বাংলাদেশের সেরা ১০টি সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট

 প্রিয় পাঠক, আপনি কি বাংলাদেশের সেরা ১০টি সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট সম্পর্কে জানতে চাচ্ছেন। তাহলে আসুন আমরা এই আর্টিকেলের মাধ্যমে আপনাকে বাংলাদেশের সেরা ১০টি সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট এবং বাংলাদেশের সবচেয়ে ভালো সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট সম্পর্কে ধারণা দেওয়ার চেষ্টা করব। এ সম্পর্কে জানতে এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

বাংলাদেশের সেরা ১০টি সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট
এটি পড়লে আরো জানতে পারবেন সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটে ভর্তির যোগ্যতা, বেসরকারি পলিটেকনিক ইনস্টিটিউটে ভর্তির যোগ্যতা, বাংলাদেশের সবচেয়ে ভালো সরকারি পলিটেকনিক, সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটের খরচ কেমন এবং বেসরকারি পলিটেকনিক ইনস্টিটিউট এর খরচ কেমন ইত্যাদি।

ভূমিকা

বর্তমানে বাংলাদেশ বেকারত্বের কারখানা হয়ে গেছে। সেদিক থেকে লক্ষ্য করলে বাংলাদেশের পলিটেকনিক ইনস্টিটিউটগুলো বেকারত্ব দূর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। আমরা যদি শিক্ষার হার জরিপ করে দেখি তাহলে দেখা যাবে বাংলাদেশের পলিটেকনিক ইনস্টিটিউটগুলো থেকে যারা পড়াশোনা শেষ করে বের হয় তারা কোন না কোন কাজের সাথে যুক্ত আছে। খুব কম পরিমাণ শিক্ষার্থী বেকার থাকে।


পলিটেকনিক ইনস্টিটিউটে শিক্ষার্থীরা বিভিন্ন কারণে এখানে পড়াশোনা করে যেমন-পারিবারিক আর্থিক অবস্থা খারাপ হলে তাদের খুব দ্রুত কর্মসংস্থানের দরকার হয় সে ক্ষেত্রে তারা পলিটেকনিকে ভর্তি হওয়ার চিন্তা করে, আবার অনেকেরই চিন্তা চেতনা থাকে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং পড়াশোনা করবে সেজন্য তারা পলিটেকনিকে ভর্তি হয়।

বাংলাদেশের সরকারি এবং বেসরকারি মিলে অনেকগুলো পলিটেকনিক ইনস্টিটিউট আছে। এ ইনস্টিটিউটগুলোর সবার মান সমান না এই আর্টিকেলে বাংলাদেশের সেরা ১০টি সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট নিয়ে নিতে আমরা আলোচনা করব।

বাংলাদেশের সেরা ১০টি সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট

বর্তমানে বাংলাদেশে পলিটেকনিক ইনস্টিটিউট এর সংখ্যা দিন দিন বেড়েই যাচ্ছে। এ প্রতিষ্ঠানের সংখ্যা বৃদ্ধি পেলেও শিক্ষার মান বা অন্যান্য দিক বিবেচনা করে সব পলিটেকনিক ইনস্টিটিউট সমান না। এর মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি পলিটেকনিক ইনস্টিটিউট আছে। আমরা এখানে বাংলাদেশের সেরা ১০টি সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটগুলো পর্যায়ক্রমে তুলে ধরার চেষ্টা করব। ১০টি সেরা সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট হলো-

ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউটঃ ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউট রাজধানীর তেজগাঁও শিল্প নগরী এলাকায় অবস্থিত। এটি প্রাচীনতম পলিটেকনিক ইনস্টিটিউট। প্রতিষ্ঠানটি স্থাপিত হয় ১৯৫৫ সালে।সরকারি পলিটেকনিকগুলোর মধ্যে এটি সবচেয়ে অন্যতম।

রাজশাহী পলিটেকনিক ইনস্টিটিউটঃ বাংলাদেশের সেরা ১০টি সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটের মধ্যে রাজশাহী পলিটেকনিক ইনস্টিটিউট অন্যতম। এই ইনস্টিটিউটটি ১৯৬৩ সালে প্রতিষ্ঠিত হয়। ১৫ একর জায়গা জুড়ে রাজশাহী পলিটেকনিক ইনস্টিটিউট অবস্থিত। এখানে প্রতিটি ডিপার্টমেন্টের জন্য আলাদা আলাদা ল্যাব রয়েছে। এছাড়াও এখানে মসজিদ অডিটোরিয়াম খেলার মাঠ পুকুরসহ আরো অনেক কিছু রয়েছে।

চট্টগ্রাম পলিটেকনিক ইনস্টিটিউটঃ চট্টগ্রাম পলিটেকনিক ইনস্টিটিউটটি অনেক বড় একটি ইনস্টিটিউট। চট্টগ্রামের নাসিরাবাদ নামক এলাকায় প্রায় ৩৫ একর জায়গা নিয়ে এই প্রতিষ্ঠানটি অবস্থিত। এই প্রতিষ্ঠানটি বাংলাদেশের স্বাধীনতার পূর্বে ১৯৬২ সালে প্রতিষ্ঠিত।

কুমিল্লা পলিটেকনিক ইনস্টিটিউটঃ কুমিল্লা পলিটেকনিক ইনস্টিটিউট বাংলাদেশের সেরা ১০টি সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটের মধ্যে এটি একটি। এটি কুমিল্লা শহরের কোটা বাড়িতে ১৯৬২ সালে প্রতিষ্ঠিত হয়।

সিলেট পলিটেকনিক ইনস্টিটিউটঃ সিলেট পলিটেকনিক ইনস্টিটিউট একটি পুরাতন বা প্রাচীনতম পলিটেকনিক ইনস্টিটিউট। এটি সিলেটের বারোকান্দিতে অবস্থিত। এই পলিটেকনিকটি প্রতিষ্ঠিত হয় ১৯৫৫ সালে।

বরিশাল পলিটেকনিক ইনস্টিটিউটঃ বরিশাল পলিটেকনিক ইনস্টিটিউট ১৯৬২ সালে বরিশালের আলেকান্দা এলাকায় অবস্থিত। এই প্রতিষ্ঠানটি প্রায় ২৬ একর জায়গা জুড়ে অবস্থিত। এই প্রতিষ্ঠানগুলো সরকারি হওয়ার কারণে এখানে পড়াশোনার খরচ খুবই কম।

পাবনা পলিটেকনিক ইনস্টিটিউটঃ পাবনা পলিটেকনিক ইনস্টিটিউট একটি সমৃদ্ধ পলিটেকনিক। এটি ১৯৬৩ সালে পাবনার গাংকোলা নামক এলাকায় অবস্থিত। পাবনা পলিটেকনিক ইনস্টিটিউট একটি সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট।

বগুড়া পলিটেকনিক ইনস্টিটিউটঃ বগুড়া পলিটেকনিক ইনস্টিটিউট টি বগুড়া জেলা শেরপুর রোডে অবস্থিত। এই প্রতিষ্ঠানটি ১৯৬২ সালে প্রতিষ্ঠিত হয়। এটিও একটি সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট।

রংপুর পলিটেকনিক ইনস্টিটিউটঃ বাংলাদেশের উত্তরাঞ্চল রংপুর বিভাগের রংপুর জেলার জুম্মা পারাই রংপুর পলিটেকনিক ইনস্টিটিউট অবস্থিত। এই প্রতিষ্ঠানটি ১৮৮২ সালে প্রতিষ্ঠিত হয়। বাংলাদেশের সেরা ১০টি সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট এর মধ্যে এটি সবচেয়ে পুরাতন এবং প্রাচীনতম।

বাংলাদেশ সুইডেন পলিটেকনিক ইনস্টিটিউটঃ বাংলাদেশ সুইডেন পলিটেকনিক ইনস্টিটিউট রাঙ্গামাটিতে অবস্থিত। এ পলিটেকনিক ইনস্টিটিউট ১৯৬৩ সালে প্রতিষ্ঠিত হয়। এ প্রতিষ্ঠানটি প্রযুক্তিগত সামাজিক অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। এজন্য এই প্রতিষ্ঠানটির অনেক সুনাম রয়েছে।

সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটে ভর্তির যোগ্যতা

সরকারি পলিটেকনিকে ভর্তি হওয়ার জন্য প্রত্যেক শিক্ষার্থীকে অবশ্যই যোগ্যতা সম্পন্ন হতে হবে। আমরা সবাই জানি এস এস সি (S.S.C) পরীক্ষা উত্তীর্ণ হওয়ার পরে পলিটেকনিকে ভর্তি হওয়ার প্রাথমিকভাবে যোগ্যতা অর্জন করে। এস এস সি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ ফলাফলের উপর ভিত্তি করেই পলিটেকনিক ইনস্টিটিউটে ভর্তি হওয়ার সুযোগ হয়।


সরকারি পলিটেকনিকে ভর্তি হওয়ার জন্য ইনস্টিটিউট কর্তৃপক্ষ কিছু দিক নির্দেশনা দিয়ে থাকে। এ দিক নির্দেশনা মোতাবেক যোগ্যতা থাকলে সে শিক্ষার্থী ভর্তি হতে পারবে। কি রকম যোগ্যতা থাকলে সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটে ভর্তির সুযোগ পাওয়া যায় জেনে নেওয়া যাক-
  • সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটে ভর্তি হওয়ার জন্য শিক্ষার্থীকে অবশ্যই এস এস সি বা সমমান পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণ হতে হবে।
  • শিক্ষার্থীর অবশ্যই চতুর্থ বিষয় উচ্চতর গণিত থাকতে হবে।
  • এস এস সি বা সম্মান পরীক্ষায় শিক্ষার্থীকে অবশ্যই ন্যূনতম জিপিএ ৩.৫০ থাকতে হবে।
  • চতুর্থ বিষয় তথা উচ্চতর গণিতে ন্যূনতম জিপিএ ৩.০০ থাকতে হবে।

বেসরকারি পলিটেকনিক ইনস্টিটিউটে ভর্তির যোগ্যতা

ডিপ্লোমা পড়তে ইচ্ছুক যেসব শিক্ষার্থীরা সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটে ভর্তির সুযোগ পায় না তাদের জন্য বেসরকারি পলিটেকনিক ইনস্টিটিউট। সরকারি পলিটেকনিকের তুলনায় বেসরকারি পলিটেকনিক এর শিক্ষার মান খুব খারাপ হয় না। বেসরকারি পলিটেকনিকে ভর্তির জন্য কিছু যোগ্যতা থাকতে হয়। সেগুলো হল-
  • এস এস সি বা সমমান পরীক্ষায় শিক্ষার্থীকে অবশ্যই বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণ হতে হবে।
  • শিক্ষার্থী অবশ্যই ন্যূনতম জিপিএ ২.০০ থাকতে হবে।
  • চতুর্থ বিষয় হিসেবে উচ্চতর গণিত থাকতে হবে।
  • বেসরকারি এই ইনস্টিটিউটে ভর্তির জন্য দ্বিতীয় বিভাগ গ্রহণযোগ্য।
  • যে কোন সালের উত্তীর্ণ শিক্ষার্থীদের বেসরকারি পলিটেকনিক ইনস্টিটিউটে ভর্তির সুযোগ পাবে।

বাংলাদেশের সবচেয়ে ভালো সরকারি পলিটেকনিক

আমরা জানি একটি ভালো শিক্ষা প্রতিষ্ঠান শুধু গৌরবের বিষয় নয় বরং এটি শিক্ষার্থীদের জীবনের সাফল্যের একটি প্রথম ধাপ। পলিটেকনিকে পড়ার জন্য যেসব শিক্ষার্থী ইচ্ছুক তারা যাতে বিভ্রান্তিতে না পড়ে সেই জন্য বাংলাদেশের সবচেয়ে ভালো পলিটেকনিক ইনস্টিটিউট সম্পর্কে ধারণা দেওয়ার চেষ্টা করব। বাংলাদেশের সবচেয়ে ভালো সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট হল ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউট।

ভালো পলিটেকনিক বলতে আমরা শিক্ষার মান ভালো হওয়াকে বুঝি। সেজন্য এই প্রতিষ্ঠানটি সবগুলোর চেয়ে ভালো। ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউট ১৯৫৫ সালে তেজগাঁও শিল্প এলাকায় অবস্থিত হয়। এটি একটি প্রাচীনতম ও সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট। প্রতিষ্ঠানে শিক্ষার মান বিচার করলে জানা যায় এটি সবচেয়ে ভালো এবং অন্যতম। ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউটে যেমন শিক্ষার মান ভালো তেমনি অন্যান্য বিষয়ে সবদিক দিয়ে সেরা।

এখান থেকে পড়াশুনা করে যেসব শিক্ষার্থী বের হয় তারা বেশিরভাগই কোন না কোন কাজে নিয়োজিত থাকে। শিক্ষার হার জরিপ করলে দেখা যাবে এই প্রতিষ্ঠান থেকে যেসব শিক্ষার্থী পাস করে বের হয় তারা কেউ বেকার থাকে না এবং প্রত্যেকেরই কর্মসংস্থান থাকে। বাংলাদেশের সেরা ১০টি সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট এর মধ্যে ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউট প্রথম স্থানে আছে।

সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটের খরচ কেমন

আমরা জানি সরকারি সকল শিক্ষা প্রতিষ্ঠানে পড়াশোনার জন্য খরচ অত্যন্ত কম। সে ক্ষেত্রে সরকারি পলিটেকনিক এর খরচও অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের তুলনায় অনেক কম। চার বছরের এই কোর্স কমপ্লিট করতে খরচ হয় মাত্র ৫০ থেকে ৬০ হাজার টাকা। এছাড়াও সরকারি পলিটেকনিকে অন্যান্য সুযোগ-সুবিধা অনেক বেশি পাওয়া যায়।

বেসরকারি পলিটেকনিক ইনস্টিটিউট এর খরচ কেমন

বেসরকারি পলিটেকনিক এর খরচ সরকারি পলিটেকনিকের তুলনায় অনেক বেশি। যেসব শিক্ষার্থী সরকারি পলিটেকনিকে পড়ার সুযোগ পায় না তারা তাদের সামর্থ্য অনুযায়ী বেসরকারি পলিটেকনিকে ভর্তি হয়। তবে সব বেসরকারি পলিটেকনিকের খরচ একরকম না শিক্ষার মান এবং অন্যান্য দিক বিবেচনা করে এর খরচ কম বেশি হতে পারে। বেসরকারি পলিটেকনিকে চার বছরে সর্বোচ্চ ৪ লাখ টাকার মত খরচ হয়। সেজন্য বেসরকারি পলিটেকনিকে সবার ইচ্ছা থাকলেও পড়তে পারেনা।

শেষ কথা

এ আর্টিকেলটি পড়ে আমি আশা করছি বাংলাদেশের সেরা ১০টি সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট সম্পর্কে আপনি কিছুটা ধারণা পেয়েছেন। প্রিয় পাঠক, আপনার যদি এই পোস্টটি পড়ে ভালো লাগে এবং উপকৃত হন তাহলে আপনি আপনার পরিবার এবং বন্ধুদের সাথে শেয়ার করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url