মালয়েশিয়া ভিসা আবেদন করার নিয়ম (২০২৪) - মালয়েশিয়ার ভিসার দাম

প্রিয় পাঠক, আপনি কি মালয়েশিয়া ভিসা আবেদন করার নিয়ম সম্পর্কে জানতে চাচ্ছেন। তাহলে এই আর্টিকেলটি আপনাকে সম্পূর্ণভাবে সাহায্য করবে। এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাকে মালয়েশিয়া ভিসা আবেদন করার নিয়ম এবং মানুষের ভিসা আবেদনের প্রয়োজনে কাগজপত্র মেয়ে বিস্তারিত আলোচনা করব। এ সম্পর্কে বিস্তারিত জানতে হলে সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়ুন।
মালয়েশিয়া ভিসা আবেদন করার নিয়ম-২০২৪
এই আর্টিকেলটি পড়লে আরো জানতে পারবেন মালয়েশিয়া ভিসা চেক করার নিয়ম এবং মালয়েশিয়ার ভিসার দাম ইত্যাদি।

ভূমিকা

প্রতি বছর বাংলাদেশ থেকে বহু সংখ্যক মানুষ মালয়েশিয়া ভিজিট ভিসায় যেতে চাচ্ছে। কিন্তু অনেকেই মালয়েশিয়া ভিসার জন্য কিভাবে আবেদন করতে হয় সেই সম্পর্কে জানেন না। মালয়েশিয়ার সকল প্রকারের ভিসার আবেদন কিভাবে করা যায় সে সম্পর্কে আমরা আপনাদের সামনে বিস্তারিত তুলে ধরবো।


দালাল ছাড়া কিভাবে অনলাইনের মাধ্যমে ভিসার আবেদন করতে পারবেন তা এ পোস্টের মাধ্যমে উল্লেখ করা হয়েছে। কয়েকটি নির্দিষ্ট নিয়মাবলী সম্পন্ন করে বাংলাদেশ গভর্নমেন্ট কর্তৃক অনুমোদিত প্রতিষ্ঠানে প্রয়োজনীয় ডকুমেন্টস ও ভিসা ফি সম্পূর্ণ পরিশোধ করে মালোশিয়ান ভিসা সংগ্রহ করতে পারবেন।

এ পোস্টে আমরা ভিসা আবেদনের করার সময় থেকে ভিসা গ্রহণ করা পর্যন্ত সকল বিষয় আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করব।

মালয়েশিয়া ভিসা আবেদন করার নিয়ম

বর্তমানে মালয়েশিয়া যাওয়ার জন্য ভিসা পেতে হলে আপনাকে অবশ্যই বিএমইটি (BMET) ডাটা বেজে রেজিস্ট্রেশন করতে হবে। এরপর আপনার নিজের যে বিষয়ে দক্ষতা রয়েছে সে অনুযায়ী অনলাইনে মালোশিয়ার ভিসা আবেদন করতে হবে। আবেদন অনুমোদন হওয়ার পর বাংলাদেশ সরকার কর্তৃক অনুমোদিত এজেন্সির মাধ্যমে এবং সরকারিভাবে ভিসা প্রসেস করতে পারবেন।

মালয়েশিয়ান ভিসা আবেদন করতে হলে আপনি তিনটি উপায় আবেদন করতে পারবেন যেমন-

এ উপায়টি হচ্ছে কোম্পানী বা এজেন্সির মাধ্যমে মালয়েশিয়া যাওয়ার প্রক্রিয়া বা আবেদনের মাধ্যম।
  • মালেশিয়া ই ভিসা 
এই দু’টি উপায় হচ্ছে যারা সরকারিভাবে মালয়েশিয়া যেতে চান তাদের জন্য।
  • বিএমইটির কার্যালয় থেকে
  • আমি প্রবাসী এ্যাপ এর মাধ্যমে

মালোশিয়া ই ভিসা আবেদন পদ্ধতি

আপনি যদি কোন ভাল এজেন্সির মাধ্যমে মালয়েশিয়া যেতে চান তাহলে https://www.imi.gov.my/এই লিংকে প্রবেশ করে আপনার প্রয়োজন অনুযায়ী ভিসার ধরন বুঝে আবেদন ফরম ডাউনলোড করুন।এরপর আবেদন ফরমটি সঠিকভাবে পূরণ করে প্রয়োজনীয় ডকুমেন্টসহ এজেন্সির মাধ্যমে আবেদন ও ভিসা ফি পরিশোধ করে ভিসা সংগ্রহ করুন।

বিএমইটি (BMET) কার্যালয় থেকে আবেদন পদ্ধতি

আপনি যদি সরকারিভাবে মালয়েশিয়া যেতে চান তাহলে মালয়েশিয়া যাওয়ার জন্য বিএমইটি কার্যালয়ের মাধ্যমে আবেদন করতে পারেন। সেজন্য আপনার প্রয়োজন হবে পাসপোর্ট সাইজের ছবি এবং আপনার কাজের অভিজ্ঞতা অনুযায়ী অভিজ্ঞতার সার্টিফিকেট সাথে নিয়ে গিয়ে বিএমইটি কার্যালয় যে আবেদন করতে পারেন।

বাংলাদেশ সরকারের অধীনে বর্তমানে প্রতিটি জেলায় সর্বমোট ৪২টি বিএমইটি (BMET) কার্যালয় রয়েছে। এগুলো ছাড়াও ১১টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র থেকে এ আবেদন করার সুযোগ রয়েছে সেখান থেকেও করতে পারেন। সরাসরি বিএমইটি (BMET) কার্যালয়ে গিয়ে আপনাকে সকল কাগজপত্র অনুযায়ী অফিসে কর্মরত কর্মীদের মাধ্যমে মালোশিয়া ভিসার জন্য অনলাইনে আবেদন করতে হবে।

আবেদন গ্রহণ করলে বিএমইটি (BMET) ডাটাবেজ এর মাধ্যমে আপনার মোবাইলে জানিয়ে দেওয়া হবে।

আমি প্রবাসী এ্যাপ এর মাধ্যমে আবেদন পদ্ধতি

আমি প্রবাসী এ্যাপ এর মাধ্যমে আপনি যদি আবেদন করতে চান তাহলে মালয়েশিয়া ভিসা আবেদন করার জন্য প্রথমে আপনাকে আমি প্রবাসী এ্যাপটি গুগল প্লে-স্টোর থেকে ডাউনলোড করে নিতে হবে। তারপর পাসপোর্ট স্ক্যান করে এবং অন্যান্য তথ্যাদি ইনপুট করে বিএমইটি (BMET) রেজিস্ট্রেশন করতে হবে।

পরবর্তী প্রক্রিয়া সম্পূর্ণ করার জন্য বা আপনার প্রদান করা তথ্যগুলি যাচাই করতে ৭২ ঘণ্টা সময় নেওয়া হবে। এ প্রক্রিয়ার সম্পূর্ণ হলে পরবর্তী ধাপে বিকাশের মাধ্যমে ৩০০ টাকা কি পরিশোধ করে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে। আমি প্রবাসী এ্যাপ লগইন করলে বিএমইটির (BMET) রেজিস্ট্রেশন এর পাশে চাকরি খুঁজুন এরকম অপশন পাবেন।

সেখানে ক্লিক করে বিভিন্ন ধরনের চাকরির বিজ্ঞপ্তি দেখতে পাবেন আপনার পছন্দমত চাকুরী খুঁজে বিস্তারিত জেনে তারপরে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করুন। এ আবেদন প্রক্রিয়াটি গ্রহণ করা হলে আমি প্রবাসী এ্যাপ থেকে আপনাকে মেসেজের মাধ্যমে ইনবক্সে জানিয়ে দেওয়া হবে। সেজন্য মাঝে মাঝে ইনবক্সে মেসেজ চেক করতে হবে।

এভাবে মানুষের ভিসার আবেদন করলে সরকারিভাবে খুব অল্প খরচে মালয়েশিয়া যেতে পারবেন।

মালয়েশিয়ান ভিসা পেতে প্রয়োজনীয় কাগজপত্র

মালয়েশিয়া ওয়ার্ক পারমিট ভিসা পেতে যে সকল প্রয়োজনীয় কাগজপত্রগুলো লাগে সেগুলো নিচে তুলে ধরা হলো-
  • জাতীয় পরিচয় পত্র/এনআইডি কার্ড
  • আবেদনকারীর বয়স সর্বনিম্ন ২১ থেকে সর্বোচ্চ ৪৫ বছর পর্যন্ত হতে হবে
  • বিএমইটি (BMET) ডাটাবেজ রেজিস্ট্রেশন
  • সাদা ব্যাকগ্রাউন্ড এর পাসপোর্ট সাইজের ছবি
  • করোনা ভাইরাসের ভ্যাকসিন কার্ড
  • আবেদনকারীর বৈধ পাসপোর্ট যার মেয়াদ হতে হবে কমপক্ষে দুই বছর
  • বিএমইটি (BMET) কার্যালয়, কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র অথবা অনুমোদন প্রাপ্ত এজেন্সির মাধ্যমে আবেদন।
  • পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট

মালয়েশিয়ান ভিজিট ভিসা পেতে যে সকল প্রয়োজনীয় কাগজপত্রগুলো লাগে সেগুলো নিচে তুলে ধরা হলো-

  • ভিসা আবেদনকারীর বৈধ পাসপোর্ট
  • কমপক্ষে ৬ মাস মেয়াদী পাসপোর্ট।
  • এনআইডি কার্ড বা জাতীয় পরিচয় পত্র
  • পাসপোর্ট সাইজের সাদা ব্যাকগ্রাউন্ড এর ছবি
  • রিটার্ন এয়ার টিকিটের কপি
  • কারো আমন্ত্রণে মালয়েশিয়া গেলে তার রেফারেন্স লেটার
  • পূর্বে মালয়েশিয়ান ভিসা থাকলে সেই ভিসার কপি
  • হোটেল বুকিং এর কপি
  • ব্যাংক স্টেটমেন্ট
উপরিউক্ত কাগজপত্র গুলো নিয়ে মানুষের ভিসা আবেদন করতে পারবেন।

মালয়েশিয়া ভিসা চেক করার নিয়ম

বর্তমানে বাংলাদেশের মানুষদের বিদেশে যাওয়ার প্রবণতা অনেক বেড়ে গেছে। তবে বেশিরভাগ মানুষ সরকারিভাবে না গিয়ে দালাল ধরে দালালের মাধ্যমে যাওয়ার চেষ্টা করেন। সে ক্ষেত্রে অনেক সময় বিভিন্ন সমস্যার সম্মুখীন হয় যেমন অবৈধ ভিসা দিয়ে প্রতারিত করে থাকে এবং সরকারিভাবে যাওয়ার চেয়ে খরচ অনেক বেশি লাগে।

এ ধরনের প্রতারকের হাত থেকে বাঁচতে আপনার ভিসা বৈধ কিনা সে সেটি যাচাই করে নিতে পারবেন। অনলাইনের মাধ্যমে খুব সহজে ভিসার বৈধতা চেক করা যায়। আমরা এখানে মালয়েশিয়া ভিসা চেক করার বিষয় সম্পর্কে কয়েকটি নিয়ম আপনাদের সামনে তুলে ধরবো। তাহলে চলুন জেনে নেই

এপ্লিকেশনের নাম্বার দিয়ে মালয়েশিয়া ভিসা চেক

এপ্লিকেশন নাম্বার দিয়ে খুব সহজে মালয়েশিয়া ভিসা চেক করতে পারেন। মালয়েশিয়া ভিসা চেক করার জন্য প্রথমে আপনাকে https://eservices.imi.gov.my/myimms/PRAStetus ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। এই ওয়েবসাইটে প্রবেশ করার সাথে সাথে একটি পেজ ওপেন হবে। সেখানে গিয়ে অ্যাপ্লিকেশন অপশনে আপনারা অ্যাপ্লিকেশন নাম্বার দিয়ে সার্চ করলেই পেয়ে যাবেন আপনার ভিসা সম্পর্কিত সকল তথ্য।

তবে এটি যদি নকল বা অবৈধ ভিসা হয় তাহলে তথ্যগুলি আসবেনা এবং বৈধ হলে ভিসা সকল ইনফরমেশন পেয়ে যাবেন।

কোম্পানির রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে মালয়েশিয়া ভিসা চেক

কোম্পানি রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে আপনি মালয়েশিয়া ভিসা চেক করতে পারেন। আপনাকে যে বিষয়ে ভিসা দেয়া হয়েছে সে বিষয় সম্পর্কে কোম্পানির যে রেজিস্ট্রেশন নাম্বার দেওয়া থাকে সেই নাম্বারটি দিয়েভিসা চেক করা সম্ভব। এভাবে চেক করতে হলে প্রথমে আপনাকে একটি ওয়েবসাইট প্রবেশ করতে হবে।

ওয়েবসাইটের লিংক: https://eservices.imi.gov.my/myimms/PRAStetus. এই ওয়েবসাইটে যাওয়ার পর কোম্পানি রেজিস্ট্রেশন নাম্বার দিতে হবে। যদি আপনার বিষয়টি বৈধ এবং সঠিক হয় তাহলে সঠিক তথ্য পেয়ে যাবেন সেই সাথে কর্মের লিস্ট সম্পূর্ণভাবে দেখতে পাবেন। আর ভিসা ভুল বা নকল হলে কোন তথ্য দেখতে পাবেন না।

পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক

পাসপোর্ট নাম্বার দিয়ে মালয়েশিয়া ভিসা চেক করতে হলে প্রথমে আপনাকে এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। ওয়েবসাইটের লিংক: https://eservices.imi.gov.my/myimms/PRAStetus. এই ওয়েবসাইটে প্রবেশ করার পর সর্ব প্রথম আপনাকে পাসপোর্ট নাম্বারের জন্য যে বক্স রয়েছে সেখানে পাসপোর্ট নাম্বার দিয়ে দিতে হবে।

এরপরে বক্সে বাংলাদেশ সিলেক্ট করে carian অপশন রয়েছে সেখানে গিয়ে ক্লিক করতে হবে। তাহলে সাথে সাথে আপনি সকল কিছু তথ্য জানতে পারবেন। এভাবে চেক করতে গিয়ে অনেকে বিভিন্ন সমস্যায় পড়ে। এমন অনেক রয়েছে যারা ওয়েবসাইটের ভাষাও ঠিকভাবে বুঝতে পারে না। তাদের জন্য সাজেশন হলো ক্রম ব্রাউজারে গিয়ে চেক করা।

সে যেকোন মোবাইলের মাধ্যমে প্রথমে আপনাকে ক্রোম ব্রাউজারে গিয়ে ডেক্সটপ মোড চালু করতে হবে। তারপর ট্রান্সলেশন অপশন রয়েছে সেটি চালু করতে হবে। এরপর আপনার পাসপোর্ট নাম্বারটি প্রথম প্রথম বক্সে দিয়ে দিতে হবে তারপর দ্বিতীয় বক্সে যে দেশ থেকে যেতে চাচ্ছেন সেই দেশ সিলেক্ট করে নিতে হবে।

এরপর ক্যারিয়ার নামক অপশনটিতে গিয়ে পাসপোর্ট নাম্বার দিয়ে সার্চ দিতে হবে তাহলে আপনি আপনার ভিসা সম্পর্কিত সকল তথ্য পেয়ে যাবেন।

মালোশিয়া ভিসার দাম কত

বর্তমানে নতুন করে আবার মালয়েশিয়ান ভিসা চালু করা হয়েছে। কিন্তু বর্তমান সময়ে মালয়েশিয়া ভিসার দাম একটু বেশি। মালয়েশিয়া যাওয়ার জন্য বিভিন্ন ধরনের ভিসা রয়েছে। এ ভিসাগুলোর প্রত্যেকটির দাম আলাদা আলাদা। আমরা এখানে কয়েকটি ভিসার দাম উল্লেখ করার চেষ্টা করব। তাহলে চলুন জেনে নেওয়া যাক-

মালয়েশিয়া কাজের ভিসার দামঃ মালয়েশিয়াতে বিভিন্ন ধরনের কোম্পানি রয়েছে যেগুলোতে আপনারা কাজের জন্য আবেদন করতে পারেন। সেই কাজের উপর ভিত্তি করে যে দেশ থেকে যেতে চাচ্ছেন সেই দেশে ভিসা বানাতে হবে। এই কাজের ভিসার দাম করবে পাঁচ লক্ষ টাকার মতো। তবে যদি দালালের মাধ্যমে যেতে চান তাহলে এর দাম একটু বেশি লাগবে।

মালয়েশিয়া ফ্যাক্টরি ভিসার দামঃ মালয়েশিয়া ফ্যাক্টরি ভিসা অনেকেই পছন্দ করেন। কারন এই কাজের জন্য খরচ অন্যান্য কাজের চেয়ে কম পড়ে। মালয়েশিয়া ফ্যাক্টরি ভিসা পেতে চাইলে খরচ হবে তিন থেকে চার লক্ষ টাকা।

মালয়েশিয়া কৃষি ভিসার দামঃ মালয়েশিয়াতে কৃষি ভিসার মাধ্যমে লোক নেওয়া হয়ে থাকে। এই কাজের জন্য কম মানুষই মালয়েশিয়া যায়। এই কাজের চাহিদা অনেক কম রয়েছে। কৃষি বিষয়ে মালয়েশিয়া যেতে চাইলে খরচ হবে তিন থেকে তিন লাখ পঞ্চাশ হাজার টাকার মতো।

মালয়েশিয়া স্টুডেন্ট ভিসার দামঃ সবচেয়ে কম খরচে যে ভিসায় মালয়েশিয়া যেতে পারবেন সেটি হচ্ছে স্টুডেন্ট ভিসা। কারণ এই ভিসা মূলত ছাত্র-ছাত্রীদের জন্য। অনেক সময় সরকারিভাবে ফ্রি ভিসাতে যেতে পারে অনেক ছাত্র ছাত্রী। স্টুডেন্ট ভিসায় মালয়েশিয়া যেতে চাইলে খরচ করবে ২ লক্ষ টাকা।

মালয়েশিয়া মেডিকেল ভিসার দামঃ উন্নত চিকিৎসার জন্য অনেকে মালয়েশিয়া গিয়ে থাকেন। এজন্য তাদের মেডিকেল ভিসা বানানোর প্রয়োজন পড়ে। এই ভিসার দাম তিন লক্ষ টাকার মত।

মালয়েশিয়া বিজনেস ভিসার দামঃ চাকরি বা কাজের উদ্দেশ্য ছাড়াও আপনি বিজনেস ভিসার মাধ্যমে মালয়েশিয়া যেতে পারেন। বিজনেস ভিসার দাম অনেক বেশি সেজন্য এ ভিসাতে কম মানুষ মালয়েশিয়া যায়। বিজনেস ভিসার দাম ৫ লক্ষ থেকে ৬ লক্ষ টাকার মতো।

মালয়েশিয়া টুরিস্ট ভিসাঃ ভ্রমণ প্রিয় মানুষেরা বিভিন্ন দেশে বিদেশে ঘুরে বেড়াতে পছন্দ করে। এই ঘুরে বেড়ানোর জন্য প্রয়োজন হয় টুরিস্ট ভিসা। এ ভিসার মেয়াদ থাকা পর্যন্ত যে দেশে নামে ভিসা তৈরি সেই দেশে ভ্রমণ করতে পারবে। টুরিস্ট ভিসা করতে খরচ হবে সাড়ে তিন লক্ষ থেকে চার লাখ টাকার মত।

প্রতিবেদকের মন্তব্য

বিভিন্ন কারণে প্রতি বছর বহু সংখ্যক মানুষ মালয়েশিয়ায় গিয়ে থাকেন। তবে মালয়েশিয়া যাওয়ার আগে মালয়েশিয়া ভিসা আবেদন করার নিয়ম সম্পর্কে সঠিক ধারণা নেয়া উচিত। তাছাড়া আপনি দালালের খপ্পরে পড়ে আর্থিক ভাবে ক্ষতিগ্রস্ত হতে পারেন। প্রিয় পাঠক, এই আর্টিকেলটি যদি আপনার ভালো লাগে এবং উপকৃত হন তাহলে আপনি আপনার বন্ধু বান্ধব এবং পরিবারের সাথে শেয়ার করুন। তাহলে এই বিষয় সম্পর্কে তারাও অবগত হবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url