ত্বকের যত্নে নারিকেল তেলের উপকারিতা -নারিকেল তেল মুখে দিলে কি হয়

প্রিয় পাঠক, আপনি কি ত্বকের যত্নে নারিকেল তেলের উপকারিতা সম্পর্কে জানতে চাচ্ছেন। তাহলে এই আর্টিকেলটি আপনাকে জানতে সাহায্য করবে। এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাকে ত্বকের যত্নে নারিকেল তেলের উপকারিতা এবং ত্বকের যত্নে নারিকেল তেল ব্যবহারের নিয়ম ইত্যাদি সম্পর্কে বিস্তারিত ধারণা দেওয়ার চেষ্টা করব। এ সম্পর্কে বিস্তারিত ধারণা পেতে হলে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।
ত্বকের যত্নে নারিকেল তেল
এ আর্টিকেলটি পড়লে আরো জানতে পারবেন নারিকেল তেল মুখে দিলে কি হয়, রাতের নারিকেল তেল মুখে মাখলে কি হয় এবং নারিকেল তেলের অপকারিতা ইত্যাদি।

ভূমিকা

বহু বছর ধরে মানুষ সৌন্দর্য বৃদ্ধি এবং সৌন্দর্য রক্ষার জন্য প্রকৃতির উপর নির্ভর করে আসছে। প্রাকৃতিক উপাদানের মধ্যে অন্যতম হচ্ছে নারিকেল তেল। নারিকেল তেল আমরা সাধারণত চুলে ব্যবহার করে থাকি। কিন্তু নারিকেল তেল শুধু চুলের যত্নে ব্যবহার করা হয় না বরং এটি ত্বকের জন্য অত্যন্ত উপকারী। বিভিন্ন সমস্যা দূর করে ত্বককে সুরক্ষিত রাখতে সাহায্য করে।


নারিকেল তেল দিয়ে স্কিন কেয়ার সম্পর্কে অনেকেই জানে না বা অনেকের কাছে নতুন মনে হতে পারে। নারিকেল তেল ত্বকের আদ্রতা ধরে রাখতে সাহায্য করে। আমাদের দৈনন্দিন জীবনে বিভিন্ন ব্যস্ততার কারণে ত্বকের তেমনভাবে যত্ন নেয়া হয় না, সেজন্য অকালে ত্বকে বয়সের ছাপ পড়ে যায়। ত্বকের এ সমস্যাগুলো দূর করতে পারে নারিকেল তেল।

আমরা এই প্রতিবেদনের মাধ্যমে ত্বকের যত্নে নারিকেল তেলের উপকারিতা গুলো আলোচনা করব।

ত্বকের যত্নে নারিকেল তেলের উপকারিতা

ত্বকের বিভিন্ন সমস্যা দূর করতে নারিকেল তেল কার্যকরী ভূমিকা পালন করে। এখানে আমরা ত্বকের যত্নে নারিকেল তেলের উপকারিতা সম্পর্কে আপনাদের সামনে তুলে ধরব। তাহলে চলুন জেনে নেওয়া যাক-

ডার্ক সার্কেল কমাতেঃ নারিকেল তেল ত্বকের ডার্ক সার্কেল কমাতে সাহায্য করে। প্রতি রাতে ঘুমানোর আগে হাতের তালুতে নারিকেল তেল নিয়ে চোখের চারপাশে ভালোভাবে মেসেজ করুন তাহলে ডার্ক সার্কেল কমে যাবে এবং চোখের নিচে ফোলা ভাবো দূর হয়ে যাবে।

ত্বককে ময়েশ্চারাইজ করেঃ নারিকেল তেল ত্বকের প্রাকৃতিক মশ্চারাইজার হিসেবে কাজ করে। এটা সারাদিন ত্বকের আদ্রতা বজায় রাখে এবং ত্বকের প্রয়োজনীয় পুষ্টি ধরে রাখতে সাহায্য করে। নারিকেল তেল সরাসরি মুখে ব্যবহার করতে পারেন তাহলে ভালো উপকার পাওয়া যাবে।

প্রাকৃতিক টোনারঃ নারিকেল তেল শুধুমাত্র ত্বকের সৌন্দর্য বৃদ্ধি এবং ত্বককে মসৃণ করে তুলে না বরং এটি প্রাকৃতিক টোনার হিসেবে কাজ করে থাকে। নারিকেল তেলে থাকা ফ্যাট লোমকূপ বন্ধ করে দেয় সেই সাথে ময়লা ও ব্যাকটেরিয়ার হাত থেকে ত্বককে সুরক্ষিত রাখে।

ব্রণ মুক্ত রাখেঃ আমরা পূর্বেই জেনেছি নারিকেল তেল প্রাকৃতিক টোনার হিসেবে কাজ কর। সেজন্য এটি গভীরে গিয়ে লোমকূপের ময়লা পরিষ্কার করে এবং ত্বকে ব্রণ মুক্ত রাখে।

মেকআপ তুলতেঃ আমরা কোন অনুষ্ঠানে গেলে ভারি বা হালকা মেকআপ করে যাই। কিন্তু ঘুমানোর আগে এ মেকআপ তোলার প্রয়োজন পড়ে। মেকআপ সহকারে ঘুমালে ত্বকের বিভিন্ন ধরনের ক্ষতি হতে পারে। যেকোনো মেকআপ তুলতে নারিকেল তেলের গুরুত্ব অপরিসীম। মেকআপ তোলার জন্য নারিকেল তেল তুলই ভিজিয়ে নিয়ে মুখে লাগাতে হবে তারপর ভালোভাবে মেসেজ করে ঘসে ঘসে মেকআপ তুলে ফেলতে হবে। এটি ব্যবহারে ত্বকের মেকআপ এবং ত্বকের অতিরিক্ত তেল পরিষ্কার হয়ে যাবে ফলে ত্বক মসৃণ ও উজ্জ্বল দেখাবে

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতেঃ ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করার জন্য প্রতি সপ্তাহে অন্তত একদিন নারিকেল তেল মুখে দিয়ে মেসেজ করুন। এভাবে নিয়মিত ব্যবহার করলে ত্বকের উজ্জলতা যেমন বৃদ্ধি পাবে তেমনি ত্বকের ক্লান্তি ভাবো দূর হয়ে যাবে।

ত্বকের শুষ্কতা দূর করতেঃ অনেকেই দীর্ঘদিন ধরে ত্বকের শুষ্কতা ও রুক্ষতা নিয়েখুব বেশি চিন্তিত। ত্বকের শুষ্কতা দূর করতে ব্যবহার করতে পারেন নারিকেল তেল। এটি ব্যবহারে ত্বকের শুষ্কতা তেমন দূর হবে তেমনি ত্বকের উজ্জ্বলতাও বৃদ্ধি পাবে। রাতে নাইট ক্রিমের পরিবর্তে নারিকেল তেল ব্যবহার করার পরামর্শ দিয়ে থাকেন বিউটিশিয়ানরা।

সানস্ক্রিন হিসেবে কাজ করেঃ দীর্ঘ সময় ধরে রোদে থাকার কারণে ত্বকের অনেক ক্ষতি হয়। রোদে যাওয়ার আগে সানস্ক্রিন ব্যবহার না করে নারিকেল তেল ব্যবহার করতে পারেন। তাহলে ভালো উপকার পাবেন কারণ নারিকেল তেলে রয়েছে এসপিএফ-৫ নামক উপাদান। যা ত্বককে সূর্যের অতি বেগুনি রশ্মি হতে সুরক্ষা প্রদান করে।

ত্বকের জ্বালা ভাব দূর করেঃ অনেকের ত্বকে বিভিন্ন কারণে জ্বালা ভাব তৈরি হয়। এ জ্বালা ভাব থেকে মুক্তি পাওয়ার জন্য নারিকেল তেল হতে পারে আপনার সঠিক সমাধান। এছাড়াও রাইফেল তেল সংক্রমণ রোদে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

ত্বকের দাগ দূর করতেঃ ত্বকে বিভিন্ন ধরনের ছোপ ছোপ দাগ, ব্রণের দাগসহ অন্যান্য দাগ তৈরি হয়। নারিকেল তেল এসব দাগ দূর করতে কার্যকরী ভূমিকা পালন করে। কারণ নারিকেল তেলে রয়েছে কোলাজেন নামক উপাদান যা ত্বকের তারুণ্য দীর্ঘদিন ধরে রাখে এবং বলিরেখাও দূর করে থাকে।

ত্বকের যত্নে নারিকেল তেল ব্যবহারের নিয়ম

ত্বকের যত্নে নারিকেল তেল বিভিন্ন নিয়মে ব্যবহার করা হয়ে থাকে। কিভাবে ব্যবহার করলে ত্বকের উপকারিতা পাওয়া যায় চলুন সে সম্পর্কে জেনে নিই-
  • সিকি কাপ নারিকেল তেলের সাথে সিকি কাপ শিয়া বাটার একটি পাত্রে নিয়ে নিয়ে চুলার আঁচে বসিয়ে দিন। তারপর সেটি ভালোভাবে গলিয়ে নিন। এরপর চুলা থেকে নামিয়ে এগুলোর সাথে কাঁচা মধু যুক্ত করুন। তারপর সবগুলো উপাদান একসাথে ভালোভাবে মিশিয়ে সমস্ত মুখে ভালোভাবে লাগান। তারপর এটি ৩০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এভাবে ব্যবহার করলে ত্বক ভিতর থেকে পরিষ্কার হয় ও ত্বকের উজ্জ্বলতা বহুগুণে বৃদ্ধি পায়।
  • ব্ল্যাকহেড দূর করতে এক টেবিল চামচ নারিকেল তেলের সাথে এক চা চামচ বেকিং সোডা নিয়ে ভালোভাবে মিশিয়ে পেস্ট করে নিন। এরপর এটি ব্ল্যাকহেডসের উপর ভালোভাবে লাগিয়ে নিন এবং মেসেজ করুন। কিছুক্ষণ পর মেসেজ করা হয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে ব্যবহার করলে ব্ল্যাকহেদ দূর হয়ে যাবে। ভালো ফলাফল পাওয়ার জন্য অন্তত সপ্তাহে দুইবার আপনাকে আপনাকে এটি ব্যবহার করতে হবে।
  • নারিকেল তেল ব্রণ কমাতে সাহায্য করে। ব্রণ কমানোর জন্য এক চা চামচ নারিকেল তেলের সাথে এক চা চামচ দারচিনির গুড়া একসাথে ভালোভাবে মিশিয়ে নিন তারপর এটি ব্রণের উপর লাগান। লাগানোর ৩০ মিনিট পর এটা ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে তিন দিন ব্যবহার করলে ত্বকের ব্রণ অনেকাংশে কমে যাব। কারণ নারিকেল তেল ও দারুচিনি এ দুটি উপাদানে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল যা ত্বককে সুরক্ষিত রাখতে সাহায্য করে।
  • ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করার জন্য তিন টেবিল চামচ নারিকেল তেল, আধা চা চামচ হলুদ গুঁড়া, এক চা চামচ লেবুর রস এবং এক টেবিল চামচ মধু নিতে হবে। সবগুলো একসাথে মিশিয়ে ভালোভাবে পেস্ট করে মুখে লাগাতে হবে। মুখে লাগানোর পর ১৫ থেকে ২০ মিনিট রেখে ধুয়ে ফেলতে হবে। তাহলে ত্বকের বিভিন্ন দাগ দূর হয়ে যাবে এবং তাদের উজ্জ্বলতা বহুগুণে বৃদ্ধি পাবে।
এছাড়াও ত্বকের শুষ্কতা দূর করতে নারিকেল তেল সরাসরি ব্যবহার করতে পারেন। সেজন্য নারিকেল তেল হাতের তালুতে নিয়ে মুখে ভালোভাবে মেসেজ করতে হবে। এভাবে কিছুক্ষণ মেসেজ করার পর ধুয়ে ফেলুন তাহলে দেখবেন ত্বক মসৃন হয়ে গেছে এবং শুষ্কতাদূর হয়েছে ।

নারিকেল তেল মুখে দিলে কি হয়

নারিকেল তেলের নানা ধরনের উপকারিতা রয়েছে যা ত্বকের জন্য অত্যন্ত উপকারী। নারিকেল তেল মুখে মাখলে ত্বক মসৃণ এবং উজ্জ্বল হয়ে ওঠে। ত্বকের ব্রণ কমাতেও এটি যথেষ্ট কার্যকরী। রোদে থাকা পোড়া ভাব দূর করতে নারিকেল তেলের গুরুত্ব অনেক। নারিকেল তেলে রয়েছে অ্যান্টি ইনফ্লামেটরি উপাদান যা ত্বকের প্রদাহ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। এছাড়াও এটি ত্বকের বিভিন্ন সংক্রমণ রোধ করতে সাহায্য করে।

নারিকেল তেল ত্বকের আদ্রতা বজায় রাখে এবং ত্বককে সম্পূর্ণরূপে সুরক্ষা দেয়। নারিকেল তেল ত্বকে মাখলে ত্বক ভেতর থেকে পরিষ্কার হয়। এটি ত্বকের পুষ্টি বজায় রাখতেও সাহায্য করে। প্রাকৃতিক উপায়ে আপনি যদি ফর্সা হতে চান বা প্রাকৃতিক উপায় অবলম্বন করে আপনি যদি সুস্থতা পেতে চান তাহলে নারিকেল তেল বেছে নিতে পারেন। কারণ এটি হতে পারে আপনার সহজ এবং সঠিক সমাধান।

রাতে মুখে নারিকেল তেল মাখলে কি হয়

নারিকেল তেল মুখে মাখার সঠিক নিয়ম হচ্ছে রাতে। রাতে এর উপকারিতা ভালোভাবে পাওয়া যায়। রাতে ঘুমাতে যাওয়ার আগে নারিকেল তেল মুখে মাখলে কি হয় সে সম্পর্কে আমরা জেনে নিব-
  • অনিয়ন্ত্রিত জীবনযাত্রার কারণে অল্প বয়সে ত্বকে বার্ধকের ছাপ পড়ে যায়। ত্বকে দেখা দেয় বিভিন্ন ধরনের বলিরেখা। এ সমস্যাগুলো দূর করতে হলে রাতে নারিকেল তেল মুখে ব্যবহার করতে পারেন তাহলে ভালো ফল পাবেন।
  • রাতে নারিকেল তেল ব্যবহার করার ফলে কুঁচকে যাওয়া চামড়া, কপালে বলিরেখা, চোখের নিচের কালো দাগ এগুলো দূর হয়ে যায়।
  • নারিকেল তেল মেলানিন উৎপন্ন করে এবং ত্বকের উজ্জ্বলতা ধরে রাখে। এভাবে ব্যবহারের ফলে ঝুলে যাওয়া চামড়া টান টান হয়ে ওঠে।
  • শুষ্ক ত্বকের জন্য প্রতিদিন রাতে নারিকেল তেল মুখে ভালোভাবে মেসেজ করতে পারেন। এ নিয়মে ব্যবহার করলে ত্বকের শুষ্কতা দূর হবে এবং ত্বক মুসলিম দেখাবে।

নারিকেল তেলের অপকারিতা

আমরা অনেকেই জানি নারিকেল তেল ত্বকের জন্য অত্যন্ত উপকারী। কিন্তু কিছু কিছু সেনসিটিভ ত্বকের জন্য এটি পার্শ্ব প্রতিক্রিয়া প্রভাব ফেলতে পারে। নারিকেল তেল শুষ্ক ত্বকের জন্য অত্যন্ত উপকারী এটি ত্বকের শুষ্কতা দূর করতে সাহায্য করে। কিন্তু নারিকেল তেল তৈলাক্ত ত্বকের জন্য উপকারী নয়।

কারণ তৈলাক্ত ত্বকে নারিকেল তেল ব্যবহার করলে ব্রণের সমস্যা বৃদ্ধি পেতে পারে। যাদের ত্বকে বাদাম তেল ব্যবহার করলে সমস্যা তৈরি হয় তাদের নারিকেল তেল ব্যবহার করা উচিত নয়। কারণ এতে এলার্জি হতে পারে। নারিকেল তেল প্রতিদিন বা অতিরিক্ত পরিমাণ ব্যবহার করা উচিত নয়। অতিরিক্ত পরিমাণ ব্যবহার করলে ত্বকের সমস্যা কমে যাওয়ার চেয়ে বেড়ে যেতে পারে।

মুখে অতিরিক্ত তেল লাগালে সে তেলে ধুলাবালি ময়লা আটকে যাবে যার ফলে ব্রণের সমস্যা বেড়ে যাবে এবং অন্যান্য সমস্যা তৈরি হবে। মুখের ত্বকে নারিকেল তেল ব্যবহার করলে সব সময় খাঁটি তেল ব্যবহার করুন। বাজার থেকে কিনা নারিকেল তেলে বিভিন্ন ধরনের কেমিকাল থাকে তা ত্বকের জন্য খুবই ক্ষতিকর।

লেখক এর মন্তব্য

বর্তমানে যতগুলো উপকারী তেল রয়েছে সেগুলোর মধ্যে নারিকেল তেলও একটি। নারিকেল তেল যেমনি চুলের জন্য উপকারী তেমনি ত্বকের জন্যও। এটি ত্বকের সৌন্দর্য ধরে রাখতে সাহায্য করে এবং বয়সের ছাপও পড়তে দেয় না। ত্বকের উপকারিতার জন্য আপনি যদি নারিকেল তেল ব্যবহার করতে চান ব্যবহার করতে পারেন।

কারণ এটি ত্বকের বিভিন্ন সমস্যা দূর করবে সেইসাথে ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করবে। প্রিয় পাঠক, এই আর্টিকেলটি যদি আপনার ভালো লাগে এবং উপকৃত হন তাহলে আপনি আপনার বন্ধু বান্ধব ও পরিবার পরিজনের সাথে শেয়ার করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url