বাংলাদেশের কয়েকটি দর্শনীয় স্থানসমূহ সম্পর্কে জেনে নিন

প্রিয় পাঠক, আপনি কি বাংলাদেশের কয়েকটি দর্শনীয় স্থানসমূহ সম্পর্কে জানতে চাচ্ছেন? আসুন আজকে আমরা বাংলাদেশের কয়েকটি দর্শনীয় স্থানসমূহ এবং রাজশাহী জেলার দর্শনীয় স্থান সম্পর্কে বিস্তারিত সঠিক ধারণা দেওয়ার চেষ্টা করব। এ বিষয়ে জানতে হলে নিচের আর্টিকেলগুলি মনযোগ সহকারে পড়ুন।

বাংলাদেশের কয়েকটি দর্শনীয় স্থানসমূহ
এই আর্টিকেল পড়লে আপনি আরও জানতে পারবেন- নাটোর জেলার দর্শনীয় স্থান, বগুড়া জেলার দর্শনীয় স্থান, পাবনা জেলার দর্শনীয় স্থান, সিরাজগঞ্জ জেলার দর্শনীয় স্থান ইত্যাদি

ভূমিকা

বাংলাদেশ প্রাকৃতিক সৌন্দর্যের একটি লীলাভূমি। প্রকৃতিক সৌন্দর্যের দিক দিয়ে বাংলাদেশ দক্ষিণ এশিয়ার উল্লেখযোগ্য পর্যটকস্থল। এখানে রয়েছে অনেক দর্শনীয় স্থান। অপরূপ সৌন্দর্যের এই লীলাভূমিতে প্রতি বছর বিপুল সংখ্যক পর্যটক বেড়াতে আসে। প্রাকৃতিক সৌন্দর্যে ভরা বাংলাদেশের কয়েকটি দর্শনীয় স্থান রয়েছে। এ স্থানগুলো দেখতে বিদশী পর্যটকগণ প্রতিনিয়ত ভীড় করছে।


আপনি যদি এ স্থানগুলোতে না গিয়ে থাকেন তাহলে আপনি বাংলাদেশের অনেক রূপ বৈচিত্রের কিছুই দেখেন নি। বাংলাদেশের দর্শনীয় স্থানের সৌন্দর্য প্রকৃতিপ্রেমী ও ভ্রমনপ্রিয় মানুষকে আকৃষ্ট করে। বাংলাদেশের এই দর্শনীয় স্থানগুলো প্রকৃতিকভাবেই সৃষ্টি হয়েছে। বাংলাদেশের সবুজ শ্যমল পরিবেশ হওয়ায় ভ্রমন পাগল মানুষরাই এ দেশটিতে ভ্রমন করতে পছন্দ করেন।

বাংলাদেশের কয়েকটি দর্শনীয় স্থানসমূহ

প্রকৃতিক সৌন্দর্যের দিক দিয়ে বাংলাদেশ দক্ষিণ এশিয়ার উল্লেখযোগ্য পর্যটকস্থল। সুজলা সুফলা শস্য শ্যমল এই দেশটিতে অনেক সুন্দর সুন্দর দর্শনীয় স্থান রয়েছে। যেখানে প্রায় প্রতিদিনই দেশ-বিদেশ থেকে বিপুল সংখ্যক পর্যটক বেড়াতে আসে। বাংলাদেশে ৮টি বিভাগে মোট ৬৪টি জেলা আছে। প্রায় প্রত্যেক জেলাতেই দর্শনীয় স্থান রয়েছে। বাংলাদেশের কয়েকটি দর্শনীয় স্থানগুলোর মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি স্থান রয়েছে, এ স্থানগুলোতেই পর্যটকগণ ভীড় করে। সে স্থানগুলো হলো-
  • কক্সবাজার
  • সেন্টমার্টিন দ্বীপ, কক্সবাজার
  • পতেঙ্গা, চট্টগ্রাম
  • কুয়াকাটা, পটুয়াখালী
  • সুন্দরবন, খুলনা
  • লালবাগ কেল্লা, আহসান মঞ্জিল, ঢাকা
  • বাাংলাদেশ জাতীয় চিড়ীয়াখানা, ঢাকা
  • বাংলাদেশ লোক ও কারুশিল্প জাদুঘর, পানামনগর, সোনারগাঁও, নারায়নগঞ্জ
  • শ্রীমঙ্গল, মৌলভীবাজার
  • সাজেক উপত্যকা, রাঙ্গামাটি
  • বান্দরবন

রাজশাহী জেলার দর্শনীয় স্থান

মানুষ সব সময় দর্শনীয় স্থান খুঁজে বেড়ায়। প্রাচীন বাংলার ইতিহাস সমৃদ্ধ রাজশাহী জেলার মধ্যে রয়েছে অনেক দর্শনীয় স্থান। রাজশাহীতে অনেক দর্শনীয় স্থান রয়েছে যেমন- শাহ্ মখদুম রূপোশ এর মাজার শরীফ, পদ্মা নদী, পুঠিয়া রাজবাড়ী, শহীদ কামারুজ্জামান কেন্দ্রীয় ‍উদ্যান ও চিড়িয়াখানা, বরেন্দ্র গবেষণা জাদুঘর, বাঘা মসজিদ, কুসুম্বা মসজিদ ও দিঘী, রেশম গবেষনাগার ইত্যাদি।


রাজশাহী জেলার দর্শনীয় স্থান দেখার জন্য অনেক পর্যটক আসে। তাছাড়া রাজশাহী শহরে আরও দর্শনীয় স্থান আছে। রাজশাহী শহরের এই স্থানগুলোতে দেখার মত অনেক কিছু রয়েছে। এই দর্শনীয় স্থানগুলোর বেশিরভাগ হচ্ছে রাজশাহীর ঐতিহ্যবাহী এবং প্রাচীনতম।

নাটোর জেলার দর্শনীয় স্থান

রাজশাহী বিভাগের আরও একটি প্রচীনতম ও ঐতিহ্যবাহী জেলার নাম হলো নাটোর। জীবনানন্দ দাশের বনলতা সেন কবিতায় নাটোরের কথা উল্লেখ আছে। এখন আমরা নাটোরের বিভিন্ন দর্শনীয় স্থান নিয়ে আলোচনা করবো। নাটোর জেলায় ভ্রমনপ্রিয় মানুষের দেখার জন্য অনেক দর্শনীয় স্থান রয়েছে। প্রাকৃতিকভাবে সেগুলো দেখতে অনেক সুন্দর। নাটোরে যেগুলো দর্শনীয় স্থান রয়েছে সেগুলো হলো- উত্তরা গণভবন, চলন বিল, হালতির বিল, গ্রীনভ্যালি পার্ক, রাণী ভবানীর নাটোর রাজবাড়ী ইত্যাদি।

বগুড়া জেলার দর্শনীয় স্থান

উত্তর বঙ্গের রাজধানী খ্যাত শহর বগুড়া রাজশাহী বিভাগের উত্তর-পূর্বের একটি বাণিজ্যিক শহর। বগুড়া জেলাকে উত্তর বঙ্গের প্রবেশদ্বার বলা হয়। পর্যটন সমৃদ্ধ এই বগুড়া জেলায় দেখার মতো অনেক দর্শনীয় স্থান রয়েছে, যেখানে বিদেশ থেকেও পর্যটক বেড়াতে আসে। এর মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য স্থান হলো মহাস্থানগড়। সেখানে বেহুলা লক্ষিন্দরের বাসরঘর, শাহ সুলতান বলখী মাহীসাওয়ারের মাজার শরীফ, শীবগঞ্জ উপজেলায় পরশুরামের প্রাসাদ, শেরপুরে খেরুয়া মসজিদ ইত্যাদি অবস্থিত।

পাবনা জেলার দর্শনীয় স্থান

তাঁত শিল্প সমৃদ্ধ পাবনা জেলায় অনেক সুন্দর সুন্দর দর্শনীয় স্থান রয়েছে। রাজশাহী বিভাগের দক্ষিণে অবস্থিত একটি জেলা হচ্ছে পাবনা। এটি রাজশাহী বিভাগের সবচেয়ে গুরুত্বপূর্ণ জেলা। পাবনা জেলাকে আমরা মনাসিক হাসপাতালের কারণেই বেশী চিনে থাকি । এই মানসিক হাসপাতালও একটি দর্শনীয় স্থান। এছাড়া অন্যান্য দর্শনীয় স্থান হলো- হার্ডিঞ্জ বা পাকশি ব্রিজ, চাটমোহর শাহী মসজিদ, লালনশাহ সেতু, ঈশ্বরদী রেলওয়ে স্টেশন, পাবনা জেলা পার্ক ইত্যাদি। আপনি যদি ভ্রমন করতে চান তাহলে ঘুরে আসতে পারেন এ দর্শনীয় স্থানগুলো।

সিরাজগঞ্জ জেলার দর্শনীয় স্থান

যমুন নদীর তীরে গড়ে ওঠা বাংলাদেশের এই জেলার নাম সিরাজগঞ্জ। দক্ষিণ এশিয়া ও বাংলাদেশের দীর্ঘতম যমুনা সেতু/বঙ্গবন্ধু সেতু সিরাজগঞ্জ ও টাঙ্গাইল জেলায় অবস্থিত। বঙ্গবন্ধু সেতু ছাড়াও সিরাজগঞ্জ জেলায় আরও দর্শনীয় স্থান রয়েছে। সেগুলো দেখার জন্য দূর-দূরন্ত থেকে মানুষ ভীড় জমায়। সেগুলো হলো- রবীন্দ্র কাছারী বাড়ী, বঙ্গবন্ধু যমুনা ইকো পার্ক, চায়না বাঁধ, নবরত্ন মন্দির, চলনবিল ইত্যাদি।

মন্তব্য

বাংলাদেশের কয়েকটি দর্শনীয় স্থানগুলি আমার দেখা। স্থানগুলো আমার অনেক ভালো লেগেছে। আপনি চাইলে আপনার পছন্দের দর্শনীয় স্থানগুলো ঘুরে আসতে পারেন। প্রিয় পাঠক এই পোস্ট পড়ে যদি আপনার ভালো লাগে এবং উপকৃত হন তাহলে আপনি আপনার কাছের মানুষ ও বন্ধুদের সাথে শেয়ার করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url