পুকুরে শ্যাওলা দূর করার উপায় - পুকুরে অ্যামোনিয়া দূর করার উপায়

প্রিয় পাঠক, আপনি কি পুকুরের শ্যাওলা দূর করার উপায় সম্পর্কে জানতে চাচ্ছেন। তাহলে আসুন আমরা এই আর্টিকেলের মাধ্যমে পুকুরের শ্যাওলা দূর করার উপায় এবং পুকুরের পানি সবুজ করার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। এ সম্পর্কে বিস্তারিত জানতে হলে সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়ুন।
পুকুরে শ্যাওলা দূর করার উপায়
এটি পড়লে আরো জানতে পারবেন পুকুরের পানি কালো হলে কি করনীয়, পুকুরের পানিতে লাল শ্যাওলা হলে করণীয় এবং পুকুরে অ্যামোনিয়া দূর করার উপায় ইত্যাদি।

ভূমিকা

পুকুরে যে সবুজ স্তর তৈরি হয় সেটি হচ্ছে শ্যাওলা। পুকুরের অতিরিক্ত শ্যাওলা তৈরি হলে মাছ চাষ ব্যাহত হয়। ভালোভাবে মাছ চাষ করা এবং মাছ চাষ করে অধিক লাভবান হওয়া জন্য পুকুরের পরিবেশ ভালো রাখা অত্যন্ত জরুরী। পুকুরে বা জলাশয়ে শ্যাওলা হওয়ার মূল কারণগুলো হচ্ছে জৈবিক পদার্থ, অতিরিক্ত সার বা অতিরিক্ত খাবার দেওয়ার কারণে।


পুকুরের শ্যাওলা তৈরি হলে পানির উপরে একটি স্তর পড়ে যায় যা মাছের জন্য অত্যন্ত ক্ষতিকারক। কারণ এই স্তরের কারণে পানিতে অক্সিজেন চলাচল ব্যবহৃত হয় এবং সূর্যের রশী পানিতে সঠিকভাবে পৌঁছাতে পারেনা। ফলে ধীরে ধীরে মাছগুলো মরে যেতে থাকে। আবার অনেক সময় পুকুরে সূর্যের আলো পড়ে না বলে সেগুলো পুকুরে এই ধরনের শ্যাওলা পড়ে।

যে পুকুরে শ্যাওলা থাকেনা সে পুকুর মাছ চাষ করার জন্য উপযুক্ত। ভালোভাবে মাছ চাষ করতে হলে পুকুরকে সবসময় শ্যাওলা মুক্ত রাখতে হবে। যাতে করে মাছের জন্য প্রয়োজনীয় অক্সিজেন এবং সূর্যের রশি পুকুরে ভালোভাবে পৌঁছতে পারে।

পুকুরের শ্যাওলা দূর করার উপায়

পুকুরে অতিরিক্ত শ্যাওলা মাছ চাষের জন্য অত্যন্ত ক্ষতিকর। অতিরিক্ত শ্যাওলা হলে মাছের শ্বাস প্রশ্বাস নিতে সমস্যা তৈরি হয় সেই কারণে ধীরে ধীরে মাছগুলো মারা যায় এছাড়াও মাছের বিভিন্ন রোগ তৈরি হয় সে ক্ষেত্রে মাছ ধীরে ধীরে মারা যেতে থাকে। পুকুরে ভালোভাবে মাছ চাষ করতে হলে পুকুরের শ্যাওলা দূর করার উপায় সম্পর্কে জানতে হবে। তাহলে জেনে নেওয়া যাক পুকুরের শ্যাওলা দূর করার কয়েকটি উপায়-
  • পুকুরে অতিরিক্ত শ্যাওলা দেখা দিলে রাসায়নিক এবং জৈব সারের ব্যবহার কিছু সময়ের জন্য কমিয়ে দিতে হবে। তারপর শ্যাওলা কমে গেলে আবার দেওয়া শুরু করতে হবে।
  • মাছের আমিষ ও প্রোটিনের যে চাহিদা রয়েছে সে অনুসারে খাদ্য প্রয়োগ করতে হবে।
  • কিছু সময়ের জন্য মাছের খাদ্য ২৫% কমিয়ে নিয়ে আসতে হবে। কারণ অতিরিক্ত খাদ্য দিলে শ্যাওলা বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে।
  • আবার খুবই বেশি পরিমাণে শ্যাওলা দেখা দিলে কিছু সময়ের জন্য খাবার দেওয়া বন্ধ করে দিতে হবে। যাতে করে পুকুরের শ্যাওলা বৃদ্ধি না পেয়ে কমে যেতে শুরু করে।
  • গ্লাস কাপ, তেলাপিয়া এবং সিলভার কাপ মাছ পুকুরে ছেড়ে দিতে হবে। এ মাছগুলো শ্যাওলা কমাতে ভূমিকা পালন করে।
  • সবুজ শ্যাওলা বেশিরভাগ সময় পুকুরের এক কোনায় লেগে থাকে। সেজন্য প্রতি শতকে ১০০ থেকে ২০০ গ্রাম ব্রান শ্যাওলার উপর ছিটিয়ে দিতে হবে। তাহলে পুকুরের মাছ শ্যাওলাসহ এই ব্রানগুলোকে একসাথে খেয়ে ফেলবে তাহলে ধীরে ধীরে শ্যাওলাগুলো কমে যাবে।
  • এছাড়াও এই ব্রানগুলি ফাইটোপ্লাংটন বা শ্যাওলাগুলোর সংস্পর্শে এসে ছোট ছোট জু প্লাংটন তৈরি করবে যেগুলো ফাইটোপ্লাংটন বা শ্যাওলাগুলোকে ধীরে ধীরে খেয়ে ফেলবে এবং পুকুরের স্বাভাবিক পরিবেশ তৈরি করবে।
  • পুকুরের শ্যাওলাগুলো বেশি পরিমাণ দেখা দিলে যদি সম্ভব হয় তাহলে জাল দিয়ে তুলে ফেলার চেষ্টা করতে হবে সে ক্ষেত্রেও শ্যাওলাগুলো দূর করার সম্ভাবনা রয়েছে।
  • সবুজ শ্যাওলা দূর করার জন্য সবচেয়ে কার্যকরী আরেকটি উপায় হল প্রতি শতকের ৮ গ্রাম কপার সালফেট বা তুঁতে শ্যাওলার উপর ছিটিয়ে দিতে হবে তাহলে এর ভালো ফল পাওয়া যাবে।
  • সবশেষে পুকুরে অধিক পরিমাণ শ্যাওলা দেখা কারণ অতিরিক্ত খাদ্য দেওয়ার কারণে এই সমস্যা বা অন্য কারণে হতে পারে।দিলে ভয় পাওয়ার কোন কারণও নেই। সেজন্য কারণগুলো খুঁজে বের করে শেওলাগুলো দূর করতে হবে তাহলে মাছ চাষের জন্য পুকুর উপযুক্ত হবে।

পুকুরের পানি সবুজ করার উপায়

পুকুরের পানির রং কেমন হওয়া উচিত এ বিষয়ে অনেকের ধারণা হলো পুকুরের পানির রং গাঢ় সবুজ হলে তা মাছ চাষের জন্য উপযুক্ত। কিন্তু অনেকেই জানেনা গাঢ় সবুজ হলে সেটি মাছের জন্য খুব একটা উপকারী না। মাছ চাষের জন্য উপযুক্ত পানির রং সব সময় বাদামি বা হালকা সবুজ। এরকম পানি দেখলেই বোঝা যাবে এটি মাছ চাষের জন্য উপযুক্ত।

পানির রং গাঢ় সবুজ হওয়ার প্রধান কারণ হচ্ছে অতিরিক্ত খাদ্য দেওয়া বা অতিরিক্ত সার প্রয়োগের ফলে হয়ে থাকে। পানির রং অতিরিক্ত গাঢ় তখনই দেখায় যখন পানির উপর শ্যাওলার স্তর পড়ে যায়। এই শ্যাওলার স্তর মাছের জন্য খুবই ক্ষতিকর। পুকুরে সবুজ শ্যাওলার পরিমাণ বৃদ্ধি পেলে রাতের বেলা অক্সিজেনের মাত্রা কমে যায়।

দিনের বেলা পিএইচ এর মাত্রা বৃদ্ধি পায় সেজন্য ভোরের দিকে মাছগুলো উপরে ভেসে ওঠে এরকম অবস্থা কয়েক দিন চলতে থাকলে ধীরে ধীরে মাছগুলো মারা যেতে থাকে। সেজন্য যারা মাছ চাষ করেন বা করতে চাচ্ছেন তাদের মনে রাখতে হবে গাড় সবুজ রঙের পানি মাছ চাষের জন্য উপযুক্ত নয়।

মাছ চাষের জন্য উপযুক্ত পানি এবং সেরকম পানি তৈরি করার কয়েকটি উপায় নিচে আলোচনা করা হলো-
  • মাছ চাষ করতে হলে পানি সব সময় বাদামি বা হালকা সবুজ রং রাখতে হবে।
  • অতিরিক্ত পরিমাণ সার প্রয়োগ করা থেকে বিরত থাকতে হবে।
  • প্রয়োজনের অতিরিক্ত মাছের খাবার পুকুরে দেওয়া থেকে বিরত থাকতে হবে।
  • পুকুরের রং অতিরিক্ত গাঢ় দূর করার জন্য বা শ্যাওলা দূর করার জন্য কপার সালফেট বা তুতে দিয়ে সেগুলো দূর করতে হবে
  • পুকুরের আকার অনুযায়ী সম্ভব হলে শ্যাওলাগুলোকে জাল দিয়ে টেনে তুলে ফেলতে হবে

পুকুরে অ্যামোনিয়া দূর করার উপায়

পুকুরে মাছ চাষ করতে গেলে বিভিন্ন প্রতিকূলতা তৈরি হয়। এই প্রতিকূলতার কারণে অনেক সময় মাছ চাষ ব্যাহত হয়। এই প্রতিকূলতা তৈরি হওয়ার কয়েকটি কারণ থাকে তার মধ্যে অ্যামোনিয়া একটি। পুকুরে অ্যামোনিয়া তৈরি হলে মাছ চাষের জন্য খুবই সমস্যা তৈরি হয়। এ সমস্যার কারণে পুকুরের মাছগুলো সব সময় ভেসে ওঠে এবং মাছ মারা যাওয়ার সম্ভাবনা থাকে।

এছাড়াও পুকুরে অ্যামোনিয়া বেশী হলে মাছের বিভিন্ন সমস্যা তৈরি হয় যেমন মাছ ঠিকমতো খাদ্য খাবে না, মাছের ঠিকমতো বৃদ্ধি হবে না এবং মাছের বিভিন্ন ধরনের রোগ তৈরি হতে পারে। অ্যামোনিয়া দূর করার উপায় জানতে হলে প্রথমে জানতে হবে অ্যামোনিয়া তৈরি হওয়ার কারণ। তাহলে জেনে নেওয়া যাক অ্যামোনিয়া তৈরি হওয়ার কারণগুলো-
  • পুকুরে বেশিভাগ আবর্জনা বা জৈব পদার্থ বেশি পরিমাণ হলে পুকুরে এক ধরনের গ্যাস তৈরি হয় আর এই গ্যাস থেকে তৈরি হয় অ্যামোনিয়া।
  • মাছের জন্য যে খাবার পুকুরে দেওয়া হয় সে খাবারের পরিমাণ অতিরিক্ত হলে সেগুলো মাছ সেগুলো সম্পূর্ণ খেতে পারে না। এ খাবারগুলো পুকুরের তলায় জমে থাকে যা থেকে সেখান থেকে এক ধরনের গ্যাস তৈরি হয় সেই গ্যাস থেকে তৈরি হয় অ্যামোনিয়া।
  • এছাড়াও বিভিন্ন পারিপার্শ্বিক অবস্থার কারণে এই গ্যাস তৈরি হতে পারে।
এতক্ষণ আমরা অ্যামোনিয়া গ্যাস হওয়ার কারণ সম্পর্কে জানলাম এখন আমরা জানবো অ্যামোনিয়া কিভাবে দূর করা যায় সে সম্পর্কে। তাহলে চলুন জেনে নেই-
  • পুকুরের অ্যামোনিয়া গ্যাস দূর করার একটি উপায় হল বাঁশ দিয়ে পুকুরের পানিতে পিটানো। লম্বা বাঁশ দিয়ে পুকুরের পানি দিয়ে বারবার আঘাত করলে পানিতে এক ধরনের ঢেউয়ের সৃষ্টি হয়। এই ঢেউয়ের মাধ্যমে পুকুরের অ্যামোনিয়া কিছুটা দূর করা যায়।
  • পুকুরের অ্যামোনিয়া দূর করতে হলে বাজারে বিভিন্ন ধরনের অ্যামোনিয়া দূর করার মেডিসিন পাওয়া যায় সেগুলো ব্যবহার করতে হবে তাহলে অ্যামোনিয়া দূর হয়ে যাবে।
  • অ্যামোনিয়া দূর করার জন্য টিএসপি সার ব্যবহার করা যেতে পারে। এই সার প্রতি শতকে ১০০ গ্রাম করে ব্যবহার করতে হবে। আপনার পুকুরের এরিয়া অনুযায়ী এই সার নিয়ে নিতে হবে তারপর পানিতে ভালোভাবে গুলিয়ে পুকুরে দিতে হবে। পুকুরে যে অ্যামোনিয়া গ্যাসের সমস্যা তৈরি হয় তা দূর হয়ে যাবে।

পুকুরের পানি সম্পর্কিত কয়েকটি প্রশ্ন এবং উত্তর

প্রশ্নঃ পানির পিএইচ কত হলে মাছ মারা যায়?

উত্তরঃ পানির জন্য সর্বোত্তম পিএইচ মাত্রা হল ৭. ৫ থেকে ৮.৫ পর্যন্ত। পানির পিএইচ এর মাত্রা ৪ এর নিচে নামলে মাছ মারা যাওয়ার সম্ভাবনা থাকে।

প্রশ্নঃ অ্যামোনিয়া মাছের জন্য ক্ষতিকর কেন?

উত্তরঃ অ্যামোনিয়া সাধারণত না খাওয়া খাদ্য পচে গিয়ে হয়ে থাকে। অতিরিক্ত খাবার পচে বা জৈব পদার্থের কারণে অ্যামোনিয়া গ্যাস তৈরি হয়। যা মাছের জন্য ক্ষতিকর। এটি মাছের বিভিন্ন সমস্যা তৈরি করে সেই সাথে মাছের মৃত্যুর কারণও হতে পারে।

পুকুরে লাল শেওলা হলে করনীয়

পুকুরে এক ধরনের লাল স্তর দেখা যায় যা লাল শেওলা নামে পরিচিত। এই লাল শ্যাওলা দুটি কারণে হতে পারে প্রথমটি হচ্ছে আয়রনের কারণে এবং দ্বিতীয়টি হচ্ছে ইউগ্লেনার কারণে। পানিতে ঢিল মারার ফলে যদি মাঝখানে ফাঁকা হয়ে যায় তাহলে বুঝতে হবে এটি ইউগ্লেনাজনিত কারণ আর যদি ফাঁকা না হয় তাহলে সেটি আয়রনের কারণে।

এগুলো দূর করতে হলে প্রথমে পরিমাণমত খড় নিয়ে সেগুলো পেঁচিয়ে দড়ির মতো করে এক প্রান্ত থেকে আরেক প্রান্তে টেনে নিয়েছে এই লাল শ্যাওলাগুলো উঠিয়ে নেয়া যাবে। এরকম করে কয়েকদিন উঠিয়ে নিলে ধীরে ধীরে তা কমে যাবে।

এছাড়াও এই লাল শ্যাওলা দূর করার জন্য বাজারে বিভিন্ন ধরনের মেডিসিন পাওয়া যায় সেগুলো ব্যবহার করলে এটি দূর হয়ে যাবে। আবার এই লাল শ্যাওলাগুলোকে পলিথিন দিয়েও তুলে ফেলা যায়।

পুকুরের পানি কালো হলে কি করনীয়

পুকুরের পানি কালো হওয়ার অনেক কারণ হতে পারে। তার মধ্যে একটি হচ্ছে পুকুরের আশেপাশে যদি গাছ থাকে তাহলে সেই গাছের পাতা পড়ে পচে পানি কালো হয়। মাছ চাষিরা পুকুরের পানির বিভিন্ন রঙ নিয়ে সবসময় বিভিন্ন ধরনের প্রশ্ন করে থাকেন এমনি পুকুরের পানি কালো হওয়া নিয়ে। কালো হলে তেমন কোন সমস্যা নেই যদি সে পানিতে কোন গন্ধ না থাকে।

পুকুরের পানির কালো দূর করতে হলে যেটি করণীয় তা হল দুই থেকে তিনটি কলার গাছ কেটে টুকরো টুকরো করে পুকুরের পানিতে দিয়ে দিতে হবে। তাহলে কয়েকদিনের মধ্যেই পানির কালো রং পরিবর্তন হবে। কারণ কলার গাছের টুকরা পুকুর বা জলাশয়ের কালো রং গুলো শোষণ করতে সাহায্য করবে।

লেখকের মন্তব্য

পুকুরের মাছ চাষ করতে হলে পানিকে অবশ্যই মাছ চাষের উপযোগী করে তুলতে হবে। মাছ চাষের বিভিন্ন প্রতিকূলতা সম্পর্কে ধারণা নিয়ে মাছ চাষ শুরু করা সবচেয়ে ভালো। তাছাড়া লাভজনক হওয়ার পরিবর্তে লোকসান হওয়ার সম্ভাবনা বেশী থাকবে। প্রিয় পাঠক, এই আর্টিকেলটি পড়ে যদি আপনার ভালো লাগে এবং উপকৃত হন তাহলে আপনি আপনার বন্ধুবান্ধব এবং আত্মীয়-স্বজনের সাথে শেয়ার করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url