ইউটিউব মার্কেটিং শিখে কিভাবে আয় করা যায়

প্রিয় পাঠক, আপনি কি ইউটিউব মার্কেটিং শিখে কিভাবে আয় করা যায় এ সম্পর্কে জানতে চাচ্ছেন? তাহলে আমরা এই আর্টিকেলের মাধ্যমে ইউটিউব মার্কেটিং কি এবং ইউটিউব মার্কেটিং শিখে কিভাবে আয় করা যায় এ সম্পর্কে আপনাদের ধারণা দেওয়ার চেষ্টা করব। এই বিষয় সম্পর্কে বিস্তারিত জানতে হলে এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।
ইউটিউব মার্কেটিং শিখে কিভাবে আয় করা যায়
এটি পড়লে আরো জানতে পারবেন ইউটিউব থেকে আয় কি হালাল, ইউটিউব থেকে টাকা তোলার উপায় এবং ভিডিও না বানিয়ে ইউটিউব থেকে ইনকাম ইত্যাদি।

ভূমিকা

বর্তমানে ইন্টারনেটের যুগে মার্কেটিং ব্যবস্থা বৃহৎ পরিসরে বর্ধিত করার জন্য ডিজিটাল মার্কেটিংয়ের গুরুত্ব অত্যাধিক। ডিজিটাল মার্কেটিং এর অন্যতম একটি অংশ হলো ইউটিউব মার্কেটিং। বিভিন্ন ধরনের প্রোডাক্টের ভিডিও করে সেগুলো ইউটিউব চ্যানেলে প্রচার করাই হচ্ছে ইউটিউব মার্কেটি।


বাংলাদেশের ১০০ ভাগ মানুষের মধ্যে ৮০ভাগ মানুষ মোবাইল ফোন ব্যবহার কর। আবার এই ৮০ ভাগের মধ্যে ৫০ ভাগ মানুষ ইউটিউব ব্যবহার করে। ঠিক সে কারণেই ইউটিউবের মাধ্যমে মার্কেটিং করে সফলতা আনা খুবই সহজ। পণ্য ছাড়াও ইউটিউবের মাধ্যমে আরও বিভিন্ন উপায়ে আয় করা যায।

আপনি যদি ইউটিউব চ্যানেলকে সঠিকভাবে ব্যবহার করে বিভিন্ন ধরনের ভিডিও প্রচার করেন তাহলে খুব অল্প সময়ে অধিক টাকা আয় করা সম্ভব। ইউটিউব মার্কেটিং করে কি কি উপায় আয় করা যায় সে বিষয়ে আমরা নিচে আলোচনা করা হলো।

ইউটিউব মার্কেটিং কি

ইউটিউব মার্কেটিং হচ্ছে ইউটিউব চ্যানেলের মাধ্যমে বিজনেস, ব্র্যান্ড বা বিভিন্ন ধরনের সার্ভিস প্রচারণা করা। অতএব ইউটিউবে ভিডিওর মাধ্যমে পণ্য বা সেবার প্রচার করাকে ইউটিউব মার্কেটিং বলে। ইউটিউব মার্কেটিং শুধুমাত্র ভিজিটর ধরে রাখে না বরং তার সাথে নতুন কাস্টমার যুক্ত করে। বর্তমান সময়ে ব্যবসার প্রসার ঘটনার জন্য ইউটিউব মার্কেটিং সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি মার্কেটিং ব্যবস্থা।

বিশ্বের সবচেয়ে বেশি যে ওয়েবসাইটগুলো ভিজিট করা হয় ইউটিউব হচ্ছে তাদের ওয়েবসাইট গুলোর মধ্যে দ্বিতীয়। মানুষের কাছে পৌঁছানো সবচেয়ে সহজ এবং সুবিধাজনক মাধ্যম হচ্ছে ইউটিউব। ঠিক সে কারণেই ইউটিউব মার্কেটিং এর জনপ্রিয়তা অনেক বেশি।

ইউটিউব মার্কেটিং শিখে কিভাবে আয় করা যায়

ইউটিউব মার্কেটিং হচ্ছে ডিজিটাল মার্কেটিং এর একটি অংশ। সে কারণে ইউটিউব মার্কেটিং সম্পূর্ণভাবেই অনলাইন ভিত্তিক। ইউটিউব মার্কেটিং থেকে বিভিন্ন উপায়ে আয় করা যায়। সেগুলো হলো-

ভিডিওর মধ্যে এড দেখিয়েঃ আমরা যারা ইউটিউব ব্যবহার করি তারা প্রত্যেকেই জানি। ইউটিউবের ভিডিওর মধ্যে যেগুলো এড আসে তার মাধ্যমে টাকা ইনকাম করা যায়। আমরা যেকোনো ধরনের ভিডিও দেখার জন্য ইউটিউব এ যাই কিছুক্ষণ ভিডিও হওয়ার পর অ্যাড শুরু হয় এড আসলেই সেখান থেকে টাকা ইনকাম হয়।

অ্যাফিলিয়েট মার্কেটিং করার মাধ্যমেঃ ইউটিউবে অ্যাফিলিয়েট মার্কেটিং করার মাধ্যমে আয় করা যায়। এমন অনেক জনপ্রিয় প্রতিষ্ঠান আছে যারা ইউটিউবে পণ্য বিক্রি করে। আপনার যদি ইউটিউব চ্যানেল থাকে তাহলে তাদের পণ্য বিক্রি করে সেখান থেকে কমিশন নিতে পারবেন।

স্পন্সর ভিডিও দিয়েঃ আমাদের দেশে অনেক ভালো ভালো কোম্পানি আছে যাদের প্রোডাক্টের প্রচারণা বৃদ্ধির জন্য স্পন্সর ভিডিও করে থাকে। সেই ভিডিওগুলো যদি আপনি আপনার ইউটিউব চ্যানেলে পাবলিশ করেন তাহলে সেখান থেকে ভালো পরিমাণ টাকা আয় করতে পারবেন।

নিজের প্রোডাক্ট বিক্রি করেঃ আপনার যদি কোন ব্যবসা প্রতিষ্ঠান থাকে তাহলে সে প্রতিষ্ঠানের পূর্ণ বা প্রোডাক্ট বিক্রি করে খুব সহজেই অনেক টাকা আয় করতে পারবেন। এক্ষেত্রে আপনার সম্পূর্ণ স্বাধীনতা বিরাজ করবে।

ইউটিউব থেকে আয় কি হালাল

ইউটিউবে থেকে টাকা আয় করার জন্য আমরা অনেকে একটি প্রশ্নের মুখোমুখি হই। সে প্রশ্নটিই হচ্ছে ইউটিউব থেকে আয় করা টাকা কি হালাল? ইউটিউব থেকে টাকা আয় করা হালাল নাকি হারাম সে বিষয়ে আলোচনা করব-

ইউটিউব চ্যানেলে আপনি যে ভিডিও শেয়ার করবেন সেই সেই ভিডিওতে যদি কোন কোম্পানির বিজ্ঞাপন বা আপনার নিজস্ব কোন প্রোডাক্টের বিজ্ঞাপন দেওয়া থাকে অথবা সে বিজ্ঞাপনগুলো যদি আপনার নিয়ন্ত্রণে থাকে তাহলে সেটা ১০০ ভাগ হালাল।


কিন্তু আপনার ভিডিওর মধ্যে যদি ইউটিউব চ্যানেল থেকে বিজ্ঞাপন দেওয়া হয় এবং বিজ্ঞাপনগুলো যদি ইউটিউব নিয়ন্ত্রণ করে তাহলে সেখান থেকে যে ইনকাম হবে সেটি হারাম। কেননা সে বিজ্ঞাপনগুলো সম্পূর্ণ ইউটিউব নিয়ন্ত্রণ করবে এবং সবসময় হালাল এড দিবে তার কোন নিশ্চয়তা নেই।

ইউটিউব থেকে টাকা তোলার উপায়

ইউটিউব থেকে টাকা তোলা নিয়ে অনেকের মনে জটিলতা দেখা দেয়। ইউটিউব থেকে আয় করা টাকা সরাসরি ব্যাংক একাউন্টের মাধ্যমে তোলা যায়। ভিডিওতে যদি গুগল এড বসিয়ে টাকা ইনকাম করেন তাহলে গুগল এডসেন্সের অ্যাকাউন্টের সাথে নিজের ব্যাংক অ্যাকাউন্ট যুক্ত করতে হবে। তাহলে আপনি যে টাকা আয় করবেন সেটি সরাসরি অ্যাকাউন্টে জমা হবে।

এছাড়া ইউটিউব থেকেও সরাসরি আপনি ব্যাংক একাউন্টের মাধ্যমে টাকা তুলতে পারবেন। তবে ইউটিউব থেকে আয় করা টাকা যদি আপনি তুলতে চান সেটি সর্বনিম্ন ১০০ ডলার হতে হবে তাছাড়া সে টাকা তোলা যাবে না।

ভিডিও না বানিয়ে ইউটিউব থেকে ইনকাম

ইউটিউবে নিজে ভিডিও না বানিয়েও টাকায় করা যায়। নিজের ভিডিও না বানায় কিভাবে টাকা আয় করা যায় তার উপায় আজ আপনাদের সাথে আলোচনা করব। গুগলে কিছু ওয়েবসাইটে কপিরাইট ফ্রি ভিডিও এবং মিউজিক দিয়ে থাকেন। সেই ভিডিওগুলো নিয়ে এডিট মডিফাই করে আপনি আপনার ইউটিউব চ্যানেলে আপলোড করলে সেখান থেকে ভালো পরিমাণে টাকা আয় করতে পারবেন।

কপিরাইট ভিডিও থেকে টাকা আয় করা খুব একটা সহজ কাজ না সেজন্য ভালোভাবে ডিজিটাল মার্কেটিং বা ইউটিউব মার্কেটিং সম্পর্কে ধারণা থাকতে হবে। এগুলো সম্পর্কে আপনার যদি ধারণা থাকে এবং আপনি যদি ভালোভাবে এসইও (SEO) করতে পারেন তাহলে খুব ভালো একটা এমাউন্টের আয় করা সম্ভব। ইউটিউব মার্কেটিং এ সয়ং-সম্পন্ন হওয়ার জন্য এসইও (SEO) জ্ঞান খুব ভালো থাকতে হবে। তাহলে কপিরাইট ফ্রি ভিডিও দিয়েও সহজেই আয় করা যাবে।

ইউটিউব থেকে টাকা আয় করা সম্পর্কিত কয়েকটি প্রশ্ন এবং উত্তর জেনে নিন


প্রশ্নঃ ইউটিউব থেকে কি টাকা আয় করা যায়?

উত্তরঃ হ্যাঁ ইউটিউব থেকে টাকা আয় করা যায় সেজন্য প্রতিদিন ভিডিও দিতে হবে এবং ভিউ বাড়াতে হবে । ইউটিউবের ভিডিওর ১০০০ ভিউ হলেই আয় শুরু হয়ে যায় এবং ভালো পরিমাণ অর্থ আয় করতে হলে এক লক্ষ ভিউ হওয়া প্রয়োজন।

প্রশ্নঃ ইউটিউব এ লাইক কত শতাংশ থাকতে হবে

উত্তরঃ ইউটিউবে ১০০ জনের ৯০ জন লাইক এবং ১০ জন ডিজলাইক পেতে হবে। লাইক এর থেকে ডিজলাইক এর পরিমাণ কখনই বেশি হওয়া যাবে না

একদিনে ইউটিউবে কয়টি ভিডিও আপলোড করা যায়

যাদের ইউটিউব চ্যানেল আছে তারা অনেকেই জানে না একদিন ইউটিউবে কয়টি ভিডিও আপলোড করা যায়। ইউটিউব কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী একদিনে সর্বোচ্চ ১৫ টি ভিডিও আপলোড করা যাবে। এর বেশি করা যাবে না। একদিনে ১৫ টা ভিডিও আপলোড না করে দিনে একটি করে বা দুই থেকে তিনটি করে ভিডিও আপলোড করুন যেটি কোয়ালিটি সম্পূর্ণ হয় এবং মানুষের নজরে পড়ে।

মানসম্মত একটি করে ভিডিও টাকা আয় করার জন্য যথেষ্ট। তবে আপনি যে বিষয়ে ভিডিও করবেন সেই বিষয়বস্তু সম্পূর্ণ ফুটে তুলতে হবে যাতে মানুষের ভালো লাগে। এছাড়া মানুষের যেগুলো প্রয়োজনীয় বিষয়বস্তু সেগুলো নিয়ে ভিডিও তৈরি করলো ভালো ফল পাওয়া যাবে।

লেখকের কথা

উপরের আলোচনার মাধ্যমে ইউটিউব মার্কেটিং শিখে কিভাবে আয় করা যায় আশা করি এই সম্পর্কে কিছুটা ধারণা পেয়েছেন। প্রিয় পাঠক, এ আর্টিকেলটি পড়ে যদি আপনার ভালো লাগে এবং উপকৃত হন তাহলে আপনি আপনার বন্ধু এবং পরিবারের সাথে শেয়ার করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url