জনসংখ্যার দিক থেকে বিশ্বে বাংলাদেশের অবস্থান কততম জেনে নিন

 প্রিয় পাঠক আপনি কি জনসংখ্যার দিক থেকে বিশ্বে বাংলাদেশের অবস্থান এ বিষয়ে খুঁজে পাননি? তাহলে আজ আমরা এই আর্টিকেলের মাধ্যমে জনসংখ্যার দিক থেকে বিশ্বে বাংলাদেশের অবস্থান ও জনসংখ্যার দিক দিয়ে বাংলাদেশ এশিয়ার কততম এ বিষয়ে সম্পূর্ণ ধারণা দেওয়ার চেষ্টা করব। এ সম্পর্কে বিস্তারিত ধারণা পেতে হলে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

জনসংখ্যার দিক থেকে বিশ্বে বাংলাদেশের অবস্থান
এটি পড়লে আরো জানতে পারবেন বাংলাদেশের জনসংখ্যার গড় আয়ু বাংলাদেশের জনসংখ্যা কত কোটি বাংলাদেশের জনসংখ্যা বৃদ্ধির হার কত এবং আয়তনের দিক দিয়ে বাংলাদেশের অবস্থান কত।

ভূমিকা

বাংলাদেশ একটি জনবহুল দেশ। জনসংখ্যার দিক দিয়ে বিশ্বে বাংলাদেশের অবস্থান অষ্টম। বর্তমানে বাংলাদেশের জনসংখ্যা প্রায় ১৬ কোটি ৫১ লাখ। বিশ্বে বাংলাদেশে সবচেয়ে বেশি ঘনবসতিপূর্ণ দেশ। এই দেশে দিন দিন জনসংখ্যা বহু গুনে বৃদ্ধি পাচ্ছে। জনসংখ্যা বৃদ্ধির কারণ হিসেবে নিরক্ষরতা ও অসচেতনাকে দায়ী করা হচ্ছে। নিরক্ষরতার হার বেশি হওয়ার কারণে বাংলাদেশে অন্যান্য দেশের তুলনায় জনসংখ্যা অনেক বেশি।


বাংলাদেশের জনসংখ্যা কত এ বিষয়ে সঠিক তথ্য পাওয়ার জন্য আমাদের সর্বশেষ আদমশুমারি সম্পর্কে তথ্য নিতে হবে। কেননা একমাত্র আদমশুমারি মোট জনসংখ্যা কত এ বিষয়ে তথ্য দিতে পারে। দেশের সর্বশেষ আদমশুমারি অনুষ্ঠিত হওয়ায় 15 -21 জুন 2022 সালে। এটি দেশের ষষ্ঠ তম জাতীয় আদমশুমারি।

এই আদমশুমারির ফলাফল হিসেবে বাংলাদেশের মোট জনসংখ্যা ১৬ কোটি ৫১ লাখ ৫৮ হাজার ৫১৬।এই জরি পর পর দেখা গেছে জনসংখ্যা দিক দিয়ে বিশ্বে বাংলাদেশের অবস্থান হয়েছে অষ্টম।

বাংলাদেশের জনসংখ্যা কত কোটি

ভৌগোলিক অবস্থানের দিক দিয়ে পৃথিবীর সবচেয়ে বৃহত্তম ব-দ্বীপ হলো বাংলাদেশ। বর্তমানে বাংলাদেশের জনসংখ্যা প্রায় ১৭ কোটির কাছাকাছি। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর সর্বশেষ ২০২২ সালের প্রতিবেদনে জনসংখ্যার সঠিক তথ্য পাওয়া যায়। সেই তথ্য অনুসারে বাংলাদেশের জনসংখ্যা ১৬ কোটি ৫১ লাখ ৫৮ হাজার ৬ ১৬ জন।

জনসংখ্যার দিক অষ্টম বৃহত্তম স্থানে রয়েছে বাংলাদেশ। এশিয়া মহাদেশে জনসংখ্যার দিক দিয়ে বাংলাদেশের অবস্থান পঞ্চমতম। বিশ্বের অন্যান্য দেশের দিকে লক্ষ্য করলে দেখা যায় আয়তনের তুলনায় বাংলাদেশের জনসংখ্যা অনেক বেশি। বাংলাদেশের জনসংখ্যা দিন দিন দ্রুত গতিতে বৃদ্ধি পাচ্ছে।

বাংলাদেশের বর্তমান জনসংখ্যা বৃদ্ধির হার কত

বাংলাদেশের জনসংখ্যার বৃদ্ধির হার আগে ছিল ১.৩৭%। বাংলাদেশে জনসংখ্যার ঘনত্ব হচ্ছে প্রায় ১১১৯ জন প্রতি বর্গ কিলোমিটারে যা গোটা বিশ্বে সর্বাধিক। পরিসংখ্যান ব্যুরোর প্রতিবেদনে দেখা গেছে বাংলাদেশের জনসংখ্যা বৃদ্ধির হার আগের তুলনায় কমেছে। বর্তমানে জনসংখ্যা বৃদ্ধির হার কমে দাঁড়িয়েছে ১.৩০ শতাংশ।বাংলাদেশের মধ্যে বিভিন্ন বিভাগের জনসংখ্যা বৃদ্ধির হার ভিন্ন রকমের।

ঢাকা বিভাগের জনসংখ্যা বৃদ্ধির হার অন্য বিভাগে তুলনায় অনেক বেশি যা ১.৭৪% আবার বরিশাল বিভাগের জনসংখ্যা বৃদ্ধির হার অন্যান্য বিভাগের তুলনায় সবচেয়ে কম যা ০.৭৯%।

বাংলাদেশের জনসংখ্যার গড় আয়ু

বাংলাদেশের জনসংখ্যার গড় আয়ু পুরুষের তুলনায় নারীদের একটু বেশি। পুরুষের গড় আয়ু হচ্ছে ৭০.৮% বছরএবং নারীদের ৭৪.২% বছর। নারীদের চেয়ে পুরুষের গড় আয়ু৩.৪% বছর কম। অতীতের তুলনায় বর্তমানে দিন দিন গড় আয় বৃদ্ধি পাচ্ছে।গড় আয়ু বৃদ্ধি পাওয়ার কিছু কারণ আছে সেগুলো হল

শিশু মৃত্যুহার কমঃ মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি পাওয়ায় এবং চিকিৎসার মান ভালো হওয়ার কারণে অতীতে তুলনায় বর্তমানে শিশুর মৃত্যুর হার খুবই কম শিশু মৃত্যুর হার কম হওয়া জনসংখ্যার গড় আয়ু বৃদ্ধির একটি কারণ।

সন্তান প্রসবকালে মাতৃ মৃত্যু হার কমে যাওয়াঃ সন্তান জন্ম দেওয়ার সময় অনেক গর্ভবতী মহিলা মৃত্যুবরণ করে। জনগণের মধ্যে সচেতনতা তৈরি হওয়ার কারণে এ মৃত্যুর হার জিরোতে নেমে এসেছে যা গড় আয়ু বৃদ্ধির একটি কারণ।

ছোঁয়াচে রোগের প্রতিশোধকঃ সোয়াসের রোগের প্রতিশোধ হিসেবে বিভিন্ন ধরনের টিকা বা ভ্যাকসিন সরকার কৃতিত্ব আশায় এই র ছোয়াচে রোগ দ্বারা সংক্রমণিত হতে হয় না ফলে মৃত্যুর আশঙ্কা থাকে না।
স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধিঃ স্বাস্থ্য সম্পর্কে সচেতন না এরকম ব্যাক্তি এখন খুঁজে পাওয়া যায় না। স্বাস্থ্য সম্পর্কে সচেতন হওয়ার কারণে বিভিন্ন ধরনের রোগের দ্রুত চিকিৎসা হয় যে কারণে মৃত্যু ঝুঁকি কম থাকে।

নিরক্ষরতা হ্রাস পাওয়াঃ বাংলাদেশের জনসংখ্যার বৃদ্ধির সাথে সাথে শিক্ষার হার ও বৃদ্ধি পাচ্ছে। সেজন্য নিরক্ষরতা হ্রাস পেয়েছে। নিরক্ষরতা হলো সমাজের একটি অভিশাপ। নিরক্ষরতার হ্রাস পাওয়ার কারণে মানুষের মধ্যে অনেক সচেতনতা বিধি পেয়েছে যার ফলে মৃত্যু কমে গেছে এবং পড়ায় বৃদ্ধি পেয়েছে।

অর্থনৈতিকভাবে সচ্ছল হওয়াঃ মানুষের গড় আয়ু বৃদ্ধির মূল এবং গুরুত্বপূর্ণ কারণ হলো অর্থনৈতিক সচলতা বৃদ্ধি পাওয়া। সচেতনতা বৃদ্ধি পেলে অর্থনৈতিক সচ্ছলতা না থাকলে কোন লাভ হয় না। অর্থনৈতিক সচ্ছলতা থাকলে একজন মানুষ পরিপূর্ণভাবে সচেতন হতে পারে এবং নিজের শরীর স্বাস্থ্য সম্পর্কে সচেতন থাকতে পারে।

জনসংখ্যার দিক থেকে বিশ্বে বাংলাদেশের অবস্থান কততম

জনসংখ্যা হল একটি দেশের অর্থনীতির মূল চালিকাশক্তি। কিন্তু এই জনসংখ্যা বৃদ্ধি পেয়ে যখন অধিক জনসংখ্যা পরিণত হয় তখন এটি অর্থনৈতিক অবকাঠামোর উন্নয়নের বাধা তৈরি করে। বিশ্ববিদ্যালয় বাংলাদেশ হচ্ছে ছোট একটি ঘন বসতি পূর্ণ রাষ্ট্র। সেজন্য জনসংখ্যা বৃদ্ধি বাংলাদেশে অনেক বড় একটি সমস্যা হয়ে দাঁড়িয়েছে। জনসংখ্যা বৃদ্ধির তুলনায় মানুষের মাথাপিছু আয় এর পরিমাণও কম।

জনসংখ্যা বৃদ্ধি অর্থনৈতিক উন্নয়নের প্রধান সমস্যা হয়ে দাঁড়িয়েছে। দিন দিন বেকারত্ব সহ অন্যান্য সমস্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। আমরা উন্নত দেশের দিকে লক্ষ্য করলে দেখতে পায় যে দেশে জনসংখ্যা কম এবং মাথাপিছু আয় অনেক বেশি। এদেশে জনসংখ্যার তুলনায় কর্মসংস্থানের খুব অভাব। সে কারণে অর্থনৈতিক উন্নয়ন খুব ধীরগতিতে সম্পন্ন হচ্ছে।

আয়তনের দিক দিয়ে বাংলাদেশের অবস্থান

বাংলাদেশের জনসংখ্যা নিয়ে উপরে আমরা আলোচনা করলাম এখন আমরা বাংলাদেশে আয়তনের দিক দিয়ে কততম সে বিষয়ে নিয়ে আলোচনা করব। আয়তনের দিক থেকে বাংলাদেশের অবস্থান বিশ্বে ৯৪ তম। সার্কভুক্ত দেশের মধ্যে আয়তনের দিক দিয়ে বাংলাদেশের অবস্থান রয়েছে চতুর্থতম। বাংলাদেশের মোট আয়তন ১ লক্ষ ৪৮ হাজার ৪৬০ বর্গ কিলোমিটার। বাংলাদেশের জনসংখ্যার ঘনত্ব পৃথিবীর বৃহত্তম দেশগুলির মধ্যে সবচেয়ে বেশি। আয়তনের দিক দিয়ে বাংলাদেশ বৃহত্তম না হলেও জনসংখ্যার দিক দিয়ে এটি বৃহত্তম।

জনসংখ্যার দিক দিয়ে বাংলাদেশ এশিয়ার কততম দেশ

পৃথিবীতে সাতটি মহাদেশ রয়েছে। এর মধ্যে একটি মহাদেশের নাম এশিয়া মহাদেশ। বাংলাদেশ হচ্ছে এশিয়ার একটি দেশ। পৃথিবীর মোট জনসংখ্যার ৩৬ শতাংশ জনসংখ্যা ভারত এবং চীনে বসবাস করে। জনসংখ্যা দিক দিয়ে এশিয়ায় বাংলাদেশের অবস্থান পঞ্চম স্থানে রয়েছে। বিশ্বের মধ্যে জনসংখ্যা দিক দিয়ে নাইজেরিয়ার পরে বাংলাদেশের অবস্থান। ৫৭ হাজার ৩২১ বর্গমাইল হওয়ার কারণে আয়তনের দিক দিয়ে বাংলাদেশের অবস্থান এশিয়ার ২৭ তম স্থানে রয়েছে।

বাংলাদেশ হচ্ছে এশিয়া মহাদেশের অন্যতম একটি দেশ। জনসংখ্যার দিক দিয়েও বাংলাদেশ যেমন এগিয়ে তেমনি বিশ্বের ঘনবসতি দেশগুলোর মধ্যেও বাংলাদেশ অন্যতম।

শেষ কথা

উপরের আলোচনার মাধ্যমে জনসংখ্যার দিক থেকে বিশ্বে বাংলাদেশের অবস্থান এবং জনসংখ্যার দিক দিয়ে বাংলাদেশ এশিয়ার কততম এ সম্পর্কে ধারণা দেওয়ার চেষ্টা করেছি। এটি পড়ে আশাকরি আপনি জনসংখ্যার দিক থেকে বিশ্বে বাংলাদেশের অবস্থান সম্পর্কে কিছুটা ধারণা পেয়েছেন। প্রিয় পাঠক এ আর্টিক্যাল যদি আপনার ভালো লাগে এবং এটি পড়ে আপনার উপকারে আসে তাহলে দয়া করে আপনি আপনার বন্ধুবান্ধব ও নিকটস্থ মানুষের সাথে শেয়ার করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url