জাফরান তেলের উপকারিতা ও ব্যবহারের নিয়ম সম্পর্কে জানুন

প্রিয় পাঠক, আপনি কি জাফরান তেলের উপকারিতা ব্যবহারের নিয়ম সম্পর্কে জানতে চাচ্ছেন। তাহলে আসুন এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাকে জাফরান তেলের উপকারিতা ব্যবহারের নিয়ম এবং জাফরান তেল বানানোর পদ্ধতি সম্পর্কে বিস্তারিত ধারণা দেওয়ার চেষ্টা করব। এ সম্পর্কে বিস্তারিত ধারণা পেতে হলে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।
জাফরান তেলের উপকারিতা ও ব্যবহারের নিয়ম
এই আর্টিকেলটি পড়লে আরো জানতে পারবেন জাফরান তেল ব্যবহারের নিয়ম, বাংলাদেশে জাফরান তেল এর দাম এবং জাফরান তেল কি চুল লম্বা করে ইত্যাদি।

ভূমিকা

জাফরান আমাদের অনেকের পরিচিত। এই ভেষজ উদ্ভিদ আয়ুর্বেদিক চিকিৎসা ক্ষেত্রে অতি পরিচিত। ক্রোকাজ স্যাটিভাস লিনের ফুল তৈরি হয় জাফরান। জাফরান একটি মসলা জাতীয় খাদ্য। জাফরানের দাম ও কম সরবরাহের কারণে এটি বাংলাদেশ দুর্লভ। জাফরান থেকে তৈরি করা হয় জাফরানের তেল।


জাফরান তেল শরীরের জন্য অতি প্রয়োজনীয়। এ তেল ব্যবহারের ফলে শরীরে বিভিন্ন ধরনের উপকারিতা লক্ষ্য করা যায়। এই তেল ব্যবহার করলে শরীরের যেমন উপকারিতা হয় তেমনি চুলের জন্যও অত্যন্ত উপকারী।

জাফরান তেলের উপকারিতা

জাফরান তেলে রয়েছে বিভিন্ন ধরনের উপকারিতা। এই প্রতিবেদনের মাধ্যমে আমরা জাফরান তেলের উপকারিতা সম্পর্কে আলোচনা করব। তাহলে তেলের উপকারিতা সম্পর্কে জানা যাক-

চুলের গোড়া মজবুত করেঃ জাফরান তেল নিয়মিত ব্যবহার করলে চুলের গোড়া মজবুত হয়। চুলের গোড়া দুর্বল হলে চুল সহজেই উপড়ে যায় সেজন্য নিয়মিত এ তেল ব্যবহার করলে চুলের গোড়া মজবুত হবে এবং চুল পড়া সম্ভাবনা কমে যাবে।

চুল ঘন ও লম্বা করেঃ জাফরান তেলে রয়েছে বিভিন্ন ধরনের ভিটামিন ও পুষ্টিগুণসমৃদ্ধ উপাদান। পুষ্টিগুণসমৃদ্ধ হওয়ায় এর ব্যবহারের ফলে চুল ঘণ ও লম্বা করে।

নতুন চুল গজায়ঃ জাফরান তেল চুলের জন্য অত্যন্ত উপকারী। এই তেল ব্যবহার করলে টাক মাথায় নতুন চুল গজাতে সাহায্য করে। যাদের মাথায় চুল কম বা টাক পড়ে গেছে তারা নিয়মিত এই তেল ব্যবহার করতে পারেন।

খুশকি দূর করেঃ খুশকি দূর করা জাফরানের তেল অতন্ত কার্যকরী। এ তেল ব্যবহারের ফলে মাথার ত্বক ভালো থাকে এবং খুশকি হতে দেয় না। অধিক পরিমাণ খুশকি দেখা দিলে এ তেল ব্যবহার করতে পারেন তাহলে খুশকি দ্রুত দূর হয়ে যাবে।

চুলের আগা ফাটা দূর করেঃ চুল ফেটে গেলে সেখান থেকে চুল ভেঙ্গে ভেঙ্গে ছোট হয়ে যায়। জাফরান তেল ভালোভাবে ব্যবহার করলে চুলের আগা ফাটা দূর হয় ।

চুল সিল্কি হয়ঃ প্রাণহীন চুলের জন্য জাফরানের তেল খুবই কার্যকরী। এ তেল ব্যবহারের ফলে চুলের প্রাণ ফিরে যায় এবং চুল সিল্কি দেখায়।

ত্বকের যত্নেঃ চুলের জন্য এই তেল যেমন উপকারী তেমনি ত্বকের জন্য এটি অত্যন্ত উপকারী। এই তেল নিয়মিত ব্যবহার করলে ত্বকের বিভিন্ন সমস্যা দূর হয় এবং ত্বক মসৃন হয়ে ওঠে।

বিভিন্ন ধরনের দাগ দূর করেঃ জাফরান তেল মুখে ব্যবহার করলে বিভিন্ন ধরনের দাগ দূর করে ত্বককে উজ্জ্বল ও লবণময় করে তোলে। কেননা ত্বকের দাগ থাকলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে বাধা প্রাপ্ত হয়।

ব্যথা উপশম করেঃ বয়স বৃদ্ধির সাথে সাথে মানুষের শরীরে বিভিন্ন ধরনের ব্যথা তৈরি হয়। জাফরান তেল ব্যথা উপশম করতে সাহায্য করে। ব্যথার স্থানে নিয়মিত জাফরানের তেল মালিশ করলে ধীরে ধীরে ব্যথা কমে যায়।

পেশি গঠনে সাহায্য করেঃ শরীরের জন্য অত্যন্ত উপকারী তেল জাফরান। সারা শরীরে এই তেল দিয়ে মেসেজ করলে পেশি গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এ তেল বাচ্চাদের শরীরে ব্যবহার করলে আরো বেশি উপকার পাওয়া যায়।

জাফরান তেল ব্যবহারের নিয়ম

প্রতিটি জিনিস নিয়ম মেনে ব্যবহার করতে হয় তাহলে ভালো ফলাফল পাওয়া যায়। তেমনি জাফরান তেল ব্যবহারের কিছু নিয়ম রয়েছে যে নিয়মে ব্যবহার করলে ভালো ফলাফল পাওয়া যায়। জাফরান তেলের ব্যবহারের নিয়ম সম্পর্কে জেনে নেওয়া যাক
  • চুলের গোড়া মজবুত করার জন্য জাফরান তেল ব্যবহার করতে চাইলে দুই হাতের তালুতে তেল ভালো করে নিতে হবে তারপরে চুলের গোড়ায় ভালোভাবে মেসেজ করতে হবে। এভাবে নিয়মিত ব্যবহার করলে চুরি করা মজবুত হবে।
  • চুল পড়া কমাতে ও চুল বড় করতে জাফরান তেলে রয়েছে অনেক উপকারিতা। হেয়ার ফল কমাতে জাফরান তেলের সাথে বাদাম পেস্ট করে নিয়মিত চুলে লাগাতে হবে। এভাবে ব্যবহার করলে চুল পড়া কমে যাবে এবং চুল ঘন ও উজ্জ্বল দেখাবে।
  • ত্বকের যত্নে জাফরান তেল অত্যন্ত উপকারী কারণ এ তেলে রয়েছে বিভিন্ন ধরনের পুষ্টি উপাদান। প্রতিদিন ঘুমাতে যাওয়ার আগে জাফরান তেল দিয়ে মুখে মেসেজ করতে পারেন তাহলে ত্বকের মৃত কোষগুলো সরে যাবে এবং ত্বক স্বাস্থ্যকর হবে।
  • এ তেল ব্যবহারে ফলে শরীরে বিভিন্ন ধরনের ব্যথা দূর হয়ে যায়। ব্যথা উপশমের জন্য এই তেল ব্যথার স্থানে লাগিয়ে কিছুক্ষণ ভালোভাবে মেসেজ করতে হবে তাহলে ব্যথা ধীরে ধীরে উপশম হবে।
  • চুলের খুশকি দূর করার জন্য জাফরান তেলে রয়েছে অনন্য ক্ষমতা। খুশকি দূর করার জন্য জাফরান তেলের সাথে কিছুটা গোল মরিচের গুঁড়া মিশে নিতে হবে তারপর এটি হালকা করে গরম করে নিয়ে চুলের ব্যবহার করতে হবে তাহলে খুসকি দূর হয়ে যাবে।
  • চুলের আগা ফাটা দূর করতে জাফরান তেল অলিভ অয়েলের সাথে মিশিয়ে ব্যবহার করতে হবে। এ তেল ব্যবহারের ফলে চুলের আগা ফাটা দূর হয়ে যাবে।

বাংলাদেশে জাফরান তেল এর দাম

জাফরান তেল অত্যন্ত উপকারী একটি তেল। এ তেল ব্যবহারের ফলে চুলের বিভিন্ন ধরনের উপকার হয়ে থাকে। এই তেলের গুণগত মান বিচার করে বিভিন্ন জায়গায় বিভিন্ন ধরনের হয়ে থাকে। ১০০ গ্রাম তেল কিনতে হলে আপনাকে খরচ করতে হবে ৫০০ থেকে ৭৫০ টাকার মতো। এছাড়াও জায়গা ভেদে এর দামের তারতম্য হতে পারে।

এই তেল কেনার সময় অবশ্যই আপনাকে দেখে শুনে কিনতে হবে। কারন বাজারে বিভিন্ন ধরনের ভেজাল তেলও পাওয়া যাচ্ছে। ভেজাল জাফরান তেল ব্যবহার করলে উপকারের তুলনায় ক্ষতিকর বেশি হবে। সেজন্য আপনি জাফরান তেল কিনতে গেলে অবশ্যই দেখে বুঝেশুনে কিনতে হবে। তাছাড়া আপনি নকল তেল কিনে ঠকে যেতে পারেন।

জাফরান তেল বানানোর পদ্ধতি

জাফরান তেল ব্যবহার করলে চুলের যাবতীয় সমস্যা দূর হয়ে যায়। আমরা এখানে জাফরান কিভাবে তৈরি করা হয় বা তেল বানানোর পদ্ধতি নিয়ে আলোচনা করব। চলুন তেল বানানোর আগে কি কি উপকরণ লাগে সেটা জেনে নেই -

জাফরান তেল তৈরির উপকরণগুলো

  • ১০০ গ্রাম নারিকেল তেল
  • ২৫ গ্রাম আমন্ড অয়েল
  • ২৫ গ্রাম ক্যাস্টর অয়েল
  • এক চামচ মেথির গুঁড়ো এবং
  • কিছু পরিমাণ জাফরান

জাফরান তেল বানানোর পদ্ধতি

প্রথমে একটি পরিষ্কার বাটি নিতে হবে। তারপর সেখানে ১০০ গ্রাম খাঁটি নারিকেল তেল নিতে হবে তার সাথে যুক্ত করতে হবে ২৫ গ্রাম আমন্ড অয়েল এবং ২৫ গ্রাম ক্যাস্টর অয়েল ও এক চামচ মেথির গুড়া এবং কিছু পরিমাণ জাফরান। এগুলো নেয়া হয়ে গেলে ভালোভাবে একসাথে মিশিয়ে নিতে হবে। মেশানো হয়ে গেলে ১০ মিনিট মত চুলার মিডিয়াম আঁচে গরম করতে হবে।

তারপর চুলা থেকে নামিয়ে কিছুক্ষণ ঠান্ডা করে নিতে হবে। ঠান্ডা করা হয়ে গেলে এই তেল ছাকনির সাহায্যে ছেঁকে নিতে হবে। ছেঁকে নেওয়া হয়ে গেলে সেগুলো কাঁচের পাত্রে সংরক্ষণ করতে হবে কেননা কাঁচের পাত্রে সংরক্ষণ করলে তেল দীর্ঘদিন ভালো থাকবে।

কাঁচের বোতলে তেল ঢালার পর তার মধ্যে কয়েকটি জাফরান দিয়ে দিতে হবে। জাফরান তেল চুলে ব্যবহার করার আগে রোদে অথবা চুলায় হালকা একটু গরম করে নিয়ে ব্যবহার করতে হবে।

জাফরান তেল কি চুল লম্বা করে

জাফরান তেল অত্যন্ত পুষ্টিগুণ সমৃদ্ধ একটি তেল। অনেকের প্রশ্ন করেন জাফরান তেল কি চুল লম্বা করে। জাফরান তেলে রয়েছে বিভিন্ন ধরনের পুষ্টি উপাদান যা চুলের জন্য অত্যন্ত উপকারী। এ তেল ব্যবহারের ফলে চুল অল্প সময়ে লম্বা হয়। এছাড়াও এ তেল ব্যবহার করলে চুলের বিভিন্ন সমস্যা দূর হয় এবং চুলের স্বাস্থ্য বজায় থাকে।

জাফরান তেলের গুনাগুণ বেশি পাওয়ার জন্য এ তেল এর সাথে অলিভ অয়েল যুক্ত করলে দ্রুত ফলাফল পাওয়া যায়। যারা চুল লম্বা করতে চান তারা নিয়মিত জাফরের তেল ব্যবহার করতে পারেন। জাফরান তেল ব্যবহার করলে চুল লম্বা হওয়ার পাশাপাশি খুশকি দূর করে চুলের আগা ফাটা রোধ করে এবং চুলের গোড়া মজবুত কর।

ভালো উপকারের জন্য অবশ্যই আসল তেল কিনতে হবে। বাজারে বিভিন্ন ধরনের জাফরান তেল পাওয়া যায়। সে তেলগুলো কিনে সরাসরি ব্যবহার করতে পারেন অথবা বাড়িতে তৈরি করতে পারেন এই জাফরান তেল।

মন্তব্য

জাফরান একটি সুন্দর রং ও গন্ধযুক্ত মসলা জাতীয় খাদ্য। এটি থেকে তেলও হয় যা ব্যবহারের অনেক উপকারিতা রয়েছে। আপনি যদি এই উপকারগুলো পেতে চান তাহলে জাফরান তেল নিয়মিত ব্যবহার করতে পারেন। প্রিয় পাঠক, এই আর্টিকেলটি যদি আপনার ভালো লাগে এবং উপকৃত হন তাহলে আপনি আপনার বন্ধুদের এবং পরিবারের সাথে শেয়ার করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url