সূর্যমুখী তেলের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিস্তারিত জানুন

প্রিয় পাঠক, আপনি কি সূর্যমুখী তেলের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানতে চাচ্ছেন? আজ এই পোষ্টের মাধ্যমে আপনাকে সূর্যমুখী তেলের উপকারিতা ও চুলের যত্নে সূর্যমুখী তেলের ব্যবহার বিধি সম্পর্কে বিস্তারিত ধারণা দেওয়ার চেষ্টা করব। এ সম্পর্কে বিস্তারিত জানতে হলে পুরো পোস্টটি সম্পূর্ণরূপে মনোযোগ সহকারে পড়ুন।
সূর্যমুখী তেলের উপকারিতা ও অপকারিতা
এটি পড়লে আরো জানতে পারবেন ত্বকের যত্নে সূর্যমুখী তেল, সূর্যমুখী তেলের দাম এবং সূর্যমুখী তেলের ক্ষতিকর দিক ইত্যাদি।

ভূমিকা

সূর্যমুখী আমাদের অতি পরিচিত একটি ফুল। হলুদ রঙের গোলাকার এই ফুলটি অনেকের পছন্দের তালিকায় রয়েছে। সূর্যমুখী ফুল দেখতে যতটা সুন্দর তেমনি এর উপকারিতাও রয়েছে বহুগুণ। মেক্সিকো এবং পেরু হচ্ছে সূর্যমুখী গাছের উৎপত্তিস্থল। বহুকাল আগে থেকে বিশ্বের বিভিন্ন দেশে সূর্যমুখী ব্যবহার হয়ে আসছে। এই সূর্যমুখী বীজ থেকে তৈরি হয় সূর্যমুখী তেল।


বর্তমানে সূর্যমুখী তেলের জনপ্রিয়তা রয়েছে গোটা বিশ্বজুড়ে। ঘি-এর পরিবর্তে ব্যবহার করা হয় সূর্যমুখী তেল। এই তেল বনস্পতি তেল হিসেবে অনেক পরিচিত। সূর্যমুখী তেল রান্নার অন্যান্য তেলের তুলনায় অনেক উপকারী। সূর্যমুখী তেল বিশেষ করে হৃদরোগীদের জন্য খুবই উপকারী। কারণ এই তেলে কোলেস্টেরলের মাত্রা অত্যন্ত কম রয়েছে।

তেলে রয়েছে ভিটামিন এ, ভিটামিন ডি, ভিটামিন ই সহ আরো অন্যান্য পুষ্টি উপাদান। সূর্যমুখী তেলের বিভিন্ন ধরনের পুষ্টি উপাদান থাকায় এটি শরীরের জন্য অত্যন্ত উপকারী

সূর্যমুখী তেলের উপকারিতা

সূর্যমুখী তেলে রয়েছে বিভিন্ন ধরনের গুনাগুণ যা ব্যবহারে আমাদের শরীর হয়ে উঠবে সতেজ, সজীব এবং শক্তিশালী। সূর্যমুখী তেল ব্যবহারে আমাদের যে সকল উপকারিতা পাওয়া যাবে সেগুলো জেনে নেওয়া যাক -

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করেঃ সূর্যমুখী তেলে রয়েছে বিভিন্ন ধরনের পুষ্টি উপাদান যা শরীরকে সুস্থ রাখে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে

দুর্বলতা দূর করেঃ সূর্যমুখী তেলে রয়েছে প্রচুর পরিমাণে খাদ্য শক্তি যা আমাদের শরীরের দুর্বলতা দূর করতে অধিক কার্যকরী। সূর্যমুখী তেল আমাদের কার্যক্ষমতাকে দ্বিগুণ বাড়ি দেয় এবং দীর্ঘ সময় ধরে কর্মক্ষম রাখে।

ক্যান্সার প্রতিরোধেঃ সূর্যমুখী তেলে রয়েছে সেলোনিয়াম উপাদান যা ক্যান্সার প্রতিরোধে সক্ষম। সূর্যমুখী তেল খেলে ক্যান্সার কোষ বৃদ্ধিতে বাধা তৈরি করে ফলে ক্যান্সারের কোষ বৃদ্ধি পায় না এবং ক্যান্সারের হাত থেকে শরীরকে রক্ষা করা যায়।

মানসিক চাপ থেকে মুক্তিঃ সূর্যমুখী তেল খেলে মানসিক চাপ থেকে মুক্ত থাকা যায়। কারণ এতে রয়েছে ম্যাগনেসিয়াম। এই উপাদান থাকার কারণে মাইগ্রেনের সমস্যা এবং মস্তিষ্ককে শান্ত রাখতে সাহায্য করে।

হাড় মজবুত করেঃ সূর্যমুখী তেল হাড় মজবুত করতে সহায়তা করে। এই তেলে থাকা বিভিন্ন ধরনের পুষ্টি উপাদান হাড়ের বিভিন্ন সমস্যা দূর করতে সাহায্য করে। নিয়মিত এ তেল ব্যবহারের ফলে হাড়ের ক্ষয় রোধ করে থাকে।

ত্বকের সুরক্ষায়ঃ তেলে রয়েছে ভিটামিন ই যা সূর্যের আলট্রাভায়োলেট রশ্মি হতে ত্বককে রক্ষা করে। এছাড়াও এই তেল ব্যবহার করলে ত্বকে বয়সে ছাপ পড়তে দেয় না এবং ত্বক উজ্জ্বল করে।

ব্যথা উপশম করেঃ আমাদের শরীরে প্রায়ই বিভিন্ন ধরনের ব্যথা অনুভূত হয়। এই ব্যথা দূর করতে সূর্যমুখী তেলের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। এ তেল নিয়মিত ব্যবহার করলে শরীরের বিভিন্ন ধরনের ব্যথা দূর হয়ে যায়।

হৃদরোগের ঝুকি কমায়ঃ সূর্যমুখী তেলে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ই যার হৃদরোগের ঝুঁকি কমায় এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। কারণ এটি ধমনীতে ক্ষতিকারক কোলেস্টেরলের জমিতে বাধা সৃস্টি করে।

হজম শক্তি বৃদ্ধি করেঃ সূর্যমুখী তেল হজম শক্তি বৃদ্ধি করতে সাহায্য করে। গ্যাস্ট্রিক আলসার দূর করতে এ তেলের রয়েছে অন্যান্য ক্ষমতা। এছাড়াও পেটের বিভিন্ন সমস্যা দূর করে থাকে এ তেল।

চুলের যত্নেঃ শরীরের সুস্থতার পাশাপাশি এই তেল চুলের জন্য অত্যন্ত উপকারী। এই তেল ব্যবহার করলে চুল ঘন লম্বা এবং স্বাস্থ্যজ্জ্বল হয়।

ওজন কমাতেঃ সূর্যমুখী তেল শরীরের অতিরিক্ত ওজন কমাতে সাহায্য করে। এই তেলে থাকা ফ্যাটি এসিড শরীরের চর্বি ঝরাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যারা অতিরিক্ত ওজন নিয়ে চিন্তা করছেন তারা নিয়মিত সূর্যমুখী তেল খেতে পারেন তাহলে ওজন নিয়ন্ত্রণে থাকবে। স্বাস্থ্য সচেতন মানুষের কাছে এ তেল অত্যন্ত জনপ্রিয় কারণ তারা শরীরের ওজন ঠিক রাখতে এই তেল নিয়মিত ব্যবহার করে।

চুলের যত্নে সূর্যমুখী তেলের ব্যবহার

সূর্যমুখী তেল জনপ্রিয়তার দিক থেকে বিশ্বে তৃতীয় স্থানে রয়েছে। বিভিন্ন ধরনের গুণাগুণ থাকার কারণে প্রাচীনকাল থেকে ব্যবহৃত হয়ে আসছে এই তেল। এ তেল ব্যবহারে ফলে শরীর সুস্থ থাকে। সূর্যমুখী তেল শারীরিক সুস্থতার পাশাপাশি এটি চুলের জন্য অত্যন্ত উপকারী। চুলের জন্য সূর্যমুখী তেলের উপকারিতা নিতে আলোচনা করা হলো -
  • সূর্যমুখী তেলে রয়েছে প্রচুর পরিমাণে ফাটি এসিড যা চুলকে ময়শ্চারাইজ করতে সাহায্য করে। এটি ব্যবহার করলে চুল নরম এবং উজ্জ্বল দেখায়।
  • সূর্যমুখী তেল চুল পড়া সাহায্যে অত্যন্ত ভূমিকা রাখে। নিয়মিত এ তেল ব্যবহার করলে চুলের গোড়া মজবুত হয় এবং চুল পড়া কমে যায়।
  • এ তেল মাথার ত্বক ভালো রাখতে সাহায্য করে। মাথার ত্বকে বিভিন্ন ধরনের চুলকানি বা ফুসকুড়ি দূর করে থাকে এ তেল।
  • সূর্যমুখী তেলে রয়েছে বিভিন্ন ধরনের পুস্টি উপাদান যা চুলকে প্রয়োজনীয় পুষ্টি উপাদান দিয়ে লম্বা ও ঘন করতে সাহায্য করে।
  • এই তেল ব্যবহারের ফলে মাথার ত্বক সুস্থ রাখার পাশাপাশি খুশকি দূর করতে সাহায্য করে।

চুলের জন্য সূর্যমুখী তেল ব্যবহার করার নিয়ম

সূর্যমুখী তেল তুলে নিয়ম করে ব্যবহার করলে চুল ঘন এবং স্বাস্থ্যজ্জ্বল হবে। তাহলে চলুন জেনে নেই চুলের জন্য সূর্যমুখী তেল ব্যবহার করার নিয়ম সম্পর্কে -

প্রথমে সূর্যমুখী তেল একটি বাটিতে নিয়ে নিতে হবে তারপর এই তেলের সাথে সমপরিমাণ নারিকেল তেল মেশাতে হবে। এরপর নারিকেল তেল ও সূর্যমুখী তেল ভালোভাবে মিশিয়ে হালকা করে গরম করে নিতে হবে। তারপর এই তেল হাতে তালুতে নিয়ে মাথার ত্বকে লাগিয়ে ধীরে ধীরে মেসেজ করতে হবে।

তারপর সারারাত এভাবে রেখে দিয়ে সকালে চুল ধুয়ে ফেলতে হবে। ভালো ফলাফল পাওয়া পর্যন্ত এই তেল সপ্তাহে দুইবার ব্যবহার করতে পারেন।

ত্বকের যত্নে সূর্যমুখী তেল

আমরা জানি সূর্যমুখী তেল অত্যন্ত উপকারী। এই তেলের স্বাস্থ্যগত যেমন উপকারিতা রয়েছে তেমনি রয়েছে ত্বকের যত্নে। সূর্যমুখী তেল ভিটামিন ও মিনারেল সমৃদ্ধ হওয়ায় এটি ত্বকের জন্য অত্যন্ত প্রয়োজনীয় এবং উপকারী। আপনারা যদি না জেনে থাকেন তবে সূর্যমুখী তেলের উপকার তাহলে চলুন জেনে নেই -

ত্বককে মশ্চারাইজ করে তোলেঃ সূর্যমুখী তেল ত্বকের আদ্রতা ধরে রাখতে সাহায্য করে এবং রুক্ষতার বিরুদ্ধে লড়াই করে। এ তেল ব্যবহারের ফলে ত্বকের আদ্রতা বৃদ্ধি পায় এবং ত্বককে মশ্চারাইজ করে তোলে।

ব্রণ দূর করেঃ যারা ত্বকের ব্রণ নিয়ে চিন্তা করছেন তারা সূর্যমুখী তেল ব্যবহার করতে পারেন। এ তেল ব্যবহারের ফলে মুখের ব্রণ ধীরে ধীরে দূর হয়ে যাবে কারণ এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ই এবং অ্যান্টিঅক্সিডেন্ট। এটি ত্বকের ফ্রি রেডিকেল দূর করে ত্বককে সুরক্ষিত রাখে।

বার্ধকের ছাপ দূর করেঃ সূর্যমুখী তেলে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট যা ত্বকের বলি রেখা দূর করে এবং ত্বকে বার্ধক্যের ছাপ পড়তে দেয় না। এছাড়াও সূর্যমুখী তেল ত্বকে কোলাজেনের মাত্রা বৃদ্ধি করে ত্বক মসৃণ, উজ্জ্বল ও নরম রাখে।

সূর্যের ক্ষতিকর রাশি হতে রক্ষা করেঃ সূর্যমুখী তেলে রয়েছে প্রাকৃতিক সান প্রোটেকটিভ উপাদান যা ত্বককে সূর্যের ক্ষতিকর অতিবেগুনি রশ্মি হতে রক্ষা করে। সূর্যমুখী তেলে থাকা অন্যান্য উপাদান রোদে পোড়ার হাত থেকে ত্বককে রক্ষা করে।

ত্বকের সুস্থতা বজায় রাখেঃ সূর্যমুখী তেলে রয়েছে ভিটামিন মিনারেল এবং খাটি অ্যাসিড যা ত্বকের সুস্থতা বজায় রাখতে সহায়তা করে। এছাড়া এই তেল ত্বকের সার্বিক সুস্থতা বজায় রাখতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

ত্বকের যত্নে সূর্যমুখী তেল ব্যবহারের নিয়ম

সূর্যমুখী তেল ত্বকে ব্যবহারের জন্য প্রথমে হাতের তালুতে নিয়ে নিতে হবে। তারপর এই তেল দুই হাতের তালুতে ভালোভাবে ঘষতে হবে যাতে হালকা গরম হয়। এরপর সেই তেল ত্বকে ভালোভাবে মেসেজ করুন যতক্ষণ তেল না শোষে নেয় ততক্ষণ পর্যন্ত। এভাবে মেসেজ করে রেখে দিতে হবে এবং পরদিন সকালে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

সূর্যমুখী তেলের ভালো ফলাফল পাওয়ার জন্য লেমন এসেনশিয়াল অয়েল যুক্ত করতে পারেন। সূর্যমুখী তেল নিয়মিত ব্যবহার করলে ত্বকের সুস্থতা বজায় থাকে এবং ত্বক ফর্সা দেখায়।

সূর্যমুখী তেলের দাম

বর্তমান সময়ে দ্রব্যমূলের ঊর্ধগতির সাথে সাথে দাম বেড়েছে সূর্যমুখী তেলেরও। চাহিদা ও যোগানের ভিত্তিতে সূর্যমুখী তেলের দাম বিভিন্ন জায়গায় বিভিন্ন রকম হতে পারে। বর্তমান বাজারে সূর্যমুখী তেল কিনতে প্রতি লিটারে খরচ হয় ৩৩০ টাকা। ৫ লিটার একটি বোতলে খরচ পড়ে ১৫০০ থেকে ১৬০০ টাকা।

বিক্রেতা বলেছেন দফায় দফায় দাম বাড়ছে সূর্যমুখী তেলের। অতীতের তুলনায় বর্তমানে এ তেলের দাম একটু বেশি। যোগান বৃদ্ধি না পেলে ভবিষ্যতে এর দাম আরো বাড়তে পারে।

সূর্যমুখী তেলের ক্ষতিকর দিক

সূর্যমুখী তেলে রয়েছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড। সেজন্য সূর্যমুখী তেল অতিরিক্ত গ্রহণ করলে ওমেগা-৩ ফ্যাটি এসিডের সাথে ভারসাম্যহীন হয়ে পড়ে যা শরীরে বিভিন্ন সমস্যা তৈরি সাথে সাথে প্রদাহজনিত রোগ বাড়াতে পারে। সূর্যমুখী তেল অতিরিক্ত গ্রহণ করলে উচ্চ রক্তচাপের সমস্যা দেখা দিতে পারে।

এছাড়াও এই তেল বেশি গ্রহণ করলে পেটের বিভিন্ন ধরনের সমস্যা তৈরি করে যেমন- ডায়রিয়া, গ্যাস, বদহজম এবং পেট ফুলে যাওয়া। নিয়মের অতিরিক্ত এটি ব্যবহার করলে ব্যথার সমস্যা দীর্ঘস্থায়ী হতে পারে।

লেখকের মন্তব্য

উপরের আলোচনায় সূর্যমুখী তেলের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে কিছুটা হলেও ধারণা পেয়েছেন। পরিশেষে বলা যায়, সূর্যমুখী তেল শরীরের জন্য অনেক উপকারী। প্রিয় পাঠক, এই আর্টিকেলটি পড়ে যদি আপনার ভালো লাগে এবং যদি উপকৃত হন তাহলে আপনি আপনার পরিবার ও বন্ধুদের সাথে এটি শেয়ার করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url