মৌখিক পরিক্ষার প্রস্তুতি নিবেন কিভাবে জেনে নিন

প্রিয় পাঠক, আপনি কি মৌখিক পরীক্ষার প্রস্তুতি সম্পর্কে জানতে চাচ্ছেন? তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। এই আর্টিকেলের মাধ্যমে আমরা মৌখিক পরীক্ষার প্রস্তুতি এবং মৌখিক পরীক্ষার প্রশ্ন সম্পর্কে ধারণা দেওয়ার চেষ্টা করব। এ সম্পর্কে বিস্তারিত জানতে হলে পুরো আর্টিকেল মনোযোগ সহকারে পড়ুন।
মৌখিক পরিক্ষার প্রস্তুতি নিবেন কিভাবে

এটি পড়লে আরো জানতে পারবেন ভাইভা প্রস্তুতি বই, সরকারি চাকরির ভাইবা প্রস্তুতি এবং কোম্পানির চাকরির ভাইভা প্রস্তুতি ইত্যাদি।

ভূমিকা

কথায় আছে ছাত্র জীবন সুখের হতো যদি না থাকতো পরীক্ষা। ছাত্র জীবনের প্রতিটা ক্ষেত্রে বারবার পরীক্ষা দিয়ে আসতে হয়। পরীক্ষা মানেই যেন দুশ্চিন্তা। বিশেষ করে মৌখিক পরীক্ষার ক্ষেত্রে দুশ্চিন্তার পরিমাণ অনেক বেশি। কারণ হচ্ছে মৌখিক পরীক্ষার কোন সিলেবাস থাকে না। ছাত্র জীবন শেষ করে যখন আমরা জীবনের চাকরির জন্য চেষ্টা করি তখনও আমাদের পরীক্ষায় উত্তীর্ণ হতে হয়।

লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে পরবর্তী ধাপে আসে মৌখিক পরীক্ষা। মৌখিক পরীক্ষায় ভাইভা বোর্ডে কি প্রশ্ন করবে, কিভাবে যেতে হবে, কেমন উত্তর দিতে হবে এ নিয়ে মনে নানা প্রশ্ন জেগে ওঠে। মৌখিক পরীক্ষার আগে বিশেষ করে আগের রাতে এই দুশ্চিন্তায় নানা ধরনের ডানা বাধে মনের মধ্যে। তবে মৌখিক পরীক্ষার প্রস্তুতি ভালো হলে এই দুশ্চিন্তা অনেকটাই কমে যায়।


মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার জন্য সবার আগে যেটা জরুরী সেটি হচ্ছে সম্পূর্ণ আত্মবিশ্বাস। আত্মবিশ্বাস জোরালো হলে বেশিরভাগ ক্ষেত্রে সফল হওয়া যায়। মৌখিক পরীক্ষার প্রস্তুতি কিভাবে নেওয়া যায় সে বিষয়ে নিচে আমরা কিছুটা আলোচনা করব-

মৌখিক পরীক্ষা কাকে বলে

পরিক্ষা বলতে সেই পরিক্ষা বোঝায় যেখানে পরিক্ষক মুখে প্রশ্ন করে এবং শীক্ষার্থীও মুখে উত্তর দেয়। অর্থাৎ কথ্য আকারে পরীক্ষায় যে সকল প্রশ্ন উত্তর করা হয়ে থাকে তাকে মৌখিক পরীক্ষা বলে। এই পরীক্ষাটি সম্পূর্ণ মুখোমুখি হয়ে থাকে। মৌখিক পরীক্ষা কে ইংরেজিতে ভাইভা বলা হয়। ভাইবা হচ্ছে ইটালিয়ান শব্দ যার সংক্ষিপ্ত রূপ (VIVA VOCE)।

মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার জন্য প্রার্থীকে অবশ্যই নিজেকে ভালোভাবে উপস্থাপন করতে হবে। সকল প্রশ্ন এমন ভাবে উত্তর দিতে হবে যেন সে বিষয় সম্পর্কে সবকিছু ভালোভাবে জানা আছে।

ভাইভা প্রস্তুতি বই

মৌখিক পরীক্ষা কে সহজ করার জন্য প্রকাশকরা ভাইভা প্রস্তুতির বিভিন্ন ধরনের বই বের করেছেন। এই বইগুলো পড়ে ভাইবার মৌখিক পরীক্ষার জন্য প্রস্তুতি নিলে প্রশ্ন কিছুটা কমন পাওয়া যায়। পরীক্ষার ধরন অনুযায়ী ভাইবা বই বিভিন্ন ধরনের হয়ে থাকে। যেমন চাকরির পরীক্ষার ভাইবা বই একরকম বিসিএস পরীক্ষার ভাইবা আরেক রকম।

পরীক্ষা অনুযায়ী ভাইভা প্রস্তুতি বই আলাদা আলাদা। সেজন্য আপনি যেই বিষয়ে ভাইবা দিবেন সে বিষয়ের বই কিনতে হবে। কি কি বই পড়লে ভাইবাতে ভালো প্রস্তুতি নেওয়া যাবে সে সম্পর্কে ধারণা দিব। ভাইবার প্রস্তুতির জন্য ভাইবা বই গুলো কি কি আলোচনা করা হলো-
  • সাইফুরস ভাইভা কোশ্চেন এন্ড ব্যাংক সলিউশন
  • প্রফেসর প্রাথমিক ভাইবা সহায়িকা
  • বিসিএস ভাইভা
  • দিকদর্শন প্রাথমিক শিক্ষক নিয়োগ সহায়িকা

সরকারি চাকরির ভাইভা প্রস্তুতি

চাকরির জন্য ভাইবা বা মৌখিক পরীক্ষা দেওয়ার পূর্বে আমাদের শিক্ষা জীবনের কয়েকটি মৌখিক পরীক্ষা পার হয়ে আসতে হয়। মৌখিক পরীক্ষা বরাবরই টেনশনের। পরীক্ষার প্রস্তুতি নিয়ে বিভিন্ন ধরনের দুশ্চিন্তা মাথার মধ্যে ঘোর পাক খায়। সরকারি চাকরির ক্ষেত্রে ভাইবা সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি বিষয়।প্রাথমিক ধাপ পার হওয়ার পর মৌখিক পরীক্ষা বা ভাইবা পৌঁছাতে হয়। সরকারি চাকরির ভাইবা কি ধরনের বা প্রস্তুতি কেমন নিতে হয় সে সম্পর্কে আজ এই পোস্টে আলোচনা করব।
  • ভাইভা প্রস্তুতির জন্য সর্বপ্রথম যেটি আপনাকে করতে হবে সেটি হচ্ছে টেনশন ফ্রি থাকতে হবে। টেনশন ফ্রি থাকলে ভাইভা বোর্ডে প্রশ্নের উত্তর দেয়ার কনফিডেন্স বৃদ্ধি পাবে।
  • পরীক্ষা শুরু হওয়ার কিছু সময় আগে পরীক্ষা কেন্দ্রে উপস্থিত হবেন।
  • ভাইবা বোর্ডে সবসময় মার্জিত পোশাক পড়ে যাওয়া উচিত
  • ভাইবা বোর্ডে ঢোকার জন্য অনুমতি নিয়ে সালাম দিয়ে প্রবেশ করুন।
  • ভাইবা বোর্ডে যে সকল প্রশ্ন করা হবে সেগুলোর উত্তর গুছিয়ে দেওয়ার চেষ্টা করবেন প্রশ্নের উত্তর দিতে না পারলে ভদ্রতার সাথে সরি বলবেন
  • ভাইভা বোর্ডের প্রশ্নের প্রস্তুতি হিসেবে আপনি যে জেলায় বসবাস করেন সে জেলা সম্পর্কে বা সেই জেলার কিসের জন্য বিখ্যাত এবং কি কি দেখার জন্য আছে বা পাওয়া যায় এরকম বিষয় থাকলে সেগুলো ভালো করে পড়ে যাবেন।
  • সাম্প্রতিক ঘটনাবলীর বিষয়বস্তু সম্পর্কে ভালোভাবে ধারণা নিয়ে যাবেন
  • আইন বিভাগ বা জাতীয় সংসদের সদস্যবৃন্দ সম্পর্কে ধারণা নিয়ে যেতে হবে।
  • প্রশ্ন যদি বাংলায় বলে তাহলে বাংলায় উত্তর দিবেন এবং যদি ইংলিশে করে তাহলে ইংলিশে উত্তর দেওয়ার চেষ্টা করবেন
  • ভাইভা বোর্ডে কোন প্রশ্নের উত্তর দিতে না পারলে তর্কে যাবেন না
  • ভুল উত্তর বা বা কনফিউশন থাকা উত্তরগুলো দেওয়া থেকে বিরত থাকুন

কোম্পানির চাকরির ভাইভা প্রস্তুতি 

আমাদের দেশে এমন অনেক কোম্পানি আছে যেগুলো চাকরি পাওয়ার জন্য লিখিত এবং ভাইভা দুই পরীক্ষায় দিতে হয়। ভাইবা বোর্ডে যদি আপনি গুছিয়ে সুন্দর করে উত্তর দিতে পারেন তাহলে চাকরি অনেকাংশে নিশ্চিত হয়ে যায়। কোম্পানি চাকরির ভাইবা প্রস্তুতি গুলো আলোচনা করা হলো-
  • কোম্পানি চাকরির ভাইবার জন্য প্রার্থী অবশ্যই সুন্দরভাবে পরিপাটি হয়ে যেতে হবে
  • ভাইবা বোর্ডে প্রবেশ করার পূর্বে নম্রভাবে অনুমতি নিয়ে এবং সালাম দিয়ে প্রবেশ করতে হবে
  • কোম্পানির চাকরি অনেকটা নির্ভর করে প্রার্থীর আচরণ এবং চলাফেরা উপর
  • ভাইভা করে যে প্রশ্নগুলো করা হবে সেগুলো উত্তর সুন্দরভাবে তাদের গুছিয়ে বলার চেষ্টা করবেন এবং উত্তর জানা না থাকলে নিম্নস্বরে সরি বলবেন
  • ভাইভা বোর্ডের সদস্যদের সাথে কোন রকম অভদ্রতা বা তর্ক করবেন না
  • কোম্পানি চাকরি ভাইবার জন্য যেগুলো বিষয় সম্পর্কে প্রাথমিক ধারণা থাকা প্রয়োজন সেই ধারণা সম্পর্কে কিছুটা জ্ঞান নিয়ে তারপর ভাইভা বোর্ডে উপস্থিত হবেন
  • মনে রাখবেন পরীক্ষা সব ক্ষেত্রে সমান সে যেকোন সেক্টরে হোক না কেন
  • মৌখিক পরীক্ষা সম্পর্কিত কিছু প্রশ্ন এবং উত্তর
  • সরকারি চাকরির ক্ষেত্রে কি কি কাগজপত্র লাগে
  • সরকারি চাকরির ক্ষেত্রে যেগুলো কাগজপত্র লাগে সেগুলো হল পরীক্ষার হলে ঢোকার প্রবেশপত্র; জাতীয় পরিচয় পত্র, সাক্ষাৎকার পত্র, নাগরিকত্বের সনদপত্র ইত্যাদি

মৌখিক পরীক্ষা প্রস্তুতি সম্পর্কিত কয়েকটি প্রশ্ন এবং উত্তর

প্রশ্নঃমৌখিক পরীক্ষা প্রস্তুতি কিভাবে নিতে হয়?

উত্তরঃমৌখিক পরীক্ষার প্রস্তুতির জন্য দুটি বিষয় দিক লক্ষ্য রাখা সব সময় জরুরী যেমন বিষয়বস্তু সম্পর্কে জানার এবং এগুলোর উপস্থাপনার অনুশীলন করা। কিভাবে প্রশ্ন উত্তর দিবেন বা উত্তরগুলো সুন্দরভাবে উপস্থাপনা করবেন সেই বিষয়ে প্রস্তুতি নেওয়া দরকার

প্রশ্নঃমৌখিক পরীক্ষা কাকে বলে?

উত্তরঃমুখোমুখি প্রশ্ন উত্তর করাকে মৌখিক পরীক্ষা বলে অর্থাৎ প্রশ্ন এবং উত্তরের লিখিত রূপের পরিবর্তে মৌখিক রূপকে মৌখিক পরীক্ষা বলা হয়।

প্রশ্নঃমৌখিক পরীক্ষায় দ্রুত কথা বলার কারণ কি?

উত্তরঃমৌখিক পরীক্ষার দ্রুত কথা বলার সবচেয়ে প্রধান কারণ হলো নার্ভাস থাকা। নার্ভাস থাকলে যে কোন কাজে দ্রুত করার প্রবণতা থাকে। মৌখিক পরীক্ষার ক্ষেত্রেও ঠিক সেরকমই।

প্রশ্নঃমৌখিক প্রশ্নের গুরুত্ব?

উত্তরঃমৌখিক পরীক্ষার একজন প্রার্থীর জ্ঞানের পরিধি নির্ধারণের উল্লেখযোগ্য একটি পদ্ধতি। এই পদ্ধতির মাধ্যমে একজন প্রার্থীর ব্যবহারিক এবং বাহ্যিক জ্ঞান কতটুকু সে সম্পর্কে সম্পূর্ণ ধারণা পাওয়া যায়। সে কারণে মৌখিক পরীক্ষার গুরুত্ব অত্যাধিক।

প্রশ্নঃএকজন মানুষ কত গতিতে কথা বলতে পারে?

উত্তরঃএকজন মানুষ প্রতি মিনিটেসর্বনিম্ন ১০০ হতে সর্বোচ্চ ১৭০ কি কথা বলতে পারে।

মৌখিক পরীক্ষার প্রশ্ন

মৌখিকভাবে পরীক্ষায় সকল ক্ষেত্রে কয়েকটি প্রশ্ন করে থাকে সে প্রশ্নগুলো হল-

নাম এবং পরিচয় সম্পর্কেঃ ভাইভা বোর্ডের সর্বপ্রথম যে প্রশ্নটি করে থাকে সেটি হল প্রার্থীর নাম এবং পরিচয় সম্পর্কে।

শিক্ষাগত যোগ্যতা কেমনঃ তারপরের প্রশ্ন উঠে আসে এডুকেশনাল কোয়ালিফিকেশন বা শিক্ষাগত যোগ্যতা নিয়ে। শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে চাকরি পার্থীকে অনেকাংশে নির্বাচন করে থাকে।
এই চাকরি করতে আসার কারণ কি

ভবিষ্যৎ পরিকল্পনা কিঃ ভাইবা বোর্ডে আরেকটি প্রশ্ন সচরাচর জিজ্ঞেস করে সেটি হচ্ছে পার্থের ভবিষ্যৎ পরিকল্পনা কি বা কেমন এ বিষয়ে।

প্রাতিষ্ঠানিক জ্ঞানঃ আপনি যে প্রতিষ্ঠানে চাকরির জন্য ভাইবা দিতে যাবেন সে প্রতিষ্ঠানের সম্পর্কে জিজ্ঞেস করা হবে।

মন্তব্য

আমরা যারা মৌখিক পরীক্ষা দিব তাদের প্রত্যেকেরই পরীক্ষার আগে মোটামুটি ভাবে প্রস্তুতি নেওয়া প্রয়োজন। এই আর্টিকেলের মাধ্যমে মৌখিক পরীক্ষার প্রস্তুতি কিভাবে নেওয়া যায় সেগুলো সম্পর্কে কিছুটা ধারণা পেয়েছেন। প্রিয় পাঠক আপনার যদি এই পোস্টটি পড়ে ভালো লাগে এবং কিছুটা উপকৃত তাহলে আপনি আপনার বন্ধুদের এবং আত্মীয় স্বজনের সাথে শেয়ার করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url