জীবনের লক্ষ্য নির্ধারণের উপায়গুলো - জীবনের লক্ষ্য নিয়ে কয়েকটি উক্তি

প্রিয় পাঠক, আপনি কি জীবনের লক্ষ্য নির্ধারণের উপায়গুলো খুঁজে পাচ্ছেন না? আসুন আজ আমরা এই আর্টিকেলের মাধ্যমে আপনাকে জীবনের লক্ষ্য নির্ধারণের উপায়গুলো এবং জীবনের লক্ষ্য নির্ধারণের বিবেচ্য বিষয় সম্পর্কে বিস্তারিত ধারণা দেওয়ার চেষ্টা করব। এ বিষয়ে বিস্তারিত জানার জন্য সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়ুন।

জীবনের লক্ষ্য নির্ধারণের উপায়গুলো
এই আর্টিকেল পড়লে আরো জানতে পারবেন জীবনের লক্ষ্য নিয়ে কয়েকটি উক্তি,জীবনের লক্ষ্য নির্ধারণে যোগ্যতার গুরুত্ব এবংকিভাবে লক্ষ্য স্থির করবেন ইত্যাদি।

ভূমিকা

লক্ষ্যহীন জীবন অচল। যে জীবনে কোন লক্ষ্য থাকে না সে জীবনে সফলতা অনিশ্চিত। প্রতিটি মানুষের জীবনে নির্দিষ্ট একটি লক্ষ্য থাকা জরুরী। কারণ লক্ষ্যকে ঠিক করলে সেই লক্ষ্যকে কেন্দ্র করে করে সামনের দিকে অগ্রসর হওয়া যায়। সুন্দর ভবিষ্যতের জন্য এবং জীবনে সফল হবার জন্য প্রত্যেকে নিজেকে তৈরী করতে চায়। জীবনে লক্ষ্য নির্ধারণ বা লক্ষ্য স্থীর করতে পারাও সফলতার একটি ধাপ।


প্রতিটি মানুষের মধ্যে কোন না কোন প্রতিভা থাকে। এই প্রতিভাকে কাজে লাগানোর জন্য লক্ষ্য স্থীর করা প্রয়োজন যাতে প্রতিভাগুলো বিকশিত হয়। জীবনে সুখী হতে চাইলে এমন লক্ষ্য ঠিক করতে হবে যে লক্ষে যোগ্যতা দিয়ে পৌছানো সম্ভব হয়।

জীবনের লক্ষ্য নির্ধারণের বিবেচ্য বিষয় 

জীবনের লক্ষ্য নির্ধারণের বিবেচ্য বিষয় হিসেবে আমরা আগ্রহ ও যোগ্যতাকে বুঝি। যোগ্যতাই হলো লক্ষ্য নির্ধারণের একমাত্র বিবেচ্য বিষয়। লক্ষ্য ছাড়া যেমন জীবনে সফল হওয়া যায় না তেমনি যোগ্যতা ছাড়া সঠিক লক্ষ্যে পৌঁছানো সম্ভব নয়। যোগ্যতা বলতে আমরা শারীরিক ও মানষিক সক্ষমতাকেই বুঝে থাকি।


জীবনে সঠিক লক্ষ্যে পৌঁছানোর জন্য শারিরীক ও মানষিকভাবে আমাদের সক্ষম হতে হবে। আমাদের প্রত্যেকটি মানুষের মধ্যে একটি নির্দিষ্ট লক্ষ্য থাকে। এ লক্ষ্য নির্ধারণের যোগ্যতা থাকলেই সঠিক লক্ষ্যে পৌঁছানো সম্ভব। অতীত থেকে শুরু করে বর্তমান পর্যন্ত যত মহামানব সম্পর্কে জেনেছি তাঁরা প্রত্যেকেই তাদের যোগ্যতাবলে তাঁদের অভিষ্ঠ লক্ষ্যে পৌঁছেছেন। এ জন্য আমরা জীবনের লক্ষ্য নির্ধারণে যোগ্যতাকেই বেশী গুরুত্ব দিয়ে থাকি।

জীবনের লক্ষ্য নির্ধারণে যোগ্যতার গুরুত্ব

জীবনে সঠিক লক্ষ্যে পৌঁছানোর জন্য আমাদের সঠিক লক্ষ্য কোনটি তা নির্ধারণ করা অত্যন্ত জরুরী। আর এই লক্ষ্য নির্ধারণে যোগ্যতার গুরুত্ব অত্যাধিক। আমরা জানি আমাদের প্রত্যেকের জীবনের একটা লক্ষ্য আছে। কারো লক্ষ্য ডাক্তার হওয়া কারো ইঞ্জিনিয়ার কেউ শিক্ষক বা কেউ আইনজীবী অথবা এরকম আরো অনেক কিছু। কিন্তু দেখা যাচ্ছে আমাদের লক্ষ্য এক ধরনের আর যোগ্যতা আরেক ধরনের তাহলে তো সেই লক্ষ্যে পৌঁছানো সম্ভব হবে না। 

যে বিষয়ে লক্ষ্য স্থির করা হবে অবশ্যই দেখতে হবে সে বিষয়ে কেমন যোগ্যতা আছে। কেননা যোগ্যতা ছাড়া কোন কাজ সফলভাবে করা সম্ভব নয়। অতএব আমরা বলতে পারি যে জীবনের লক্ষ্য নির্ধারণে এবং জীবনে সকল কাজ সফলভাবে করার জন্য যোগ্যতার গুরুত্ব অপরিসীম।

জীবনের লক্ষ্য নির্ধারণের উপায়গুলো

আমাদের প্রত্যেকের জীবনে জীবনের লক্ষ্য কি এ প্রশ্ন বারবার উঠে আসে। আমরা অনেকেই জীবনের লক্ষ্য সঠিকভাবে নির্ধারণ করতে পারি না ঠিক সে কারণেই জীবনে বারবার ব্যর্থতায় নিমজ্জিত হতে হয়। জীবনের লক্ষ্য নির্ধারণ সঠিকভাবে করতে গেলে আমাদের প্রয়োজন সুস্থ এবং সুন্দর পারিপার্শ্বিক পরিবেশ। আসুন জীবনের লক্ষ্য নির্ধারণের যে উপায় গুলো আছে সেগুলো আপনাদের সামনে তুলে ধরবো-
  • পারিপার্শ্বিক পরিবেশের উপর চিন্তাভাবনা করে আপনি আপনার লক্ষণ নির্ধারণ করুন কেননা সঠিক লক্ষে পৌঁছাতে পারিপার্শিক পরিবেশ সবচেয়ে বেশি বাধা হয়ে দাঁড়ায়
  • আপনার জীবনের লক্ষ্য স্থির বা স্থিতিশীল করুন কারণ অস্থিতিশীল লক্ষ্য কখনোই সাফল্য এনে দিতে পারেনা
  • নিজেকে সবসময় উৎসাহ দিন আপনি যে লক্ষ্য ঠিক করছেন সে লক্ষ্য আপনাকে পৌঁছাতে হবে
  • নিজের মনকে সবসময় আনন্দে রাখুন এবং দুশ্চিন্তা থেকে দূরে থাকুন
  • আপনি যে লক্ষ নির্ধারণ করবেন সেই লক্ষ্যে আপনি সবসময় অটুট থাকুন
  • লক্ষ্যকে নিজের সামর্থের মধ্যে রাখুন এবং বাস্তবতার সাথে মিল রাখুন।
  • লক্ষ্যের সাথে মিল রেখে পরিকল্পনা গ্রহণ করুন এবং সে অনুসারে পদক্ষেপ নিন

জীবনের লক্ষ্য নিয়ে কয়েকটি উক্তি

জীবনের লক্ষ্য নিয়ে মনীষীদের কয়েকটি উক্তি তুলে ধরা হলো-
  • শুধু বেঁচে থাকায় মানুষের জীবনের সার্থকতা নয়, সে সার্থকতা লুকিয়ে আছে বেঁচে থাকার অর্থপূর্ণ কারণ খুঁজে পাওয়ার মাঝে-ফিউ দর দয়োভেস্কি (বিশ্বখ্যাত রাশিয়ান লেখক)
  • যদি সুখি হতে চাও তবে এমন একটি লক্ষ্য ঠিক কর যা তোমার বুদ্ধি আর শক্তিকে জাগ্রত করে এবং তোমার মাঝে আশা আর অনুপ্রেরণা সৃষ্টি করে-কার্নেগী
  • সাফল্যের দিকে এগিয়ে নিয়ে যাওয়ার সবচেয়ে ভালো একটি উপায় হল একটি লক্ষ্য পূরণের পর আরো বড় লক্ষ্য ঠিক করা- মাইকেল কর্ডা (সফল লেখক ও উপন্যাসিক)
  • তুমি যদি লক্ষ্য ঠিক করে নিজের সবকিছু দিয়ে তার পেছনে ছোট একসময় তোমার অর্জন দেখে তুমি নিজেই অবাক হয়ে যাবে- লেস ব্রাউন (লেখক ও মোটিভেটর)
  • লক্ষ্য পূরণ করতে না পারা যতটা বেদনার জীবনে কোন লক্ষ্য না থাকাও তার চেয়ে বেশি দুঃখজনক-বেনজামিন মায়াস

কিভাবে লক্ষ্য স্থির করবেন

সফলতার আরো একটি ধাপ হল লক্ষ্য স্থির করা। মানব জীবন অতি ক্ষুদ্র এবং সংক্ষিপ্ত। মানুষ যে যে সময় পর্যন্ত বেঁচে থাকে তার চেয়ে অধিক পরিমাণ কর্ম থাকে। কর্ম সম্পাদনের জন্য সময় অনেক কম থাকে সেজন্য সময় অপচয় না করে নির্দিষ্ট সময়ের মধ্যে নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছাতে হয়। অল্প সময়ে তখনই আমরা নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছাতে পারবো যখন আমাদের লক্ষ্য স্থির থাকবে।জীবনের লক্ষ্য নির্ধারণের কয়েকটি উপায়জানা থাকলে লক্ষ স্থির করা সহজ হয়। লক্ষ্য স্থির করার কিছু উপায় জেনে নেওয়া যাক-
  • লক্ষ্য নির্দিষ্ট করুন
  • মনোবল বৃদ্ধি করুন
  • সময়ের গতিবোধ নির্ধারিত করুন
  • ভেবেচিন্তে লক্ষ্য নির্ধারণ করুন
  • ভালোভাবে সিদ্ধান্ত নিতে শিখুন ইত্যাদি।

শেষ কথা

জীবনের সাফল্য অর্জন করার জন্য আমাদের প্রত্যেকেরই সঠিকভাবে জীবনের লক্ষ্য নির্ধারণ  করা প্রয়োজন। প্রিয় পাঠক আপনি যদি আর্টিকেল করে উপকৃত হন এবং আপনার যদি ভালো লাগে তাহলে আপনি আপনার বন্ধুদের সাথে এবং পরিবারের সাথে শেয়ার করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url