চোখের নিচে কালো দাগ কিভাবে দূর করা যায়-

প্রিয় পাঠক, আপনি কি চোখের নিচের কালো দাগ কিভাবে দূর করা যায় সে বিষয়ে জানতে চাচ্ছেন? তাহলে চলুন আমরা এই আর্টিকেলের মাধ্যমে চোখের নিচের কালো দাগ কিভাবে দূর করা যায় সে বিষয়ে সম্পূর্ণ ধারণা দেওয়ার চেষ্টা করব। এ সম্পর্কে বিস্তারিত ধারণা পেতে চাইলে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।
চোখের নিচে কালো দাগ
আর্টিকেলটি পড়লে আরো জানতে পারবেন টুথপেস্ট দিয়ে কিভাবে চোখের নিচে কালো দাগ দূর করে, ছেলেদের চোখের নিচে কালো দাগ দূর করার উপায়, চোখের নিচের কালো দাগ কোন রোগের লক্ষণ ইত্যাদি।

ভূমিকা

চোখের নিচে কালো দাগ পড়লে সৌন্দর্য বহুবণে কমে যায়। চোখের নিচে কালো দাগ পড়ার বেশ কিছু কারণ রয়েছে। যেমন অতিরিক্ত মানসিক চাপ, পরিমিত পরিমাণ ঘুম না হওয়া, ডিহাইড্রেশন, জিনগত কারণ ইত্যাদি। চোখের নিচে কালো দাগ পড়লে চেহারা লাবণ্য কম দেখায়। এছাড়াও শরীরের বিভিন্ন সমস্যার কারণেও চোখের নিচে কালো দাগ পড়তে পারে।


বাধর্ক্যজনিত কারণেও চোখের নিচে কালো দাগ পড়তে পারে। আপনি যতই সুন্দর হন না কেন চোখের নিচে কালো দাগ সৌন্দর্য একেবারেই কমিয়ে দেয়। কারণ মুখের দিকে তাকালে চোখের এই কালো দাগ সামনে পড়ে। সেজন্য সৌন্দর্য ধরে রাখতে চোখের নিচে কালো দাগ পড়লে এটি তোলার জরুরি প্রয়োজন পড়ে।

চোখের নিচে কালো দাগ পড়লে দুশ্চিন্তার তেমন কারণ নেই। কারণ এ দাগ বিভিন্ন উপায়ে তোলা যায়। আমাদের এই প্রতিবেদনের আলোচনা মূলত চোখে নিজের কালো দাগ কিভাবে দূর করা যায় সে সম্পর্ক।

চোখের নিচে কালো দাগ পড়ার কারন।

আমাদের দৈনন্দিন জীবনে বিভিন্ন ধরনের সমস্যা তৈরি হয় । সে সমস্যাগুলো হতে পারে শারীরিক বা মানসিক। শারীরিক বা মানসিক উভয় সমস্যার কারণেই চোখে নিচে কালো দাগ করতে পারে। তাহলে চলুন চোখের নিচে কালো দাগ পড়ার কয়েকটি কারণ জেনে নেই -
  • চোখের নিচের কালো দাগ পড়ার প্রধান কারণ হচ্ছে পরিমিত পরিমাণ না ঘুমানো। ক্লান্তি অবসাদ, রাত জাগার মাত্রা দীর্ঘ ঘুম ইত্যাদি কারণে চোখের নিচে কালো দাগ পড়ে থাকে।
  • পর্যাপ্ত পরিমাণ পানি না করা চোখের নিচে কালো দাগ পড়ার অন্যতম প্রধান কারণ। শরীরে ডিহাইড্রেশনের সমস্যা থাকলে চোখের নিচে কালো দাগ পড়ে যায।
  • অতিরিক্ত মানসিক চাপে থাকলে চোখ বসে যায় এবং কালো দাগ পড়ে। মানসিক চাপের কারণে চোখে দাগ হলেতা দেখতে অনেক খারাপ লাগে।
  • বার্ধক্যজনিত কারণেও চোখের নিচে কালো দাগ পড়ে। বার্ধক্যজনিত কারণে মানুষের ত্বক যেমন পাতলা হয়ে যায় তেমন ত্বকে হারায় কোলাজেন ও চর্বি। ত্বকের স্থিতিস্থাপকতা রক্ষা করতে কোলাজেন ও চর্বি অনেকাংশে দায়ী। এটি না থাকলে ত্বকের ডার্ক সার্কেল এবং চোখের নিচের কালো দাগ পড়ে যায় ।
  • মোবাইল বা কম্পিউটার স্ক্রিনে বেশি সময় কাটালে চোখের নিচে কালো দাগ পড়ার সম্ভাবনা থাক।
  • চোখের নিচে কালো দাগ পড়া বংশগত হয়ে থাকে। বংশগত দাগ হলে এটি সবার মধ্যেই দেখা যায়।বংশগত দাগ তোলা অন্যান্য দাগের তুলনায় অনেক কঠিন।
  • এলার্জিজনিত বা চোখের নিচের শুষ্কতার কারণে চোখে নিচে কালো দাগ পড়তে পারে।
  • মেলোনিন বৃদ্ধি পাবার অনেক কারণ রয়েছে। মেলোনিন বৃদ্ধি পেলে চোখের নিচে রং বদলে দেয় এবং কালো দাগ পড়।
  • শরীরে পুষ্টিহীনতার সমস্যা থাকলে চোখের নিচে গর্ত হয়ে যায় এবং কালো দাগ পড়ে। কেননা শারীরিক দুর্বলতা শরীরকে বিভিন্ন রোগের দিকে ঠেলে দেয়।

চোখের নিজের কালো দাগ দূর করার উপায়

চোখের নিচের কালো দাগ উজ্জ্বলতা বৃদ্ধিতে বাধা তৈরি করে। সেজন্য ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে এই দাগ দূর করার প্রয়োজন পড়ে। চোখের নিচের কালো দাগ কিভাবে দূর করা যায় সে বিষয়ে আমরা এখানে আলোচনা করব। তাহলে চলুন জেনে নেই চোখের নিতে কালো দাগ দূর করার উপায়গুলো -

শসাঃ শসা ত্বকের বিভিন্ন উপকারের সাথে চোখের নিচের কালো দাগ দূর করতে সক্ষম। শসা পেস্ট করে বা স্লাইস করে কেটে চোখের উপরে ১৫ থেকে ২০ মিনিট লাগিয়ে রাখলে চোখের কালো দাগ ধীরে ধীরে কমে যায়।

আলুঃ চোখের নিচের কালো দাগ দূর করার জন্য আলু অত্যন্ত কার্যকরি। নিয়মিত আলু পেস্ট করে চোখের নিচে লাগিয়ে রাখলে ধীরে ধীরে এ দাগ দূর হয়ে যায়।

কাঁচা হলুদ ও দুধঃ কাঁচা হলুদ ও দুধের মিশ্রণটি চোখের কালো দাগ দূর করতে অত্যন্ত কার্যকরি। এই মিশ্রণটি চোখে লাগিয়ে রেখে কিছুক্ষণ পর ধুয়ে ফেললে কালো দাগ ধীরে ধীরে উঠে যায়।

গোলাপ জলঃ ত্বক ভালো রাখার জন্য আমরা প্রায় গোলাপ জল ব্যবহার করে থাকি। কারণ গোলাপ জল ত্বকের ক্ষেত্রে খুব গুরুত্বপূর্ণ। নরম তুলো গোলাপ জলে ভিজিয়ে চোখে নিচে মেসেজ করলে এ দাগ ধীরে ধীরে উঠে যাবে।

বরফের কুচিঃ বরফের কুচি ব্যবহার করলে চোখের নিচে কালো দাগা উঠে যায়। এগুলো নিয়ে ধীরে ধীরে চোখের কালো দাগের উপর কিছুক্ষণ মেসেজ করলে ধীরে ধীরে দাগ দূর হয়ে যাবে।

টক দইঃ চোখের নিচে কালো দাগ দূর করার জন্য টক দই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। টক দইয়ের সাথে মধু এবং গোলাপজল মিশিয়ে ভালোভাবে পেস্ট করে চোখের নিচে লাগিয়ে রাখলে ধীরে ধীরে চোখের নিচের কালো দাগ দূর হয়ে যায়।

ময়শ্চারাইজারঃ দিনে দুইবার ময়েশ্চারাইজার ব্যবহার করলে চোখে নিজের কালো দাগ উঠে যাবে। ময়েশ্চারাইজারের সাথে আই ক্রিম ব্যবহার করতে হবে তাহলে দ্রুত কাজ দেবে।

টমেটো ও লেবুঃ টমেটো ও লেবুর রস একসাথে মিশিয়ে চোখে নিচে লাগাতে হবে এবং ১০ থেকে ১৫ মিনিট পর ধুয়ে ফেলতে হবে কুসুম কুসুম গরম পানি দিয়ে। এভাবে এটি দিনে দুইবার নিয়মিত ব্যবহার করলে চোখের নিজের কালো দাগ ধীরে ধীরে দূর হয়ে যাবে।

গ্রিন টি ফেস মাস্কঃ গ্রিনটি শরীরের জন্য অত্যন্ত স্বাস্থ্য উপকারী কারণে রয়েছে এন্টিঅক্সিডেন্ট ও আন্টিইনফ্লেমেটরি। এটি শুধু শরীরের জন্য কার্যকারিতা না বরং এটি ত্বকের জন্য অত্যন্ত কার্যকরী। গ্রিন টি ব্যাগ মাস্ক ব্যবহার করলে চোখের নিচের কালো দাগ দূর হয়ে যায়।

পরিমিত ঘুমঃ দাগ তোলার জন্য আপনি যে উপায় গ্রহণ করেন না কেন পরিমিত ঘুম না হলে চোখের নিচের কালো দাগ থেকেই যাবে। সেজন্য এই দাগ দূর করার জন্য নিয়ম মাফিক ৭ থেকে ৮ ঘন্টা ঘুমানো অবশ্যই প্রয়োজন। এতে করে চোখের নিচের কালো দাগ যেমন দূর হবে তেমনি শরীরও অত্যন্ত ভালো থাকবে।

টুথপেস্ট দিয়ে চোখের নিচের কালো দাগ দূর করার উপায়

চোখের নিচের কালো দাগ শুধুমাত্র সৌন্দর্য নষ্ট করে না বরং এটি ত্বকের জন্যও খারাপ। যারা অল্প সময়ের মধ্যে এ দাগ তুলতে চাচ্ছেন তাদের জন্য একটি উপায় হচ্ছে টুথপেস্ট দিয়ে চোখে কালো দাগ দূর করা। কারণ টুথপেস্টে রয়েছে হিলিং পাওয়ার যা চোখের নিচে ঠান্ডা ভাব তৈরি করে। টুথপেস্ট ব্যবহার করলে অল্প সময়ের মধ্যে চোখের কালো দাগ দূর করা যায়।

টুথপেস্টের সাথে এলোভেরা জেল ভালোভাবে মিশিয়ে পেস্ট করে নিতে হবে। তারপর গোলাপজল তুলাতে নিয়ে চোখের কালো জায়গায় ঘষে নিতে হবে, তারপর সে স্থানে এই পেস্ট লাগাতে হবে। ২-৩ মিনিট হালকাভাবে মেসেজ করার পর সেটি ভালোভাবে ধুয়ে ফেলতে হবে। এভাবে দুই দিন ব্যবহার করলে দেখবেন কালো দাগ সহজেই দূর হয়ে যাবে।

তবে এটি সতর্কতার সাথে ব্যবহার করতে হবে কারণ। পেস্ট ত্বকের জন্য ক্ষতিকর হতে পারে। বেশি পরিমাণ ব্যবহার করা উচিত নয়।

কোন ভিটামিনের অভাবে চোখের নিচে কালো দাগ হয়

মুখের সৌন্দর্য বেশিরভাগ ক্ষেত্রে নির্ভর করে সুন্দর চোখের উপর। চোখ সুন্দর হলে চেহারা সুন্দর ভাবে ফুটে ওঠে। কিন্তু সেই চোখে যদি কালিতে ঢাকা পড়ে তাহলে সৌন্দর্য ছড়াতে বিঘ্ন ঘটায়। অনেকেই প্রশ্ন করেন কোন ভিটামিনের অভাবে চোখের নিচের কালো দাগ হয়। ভিটামিন ডি এর কারণে চোখের নিচে কালো দাগ পড়ে থাকে।

শরীরে ভিটামিন ডি এর অভাব হলে সর্বপ্রথম জানান দিয়ে থাকে চোখ। কারণ এই ভিটামিনের অভাবে চোক গর্তের ভিতর চলে যায় এবং চোখের নিচে কালি পড়ে। এছাড়াও ভিটামিন ডি এর অভাব হলে অনেক লক্ষণ দেখে বোঝা যায় যেমন ক্লান্তি, অবসাদ, চুল পড়া এবং অনিদ্রা। সেজন্য শরীরের ভিটামিন ডি গ্রহণ করা অত্যন্ত প্রয়োজন।

সূর্যের তাপে ভিটামিনটি পাওয়া যায়। তাই চিকিৎসকরা বলেন প্রতিদিন নিয়ম করে বেলা ১১ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত সময়ের মধ্যে সূর্যের রোদে থাকতে। যাতে করে ভিটামিন ডি এর ঘাটতি পূরণ হয়ে যায় কারণ ভিটামিন ডি শরীরের সুস্থতার জন্য অত্যন্ত প্রয়োজন।

ছেলেদের চোখের নিচে কালো দাগ দূর করার উপায়

চোখের নিজের কালো দাগ পড়া ছেলে এবং মেয়ে উভয়ের হতে পারে। অতিরিক্ত মানসিক চাপ, পরিমিত ঘুম না হওয়া এবং বয়সের কারণে এই ছাপ দেখা দিতে পারে। ছেলেদের চোখের নিচে কালো দাগ পড়লেও সুন্দর্য হানিকর হয়। সুন্দর চেহারা সবাই চায় ছেলে হোক বা মেয়ে। সেজন্য ছেলেদের চোখে নিচের কালো দাগ দূর করা অত্যন্ত প্রয়োজন। ছেলেদের চোখে নিজের কালো দাগ দূর করার কয়েকটি উপায় আলোচনা করা হলো-

আইপ্যাচ ব্যবহার করাঃ চোখের নিচের মৃত কোষগুলো দূর করতে আই প্যাচের অত্যন্ত কার্যকারিতা রয়েছে। আন্ডার আইপ্যাচ চোখের নিচে ব্যবহার করলে কালো দাগ খুব সহজে দূর করা যায়। এটি ব্যবহার ফলে অল্প সময়ের মধ্যে এর ফলাফল পাওয়া যায়।

শসার ব্যবহারঃ শসাতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। যা চোখের কালো দাগ দূর করতে অত্যন্ত কার্যকরী। সপ্তাহে তিন থেকে চারবার চোখের নিচে শসা ব্যবহার করলে কালো দাগ খুব সহজেই দূর হয়ে যাবে।

আই ক্রিমঃ চোখের নিচে কালো দাগের পরিমাণ বেশি হলে তখন ক্রিম ব্যবহার করা প্রয়োজন হয়ে পড়ে। সেজন্য চোখের কালো দাগ দূর করার জন্য প্রয়োজন হয় আন্ডার আই ক্রিম। এটি নিয়মিত ব্যবহার করলে চোখের কালো দাগ দূর হয়ে যায়।

কাঠ বাদাম তেলঃ কাঠ বাদামের তেল চোখের কালো দাগ দূর করার সাথে ত্বকের অন্যান্য অংশের কালো দাগ দূর করতে সক্ষম। পুরুষের চোখের কালো দাগ দূর করার জন্য এর অত্যন্ত কার্যকারিতা রয়েছে। ভালো ফলাফলের জন্য প্রতিদিন রাতে এই তেল ব্যবহার করতে পারেন তাহলে ভালো ফল পাওয়া যাবে।

চোখের নিচে কালো দাগ কোন রোগের লক্ষণ

চোখে নিচের কালো দাগ বিভিন্ন রোগের কারণে হয়ে থাকে। চিকিৎসকরা বলেন ভিটামিন ডি এর অভাবে চোখের নিচে কালো দাগ পড়ে। শরীরে ভিটামিন ডি এর অভাব হলে বিভিন্ন সমস্যা তৈরি হয় তার সাথে চোখের কালো দাগ পড়ে। আবার আয়রন বা রক্তশূন্যতা দেখা দিলে চোখের নিচে কালো দাগ পরে।

চিকিৎসকরা আরো বলেন রোদে বের হওয়ার ফলে হাইপার পিগমেন্টেশনের ফলে হয়ে থাকে। এছাড়াও শরীরে বিভিন্ন সমস্যা দেখা দিলে চোখের নিচের কালো দাগ করতে পারে। কারণ শরীরের রোগবালািই অধিকভাবে বোঝা যায় চোখ দেখলেই। এছাড়াও অতিরিক্ত রাত জাগলে বা কম ঘুমালে চোখের নিচে কালো দাগ পড়ে।

এগুলো ছাড়াও আরো কয়েকটি কারণ হলো অতিরিক্ত ধূমপান, বার্ধক্য জনিত কারণ, হরমোন জনিত সমস্যা এবং বংশগত সমস্যা। এ সমস্যাগুলোর কারণেও চোখের নিচের কালো দাগ পড়ে থাকে।

লেখক এর মন্তব্য

চোখের নিচের কালো দাগ সৌন্দর্যকে ঢেকে ফেলে। চোখের নিচে কালো দাগ পড়ার যেগুলো কারণ রয়েছে সেই কারণগুলো নির্ণয় করে আমাদের উচিত চোখের নিচের কালো দাগ দূর করা। যেগুলো উপায় বা পদক্ষেপ গ্রহণ করলে চোখের নিচে কালো দাগ দূর হয় সে উপায়গুলো গ্রহণ করে চোখে নিচে কালো দাগ দূর করা অত্যন্ত প্রয়োজন।

প্রিয় পাঠক, এই আর্টিকেলটি যদি আপনার ভালো লাগে এবং উপকৃত হন তাহলে আপনি আপনার বন্ধু-বান্ধব আত্মীয় স্বজনের সাথে শেয়ার করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url