সুস্থ থাকতে ত্রিফলা খাওয়ার নিয়ম ও উপকারিতা এবং অপকারিতা

প্রিয় পাঠক, আপনি কি ত্রিফলা খাওয়ার নিয়ম ও উপকারিতা সম্পর্কে জানতে চান। তাহলে এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাকে ত্রিফলা খাওয়ার নিয়ম ও উপকারিতা সম্পর্কে ধারণা দেওয়ার চেষ্টা করব। এ সম্পর্কে বিস্তারিত ধারণা পেতে হলে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।
ত্রিফলা খাওয়ার নিয়ম ও উপকারিতা
এটি পড়লে আরো জানতে পারবেনত্রিফলা খাওয়ার অপকারিতা, ত্রিফলা গুড়ার দাম ইত্যাদি।

ভূমিকা

তিন ফলের মিশ্রণকে ত্রিফলা বলা হয়। ত্রিফলার মধ্যে রয়েছে আমলকি, হরতকি এবং বহেরা। হাজারো গুনাগুণ রয়েছে ত্রিফলার মধ্যে। এই ত্রিফলার প্রতিটি ফলের মধ্যে রয়েছে নানা ধরণের স্বাস্থ্য উপকারিতা। তিন উপকারি ফলের মিশ্রণে তৈরী হওয়া ত্রিফলার রয়েছে দ্বিগুণ গুনাগুণ। মানব শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সহায়তা করে ত্রিফলা।


ত্রিফলায় রয়েছে প্রচুর অ্যান্টি-অক্সিডেন্ট যা শরীরকে সুস্থ্য রাখতে সাহয্য করে। আপনি যদি আয়ুর্বেদিক ও ভেষজ উদ্ভিদের উপর নির্ভর করেন তাহলে ত্রিফলা আপনার জন্য। এটি নিয়মিত খেলে শরীরের বিভিন্ন সমস্যা দূর হয়ে যাবে। কারণ শরীরের সুস্থ্যতার জন্য আয়ুর্বেদিক ঔষুধ অনেক বেশী কার্যকারী।

আয়ুর্বেদে উল্লেখ রয়েছে ত্রিফলা তিনটি রোগের মধ্যে ভারসাম্য সুন্দরভাবে বজায় রাখে। এ তিনটি হলো বাত, পিত্ত ও কফ। এটি (ত্রিফলা) বিভিন্ন ধরণের স্বাদযুক্ত হয়ে থাকে।

ত্রিফলার উপকারিতা

শরীরের বিভিন্ন ধরণের রোগ নিরাময়ের জন্য ত্রিফলার রয়েছে অনন্য গুনাগুণ। আমরা এখানে ত্রিফলার উপকারিতা নিয়ে আলোচনা করবো-

ওজন কমাতেঃ বিভিন্ন গবেষণায় দেখা গেছে ওজন কমাতে ত্রিফলা অত্যন্ত কার্যকারী। নিয়মিত ত্রিফলা খেলে ওজন কমিয়ে ওজন নিয়ন্ত্রণে আনতে সাহায্য করবে।

দৃষ্টিশক্তি বৃদ্ধি করেঃ ত্রিফলা চোখের দৃষ্টিশক্তি বৃদ্ধি করতে সাহায্য করে। ত্রিফলা ভেজানো পানি খেলে চোখের ছানি পড়াসহ বিভিন্ন সমস্যা দূর হয়ে যায়।

দাঁতের সমস্যা দূর করেঃ দাঁতের মাড়ি শক্ত করে, মাড়ি থেকে রক্ত পড়া বন্ধ করা, মুখের দুর্গন্ধ দূর করাসহ দাঁতের বিভিন্ন সমস্যা দূর করে ত্রিফলা।

চুলের সমস্যাঃ ত্রিফলা চুলের সুরক্ষা বজায় রাখে। চুলের অকালপক্কতা রোধ করে চুলের সুস্থতা বজায় রাখে। এর পুষ্টিগুণ চুলের গোড়াকে মজবুত করে। মাথার ত্বকে ত্রিফলার রস নিয়মিত ব্যবহার করলে মাথার ত্বক ভালো থাকে।

পেটের সমস্যাঃ ত্রিফলায় রয়েছে তিনটি ফলের পুষ্টি উপাদান যা শরীরের নানা ধরনের সমস্যা দূর করতে অধিক কার্যকারী। ত্রিফলা পেটের বিভিন্ন ধরনের রোগ দূর করে থাকে যেমন, কোষ্ঠকাঠিন্য, বদহজম, পেট ফাঁপা ইত্যাদি।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখেঃ ত্রিফলয়ে রয়েছে ডায়াবেটিস বিরোধী গুনাগুণ। এটি ডায়াবেটিস রোগীদের জন্য খুবই উপকারী। যাদের ডায়াবেটিসের সমস্যা রয়েছে তারা নিয়মিত ত্রিফলা খেতে পারেন, তাহলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকবে।

ক্যান্সার প্রতিরোধ করেঃ ত্রিফলা চুর্ণ ক্যান্সার প্রতিরোধে সক্ষম। নিয়মিত ত্রিফলার গুড়া খেলে ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করতে করবে। মুখের ক্যান্সার সহ বিভিন্ন ধরনের ক্যান্সার দূর করতে অত্যন্ত কার্যকারী।

হজম শক্তি বৃদ্ধি করেঃ ত্রিফলা হজম শক্তি বৃদ্ধি করতে সাহায্য করে। আয়ুর্বেদিক চিকিৎসকরা হজমের সমস্যা দূর করার জন্য ত্রিফলা খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। নিয়মিত ত্রিফলা ভেজানো পানি খেলে হজম শক্তি বৃদ্ধি করে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করেঃ ত্রিফলায় রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে কার্যকরী ভূমিকা পালন করে। এটি বিভিন্ন রোগের মহৌষধ হিসেবে কাজ করে।

হাড়ের স্বাস্থ্য বজায় থাকেঃ বয়স বৃদ্ধির সাথে সাথে হাড়ের বিভিন্ন সমস্যা তৈরি হয়। হাড় ক্ষয় হওয়া, বাত ব্যথাসহ বিভিন্ন ধরনের ব্যথায় অত্যন্ত কার্যকারী ত্রিফলা। ত্রিফলার গুড়া হাড় মজবুত করতে সাহায্য করে।

হরমোনের ভারসাম্য বজায় থাকেঃ হরমোনের ভারসাম্যহীনতা হলে শরীরের বিভিন্ন ধরনের প্রতিক্রিয়া দেখা দেয়। ত্রিফলার গুড়া হরমোনের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে।

কোলেস্টেরল কমাতেঃ ত্রিফলা রক্তের কোলেস্টোরেল কমাতে সাহায্য করে। বিভিন্ন গবেষণায় দেখা গেছে ত্রিফলা খাওয়ার পর শরীরের কোলে নিয়ন্ত্রণে এসেছে। ক্ষতিকর কোলেস্টেরল শরীরে বিভিন্ন সমস্যা তৈরি করে থাকে। সে জন্য নিয়মিত ত্রিফলা খেতে পারেন যাতে করে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে থাকে।

বার্ধক্য রোধ করেঃ ত্রিফলা রয়েছে ভিটামিন সি, ফ্ল্যাভোনয়েড, পলিফেলনসহ অ্যান্টিঅক্সিডেন্ট যা শরীরের জন্য অত্যন্ত উপকারী। এই অ্যান্টিঅক্সিডেন্ট গুলো শরীরের অক্সিডেটিভ ও শরীরে তৈরি হয় ফ্রী রেডিক্যালের বিরুদ্ধে লড়াই করে থাকে ফলে বিভিন্ন ধরনের কঠিন রোগ থেকে শরীরকে মুক্ত রাখে। এছাড়া এটি বার্ধক্য রোধ করতে সাহায্য করে এবং শরীর শক্তিশালী করে তুলে।

টক্সিন বের করে দেয়ঃ আমাদের শরীরের প্রতিনিয়ত বিভিন্ন ধরনের ক্ষতিকারক প্রক্সিন শরীরে জমা হতে থাকে। এই ক্ষতিকারক টক্সিনের মাত্রা বৃদ্ধি পেলে শরীরে বিভিন্ন রোগ তৈরি হয় এবং শরীর ধিরে ধীরে অসুস্থ হয়ে পড়ে। ত্রিফলা শরীরের বিষাক্ত টক্সিন শরীর থেকে বের করতে সাহায্য করে।

ত্বকের যত্নেঃ শারীরিক সুস্থতার পাশাপাশি ত্রিফলা ত্বকের জন্য অত্যন্ত উপকারী। ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির জন্য এটি ব্যবহার করা যেতে পারে। এটি ব্যবহার করলে ত্বকের রং ফর্সা হবে এবং তাদের বিভিন্ন ধরনের দাগ দূর হয়ে যাবে। এছাড়াও এটি ব্যবহার করলে ত্বকের উপর বয়সের ছাপের প্রভাব থেকে ত্বককে রক্ষা করবে।

ত্রিফলা কোথায় পাওয়া যায়

ত্রিফলা হচ্ছে তিনটি ফলের মিশ্রণের একটি গুড়া। এটি সাধারণত গুরা আকারে কিনতে পাওয়া যায় বা গুড় আকারে ব্যবহার করতে হয়। কিন্তু বর্তমানে এটি তরল এবং ট্যাবলেট বা ক্যাপসুল আকারে বাজারে বের হয়েছে। আজকে আমাদের এই প্রতিবেদন ত্রিফলা কোথায় পাওয়া যায়। তাহলে চলুন জেনে নেই কোথায় পাওয়া যায় এই উপকারী ত্রিফলা।

ত্রিফলা যে কোন ই-কমার্স ওয়েবসাইটে খোঁজ করলে পেতে পারেন বা আয়ুর্বেদিক ওষুধের দোকানে পাওয়া যায়। কারণ ত্রিফলাকে আয়ুর্বেদিক ওষুধ হিসেবে চিহ্নিত করা হয়েছে। এটি কেনার সময় অবশ্যই খেয়াল রাখতে হবে এর কোন গুণ গত মানের দিকে কিংবা আপনি যেখান থেকে কিনছেন সেই জায়গা বিশ্বস্ততা কতটুক।

কারণ বাজারে ত্রিফলারবিভিন্ন ধরনের ভেজাল বা নকল প্রোডাক্ট বের হয়েছে। বিশ্বস্ত বা পরিচিত দোকান থেকে না কিনলে এই প্রোডাক্টটি কিনে আপনি ঠকে যেতে পারেন।

ত্রিফলা খাওয়ার নিয়ম

ত্রিফলা খাওয়ার ফলে নানা ধরণের উপকার হয়ে থাকে। তবে এটি নিয়ম মেনে খেলে সস্পূর্ণ উপকারিতা পাওয়া যায়।

(১) লেবুর রসের সাথে মিশিয়ে ত্রিফলা খাওয়া যায়। ত্রিফলার গুড়া সরাসরি পানিতে মিশিয়ে খাওয়া যায়। সরাসরি খেতে না পারলে ত্রিফলার গুড়ার সাথে লেবুর রস ও মধু মিশে খেতে পারেন।

(২) ত্রিফলা চূর্ণ বা গুড়া চায়ের মত করে খাওয়া যায়। পানিতে এই গুড়া সেদ্ধ করে তার সাথে মধু যুক্ত করে খেতে পারেন।

(৩) ত্রিফলা ট্যাবলেট বা ক্যাপসুল আকারে খওয়া যায়। এটি বাজারে কিনতে পাওয়া যায়। এটি অবশ্যই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী খাওয়া আবশ্যক।

(৪) চোখের জন্য ত্রিফলা পাউডার কুসুম কুসুম গরম পানিতে সারারাত ভিজিয়ে রেখে সেই পানি ছেকে ধুলে চোখের অনেক উপকার পাওয়া যায়।

(৫) ত্রিফলা ত্বকের যত্নে ফেসপ্যাক হিসেবে ব্যবহার করা যায়। এটি ব্যবহার করলে ত্বক উজ্জ্বল, দাগহীন এবং সুন্দর হয়ে উঠবে।

(৬) ডায়াবেটিস রোগীদের জন্য ত্রিফলার পাউডার পরিমাণ মতো খেতে হবে।

ত্রিফলার অপকারিতা

ত্রিফলার রয়েছে বিভিন্ন ধরনের গুনাগুণ। কিন্তু এর ব্যবহারবিধির অনিয়মের কারণে বিভিন্ন ধরনের পার্শ্ব-প্রতিক্রিয়া তৈরি হতে পারে। ত্রিফলার কয়েকটি অপকারিতা সম্পর্কে জেনে নেওয়া যাক-

(১) গর্ভাবস্থায় ত্রিফলা সেবন করা থেকে বিরত থাকতে হবে। তাছাড়া এটি গর্ভপাতের মত সমস্যা দেখা দিতে পারে।

(২) আমরা জানি এটি ডায়াবেটিস রোগের জন্য অত্যন্ত উপকারী। কিন্তু যাদের রক্তে সুগারের মাত্রা কম তারা এটি ব্যবহার করলে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে।

(৩) অতিরিক্ত ত্রিফলা খেলে পেটের সমস্যা তৈরি হতে পারে।

(৪) ডায়রিয়ার সময় ত্রিফলা খাওয়া যাবেনা। এ সময় ত্রিফলা খেলে সমস্যাগুলো হালকা থেকে গুরুতর অবস্থায় যেতে পারে।

(৫)ক্ষত বা আঘাত থাকলে তখন ত্রিফলা খাওয়া থেকে বিরত থাকতে হবে কারণ ত্রিফলা রয়েছে আমরা যা ক্ষত জায়গায় রক্তপাত ঘটাতে পারে।
(৬)ঘুমের সমস্যা থাকলে ত্রিফলা খাওয়া উচিত নয়। কারণ কিছু লোক এটি ব্যবহার করে ঘুম না হওয়ার বা ঘুমের ব্যাঘাতের কথা বলেছেন।
(৭)বাচ্চাদের ক্ষেত্রে এই পাউডারটি খাওয়া উচিত নয়। বাচ্চাদের এটি খাওয়ালে তাদের উপর ক্ষতিকারক প্রভাব পড়তে পারে।
(৮)কিছু কিছু ওষুধের সাথে ত্রিফলা খাওয়া উচিত নয় কারণ এটি অন্যান্য ওষুধের কার্যকারিতায় হস্তক্ষেপ করতে পারে।

ত্রিফলা গুড়ার দাম

বাংলাদেশের বাজারে চাহিদা ও যোগানের ভিত্তিতে সকল কিছুর মূল্যের ভিন্নতা লক্ষ করা যায়। এরই ধারাবাহিকতায় ত্রিফলা গুড়ার দাম বিভিন্ন জায়গায় বিভিন্ন রকম হতে পারে। বর্তমান খোলা বাজারে ত্রিফলা গুড়া কিনতে প্রতি ১০০ গ্রামে খরচ হতে পারে ৮৫ থেকে ১০০ টাকা। আবার সুপারসপগুলোতে গেলে দেখা যায় প্যাকেটজাতকৃত (অর্গানিক) ত্রিফলা গুড়া প্রতি ১০০ গ্রামের মূল্য ১৫০ থেকে ২০০ টাকা।

লেখকের মন্তব্য

ঔষধ নিয়ে যে সকল ভেষজ উদ্ভিদ রয়েছে ত্রিফলা তাদের মধ্যে একটি। আয়ুর্বেদিক চিকিৎসা শাস্ত্রে এই ত্রিফলার ব্যবহার বেশী হয়। বিভিন্ন রোগের মহৌষধ হিসেবে ব্যবহৃত হয় এই ত্রিফলা। আপনি যদি এই উপকারগুলো পেতে চান তাহলে ত্রিফলা ব্যবহার করে বা খেয়ে দেখতে পারেন। প্রিয় পাঠক, আপনার যদি আর্টিকেল পড়ে ভালো লাগে এবং উপকৃত হন তাহলে আপনি আপনার বন্ধুদের এবং কাছের মানুষদের সাথে শেয়ার করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url