কিভাবে মরিয়ম ফুল খাওয়া যায়? মরিয়ম খাওয়ার নিয়ম ও ‍উপকারিতা জেনে নিন

প্রিয় পাঠক, আপনি কি মরিয়ম ফুল খাওয়ার নিয়ম ও উপকারিতা সম্পর্কে জানতে চান। তাহলে এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাকে মরিয়ম ফুল খাওয়ার নিয়ম ও উপকারিতা সম্পর্কে ধারণা দেওয়ার চেষ্টা করব। এ সম্পর্কে বিস্তারিত ধারণা পেতে হলে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।
মরিয়ম ফুল খাওয়ার নিয়ম ও ‍উপকারিতা
এটি পড়লে আরো জানতে পারবেন মরিয়ম ফুল খেলে কি বাচ্চা হয়, মরিয়ম ফুলের দাম কত, মরিয়ম ফুল কোথায় পাওয়া যায় এবং মরিয়ম ফুল ভেজানোর নিয়ম ইত্যাদি।

ভূমিকা

মরু অঞ্চলে জন্ম নেয় এই মরিয়ম ফুল। সাহারা ও মধ্য পারস্যের বিস্তীর্ণ মরুভূমি অঞ্চলে যুগ যুগ ধরে শুকনো মাটি আঁকড়ে বেঁচে থাকে এই গাছ। মরুভূমি অঞ্চলে প্রচুর গরমের মধ্যে নির্জীব অবস্থায় পাথরের ন্যায় পড়ে থাকে। একটুখানি পানির বা বৃষ্টির পরশ পেলে এটি জীবন্ত হয়ে ওঠে এবং বংশবিস্তার করে থাকে।


এই গাছের মধ্যে রয়েছে নানা ধরনের উপকারিতা। মরিয়ম ফুলে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম, দস্তা ও লোহা। এর গুনাগুণ ও উপকারিতার কারণে আমাদের দেশের অনেক হাজীগণ হজ থেকে ফেরার পথে এ ফুল সঙ্গে করে নিয়ে আসেন। এই ফুল মূলত গর্ভকালীন সময়ে প্রসব ব্যথায় উপশমে ব্যবহৃত হয়।

অনেকের ধারণা এ ফুলের পানি ভিজিয়ে খেলে প্রসবের ব্যথা অনেক কমে যায়। এই ফুল দেখতে মরার মত লাগে। এটি পানিতে রাখলে তাজা হয়ে যায়। এটি এই ফুলের একটি আশ্চর্যজনক বিষয়। কোন পুরুষের সংস্পর্শ ছাড়াই আল্লাহ তায়ালার কুদরতে মরিয়ম আঃ মা হয়েছিলেন। তবে অনেকে ধারণা করেন এই ফুলের মাধ্যমে মরিয়ম আঃ গর্ভবতী হয়েছিলেন।

কিন্তু এ সম্পর্কে পবিত্র কুরআনে বা হাদিসে সুস্পষ্ট বর্ণনা করা নেই। এটি আয়ুর্বেদিক শাস্ত্রে শ্রেষ্ঠ ঔষধি গুণসম্পন্ন একটি ফুল। এই ফুলটি বেশির ভাগ ক্ষেত্রে ইসলাম ধর্মাবলম্বীরা বেশি ব্যবহার করে থাকে। এই ফুলের বহুগুণ উপকারিতার কারণে শতাব্দীর পর শতাব্দী ধরে ব্যবহৃত হয়ে আসছে। এই ফুলের কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই।

মরিয়ম ফুলের উপকারিতা

মরিয়ম ফুলের উপকারিতা সম্পর্কে অনেকের বিভিন্ন ধরনের মতবাদ রয়েছে। অনেকের ধারণা যে মরিয়ম ফুল পানি দিয়ে ভিজিয়ে রেখে সেই পানি পান করলে প্রসবের ব্যথা কমে যায়। আবার আর এই ফুলের পানি খেলে সন্তান ধারণের সম্ভাবনাও বৃদ্ধি পায়। প্রসবের ব্যথা উঠলে এই ফুল গরম পানিতে ভিজিয়ে রাখতে হবে।

তাহলে এই ফুল ধীরে ধীরে ফুটতে শুরু হবে এবং ফুল ফোটার সাথে সাথে জরায়ুর মুখ খুলতে শুরু হবে এরকম কথা অনেকের মুখে শোনা যায়। মরিয়ম ফুলের কুদরতে বাচ্চা খুব সহজে হয়ে যায়। এই ফুলের কার্যকারিতা শেষে পানি থেকে উঠিয়ে রাখলে আবার ফুলটি ধীরে ধীরে ছোট হয়ে যায় এবং পূর্বের অবস্থায় ফিরে আসে।

কিছু কিছু ব্যবসায়ী এই মরিয়ম ফুলকে প্রফিটিক মেডিসিন বা মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর নির্দেশিত ওষুধ হিসেবে প্রচার করে ব্যবসা করেন। মরিয়ম ফুলের ব্যাপারে ইসলাম কি বলে সেটি জেনে নেওয়া যাক। ইসলাম ও শরীয়া মোতাবেক এর কোন ভিত্তি নেই কুরআন বা হাদিসে এর কোনো গুরুত্ব বা তাৎপর্য প্রমাণিত নয়।

উপরে উল্লেখিত কথা বার্তা সম্পূর্ণ ভ্রান্ত এবং এটি সামাজিক কুসংস্কার মাত্র। তবে মরিয়ম ফুলে বেশ কিছু উপকার রয়েছে যেমন- ভেষজ উদ্ভিদ হিসেবে এই ফুলটি ব্যবহার করা যায়। এটি ধর্মীয় বিষয় যার সম্পূর্ণ নির্ভর করে না বরং এটি পরীক্ষা নিরীক্ষা বা বাস্তব অভিজ্ঞতার মাধ্যমে জানা যায়। সুতরাং এই ফুলটিকে ঔষধি গাছ হিসেবে চিকিৎসার ক্ষেত্রে নানা ধরনের উপকার গ্রহণ করা যেতে পারে।

কিন্তু এই ফুলের ধর্মীয় কোন কেন ফজিলত বা তাৎপর্য আছে বলে সম্পূর্ণভাবে বিশ্বাস করা যাবে না। আফ্রিকান এবং আরব দেশগুলোতে এই ফুলটির খুব জনপ্রিয়তা রয়েছে। মরিয়ম ফুলটি ভেষজ বা আয়ুর্বেদিক চিকিৎসা ক্ষেত্রে ব্যবহার করা হয়। মরিয়ম ফুলে রয়েছে অন্যান্য গুনাগুণ কেননা আল্লাহ তা'আলা প্রত্যেক জিনিসকেই নির্দিষ্ট কিছু গুণ দিয়ে সৃষ্টি করেছেন।

এটি সঠিকভাবে ব্যবহার করলে এর গুনাগুণ সম্পূর্ণভাবে পাওয়া যাবে। মরিয়ম ফুলে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম যা মানব শরীরের জন্য অত্যন্ত প্রয়োজন। বিশেষত মরিয়ম ফুলে থাকা ক্যালসিয়াম এবং ম্যাগনেসিয়াম একসাথে পেশীকে সংকোচন নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

এছাড়াও মরিয়ম ফুলে থাকা ক্যালসিয়াম হাড়ের জন্য অত্যন্ত উপকারী। আয়ুর্বেদিক চিকিৎসকরা খুব সফলভাবে এই ফুলের মাধ্যমে চিকিৎসা করে আসছেন। কেননা এই ফুলের মধ্যে রয়েছে অত্যন্ত ঔষধি গুনাগুণ।

মরিয়ম ফুল খেলে কি বাচ্চা হয়

অনেকের ধারণা মরিয়ম ফুল খেলে বাচ্চা হয় আবার অনেকেই প্রশ্ন করেন মরিয়ম ফুল খেলে বাচ্চা হয় কিনা। আমাদের এই অনুচ্ছেদ মূলতঃ মরিয়ম ফুল খেলে বাচ্চা হওয়ার সম্পর্কে। তাহলে চলুন জেনে নেওয়া যাক। মরিয়ম ফুলে অনেক উপকারিতা রয়েছে যেমন- এটি ভিজিয়ে রেখে সেই পানি চোখে দিলে চোখের দৃষ্টি শক্তি বৃদ্ধি পায়।

আবার মরিয়ম ফুলের পাপড়ি ভিজিয়ে রেখে সেই পানি পান করলে সন্তান ধারণের সম্ভাবনা থাকে এরকম কথা আমরা লোকমুখী শুনা যায়। তবে এ বিষয়ে কুরআন বা হাদিসে সুস্পষ্ট কোন বর্ণনা পাওয়া যায়নি। সেজন্য মরিয়ম ফুল খেলে বাচ্চা হয় কিনা তা কোরআন বা হাদিসের কোন জায়গাতেই উল্লেখ করা নেই। এটি সম্পূর্ণভাবে মানুষের মুখের কথা বা গুজব বলা যেতে পারে।

তবে মরিয়ম ফুলে রয়েছে ঔষধি গুনাগুণ যা শরীরের বিভিন্ন সমস্যা দূর করতে সাহায্য করে। এটি আয়ুর্বেদিক চিকিৎসার ক্ষেত্রে বিভিন্ন রোগের মহৌষধ হিসেবে চিহ্নিত করা হয়। কারণ এতে রয়েছে ক্যালসিয়াম, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, লোহা এবং দস্তা যা শরীরের জন্য অত্যন্ত প্রয়োজন।

মরিয়ম ফুলের দাম কত

মরিয়ম ফুল যেহেতু আমাদের দেশে উৎপাদিত হয় না সে ক্ষেত্রে এর দাম একটু বেশি। এছাড়াও এটি  সব জায়গায় উৎপাদিত হয় না সে কারণে বিভিন্ন জায়গায় এর দাম বিভিন্ন রকম হয়ে থাকে। চাহিদা ও যোগানের ভিত্তিতে মরিয়ম ফুলের দামের কিছুটা তারতম্য থাকতে পারে। আমাদের দেশে এক পিস মরিয়ম ফুলের দাম ৪০০ থেকে ৫০০ টাকা।

অনেক সময় এই ফুলের দাম ৭০০ থেকে ৯০০ টাকা হয়ে থাকে। কোন কোন দেশে এ ফুলের দাম এর চেয়েও অনেক বেশি হয়ে থাকে। তবে এটি গুণ সম্পূর্ণ হওয়ায় এই ফুলের চাহিদা অনেক বেশি। এই ফুলের সবচেয়ে আশ্চর্যজনক বিষয় হলো দেখতে এটি মরা ফুলের মত কিন্তু পানিতে রাখলে সম্পূর্ণ জীবন্ত হয়ে ওঠে।

এই ফুলটি যদি আপনি কিনতে চান তাহলে দামের কথা চিন্তা না করে কিনে নিতে পারেন কারণ এ ফুলটি ঔষধি গুনাগুণ সম্পন্ন একটি ফুল যা আপনার যেকোনো সময় প্রয়োজনে আসতে পারে।

মরিয়ম ফুল কোথায় পাওয়া যায়

যেহেতু মরিয়ম ফুল সব জায়গায় উৎপাদিত হয় না শুধুমাত্র মরু অঞ্চলে এটি উৎপাদিত হয় সে কারণে সব জায়গায় এই ফুলটি পাওয়াও যাবে না। এর ফুল পেতে হলে আপনাকে বিভিন্ন ধরনের ই-কমার্স ওয়েবসাইটগুলোতে প্রবেশ করতে হবে তাহলে এই ফুলটি পেয়ে যাবেন। এই ওয়েবসাইটগুলোর মাধ্যমে আপনি এই ফুলটি ক্রয় করতে পারেন।

এছাড়াও যেখানে ভেষজ উদ্ভিদ বিক্রি করা হয় সেই জায়গা গুলোতে মরিয়ম ফুলের খোঁজ করতে পারেন। সেসব জায়গা গুলোতে পেলেও পেতে পারেন। দেশের বাইরে এটি সৌদি আরবে পাওয়া যায় কারণ সেখানে এই ফুলের গাছ উৎপাদিত হয়। আমাদের দেশের হাজিরা হজ করতে গিয়ে এই ফুল নিয়ে আসে।

মরিয়ম ফুল খাওয়ার নিয়ম

মরিয়ম ফোন সম্পর্কে বিভিন্ন জনের বিভিন্ন ধারণা রয়েছে। সে ধারণা থেকে প্রশ্ন উঠে আসে ফুল খাওয়া নিয়ম সম্পর্কে। মরিয়ম ফুল খাওয়ার সঠিক নিয়ম কি এ সম্পর্কে আমরা এখানে আলোচনা করব। তাহলে চলুন জেনে নেই মরিয়ম ফুল হওয়ার নিয়ম-

মরিয়ম ফুল সাধারণত পানিতে ভিজিয়ে রেখে সেই পানি পান করতে হয়। কারণ মরিয়ম ফুলে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম যা শরীরের ক্যালসিয়ামের ঘাটতি পূরণ করতে সাহায্য করবে। মরিয়ম ফুলের শুধুমাত্র পানিতে ভিজিয়ে রেখেও সেই পানি পান করা যায় এতেও অনেক উপকার হয়। অনেকে মনে করেন এই ফুলের পাপড়ির পানি খেলে প্রসবের ব্যথা, গর্ভধারণ, প্রসবকালীন সময়ে উপকারিতা ইত্যাদির জন্য অনেক উপকারী।

এছাড়াও এই ফুল আয়ুর্বেদিক চিকিৎসকরা বিভিন্ন উপায়ে ব্যবহার করে থাকেন। কেননা প্রত্যেক রোগের চিকিৎসার উপায় আলাদা আলাদা সেজন্য তার নিয়ম ও সম্পূর্ণ আলাদা। তবে স্বাভাবিক নিয়মে খেতে হলে এটি পানিতে ভিজিয়ে রেখে সেই পানি খাওয়া।

মরিয়ম ফুল ভেজানোর নিয়ম

মরিয়ম ফুল অনেকেই ভিজিয়ে ব্যবহার করে। তবে ভেজানোর সঠিক নিয়ম জেনে তারপর এটি ভেজানো উচিত তাহলে সম্পন্ন লাভবান হওয়া যাবে। মরিয়ম ফুল ভিজাতে হলে প্রথমে একটি পরিষ্কার পাত্র নিতে হবে। তার মধ্যে কিছু পরিমাণ পরিস্কার পানি নিতে হবে যাতে করে সেই পানি পান করা যায়। পানি নেয়া হয়ে গেলে সে পানিতে মরিয়ম ফুলটি সারারাত ভিজিয়ে রাখতে হবে।

সারারাত ভিজিয়ে রেখে সেই পানি সকালে পান করলে ভালো গুনাগুণ পাওয়া যাবে। কারণ মরিয়ম ফুল আল্লাহর কুদরতের একটি ফুল এবং সেজন্যে এর উপকারিতা অনেক। আয়ুর্বেদিক চিকিৎসকরা বলেন মরিয়ম ফুল ভেজানো পানি উপকার বয়ে আনবে। তবে সেই পানি ভালোভাবে মরিয়ম ফুলে ভিজিয়ে সংগ্রহ করতে হবে।

লেখকের মন্তব্য

মরিয়ম ফুল মরুভূমিতে জন্মানো একটি উদ্ধিদ। যা দেখলে মনে হবে মরা একটি ফুল। আয়ুর্বেদিক চিকিৎসা শাস্ত্রে এই ফুলের অনেক কদর। বিভিন্ন রোগের মহৌষধ হিসেবে ব্যবহৃত হয় এই মরিয়ম ফুল বিশেষ করে গর্ভবতী মায়েদের প্রসব বেদনার সময়। প্রিয় পাঠক, আপনার যদি আর্টিকেল পড়ে ভালো লাগে এবং উপকৃত হন তাহলে আপনি আপনার বন্ধুদের এবং কাছের মানুষদের সাথে শেয়ার করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url