বাংলাদেশের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা সম্পর্কে জেনে নিন

প্রিয় পাঠক আপনি কি বাংলাদেশের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা সম্পর্কে জানতে চাচ্ছেন? আসুন আজকে আমরা বাংলাদেশের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা এবং বাংলাদেশের সরকারি বিশ্ববিদ্যালয়ের তালিকা সম্পর্কে বিস্তারিত সঠিক ধারণা দেওয়ার চেষ্টা করব। এ বিষয়ে জানতে হলে নিচের আর্টিকেল গুলি মনযোগ সহকারে পড়ুন।

বাংলাদেশের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা
এই আর্টিকেলগুলি পড়লে আরও জানতে পারবেন বাংলাদেশের সবচেয়ে বড় বিশ্ববিদ্যালয় কোনটি, বাংলাদেশের সবচেয়ে সুন্দর বিশ্ববিদ্যালয় কোনটি ও বাংলাদেশের সবচেয়ে ভালো বিশ্ববিদ্যালয় কোনটি ইত্যাদি।

ভূমিকা

বাংলাদেশে ভালো শিক্ষা প্রতিষ্ঠান শুধু না আর গৌরবের বিষয় নয় বরং এটি সুন্দর ভবিষ্যৎ রচনা করতে যথেষ্ট ভূমিকা পালন করে। ভালো শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হওয়া সবারই স্বপ্ন। তাই ভর্তি হওয়ার আগে কোন বিশ্ববিদ্যালয় সেরা সে সম্পর্কে আমাদের যথেষ্ট জ্ঞান থাকতে হবে। একটি ভালো শিক্ষা প্রতিষ্ঠানই পারে একজন শিক্ষার্থীর ভালো ভবিষ্যৎ গড়ে দিতে। শিক্ষা প্রতিষ্ঠান ভালো না হলে শিক্ষার মান ভালো হয় না। শিক্ষার মান ভালো না হলে সে প্রতিষ্ঠানে পড়াশুনা করা না করা একই সমান।


সেরা বিশ্ববিদ্যলয় থাকার কারনে বাংলাদেশের শিক্ষা ব্যবস্থা বিশ্বের মধ্যে ভালো অবস্থানে আছে। শিক্ষার দিক দিয়ে বাংলাদেশের অবস্থান এশিয়ায় মধ্যে চতুর্থ। বর্তমানে অন্যান্য দেশের তুলনায় অনেক ভালো। আমরা আশা করছি ভবিষ্যতে বাংলাদেশের শিক্ষার মান আরও অনেক দূর এগিয়ে যাবে। তাই বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার পূর্বে বাংলাদেশের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা সম্পর্কে জানা উচিত।

বাংলাদেশের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা

বর্তমানে বাংলাদেশে শিক্ষার হার দিন দিন বৃদ্ধি পাচ্ছে। অতীতে শিক্ষার হার তেমন ভালো ছিলোনা। যুগের পরিবর্তনের সাথে সাথে শিক্ষার মান অতীতের তুলনায় অনেক উন্নত হচ্ছে। বাংলাদেশে তিন ধরণের বিশ্ববিদ্যালয় আছে- সরকারি, বেসরকারি ও আন্তর্জাতিক কর্তৃক পরিচালিত বিশ্ববিদ্যালয়। বাংলাদেশে সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকাভুক্ত করতে গেলে দুই ধরণের বিশ্ববিদ্যালয়ের কথা চলে আসে তা হলে সরকারি বিশ্ববিদ্যালয় ও বেসরকারি বিশ্ববিদ্যালয়।

বাংলাদেশের সরকারি বিশ্ববিদ্যালয়ের তালিকা

বাংলাদেশে পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে ৪৯টি। এর মধ্যে বর্তমানে চালু আছে ৪৫টি। শিক্ষার মান বিচার বিশ্লেষন করলে সকল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান ভালো। তারপরেও সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা রয়েছে। সেরা পাবলিক বিশ্ববিদ্যালয়ের নাম উঠলে চলে আসে কয়েকটি পাবলিক/সরকারি বিশ্ববিদ্যালয়ের নাম। বাংলাদেশের সরকারি বিশ্ববিদ্যালয়ের তালিকা হলো-
  • ঢাকা বিশ্ববিদ্যালয়
  • বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়
  • শাহাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
  • রাজশাহী বিশ্ববিদ্যালয়
  • বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়
  • জাহঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
  • চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
  • খুলনা বিশ্ববিদ্যালয়
  • রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয়
  • চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয় ইত্যাদি

বাংলাদেশের সেরা ১০টি বেসরকারি বিশ্ববিদ্যালয়

আপনি যদি আপনার ভবিষ্যৎ সুন্দর ও গৌরবময় করতে চান তাহলে অবশ্যই সেরা বিশ্ববিদ্যালয়ে পড়াশুন করা উচিৎ। সেরা পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান যেমন ভালো ঠিক তেমনি কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় আছে সেগুলোতেও শিক্ষার মান অনেক ভালো। কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার পূর্বে সেরা বিশ্ববিদ্যালয় সম্পর্কে ধারণা থাকা দরকার। আজ আমরা এখানে বাংলাদেশের সেরা ১০টি বেসরকারি বিশ্ববিদ্যালয় এর নাম উল্লেখ করবো-
  • ব্র্যাক ইউনিভার্সিটি
  • নর্থসাউথ ইউনিভার্সিটি
  • ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি
  • ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি
  • আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি
  • আহসানউল্লাহ ইউনিভার্সিটি
  • ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি
  • এশিয়া প্যসিফিক ইউনিভার্সিটি
  • ইউনিভার্সিটি অব লিবারেল
  • ড্যাফেডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি

বাংলাদেশের সবচেয়ে বড় বিশ্ববিদ্যালয় কোনটি

আয়োতনের দিক দিয়ে বাংলাদেশের সবচেয়ে বৃহত্তম বিশ্ববিদ্যালয় হলো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। এটি ১৯৬৬ সালে প্রতিষ্ঠিত হয়। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম শহর থেকে প্রায় ২২ কিলোমিটার দূরে হাটহাজারী থানাধীন ফতেপুর ইউনিয়নের পাহাড়ী ও সমতল ভূমির উপর অবস্থিত। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ১৭৫৪ একর জায়গা জুড়ে অবস্থিত যা বাংলাদেশের অন্য কোন বিশ্ববিদ্যালয় এতবড় জায়গাজুড়ে নয়।


এ বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসগুলো অনেক বিশাল। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সংক্ষিপ্ত নাম হলো চবি। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সেরা বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৬ষ্ঠ তম অবস্থানে রয়েছে।

বাংলাদেশের সবচেয়ে সুন্দর বিশ্ববিদ্যালয় কোনটি

বাংলাদেশর সকল বিশ্ববিদ্যালই সুন্দর। সর্বাধিক সুন্দরের দিক দিয়ে বিবেচনা করলে নাম উঠে আসে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের। সৌন্দর্যে ভরা এ বিশ্ববিদ্যালয়টি চট্টগ্রাম শহর থেকে প্রায় ২২ কিলোমিটার দূরে হাটহাজারী থানাধীন ফতেপুর ইউনিয়নের পাহাড়ী ও সমতল ভূমির উপর অবস্থিত। পাহাড়ের কোনে গড়ে উঠা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অপরূপ সৌন্দর্যের অধিকারী যেখানে গেলে মন প্রাণ জুড়িয়ে যা। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় দেখতে যেমন ভালো তেমনি শিক্ষার মানও অনেক উন্নত। বাংলাদেশের মেধাবী শিক্ষার্থীরাই এ বিশ্ববিদ্যালয়ে লেখাপড়ার সুযোগ পেয়ে থাকে। সৌন্দর্যের দিক দিয়ে ২য় স্থানে রয়েছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ময়মনসিংহে অবস্থিত।

বাংলাদেশের সবচেয়ে ভালো বিশ্ববিদ্যালয় কোনটি

ভালো বিশ্ববিদ্যালয় বলতে আমরা সেরা বিশ্ববিদ্যলয়কেই বুঝি। বাংলাদেশের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রথম স্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। ঢাকা বিশ্ববিদ্যালয় ১৯২১ সালে প্রতিষ্ঠিত হয়। এ বিশ্ববিদ্যালয়টি ৬০০ একর জায়গার উপর প্রতিষ্ঠিত যা ঢাকার শাহাবাগে অবস্থিত। ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলাদেশের সর্বপ্রথম এবং প্রাচীনতম বিশ্ববিদ্যালয়। এটি স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়। বাংলাদেশের সবচেয়ে মেধাবী শিক্ষার্থীরাই এ বিশ্ববিদ্যালয়ে লেখাপড়ার সুযোগ পায়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া যেন প্রতিটি শিক্ষার্থীর একটা স্বপ্ন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান সবচেয়ে ভালো। ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিশ্বের অনেক দেশ থেকে শিক্ষার্থীরা পড়তে/থিসিস করতে আসে। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পাশ করে অনেকে বাংলাদেশের অনেক বড় বড় পর্যায়ে প্রতিনিধিত্ব করছে। বর্তামানে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ও অনেক ভালো।

শেষ কথা

উপরের তথ্য বিশ্লেষণ শেষে বাংলাদেশের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা সম্পর্কে আমরা জানতে পারলাম। আমার মতে বাংলাদেশের সেরা বিশ্ববিদ্যালয় হলো ঢাকা বিশ্ববিদ্যালয়। প্রিয় পাঠক এই পোস্ট পড়ে যদি আপনার ভালো লাগে এবং উপকৃত হন তাহলে আপনি আপনার কাছের মানুষ ও বন্ধুদের সাথে শেয়ার করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url