নিয়মিত আঙ্গুর খাওয়ার উপকারিতা ও অপকারিতা-খালি পেটে আঙ্গুর খেলে কি হয়

প্রিয় পাঠক, আপনি কি নিয়মিত আঙ্গুর খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানতে চান? তাহলে আসুন আমরা এই আর্টিকেলের মাধ্যমে আপনাকে নিয়মিত আঙ্গুর খাওয়ার উপকারিতা ও অপকারিতা এবং আঙ্গুর খাওয়ার নিয়ম সম্পর্কে ধারণা দেওয়ার চেষ্টা করব। এ সম্পর্কে বিস্তারিত জানতে হলে আপনি সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।
নিয়মিত আঙ্গুর খাওয়ার উপকারিতা ও অপকারিতা

এটি পড়লে আরো জানতে পারবেন সবুজ আঙ্গুরের উপকারিতা, লাল আঙ্গুরের উপকারিতা, কালো আঙ্গুরের উপকারিতা এবং খালি পেটে আঙ্গুর খেলে হয় উপকার পাওয়া যায় ইত্যাদি।

ভূমিকা

শরীর সুস্থ রাখার জন্য আমাদের প্রতিদিনের খাবারের তালিকায় কোন না কোন ফল থাকা উচিত। ফল খেলে শরীর সুস্থ থাকে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বহুগুণে বৃদ্ধি পায়। অধিক পুষ্টিগুণ সমৃদ্ধ যেগুলো ফল আছে আঙ্গুর সেগুলোর মধ্যে একটি। আঙ্গুর দেশি ফল না হলেও এটি খুব সহজে সব সময় সব জায়গায় পাওয়া যায়।


বর্তমানে বাংলাদেশেও সবুজ রং-এর আঙ্গুর ফলের চাষ হচ্ছে। এই ফলটি কাঁচায় অনেক টক ভাব থাকলেও পরিপক্ক হলে তা হয়ে যায় একটি মিষ্টি ফল। ফলের রানি বলা হয় এই আঙ্গুরকে। ছোট থেকে বড় সকলের পছন্দের ফল আঙ্গুর। আঙ্গুর ফল কয়েক রকম হয়ে থাকে। সবুজ, লাল ও কালো রঙ্গের আঙ্গুর বাংলাদেশে পাওয়া যায়।

রং ভেতে এগুলোর স্বাদও ভিন্নতা আছে। আঙ্গুর সাধারণত এমনি এমনই খাওয়া যায়। তাছাড়া জুস করেও খাওয়া যায় এবং সালাদ ও বিভিন্ন ডেজার্টে এ ফল ব্যবহৃত হয়। আঙ্গুরে রয়েছে শর্করা, প্রোটিন, ভিটামিন, ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ, ফসফরাস, পটাশিয়াম. সোডিয়াম এবং জিংক।

এছাড়াও আঙ্গুরে পানি পরিমাণ রয়েছে ৮১ গ্রাম। আবার আঙ্গুল শুকিয়ে কিসমিস তৈরি করা হয় যা শরীরের রক্ত তৈরি করার জন্য অন্যতম ভূমিকা পালন করে।

আঙ্গুর খাওয়ার উপকারিতা

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করেঃ আঙ্গুর প্রচুর পুষ্টিগুণ সমৃদ্ধ একটি ফল। এ ফলে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং শরীরকে সুস্থ,সবল ও সচল রাখে। শারীরিক সুস্থতা বজায় থাকলে যে কোন কাজের কর্মক্ষমতা বৃদ্ধি পায়।

দৃষ্টিশক্তি বৃদ্ধি করেঃ আঙ্গুর চোখের জন্যেও অনেক উপকারী একটি ফল। বার্ধক্যজনিত কারণে যারা চোখের সমস্যায় ভুগছেন তারা নিয়মিত আঙ্গুর খেলে এই সমস্যা কমে যাবে।

কোষ্ঠকাঠিন্য দূর করেঃ আঙ্গুরে ফাইবার অর্গানিক এসিড এবং সেলুলার থাকায় এটি কোষ্ঠকাঠিন্য দূর করতে সক্ষম। আঙ্গুর কোষ্ঠকাঠিন্য দূর করে কোলন পরিষ্কার রাখতে সহায়তা করে।

বার্ধক্য দূর করতে সহায়তা করেঃ আঙ্গুর তারুণ্য ধরে রাখতে সাহায্য করে। শরীরে থাকা ফ্রি রেডিকেল শরীরে বাধ্যকের ছাপ তৈরি করে। আঙ্গুরে ভিটামিন সি এবং প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় ফ্রি রেডিকেল দূর করতে সহায়তা করে এবং শরীরে বার্ধক্যের ছাপ পড়তে দেয় না।

কিডনি সুস্থ রাখেঃ আঙ্গুরে থাকা বিভিন্ন ধরনের পুষ্টিগুণ সমৃদ্ধ উপাদান গুলো ক্ষতিকারক ইউরিক অ্যাসিড এর মাত্রা স্বাভাবিক রাখে। ফলে কিডনি সুস্থ থাকে এবং জটিল রোগ থেকে দূরে রাতে সক্রিয় ভূমিকা পালন করে।

হজম শক্তি বৃদ্ধি করেঃ আঙ্গুর হজম শক্তি বৃদ্ধি করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাছাড়া ও পেটের বিভিন্ন ধরনের সমস্যা দূর করতে অত্যন্ত কার্যকরী।

ত্বক সুরক্ষিত রাখেঃ প্রতিদিন ভিটামিন সি খেলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়। আঙ্গুর একটি ভিটামিন সি যুক্ত ফল। যা ত্বকের সুরক্ষায় অত্যন্ত প্রয়োজন সেজন্য আঙ্গুর খেলে ত্বক সুস্থ, সুরক্ষিত এবং উজ্জ্বল থাকে।

মাথা ব্যথা উপশম করেঃ যাদের মাইগ্রেনের সমস্যা আছে তাদের হার হামেশা মাথাব্যথা হয়। এই সমস্যা থেকে পরিত্রাণ পাওয়ার জন্য নিয়মিত আঙ্গুর খেতে হবে। এতে মাথাব্যথা উপশম করার জন্য যথেষ্ট কার্যকরী।

কোলেস্টরেল নিয়ন্ত্রণে রাখেঃ কোলেস্টরের বৃদ্ধি পেলে শরীরে নানা সমস্যা দেখা দেয়। আঙ্গুর ক্ষতিকর কোলেস্টরের শরীর থেকে বের করে শরীরকে সুস্থ ও স্বাভাবিক রাখে এবং কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে থাকে।

হার্টের সুস্থতা বজায় রাখেঃ আমাদের দেশে প্রতিনিয়ত হৃদরোগে আক্রান্ত রোগীর সংখ্যা অনেক বৃদ্ধি পাচ্ছে। শরীরে অধিক কোলেস্টেরলের কারণে হাটের বিভিন্ন সমস্যা দেখা দেয় এবং হার্ট এটাকের ঝুঁকি বৃদ্ধি পায়। আঙ্গুর কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রেখে হার্ট সুস্থ রাখে এবং হৃদরোগে ঝুঁকি কমায়।

ক্যান্সার প্রতিরোধে সক্ষমঃ আঙ্গুরে যে সকল উপাদান রয়েছে সে উপাদানগুলো শরীরের বিভিন্ন সমস্যা দূর করে এবং শরীরকে বিভিন্ন ধরনের জটিল ও কঠিন রোগ থেকে মুক্ত রাখে। আঙ্গুরে থাকা উপাদান গুলো ক্যান্সার প্রতিরোধে সক্ষম।

স্মৃতিশক্তি বৃদ্ধি করেঃ স্মৃতির বৃদ্ধি করায় আঙ্গুর যথেষ্ট কার্যকরী একটি ফল।

সবুজ আঙ্গুর খাওয়ার উপকারিতা

আঙ্গুর এমন একটি ফল যা আমাদের সবার চেনা এবং সারাদেশে পাওয়া যায়। বিশেষ করে সবুজ আঙ্গুর ফল আমরা সকলেই চিনি। সবুজ আঙ্গুর ফল খাওয়ার অনেক উপকারিতা রয়েছে। সবুজ আঙ্গুর ফলে রয়েছে ক্যালরি, প্রোটিন, ফ্যাট, কার্বোহাইড্রেট, ভিটামিন সি, ভিটামিন কে এবং পটাশিয়াম থাকে।


এছাড়াও সবুজ আঙ্গুর ফলে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট আছে যা শরীরের বিভিন্ন সমস্যা দূর করতে সহায়তা করে। এছাড়াও সবুজ আঙ্গুর খেলে ত্বক খুব ভালো থাকে। সবুজ আঙ্গুরে থাকা ভিটামিন- কে রক্ত জমাট বাধা এবং হাড় সুরক্ষিত রাখার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

এ রঙের আঙ্গুর খেতে খুবই মজা। শিশু থেকে বৃদ্ধ সবাই এই সবুজ রঙের আঙ্গুর পছন্দ করে। আমাদের দেশে সবুজ রঙের আঙ্গুর বেশি পাওয়া যায়। সবুজ রঙের আঙ্গুরে ক্যালরির পরিমাণ একটু বেশি আছে।

লাল আঙ্গুর খাওয়ার উপকারিতা

আমাদের দেশের লাল কালো এবং সবুজ রঙের আঙ্গুর সবসময় দেখা যায়। সবুজ আঙ্গুর এর মতই লাল আঙ্গুরে ও অনেক বেশি পুষ্টি গুণ উপাদান রয়েছে। লাল আঙ্গুরে কালো এবং সবুজ আঙ্গুরের তুলনায় ক্যালরির পরিমাণ অনেক কম থাকে।

লাল আঙ্গুরে যে সকল উপাদান রয়েছে সেগুলো হল- ক্যালসিয়াম, পটাশিয়াম, ফসফরাস, আইরন, ম্যাগনেসিয়াম এবং ভিটামিন সি। এ উপাদান গুলো শরীরের জন্য অনেক উপকারী। লাল আঙ্গুরের উপকারিতাগুলো হল-
  • লাল আঙ্গুরে রয়েছে অনেক অ্যান্টি ব্যাকটেরিয়াল যা আমাদের শরীরকে নানা ধরনের রোগ জীবাণু থেকে মুক্ত রাখতে সাহায্য করে।
  • কিডনির জন্য ক্ষতিকারক একটি উপাদান হচ্ছে ইউরিক অ্যাসিড। লাল আঙ্গুর খেলে ইউরিক এসিডের পরিমাণ কমিয়ে কিডনিকে সুস্থ রাখে।
  • লাল আঙ্গুরে যে সকল পুষ্টি উপাদান রয়েছে সেগুলো আমাদের ত্বকে বার্ধক্যের ছাপ পড়তে দেয় না। নিয়মিত লাল আঙ্গুর খেলে ত্বকের তারুণ্য বজায় থাকে।
  • লাল আঙ্গুরে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি যা ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে খুবই কার্যকরী।
  • উচ্চ রক্তচাপ এবং কোলেস্টেরল বৃদ্ধি দুটোই শরীরের জন্য খুবই ক্ষতিকর। এই লাল আঙ্গুর এগুলো সমস্যা থেকে দূরে রাখে।

কালো আঙ্গুর খাওয়ার উপকারিতা

সবুজ ও লাল আঙ্গুরের মত কালো আঙ্গুর শরীরের জন্য অনেক উপকারী। কালো আঙ্গুরেও রয়েছে ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন বি ১, ভিটামিন বি৬, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম ইত্যাদি। এছাড়াও কালো আঙ্গুরে রয়েছে প্রচুর পরিমাণে এন্টি এক্সিডেন্ট। যা আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং শরীরকে সুস্থ ও স্বাভাবিক রাখে। কালো আঙ্গুর খেলে যে সকল উপকার পাওয়া যায় সেগুলো হলো-
  • কালো আঙ্গুরে রয়েছে ফ্ল্যাবনয়েড ও খনিজ যা কোষ্ঠকাঠিন্য দূর করতে এবং হজম ক্ষমতা বৃদ্ধি করতে খুবই কার্যকরী।
  • কালো আঙ্গুরে রয়েছে বিভিন্ন ধরনের পুষ্টি উপাদান যেগুলো রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সহায়তা করে।
  • কালো আঙ্গুর দৃষ্টি শক্তি বৃদ্ধির জন্য খুবই উপকারী সেজন্য বিশেষজ্ঞরা দৃষ্টিশক্তি ভালো রাখার জন্য কালো আঙ্গুর খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।
  • উচ্চ কোলেস্টেরল হার্টের জন্য খুবই ক্ষতিকারক। কালো আঙ্গুরে ফাইটোকেমিক্যাল নামক উপাদান হার্ট সুস্থ রাখে এবং কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখে।
  • কালো আঙ্গুর চুল ও ত্বকের জন্য অনেক উপকারী।
  • এটি ক্যান্সারের মতো মরণঘাতী রোগ থেকে শরীরকে দূরে রাখতে সাহায্য করে।

আঙ্গুর সম্পর্কিত কয়েকটি প্রশ্ন এবং উত্তর

প্রশ্নঃ প্রতিদিন আঙ্গুর খেলে কি হয়?


উত্তরঃআঙ্গুর যেহেতু একটি পুষ্টিগুণ সমৃদ্ধ ফল সেহেতু প্রতিদিন আঙ্গুর খেলে শরীরে পুষ্টির পরিমাণ ঠিক থাকে এবং শরীর সুস্থ থাকে।

প্রশ্নঃ আঙ্গুর কি ভিটামিন?

উত্তরঃ আঙ্গুর একটি প্রচুর ভিটামিন যুক্ত ফল। এতে বিভিন্ন ধরনের ভিটামিন সহ অন্যান্য উপাদান রয়েছে যা শরীরের জন্য খুবই উপকারী।

প্রশ্নঃ আঙ্গুর খেলে কি ওজন বাড়ে?

উত্তরঃ আঙ্গুরে প্রচুর পরিমাণে ক্যালরি রয়েছে সেজন্য অধিক পরিমাণ আঙুর খেলে ওজন বৃদ্ধি পাওয়ার আশঙ্কা থাকে।

আঙ্গুর খাওয়ার নিয়ম 

আঙ্গুর অধিক পুষ্টিগুণ সমৃদ্ধ একটি ফল। সেজন্য এই ফল খাওয়ার ধরা বাধা কোন নিয়ম নেই। যেকোনো সময়ে এই ফল খাওয়া যেতে পারে। তবে গুনাগুন ও উপকারিতা একটু বেশি পাওয়ার জন্য নির্দিষ্ট নিয়ম মেনে খাওয়াই ভালো।

যেমন খালি পেটে আঙ্গুর খেলে উপকারিতা বেশি পাওয়া যায়, দুবেলা খাবারের মধ্য সময়ে ফল খাওয়া যায়, সন্ধ্যায় নাস্তার সাথে আঙ্গুর খাওয়া যায় কিন্তু খাবারের সময় বা পরপরই কোন ফল খাওয়া উচিত নয়। এতে করে হজমের সমস্যা তৈরি হতে পারে।

খালি পেটে আঙ্গুর খেলে কি হয়

খালি পেটে আঙ্গুর খাওয়া নিয়ে বিভিন্ন জনের বিভিন্ন মতবাদ রয়েছে। অনেকে মনে করেন সকালে খালি পেটে আঙ্গুর খেলে তা শরীরের জন্য ক্ষতিকর। কিন্তু এ ধারণাগুলো সম্পূর্ণ ভুল। সকালে ঘুম থেকে উঠার পর খালি পেটে কয়েকটি আঙ্গুর খেলে শরীরে পুষ্টি উপাদানের ঘাটতি দ্রুত পূরণ হয়ে যায়। সেজন্য বিশেষজ্ঞরা বলেন প্রতিদিন সকালে খালি পেটে যে কোন ফল খেতে।

প্রতিদিন নিয়ম করে খালি পেটে আঙুর খেলে শরীরের ভিতরে তৈরি হওয়া বিভিন্ন ধরনের সমস্যা ধীরে ধীরে সমাধান হয়ে যায়। তাই আসুন আমরা ভুল ধারণা মনের মধ্যে পালন না করে সঠিক নিয়মে ফল খায় এবং পরিপূর্ণ পুষ্টি লাভ করি।

আঙ্গুর খাওয়ার অপকারিতা

আঙ্গুর ফলের অনেক উপকারিতা রয়েছে কিন্তু কিছু কিছু রোগের ক্ষেত্রে সামান্য অপকারিতা রয়েছে। আমরা জানি অতিরিক্ত কোন কিছুই খাওয়া উচিত নয়। আঙ্গুরের ক্ষেত্রেও ঠিক সেরকমই। অতিরিক্ত আঙ্গুর খেলে শরীরে কিছু কিছু সমস্যা দেখা দিতে পারে যেমন ওজন বৃদ্ধি, পেটের সমস্যা, এলার্জি সমস্যা এবং কিডনির ক্ষেত্রে কিছু সমস্যা হতে পারে।

বেশি পরিমাণ আঙ্গুর খাওয়ার ফলে যাদের এই সমস্যাগুলো তৈরি হয় তাদের চিকিৎসকের পরামর্শ অনুযায়ী এই ফল খাওয়া প্রয়োজন।

শেষ কথা

শরীরের সুস্থতা বজায় রাখা এবং সচল রাখার জন্য আমাদের প্রতিদিন নিয়ম করে ফল খাওয়া প্রয়োজন। সে ক্ষেত্রে নিয়ম করে প্রতিদিন কয়েকটি আঙ্গুর ফল খেতে পারেন। প্রিয় পাঠক আপনার যদি এই পোস্টটি পড়ে ভালো লাগে এবং উপকৃত হন তাহলে আপনি আপনার বন্ধুদের এবং কাছের মানুষদের সাথে শেয়ার করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url