সাদা কাপড় ধবধবে পরিষ্কার করার উপায় জেনে নিন

প্রিয় পাঠক, আপনি কি সাদা কাপড়ের ধবধবে পরিষ্কার করা নিয়ে চিন্তিত? তাহলে আসুন এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাকে সাদা কাপড় ধপ দিবে পরিষ্কার করার উপায় এবং সাদা কাপড়ে তিলা তোলার উপায় সম্পর্কে বিস্তারিত ধারণা দেওয়ার চেষ্টা করব। এ সম্পর্কে বিস্তারিত ধারণা পেতে চাইলে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।
সাদা কাপড় ধবধবে পরিষ্কার করার উপায়
এই আর্টিকেলটি পড়লে আরো জানতে পারবেন ব্লিচিং পাউডার কিভাবে কাপড়ের দাগ তুলে, সাদা কাপড়ে অন্য কাপড়ের দাগ লেগে গেলে কিভাবে তোলা যায় এবং সাদা কাপড়ের হলদে এবং লালচে দাগ তোলার উপায় সম্পর্কে।

ভূমিকা

প্রায় সকল মানুষই সাদা রঙের পোষাক পছন্দ করে থাকে। সাদার মধ্যে যেন লুকিয়ে আছে শুদ্ধতা, পরিছন্নতা এবং পবিত্রতার স্পর্শ। কিন্তু নতুনের মত বা ঝকঝকে সাদা ধরে রাখা খুবই দূরহ ব্যাপার হয়ে যায়। সাদা কাপড় অন্যান্য কাপড়ের তুলনায় ময়লাও ধরে একটু বেশি। এই ঝকঝকে ভাব নষ্ট হওয়ার কারণ হচ্ছে বিভিন্ন ধরনের দাগ লেগে যাওয়া বা পানিতে অতিরিক্ত আয়রন।


সাদা কাপড়ে দাগ লেগে গেলে তা খুব সহজে দেখা যায় এবং নজরে পড়ে। সে জন্য সাদা কাপড় সব সময় ব্যবহার করতে অনেকেই ভয় পায়। কারণ সাদা কাপড়ে একবার দাগ লেগে খেলে সেটি তোলা অনেক কষ্টসাধ্য হয়ে যায়। এছাড়াও অনেক সময় দাগগুলো কাপড় থেকে উঠতে চায় না। সাদা রংয়ের জামা কাপড় বা বিছানার চাদর যেটাই হোক না কেন খুব সাবধানতার সাথে ব্যবহার করতে হয়।

ঝকঝকে সাদা ভাব ধরে রাখার কয়েকটি নিয়ম এবং উপায় আছে যা অনেকেই জানেন না। সে কারণে সাদা কাপড় কয়েক দিন ব্যবহারের পর ফেলে রাখতে হয়। আজ আমাদের এই প্রতিবেদন মূলতঃ সাদা কাপড় কিভাবে ধবধবে সাদা (পরিষ্কার) করা যায় সে সম্পর্কে।

সাদা কাপড় ধবধবে পরিষ্কার করার উপায়

কিছু মানুষ আছে যারা সাদা কাপড় সঠিকভাবে পরিষ্কার করতে পারে না বলে ব্যবহার করতে চায় না। এই রংয়ের কাপড় পরিষ্কার করতে না জানলে পরিধান করে বা ব্যবহার করে শান্তি পাওয়া যায় না। সাদা কাপড় কেমন করে ধবধবে পরিষ্কার করতে হয় সে উপায়গুলো নিয়ে আমরা আলোচনা করব। চলুন তাহলে সেই উপায়গুলো জেনে নেয়া যাক-
  • সাদা কাপড় ভালোভাবে পরিষ্কার করার জন্য প্রথমে একটি পাত্রে/বালতিতে পানির সাথে পরিমাণ মতো ভালো মানের ডিটারজেন্ট (গুড়া পাউডার) মিশিয়ে নিতে হবে তারপর কাপড়গুলো সেখানে ভিজিয়ে দিতে হবে। কাপড় ভিজানোর পর কখনই ডিটারজেন্ট দেওয়া যাবে না কারণ এতে কাপড়ের গুণগত মান নষ্ট হতে পারে। তারপর সেটি ভালোভাবে ধুয়ে নিতে হবে।
  • সাদা কাপড় ব্যবহার করলে তারপর রোদে শুকিয়ে নিতে হয় কারণ সাদা কাপড়ে ঘাম বসে গেলে এক ধরনের দাগ তৈরি হয় যা সহজে উঠতে চায় না।
  • সুতির সাদা কাপড় ব্যবহার করলে বেশি সময় ধরে ডিটারজেন্টের মধ্যে ভিজিয়ে রাখতে হবে তাহলে ভালোভাবে ময়লা দাগগুলো উঠে যাবে। এছাড়া মসলিন, সিল্ক, জর্জেট এই কাপড়গুলো ডিটারজেন্টে বেশিক্ষণ ভিজিয়ে রাখা প্রয়োজন হয় না কারণ এই কাপড় গুলোর ময়লা খুব সহজে উঠে যায়।
  • সাদা কাপড়ে বেকিং পাউডার ব্যবহার করলে সেটি আরো ধবধবে পরিষ্কার হয়। পানির সাথে পরিমাণ মতো বেকিং পাউডার দিয়ে ভালোভাবে ঘন করে মিশিয়ে নিন। তারপর ডিটারজেন্ট দিয়ে পরিষ্কার করা কাপড়গুলো এই পানির মধ্যে ২০ থেকে ৩০ মিনিট ভিজিয়ে রাখুন। তারপর সেটি ধুয়ে ফেললে ধবধবে পরিষ্কার হয়ে যাবে।
  • সাদা কাপড়ের উজ্জ্বলতা বৃদ্ধির জন্য অনেকেই কাপড়ের নীল দিয়ে থাকেন। সাদা কাপড়ে নীল দেওয়ার সময় নীলের গুণগত মান এবং পরিমাণ ঠিক রাখতে হবে তাছাড়া ঝকঝকে হওয়ার পরিবর্তে নীল রং ধারণ করবে।
  • কাপড়কে ভালোভাবে পরিষ্কার করতে বা ধবধবে করতে লেবু অনেক কার্যকরী। লেবুর রস মিশানো পানিতে কাপড় কিছুক্ষণ ভিজিয়ে রেখে তারপর সাবান বা ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেললে সে কাপড় ঝকঝকে পরিষ্কার হয়ে যাবে।
  • সাদা কাপড়ের কোন জায়গায় কঠিন দাগ লেগে গেলে সে দাগ তোলার জন্য যেখানে দাগ লাগবে সেখানে লেবু ঘষে নিতে হবে। তারপর কিছুক্ষণ রেখে সাবান দিয়ে ঘষে ধুয়ে ফেলতে হবে তাহলে দাগগুলো সহজে উঠে যাবে।
  • সাদা কাপড়ের যদি বেশি ময়লা ধরে যায় বা বেশি দাগ পড়ে যায় তাহলে এতে কুসুম কুসুম গরম পানির সাথে ডিটারজেন্ট ভালোভাবে মিশিয়ে কাপড়গুলো ভেজাতে হবে। ভেজানোর ৩০ মিনিট পর ভালোভাবে ধুয়ে নিতে হবে তাহলে খুবই ভালো পরিষ্কার হবে।
  • সাদা কাপড় পরিষ্কার করার জন্য সব সময় খেয়াল রাখতে হবে সাদা কাপড় অন্য কাপড়ের সাথে ভেজানোর ক্ষেত্রে। সাদা কাপড় পরিষ্কার করার জন্য সব সময় আলাদা ভাবেই ভিজিয়ে রাখতে হবে যাতে করে অন্য কাপড়ের দাগ সাদা কাপড়ে লেগে না যায়।
  • সাদা কাপড়ের উজ্জ্বলতা ধরে রাখার আরেকটি উপায় হল বেকিং পাউডারের সাথে আধা কাপ ভিনেগারসহ পানিতে মিশিয়ে তারপর কাপড় ভিজিয়ে রাখতে হবে। তাহলে সাদা কাপড়ের উজ্জ্বলতা ফিরে আসবে বা উজ্জ্বলতা ধরে রাখবে।
  • সাদা কাপড়ের নতুনত্ব ধরে রাখার জন্য মাড় ব্যবহার করা যেতে পারে। কাপড়ে মার ব্যবহার করলে কাপড় মচমচে এবং নতুন হয়ে যায়। তবে মাড় ব্যবহার করতে খেয়াল রাখতে হবে যে মাড় যেন পানির সাথে ভালোভাবে গলে মিশে যায়। কাপড়ে মাড় দেওয়ার পর কাপড় ভালোভাবে শুকাতে হবে তাছাড়া কাপড়ের উজ্জ্বলতা ভাব ফিরবে না।
  • অনেক সময় লিপস্টিক বা নেলপালিশের দাগ কাপড়ে লেগে যায়। এই দাগগুলো তোলার জন্য রিমুভার ব্যবহার করলেও হালকাভাবে থেকে যায়। দাগগুলো সম্পূর্ণভাবে তোলার জন্য ব্লিচিং পাউডার মেশানো পানিতে দশ মিনিট ভিজে রাখতে হবে তাহলে এই দাগ সহজেই উঠে যাবে।
  • কাপড়ের গুনগত মান ও ভালোভাবে পরিষ্কার করার জন্য গরম পানির সঙ্গে লেবু ও শ্যাম্পু মিশিয়ে কাপড়গুলো ভিজাতে হবে তাহলে ভালো কাজ দেবে।
  • কাপড়ের গারো দাগ তুলতে হলে বেকিং সোডা ভালো করে পেস্ট করে নিতে হবে তারপরে দাগ লাগা জায়গায় লাগিয়ে ৩০ মিনিট রেখে দিতে হবে। বেকিং সোডার পেস্ট শুকিয়ে গেলে খালি পানিতে ধুয়ে দিতে হবে তাহলে দাগ চলে যাবে।
  • কাপড় ভালোভাবে কাচার পর সাদা ভিনেগার ব্যবহার করলে সাদা কাপড়ের উজ্জ্বলতা বহুগুণে বেড়ে যায়। এই পদ্ধতিতে কাপড় ভালোভাবে কেচে এক বালতি পানিতে ৫০ মিলিলিটার সাদা ভিনেগার মিশিয়ে কাপড়কে ৩০ মিনিট ভিজিয়ে রাখুন। এটি আলাদাভাবে পানিতে ধোয়ার প্রয়োজন হয় না পানি থেকে তুলে শুধুমাত্র কেচে নিন তারপর রোদে শুকাতে দিন।

সাদা কাপড়ের তিলা তোলার উপায়

অন্যান্য কাপড়ের তুলনায় সাদা কাপড়ে তিলা পড়লে খুব সহজেই দেখা যায়। এটি দেখতে অনেক খারাপ লাগে। সাদা কাপড় ব্যবহারের পর গা ঘামলে সেটি না শুকিয়ে রেখে দিলে তিলা পড়ে যায়। কয়েকদিন ব্যবহারের পর অন্ধকার বা যেখানে আলো পৌঁছায় না সেরকম জায়গায় রেখে দিলে কাপড়ের তিলা বা ছাতা পড়ে যায়। যা সাধারণভাবে কাপড় পরিষ্কার করলে যেতে চায় না। সাদা কাপড়ের তিলা তোলার জন্য কয়েকটি উপায় অবলম্বন করতে হয়। সে উপায়গুলো হলো-

ব্লিচিং পাউডারঃ সাদা কাপড়ের তিলা বা কালো দাগ দূর করার জন্য সবচেয়ে কার্যকরী উপাদান হলো ব্লিচ। তিন ভাগ পানির সাথে একভাগ ব্লিচ ভালোভাবে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিতে হবে। সেই মিশ্রণটি সাদা কাপড়ে দাগের উপর ভালোভাবে লাগাতে হবে। তারপর সেই জায়গা ডিটারজেন্ট বা সাবান দিয়ে ভালোভাবে ধুয়ে নিতে হবে। তবে এটি সূতি কাপড়ের ক্ষেত্রে প্রযোজ্য। অন্যান্য কাপড় হলে ভিনেগার এবং লেবুর রস দিয়ে কালো দাগ বা তিলা তুলতে হবে।

হাইড্রোজেন পার অক্সাইডঃ সিল্কের কাপড়ের কালো দাগ তোলার জন্য হাইড্রোজেন পার অক্সাইড ব্যবহার করা যায়। এই ধরনের কাপড়ের দাগের উপর হাইড্রেট পার অক্সাইড লাগিলে কিছুক্ষণ পর ব্রাশ দিয়ে তুলে ফেলতে হবে। তারপর সেখানে হালকা শ্যাম্পু বা ডিটারজেন্ট দিয়ে ধুয়ে নিতে হবে।

লেবুর রস ও লবণঃ অনেক ধরনের কাপড় আছে যেখানে ব্লিচিং পাউডার ব্যবহার করা যায় না। সে কাপড়গুলোতে তিলা তোলার জন্য লেবুর রস লাগিয়ে নিন তারপরে অল্প পরিমাণ লবণ দিয়ে ভালোভাবে ঘষে নিন। যদি পারেন তাহলে কিছু সময় রোদে রাখুন তাহলে এটি ব্লিচিং এর কাজ করবে। ঘষা হয়ে গেলে সেখানে শ্যাম্পু অথবা ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেলুন।

বোরাক্সঃ কাপড়ের বিভিন্ন ধরনের জীবাণু এবং ফাঙ্গাস দূর করার জন্য বোরাক্স মেশানো পানি ব্যবহার করা যেতে পারে। বোরাক্স কেনার পর নিয়মাবলী মেনে কাপড়ে ব্যবহার করে ধুয়ে ফেলতে হবে।

সিলিকাঃ সাদা কাপড়কে ফাঙ্গাস এবং জীবাণুমুক্ত করতে চাইলে কাপড়ের ভাঁজে ভাঁজে সিলিকা রেখে দিতে হবে। এছাড়াও করা রোদে ভালোভাবে শুকালে বা রোদে রাখলে কাপড়ের ফাঙ্গাস এবং জীবাণু দূর হয়ে যায়। ব্যবহার করে কাপড় রোদে রাখলে এ দুর্গন্ধ দূর হয়ে যায়।

ব্লিচিং পাউডার কিভাবে কাপড়ের দাগ তুলে

ব্লিচিং পাউডার সাদা কাপড়ের যে কোনো ধরনের দাগ তুলতে সক্ষম। কারণ ব্লিচিং পাউডার রঙিন দাগকে বর্ণহীন গড়ে তুলতে সক্ষম। সেজন্য অনেকেই এই পাউডারকে বিরঞ্জক বলে থাকে। কাপড়ের দাগ এবং ব্লিচিং পাউডার দুটোই মূলত রাসায়নিক পদার্থ। সেজন্য কাপড়ের দাগের উপর ব্লিচিং পাউডার রেখে তার ওপর পানি যুক্ত করলে ব্লিচিং পাউডারের সাথে পানি বিক্রিয়া করে কাপড়ের দাগ তুলে ফেলে।

ব্লিচিং পাউডার যখন পানির সাথে বিক্রিয়া করে তখন ক্যালসিয়াম ক্লোরাইড এবং হাইপো ক্লোরাস এসিড তৈরি হয়। যার ফলে কাপড়ের দাগ খুব সহজেই উঠে যায়।

সাদা কাপড়ে অন্য কাপড়ের দাগ তোলার উপায়

সাদা কাপড়ে যখন অন্য কাপড়ের দাগ লেগে যায় তখন সেটি বিরক্তির বিষয় হয়ে দাঁড়ায়। সে কারণে সাদা কাপড়ের সাথে অন্য রঙের কাপড় না ভেজানোই উত্তম। ভুল করে সাদা কাপড়ের সাথে অন্য রঙের কাপড় ভেজালে সাদা কাপড় নষ্ট হয়ে যায়। এক্ষেত্রে সাদা কাপড়ে অন্য কাপড়ের দাগ তোলা উপায় জানলে সাদা কাপড় পরিষ্কার করা অনেক সহজ হয়ে যায়।

সাদা কাপড়ে অন্য কাপড়ের দাগ অনেক সময় ছোপ ছোপ আকারে লেগে যায় বা পুরো কাপড় জুড়ে লেগে যায়। সেই দাগগুলো তুলতে গেলে প্রথমে দুই মগ পানি বালতিতে নিতে হবে তারপর এক চা চামচ লবণ, এক চা চামচ কাপড় কাচার সোডা, একটি সম্পূর্ণ লেবুর রস এবং দেড় চা চামচ ডিটারজেন্ট নিয়ে পানিটি ভালোভাবে মিশাতে হবে।

তারপর যে কাপড়ে অন্য কাপড়ের রং লেগেছে সে কাপড়টি বালতিতে ভেজাতে হবে। ভেজানোর ৩০ মিনিট পর সে কাপড়টি ভালো করে ধুয়ে ফেলতে হবে তাহলে সে দাগ গুলো উঠে যাবে। লেবু থেকে লেবুর রস নেওয়ার পর লেবুর খোসা ফেলে দেওয়া যাবে না কারণ এই খোসা দিয়েও গারো দাগ তোলা সম্ভব।

সাদা কাপড়ের হলদে দাগ তোলার উপায়

সাদা কাপড় পরিধান খাওয়া দাওয়া করলে অনেক সময় খাবার পরে কাপড়ে হলদে দাগ হয়ে যায়। সে দাগ তোলার জন্য প্রথমে কাপড়ের হলদে দাগের জায়গায় লেবুর রস মাখাতে হবে তারপর সেই জায়গায় লেবুর খোসা দিয়ে ঘষতে হবে এরকম করে ১০ থেকে ১৫ মিনিট ঘষার পর সেই স্থানে সাবান অথবা ডিটারজেন্ট দিয়ে পরিষ্কার করতে হবে।

তাহলে সাদা কাপড়ে লেগে যাওয়া হলদে দাগ খুব সহজে উঠে যাবে। এছাড়াও কাপড়ের হলদে দাগ গ্লিসারিন দিয়েও দূর করা যায়। সেজন্য বলতে দাগের উপর গ্লিসারিন লাগিয়ে এক ঘন্টা রেখে দিতে হবে তারপর উত্তমরূপে ধুয়ে নিতে হবে। তাহলে সহজেই এই দাগ দূর হয়ে যাবে।

সাদা কাপড়ের লালচে দাগ তোলার উপায়

লালচে দাগ হলদে দাগের তুলনায় একটু গারো ধরনের হয়ে থাকে সেজন্য এই দাগ তোলা অনেক কঠিন হয়ে যায়। এই কঠিন দাগ তোলার জন্য প্রথমে লেবুর রস দাগের উপর লাগাতে হবে তারপর কিছু পরিমাণ লবণ দিয়ে ঘষতে হবে। ঘষা হয়ে গেলে ডিটারজেন্ট দিয়ে সেই কাপড়টি ধুয়ে ফেলতে হবে তাহলে সহজেই দাগ উঠে যাবে।

আবার এই কঠিন দাগ দূর করতে আধা কাপ পানিতে কিছু পরিমাণ ভিনেগার যোগ করে তারপর সেই দাগ লাগিয়ে রাখতে হবে। তার কিছুক্ষণ পর ডিটারজেন্ট দিয়ে ধুয়ে নিতে হবে। ভিনেগার কঠিন দাগ তোলার ক্ষমতা প্রবল।

বেকিং সোডা দিয়ে কাপড়ের দাগ তোলার উপায়

বেকিং সোডা কাপড়ের বিভিন্ন ধরনের দাগ তুলতে খুবই কার্যকরী। বেকিং সোডা কাপড়ের দাগ খুব সহজে এবং তাড়াতাড়ি তুলে ফেলে। বেকিং সোডা দিয়ে কাপড়ের দাগ তোলার জন্য প্রথমে তিন টেবিল চামচ বেকিং সোডা স্বাভাবিক পানির সাথে মিশিয়ে নিতে হবে। বেকিং সোডা এবং পানির মিশ্রণটি একটু ঘন হতে হবে।

তারপর এই মিশ্রণটি দাগের উপর লাগিয়ে রাখতে হবে প্রায় এক ঘন্টা। এরপর সেই কাপড়টিকে ভালোভাবে ঘষে ধুয়ে নিতে হবে। তারপর কাপড়টিকে করা রোদে শুকাতে হবে। কারণ কাঁচার পর কড়া রোদে শুকালে কাপড়ের দাগ আর দেখা যায় না।

লেখকের মন্তব্য

সাদা কাপড়ে কোন দাগ লেগে গেলে সেটি একেবারে ব্যবহারের অযোগ্য হয়ে ওঠে এবং কাপড়ে পুরাতন ভাব চলে আসে। সাদা কাপড় যদি ধবধবে পরিষ্কার রাখতে চান তাহলে উপরে আলোচিত এই উপায়গুলো অনুসরণ করতে পারেন। প্রিয় পাঠক, আপনার যদি এই আর্টিকেলটি ভালো লাগে এবং উপকৃত হন তাহলে আপনি আপনার বন্ধু-বান্ধব এবং এবার পরিজনের সাথে শেয়ার করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url