স্বার্থপর মানুষ নিয়ে উক্তি ও স্ট্যাটাস - স্বার্থপর বন্ধু নিয়ে উক্তি ও স্ট্যাটাস জেনে নিন

প্রিয় পাঠক, আপনি কি স্বার্থপর মানুষ নিয়ে উক্তি ও স্ট্যাটাস জেনে নিতে চান। তাহলে এই আর্টিকেলটি আপনাকে সাহায্য করবে। এ আর্টিকেলের মাধ্যমে আমরা স্বার্থপর মানুষ নিয়ে কিছু উক্তি ও স্ট্যাটাস এবং স্বার্থপর বন্ধু নিয়ে স্ট্যাটাস সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। এ সম্পর্কে বিস্তারিত জানতে হলে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।
এই আর্টিকেলটি পড়লে আরো জানতে পারবেন স্বার্থপর আত্মীয়-স্বজন নিয়ে উক্তি, স্বার্থপর মানুষ চেনার উপায় এবং স্বার্থপর মানুষ নিয়ে স্ট্যাটাস ইত্যাদি।

ভূমিকা

স্বার্থপর মানুষ কখনো কারো মঙ্গল বয়ে আনতে পারে না। যে ব্যক্তি শুধুমাত্র নিজের কথা চিন্তা করে তাদেরকে স্বার্থপর বলা হয়। নিজের ভালোর জন্য অন্যের ক্ষতি করাকে স্বার্থপরতা বলে। এ ধরনের মানুষ সমাজের জন্য কল্যাণকর নয়। কোথায় আছে স্বার্থপর মানুষের সঙ্গ ব্যতীত একা থাকা অনেক শ্রেয়।

স্বার্থপর ব্যক্তির সাথে মেলামেশা করলে অনেক ক্ষতির সম্মুখীন হতে হয়। স্বার্থপর ব্যক্তির বৈশিষ্ট্য তারা সবসময় হীন মন মানসিকতার হয়ে থাকে। আপনার কাছের কোন মানুষের কাছ থেকে যদি এরকম আচরণ পান তাহলে দ্রুত সেখান থেকে দূরে চলে যান। কেননা স্বার্থপর ব্যক্তির মাধ্যমে আপনি যেকোনো সময় ক্ষতির সম্মুখীন হতে পারেন।

স্বার্থপর মানুষকে সবাই অপছন্দ করে এবং এড়িয়ে চলে। এ সকল মানুষেরা সমাজে সব সময় নিন্দিত। কারণ তাদের দ্বারা সমাজের কোন উপকার হয় না বরং ক্ষতির সম্মুখীন হতে হয়। এ সমস্যাগুলো মূলতঃ তৈরি হয় মানুষের আলাদা আলাদা বৈশিষ্ট্য থেকে। কারণ প্রত্যেক মানুষ আলাদা বৈশিষ্ট্য নিয়ে পৃথিবীতে আসে। এই স্বার্থপরতা তাদের একটি বৈশিষ্ট্যের মধ্যে পড়ে।

স্বার্থপর মানুষ নিয়ে কয়েকটি উক্তি

স্বার্থপর মানুষরা কখনো কারো আপন হতে পারে না। স্বার্থপর মানুষ নিয়ে কয়েকটি উক্তি নিচে তুলে ধরা হলো-

স্বার্থপরতা মানব জীবনকে অন্ধ করে রাখে
-হযরত এনায়েত খান (রঃ)

মহান অর্জন স্বাধীনতা মহান ত্যাগের মাধ্যমে অর্জিত হয়এবং স্বার্থপরতায় কখনোই কোন কিছু অর্জন হয় না
-নেপোলিয়ন হিল

স্বার্থপরতা হলো একজন মানুষকে তার নিজেকে নিজ কেন্দ্রিক করে তোলা, সে যা কিছু করে সব তার নিজের জন্য।
-জন ওভেন

স্বার্থপরতা হতাশার সবচেয়ে বড় রূপ কারণ এটি ব্যক্তিটিকে এতটাই অন্ধ করে তুলে যে - তিনি সর্বদা অনর হয়ে থাকার জন্য তার সত্যিকারের আত্ম অনুসন্ধান করতে ব্যর্থ হন।
-অনুজ সোমানি

স্বার্থপরতা হলো মানব জাতির জন্য সর্বশ্রেষ্ঠ অভিশাপ
-উইলিয়াম ই গ্ল্যাডস্টোন

স্বার্থপর ব্যক্তিরা অন্যকে ভালবাসতে অক্ষম, তবে তারা নিজেরাও নিজেদের ভালবাসতে সক্ষম নয়।
-এরিক ফর্ম

স্বার্থপরতা হলো ঘৃণ্য দৃষ্টান্ত, যা কেউ অন্যকে ক্ষমা করে না এবং নিজের মধ্যে নিজে ছাড়া অন্য কেউ থাকেনা।
-হেনরি ওয়ার্ড বিচার

স্বার্থপরতা আত্মাকে কুৎসিত করে দেয়
-ডেভিড মিচেল

স্বার্থপর মানুষ চেনার উপায়

স্বার্থপর মানুষ কখনো অন্যের ভালো-মন্দ চিন্তা করে না। স্বার্থপর মানুষের কতগুলো বৈশিষ্ট্য রয়েছে যেগুলো দেখে আমরা বুঝতে পারি যে তারা স্বার্থপর। তাহলে চলুন জেনে নেই স্বার্থপর মানুষ চেনার কয়েকটি উপায়-

আত্মকেন্দ্রিকঃ স্বার্থপর মানুষ সবসময় নিজেকে নিয়ে ভাবে এবং ব্যতিব্যস্ত থাকে। তারা অন্যের অভিজ্ঞতা বা চিন্তা ধারাকে মূল্য দিতে চায় না। এ সকল মানুষ নিজের ভালোর জন্য অন্যের ক্ষতি করতে দ্বিধাবোধ করে না।

কৃতজ্ঞতাবোধহীনঃ স্বার্থপর মানুষদের মধ্যে কৃতজ্ঞতাবোধ নেই বললেই চলে। তারা সব সময় কৃতজ্ঞতা প্রকাশে অনিচ্ছুক থাকে। তারা নিজেকেই সবসময়ই সঠিক বলে মনে করে। কারো দ্বারা উপকৃত হলে অনুগ্রহ ফিরিয়ে দেওয়ার আগ্রহ থাকে না।

নিজের প্রচারঃ স্বার্থপর মানুষরা সব সময় নিজেকে ভালো বলে প্রচার করে থাকে। নিজেকে ভালো দেখানোর জন্য তারা অন্যকে ছোট করতেও দ্বিধাবোধ করে না।

নিজের চাহিদার গুরুত্বঃ নিজের চাহিদার গুরুত্ব সর্বোচ্চ দিয়ে থাকে স্বার্থপর মানুষরা। তারা সবসময় নিজের চাহিদা এবং চিন্তা ধারাকে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ বলে মনে করে। নিজের চাহিদা পূরণের জন্য তারা অন্যদের সীমানা অতিক্রম করে থাকে, অন্যদের চাহিদার গুরুত্ব তাদের কাছে থাকে না।

নিজেকে মহৎ হিসেবে উপস্থাপন করেঃ স্বার্থপর ব্যক্তিরা অন্য সকলের কাছে নিজেকে সভ্য বা মহৎ বলে উপস্থাপন করতে পছন্দ করে। সে তার ভালো গুণগুলো সকলের কাছে বেশি বেশি করে তুলে ধরে এবং নিজের সম্পর্কে অনেক সুন্দর সুন্দর কথা বলে মানুষের মনোযোগ নিতে চায়।

নিজের দোষ ত্রুটি গোপন করেঃ নিজের যেগুলো দোষ রয়েছে তা সকলের কাছ থেকে আড়াল করে এবং অনেক সময় সেই দোষগুলোকেই সঠিক বলে মানুষের সামনে প্রচার করে। ভুল হলেও নিজের কথা বা কাজ কর্মকে সঠিক বলে দাবি করে।

নিজের মতামতকে প্রাধান্য দেয়ঃ স্বার্থপর ব্যক্তিরা সবসময় নিজের মতামতকে বেশি প্রাধান্য দিয়ে থাকে। তারা অন্যের প্রাধান্য সহ্য করতে পারে না বা মেনে নিতে পারে না। তর্কের মাধ্যমে হলেও তারা নিজেকে সর্বোচ্চ বলে দাবি করে।

নিজের অবস্থানকে উঁচু করার চেষ্টা করেঃ স্বার্থপর ব্যক্তি নিজের অবস্থানকে উঁচু করার জন্য বিভিন্ন ধরনের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের নাম উল্লেখ করে। কিভাবে নিজের অবস্থান উঁচু হবে সে বিষয়ে তারা সদা তৎপর থাকে। নিজের অবস্থানকে উন্নত করার লক্ষ্যে যেকোনো ধরনের কথা বা কাজের বিভিন্ন ধরনের কৌশল অবলম্বন করে।

অহংকারীঃ স্বার্থপর ব্যক্তি সবসময় নিজেদের শ্রেষ্ঠ বলে মনে করেন। এ ধরনের মানুষ অহংকারী প্রকৃতির হয়। তারা নিজেদের অন্য সকলের চেয়ে সব সময় যোগ্য বলে মনে করেন এবং নিজেকে নিয়ে গর্ব ও অহংকারে লিপ্ত থাকে।

আপসহীনঃ এ ধরনের মানুষের প্রধান বৈশিষ্ট্য হলো তারা আপসহীন। তারা নিজের চাহিদাকে সবসময় প্রাধান্য দেয় এবং অন্যের চাহিদা বা আকাঙ্খাকে পাত্তা দেয় না। নিজের সুবিধার জন্য যা ইচ্ছা তাই করতেও দ্বিধাবোধ করে না।

ত্যাগহীনঃ স্বার্থপর মানুষের মূল বৈশিষ্ট্য হলো ত্যাগহীন। তারা অন্যের ভালোর জন্য নিজের কোন কিছু ত্যাগ করতে জানেনা। অথচ নিজের ভালোর জন্য অন্যদের কাছ থেকে অনেক কিছু ছিনিয়ে নিতে দ্বিধাবোধ করে না।

প্রতারণা মনোভাবঃ এ ধরনের মানুষকে আকর্ষণীয় বলে মনে হলেও এরা প্রতারণামূলক আচরণ করে থাকে। স্বার্থপর ব্যক্তিরা প্রতারক ব্যক্তিদের মধ্যে একজন। কেননা তারা নিজের ভালোর জন্য অন্যকে ধোঁকা দিতে পিছপা হয় না।

সুন্দরভাবে উপস্থাপনার কৌশলঃ স্বার্থপর ব্যক্তি নিজেকে অন্যের কাছে সুন্দরভাবে উপস্থাপনা করে এবং সেগুলো কৌশল সর্বদা অবলম্বন করে। যাতে করে তারা নিজেকে অন্যের উপর প্রাধান্য বিস্তার করে এবং নিজের স্বার্থসিদ্ধি আদায় করতে সুবিধা পায়।

সন্দেহাতীত মনোভাবঃ কোন মানুষকে বিশ্বাস করতে চায় না এ ধরনের ব্যক্তিরা। তারা সকলকে সন্দেহের চোখে দেখে। নিজের স্বার্থ যাতে নষ্ট না হয় সেজন্য তারা সকলকে অবিশ্বাস করে। প্রথম দিকে তারা মানুষের সামনে ভালো বৈশিষ্ট্য তুলে ধরলেও পরবর্তীতে তাদের আসল রূপ আপনা আপনি বেরিয়ে আসে।

স্বার্থপর মানুষ নিয়ে স্ট্যাটাস

  • স্বার্থপর মানুষ কখনো প্রিয়জন হতে পারে না
  • পৃথিবীর বেশিরভাগ কাছের মানুষগুলো বেশিরভাগ ক্ষেত্রে স্বার্থের কাছে বিক্রি। ভালো থাকুক সকল স্বার্থপর মানুষগুলো।
  • স্বার্থপর মানুষগুলো অন্যদের ভালবাসতে অক্ষম তেমনি নিজেদের ভালবাসতেও সক্ষম নয়।
  • বিপদে পড়লে স্বার্থপর মানুষ চেনা যায়। কেননা বিপদে স্বার্থপর মানুষগুলো পালিয়ে যায়।
  • স্বার্থপর মানুষের কাছে স্বার্থের চেয়ে সম্পর্ক মূল্যহীন বলে মনে করেন।
  • স্বার্থপর মানুষগুলো নিজের স্বার্থ ঠিক রাখার জন্য হিংস্র হতেও দ্বিধাবোধ করে না।
  • মানুষের জীবনে এমন কিছু বিপদ আসে সেই বিপদে যে পাশে দাঁড়ায় সেই প্রকৃত আপন। আর স্বার্থপর ব্যক্তি অন্যের বিপদে কখনোই পাশে থাকেনা।
  • যতক্ষণ অন্তরে স্বার্থপরতা রয়েছে ততক্ষণ ঈশ্বরের প্রতি ভালোবাসা অসম্ভব।

স্বার্থপর আত্মীয় নিয়ে উক্তি

স্বার্থপর আত্মীয়-স্বজন বলতে সেই সকল আত্মীয়-স্বজনকে বোঝায় যারা নিজের স্বার্থের জন্য উনাদের সাথে সম্পর্ক তৈরি করে এবং নিজের স্বার্থ রক্ষার জন্য অন্যদের সাথে সম্পর্ক নষ্ট করতেও দ্বিধাবোধ করে না। স্বার্থপর আত্মীয়-স্বজন কখনো পরমাত্মিয়ের মধ্যে পড়ে না। তাদের দ্বারা কোন উপকার আশা করা যায় না।

বিপদে আপদে তাদের পাশে পাওয়া যায় না। তারা সবসময় সুযোগের সৎ ব্যবহার করে থাকে। এ ধরনের আত্মীয় স্বজন সুসময়ে কাছে আসে এবং অসময়ে দূরে ঠেলে দেয়। স্বার্থপর আত্মীয় নিয়ে কয়েকটি উক্তির নিচে তুলে ধরা হলো-

স্বার্থপরতা অন্তরে দরিদ্র থেকে আসে বিশ্বাস ও ভালোবাসা প্রচুর পরিমাণে না থাকায়।
-ডন মিগুয়েল রুইজ

নেতিবাচক চিন্তা ধারার মানুষের এড়িয়ে চলাই ভালো কেননা তাদের কাছে সকল সমাধানের একটি সমস্যা আছে।
-আলবার্ট আইনস্টাইন

বিষাক্ত সাপের চেয়েও ভয়ঙ্কর হয় স্বার্থপর আত্মীয়-স্বজন এমন ভাবে ছোবল মারবে যেটা তুমি বুঝতে পারবে না।

তীব্র স্বার্থপর লোকেরা তাদের ইচ্ছার বিষয়ে সবসময় স্থির থাকে অন্যের ভালো করে তারা তাদের শক্তি অপচয় করে না।
-Ouida

এই পৃথিবীতে সত্যিকার অর্থে আপনার আত্মীয় কেউ নেই এবং যারা আছে তারা একটি সম্পর্ক আকারে আছে।
-দাদা ভগবান

আলো এবং অন্ধকার একে অপরের ঘনিষ্ঠ আত্মীয়। সামনের এবং পিছনের ধাপের মত।
-শিতো জিকিয়ান

স্বার্থপর বন্ধু নিয়ে স্ট্যাটাস

বন্ধুত্বের সম্পর্ক অনেক মূল্যবান একটি সম্পর্ক। ভালো বন্ধুর দ্বারা জীবনে সফলতার দিকে এগিয়ে যাওয়া যায়। ভালো বন্ধু প্রাণের বন্ধু হয়ে থাকে। একজন ভালো বন্ধু আত্মার সাথে মিশে থাকে কারণ সে আত্মার আত্মীয়। অপরদিকে খারাপ বন্ধু জীবনে ধ্বংসের দিকে এগিয়ে দেয়। স্বার্থপর বন্ধুদের দ্বারা কখনোই ভালো কিছু পাওয়া সম্ভব নয়। স্বার্থপর বন্ধু নিয়ে কয়েকটি স্ট্যাটাস নিচে তুলে ধরা হলো-
  • স্বার্থপর বন্ধু কখনোই ভালো বন্ধু হতে পারেনা কেননা তারা নিজের ভালো সর্বদা চিন্তা করে
  • স্বার্থের জন্য বন্ধুত্ব তা তৈরি করা সবচেয়ে বড় স্বার্থপরতা
  • বিপদে যে বন্ধুর পাশে দাঁড়াতে পারে না তার প্রকৃতপক্ষে বন্ধু হওয়ার কোন যোগ্যতা থাকে না
  • যে বন্ধু প্রয়োজনে বিপদের দিকে ঠেলে দেয় সে বন্ধু নামের কলঙ্ক
  • স্বার্থপর বন্ধু আপনার সফলতার দিকে সর্বদা বাধা প্রাপ্ত হবে
  • হতভাগ্য সেই যে জীবনে চলার পথে স্বার্থপর বন্ধু পায়
  • বন্ধুত্ব তৈরীর ক্ষেত্রে আপনি নিজে স্বার্থহীন হন তাহলে অবশ্যই একজন ভালো বন্ধু পাবেন
  • স্বার্থপর বন্ধু এবং আত্মীয়-স্বজন দ্বারা মানুষ যেমন ক্ষতিগ্রস্ত হয় দূরবর্তী মানুষের দ্বারা তেমন ক্ষতিগ্রস্ত হয় না।
  • স্বার্থপর বন্ধু নিজের স্বার্থর রক্ষার জন্য আপনাকে যেকোনো সময় বিপদের দিকে ঠেলে দিতে পারে
  • স্বার্থপরতা মানব জীবনকে কুলশিত করে, কখনোই আত্মার মুক্তি দিতে পারে না
  • যে মানুষ বন্ধুত্বের মর্যাদা রাখতে পারেনা সে কখনোই একজন ভালো মানুষ হিসেবে সমাজে গণ্য হবে না

লেখকের মন্তব্য

স্বার্থপর মানুষ কখনো কারো জন্য মঙ্গল বয়ে আনতে পারে না। স্বার্থপর মানুষ সর্বদা অন্যকে ধ্বংসের দিকে ঠেলে দেওয়ার চেষ্টা করে। সেজন্য আমরা স্বার্থপর মানুষ থেকে দূরে থাকবো। কারণ স্বার্থপর মানুষের সঙ্গ দেয়ার চেয়ে একা থাকায় অনেক ভালো। প্রিয় পাঠক, আপনি যদি এ পোস্ট পড়ে উপকৃত হন ভালো লাগে তাহলে আপনি আপনার বন্ধু-বান্ধব ও আত্মীয়-স্বজনের কাছে এই পোস্টটি শেয়ার করবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url