুন সিম তুললেও IEMI এর অবস্থান ট্র্যাক করা সম্ভব হয়ে থাকে।

মোবাইল নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র বের করা

অনেক সময় নির্বাচন কমিশনের ওয়েব সাইটের মাধ্যমে জাতীয় পরিচয় পত্র করে থাকে। কিন্তু এই পরিচয় পত্র তৈরি করার পর কিভাবে ডাউনলোড দিয়ে বের করতে হবে সে সম্পর্কে আমরা অনেকেই জানিনা। আবার অনেকে মোবাইল নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র বের করতে চান। যারা শুধু মোবাইল নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র বের করতে চান তাদের উদ্দেশ্যে বলছি শুধুমাত্র মোবাইল নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র বের করা সম্ভব নয়।

তবে আপনার মোবাইল নাম্বারটি কোন আইডি কার্ড দিয়ে করা সে সম্পর্কে জানতে পারবেন। বিকল্প একটি পদ্ধতিতে আপনি মোবাইল নাম্বার ব্যবহার করে জাতীয় পরিচয় পত্র সংগ্রহ করতে পারেন। এ পদ্ধতিটি হচ্ছে প্রথমে আপনার ভেরিফাইড মোবাইল নাম্বারটি দিয়ে নির্বাচন অফিসে যথাযথ কর্তৃপক্ষের নিয়ম অনুসরণ করে মেসেজ পাঠাতে হবে।

মেসেজ পাঠানোর পর তাদের নির্ধারিত সময়ের মধ্যে আপনাকে আপনার এনআইডি কার্ডের তথ্য এবং নাম্বার এসএমএসের মাধ্যমে জানিয়ে দিতে সক্ষম হবে।

লেখকের শেষ কথা

উপরের আলোচনার মাধ্যমে মোবাইল নাম্বার দিয়ে কয়েকটি বিষয়ের তথ্য বের করারসঙ্গে কয়েকটি উপায় আমরা আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করেছি। প্রিয় পাঠক, এই আর্টিকেলটি যদি আপনার ভালো লাগে এবং উপকৃত হন তাহলে আপনি আপনার বন্ধুবান্ধব এবং আত্মীয়-স্বজনের সাথে শেয়ার করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url