ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড এর সেবাসমূহের বিস্তারিত জেনে নিন

প্রিয় পাঠক, আপনি কি ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড এর সেবাসমূহ সম্পর্কে জানতে চাচ্ছেন? তাহলে আমরা এই আর্টিকেলের মাধ্যমে ইসলামী ব্যাংক লিমিটেড এর সেবাসমূহ এবং ইসলামী ব্যাংক অ্যাকাউন্ট খোলার নিয়ম সম্পর্কে ধারণা দেওয়ার চেষ্টা করব। এ সম্পর্কে বিস্তারিত জানতে হলে সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়ুন।
ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড এর সেবাসমূহ
এটি পড়লে আরো জানতে পারবেন ব্যাংক একাউন্ট খোলার জন্য যা প্রয়োজন, অ্যাকাউন্ট খোলার নিয়ম, ইসলামী ব্যাংকের সেভিংস একাউন্টের সুবিধা, ইসলামী ব্যাংক অনলাইন একাউন্ট খোলার নিয়ম, ইসলামী ব্যাংক একাউন্ট চেক করবেন কিভাবে এবং ইসলামী ব্যাংক একাউন্ট চেক করবেন কিভাবে ইত্যাদি।

ভূমিকা

বর্তমানে মানুষ ব্যাংকিং ব্যবস্থার সাথে সব সময় জড়িত। মানুষের ব্যাংকিং সেবা দেওয়ার উদ্দেশ্যে ব্যাংক প্রতিষ্ঠিত হয়। আমাদের আজকের এই আলোচনা মূলত ইসলামী ব্যাংক নিয়ে। ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড নামের ব্যাংকটি সম্প্রতি ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি নামে পরিবর্তীত হয়ে তাদের কার্যক্রম পরিচালনা করে আসছে। দেশের কয়েকটি বেসরকারি ব্যাংকগুলোর মধ্যে জনপ্রিয় একটি ব্যাংক এটি।


ব্যাংকটি প্রতিষ্ঠালগ্ন থেকে গ্রাহক সেবার দিক দিয়ে জনপ্রিয়তা শীর্ষ অবস্থান করছে। ইসলামী বিধি-বিধান দ্বারা পরিচালিত দক্ষিণ এশিয়ার প্রথম ব্যাংক হচ্ছে ইসলামী ব্যাংক। বিভিন্ন ধরনের এ্যকাউন্ট খোলাসহ ঋন দেওয়ার লক্ষ্যে এ ব্যাংক প্রতিষ্ঠিত। ইসলামী ব্যাংকের সেবাসমূহ পাওয়ার জন্য সরাসরি ব্যাংকে যেতে পারেন আবার অনলাইনের মাধ্যমে পাওয়া যায়।

ইসলামী ব্যাংক অ্যাকাউন্ট খোলার নিয়ম

টাকা পয়সা গচ্ছিত বা নিরাপদে রাখার জন্য মানুষ ব্যাংকে যায় আবার বিভিন্ন ধরনের আর্থিক সমস্যার সমাধান করার জন্যও ব্যাংকে যায়। শুধুমাত্র ব্যাংকে গেলে কার্য সম্পাদন হবে না ব্যাংকের কিছু নিয়ম আছে সেগুলো মেনে তা সম্পন্ন করতে হবে। ব্যাংক থেকে আপনি যে সেবাই পেতে চান না কেন প্রথমে আপনাকে সেই ব্যাংকে আপনার নামে একটি অ্যাকাউন্ট খুলতে হবে। ইসলামী ব্যাংকে কিভাবে একাউন্ট খোলা যায় সেই নিয়ম সম্পর্কে আপনাকে ধারণা দেওয়ার চেষ্টা করব।

ব্যাংক একাউন্ট খোলার জন্য যা প্রয়োজন

  • পাসপোর্ট সাইজের দুই কপি ছবি
  • জাতীয় পরিচয় পত্রের ফটোকপি
  • নোমিনির এক কপি ছবি ও জাতীয় পরিচয় পত্রের ফটোকপি

অ্যাকাউন্ট খোলার নিয়ম

একাউন্ট খোলার জন্য ব্যাংকে গিয়ে দায়িত্বরত কর্মকর্তাকে অ্যাকাউন্ট খোলার ব্যাপারে জানাতে হবে। তারপর সেখানে থাকা দায়িত্বরত কর্মকর্তা আপনাকে নির্দিষ্ট একটি ফরম দিবে। ফরমটি যথাযথভাবে পূরণ করে নির্দিষ্ট কয়েকটি স্থানে স্বাক্ষর দিয়ে দায়িত্বরত কর্মকর্তাকে দিলে তিনি ফরমটি ভালো করে চেক করে কম্পিউটারে এন্ট্রি করলে কম্পিউটারে একটি হিসাব নম্বর সয়ংক্রিয়ভাবে তৈরী হবে।

এটিই আপনার ব্যাংক একাউন্ট নম্বর। এখন আপনি এই একাউন্ট নম্বর নির্দিষ্ট জমার রশিদের মাধ্যমে কাউন্টারে টাকা জমা দিবেন। উল্লেখ্য যে, আপনার একাউন্ট খোলার জন্য একজন পরিচয় দানকারী বা সনাক্তকারী অবশ্যই লাগবে। তার একাউন্ট সেই ব্যাংকে থাকতে হবে। তিনি হিসাব খোলার ফরম, সিগনেচার কার্ড ও আপনার ছবিতে স্বাক্ষর করে দিবেন।

ইসলামী ব্যাংকের সেভিংস একাউন্টের সুবিধা

ইসলামী ব্যাংকের সেভিংস একাউন্টের সবচেয়ে বড় সুবিধা হলো প্রাপ্ত বয়স্ক না হলেও এ একাউন্ট খুলতে পারবে। তবে এ একাউন্ট পরিচালনার জন্য একাউন্ট হোল্ডারের সাথে একজন অভিভাবক থাকতে হবে। এই একাউন্ট থেকে টাকা উত্তোলনের জন্য চেকে দুই জনের স্বাক্ষর দিতে হবে। ইসলামী ব্যাংকের এ্যাপস ব্যবহার করে দেশের যেকোন প্রান্ত থেকে লেনদেন করা যায়।


এছাড়াও স্বল্প চার্জে ইসলামী ব্যাংকের এটিএম কার্ড ব্যবহার করেও লেনদেন করা যায়। এ কার্ডের চার্জ বাবদ ৬ মাসে ৩০০ বা ১ বছরে ৬০০ টাকা দিতে হয়। এ জন্য প্রায় সকল একাউন্ট হোল্ডারগণ ইসলামী ব্যাংকের এটিএম কার্ড ব্যবহার করে থাকেন।

ইসলামী ব্যাংক অনলাইন একাউন্ট খোলার নিয়ম

সরাসরি ব্যাংকে গিয়ে একাউন্ট খোলা অনেকের কাছে ঝামেলা মনে হয়। সেজন্য ইসলামী ব্যাংক সবচেয়ে বড় সুযোগ করে দিয়েছে অনলাইনের মাধ্যমে একাউন্ট খোলা। ঘরে বসে এখন যে কোন একাউন্ট অনলাইনের মাধ্যমে খোলা সম্ভব। ঘরে বসে ইসলামী ব্যাংকে অনলাইন অ্যাকাউন্ট খুলতে হলে আপনাকে প্রথমে যেটি করতে হবে সেটি হল ইসলামী ব্যাংকের ওয়েবসাইটে ঢুকে যেতে হবে।

সেই ওয়েবসাইটে অ্যাকাউন্ট খুলুন বা নতুন অ্যাকাউন্ট খুলুন লিংক দেওয়া থাকবে সেই লিংকে ক্লিক করতে হবে। আপনি কি ধরনের অ্যাকাউন্ট খুলতে চান সে একাউন্ট আপনাকে নির্বাচন করতে হবে। তারপর সেখানে আপনার যে সকল তথ্য চাওয়া হবে সে সবগুলো তথ্য সঠিকভাবে প্রদান করুন। এরপর আপনার মোবাইল নাম্বার, ইমেইল একাউন্ট থাকলে ইমেইল ঠিকানা উল্লেখ করুন।

আপনার আয়ের তথ্য চাওয়া হবে সেখানে সঠিক তথ্য দিন তারপর একাউন্টের জন্য একটি পছন্দমত পাসওয়ার্ড তৈরি করুন। তারপর সবগুলো হয়ে গেলে আবেদনটি সাবমিট করুন।

ইসলামী ব্যাংক একাউন্ট চেক করবেন কিভাবে

আমাদের মধ্যে অনেকেই আছেন যারা জানেন না যে ঘরে বসে ইসলামী ব্যাংক একাউন্ট চেক করা যায়। ব্যাংকে কত টাকা আছে সেটা জানার জন্য সরাসরি ব্যাংকে চলে যায়। ইসলামী ব্যাংকে যাদের একাউন্ট রয়েছে তাদের মোবাইলের মাধ্যমে কিভাবে একাউন্ট চেক করা যায় সে বিষয়ে জানা খুবই জরুরী। কারণ এমন অনেক সময় আছে যেখানে সব সময় সরাসরি ব্যাংকে গিয়ে একাউন্ট চেক করা সম্ভব হয় না।

সে ক্ষেত্রে আমরা ঘরে বসেই মোবাইলে এসএমএস এর মাধ্যমে একাউন্ট চেক করতে পারবো। এছাড়াও ব্যাংকে গিয়ে একাউন্ট চেক করা একটু ঝামেলার বিষয়। সেজন্যই সহজে ঘরে বসে একাউন্ট চেক করা যায় কিভাবে সে নিয়ম জেনে নিতে হবে। ঘরে বসে একাউন্ট চেক করার দুটি নিয়ম আছে

মোবাইলের অ্যাপসের মাধ্যমে একাউন্ট চেক করাঃ মোবাইলের অ্যাপসের মাধ্যমে খুব সহজে একাউন্ট চেক করা যায়, সেজন্য প্রথমে আপনাকে মোবাইলের Play Store থেকে IBBL SMART নামক অ্যাপস ডাউনলোড করে নিতে হবে। অ্যাপসটি ডাউনলোড করা হয়ে গেলে আপনি অনলাইনে যে ইসলামী ব্যাংকের অ্যাকাউন্ট তৈরি করেছিলেন তার ইউজার আইডি এবং একাউন্টের পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে। লগইন করা হয়ে গেলে এই অ্যাপসের মাধ্যমে আপনি একাউন্ট চেক করাসহ অন্যান্য কার্যক্রম সম্পন্ন করতে পারবেন।

এসএমএসের মাধ্যমে একাউন্ট চেক করাঃ অনলাইনে মাধ্যমে একাউন্ট চেক করার একটি সহজ উপায় হলো এসএমএস এর মাধ্যমে একাউন্ট চেক করা। এটি করার জন্য আপনাকে প্রথমে মোবাইলে মেসেজ অপশনে যেতে হবে। তারপর টাইপ করতে হবে IBB<space>BAL<space> তারপর সেন্ড করতে হবে 26969 নম্বরে। যে মোবাইল নম্বর দিয়ে ইসলামী ব্যাংক একাউন্ট খোলা আছে একাউন্ট চেক করার জন্য অবশ্যই সেই নম্বর থেকেই এসএমএস পাঠাতে হবে।

ইসলামী ব্যাংকে অ্যাকাউন্ট খুলতে কত টাকা লাগে

ইসলামী ব্যাংক ৪০ বছর ধরে গ্রাহকের আস্থার সাথে ব্যাংকিং সেবা দিয়ে আসছেন। এমন অনেক জন আছে যারা ইসলামী ব্যাংক একাউন্ট খুলতে কত টাকা লাগে এ বিষয়ে জানেনা। এ আর্টিকেলের মাধ্যমে একাউন্ট খুলতে কত টাকা খরচ হয় সে বিষয়ে কিছুটা ধারণা দেওয়ার চেষ্টা করব। আপনি কি ধরণের একাউন্ট খুলতে চান সে অনুযায়ী অ্যাকাউন্ট খোলার খরচ ভিন্ন হতে পারে।

যেমন আপনি যদি কারেন্ট একাউন্ট খুলতে চান সেক্ষেত্রে আপনাকে সর্বনিম্ন ১০০০ (এক হাজার) টাকা ডিপোজিট করতে হবে। আবার আপনি যদি সেভিংস একাউন্ট খুলতে চান সে ক্ষেত্রে আপনাকে ৫০০ (পাঁচশত) টাকা এবং স্টুডেন্ট একাউন্ট বা স্কুল ব্যাংকিং একাউন্ট খোলার জন্য ১০০ (একশত) টাকা জমা দিয়ে একাউন্ট খুলতে হবে।

ইসলামী ব্যাংক একাউন্ট কত প্রকার

গ্রাহকের প্রয়োজন অনুুুুসারে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড এ বেশ কয়েক ধরনের অ্যাকাউন্ট খোলার সুবিধা আছে। গ্রাহক তার সুবিধামতো/পছন্দসই সেবা গ্রহণ করতে পারে সে লক্ষ্য ইসলামী ব্যাংক সাধারণ লেনদেন করার জন্য তিন প্রকার একাউন্ট খোলার ব্যবস্থা করেছে। যথা -
  • কারেন্ট অ্যাকাউন্ট
  • সেভিংস অ্যাকাউন্ট
  • স্টুডেন্ট অ্যাকাউন্ট
এ ছাড়াও ইসলামী ব্যাংকে বেশ কিছু ডিপিএস একাউন্ট আছে সেগুলো হলো-
  • মুদারাবা স্পেশাল সেভিংস (পেনশন) একাউন্ট
  • মুদারাবা এনআরবি সেভিংস বন্ড একাউন্ট
  • মুদারাবা সেভিংস বন্ড
  • ওয়াকফ ক্যাশ ডিপোজিট একাউন্ট
  • মুদারাবা মোহর সেভিংস একাউন্ট
  • মুদারাবা টার্ম ডিপোজিট রিসিপ্ট
  • মুদারাবা মান্থলি প্রফিট ডিপোজিট একাউন্ট
  • মুদারাবা হজ সেভিংস একাউন্ট ইত্যাদি
ব্যাংক মূলতঃ একজনের কাছ থেকে বিভিন্ন ধরণের আমানত সংগ্রহ করে সেই টাকা অন্যজনকে ঋণ প্রদান বা ইনভেস্ট বা বিনিয়োগ করে থাকে। ইসলামী ব্যাংকও তার ব্যতিক্রম নয়। ইসলামী ব্যাংক বিভিন্ন ধরণের ঋণ প্রদান করে থাকে। পরবর্তী আর্টিকেলে এ ব্যাংকের ঋণসমূহ নিয়ে আলোচনা করবো।

লেখকের মন্তব্য

উপরের আলোচনার পরিপ্রেক্ষিতে আমি মনে করি ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড এর সেবা সম্পর্কে আপনি কিছুটা ধারণা পেয়েছেন। প্রিয় পাঠক এ আর্টিকেলটি পড়ে যদি আপনি উপকৃত হন এবং আপনার যদি ভালো লাগে তাহলে দয়া করে আপনি আপনার কাছের মানুষ ও বন্ধুদের সাথে শেয়ার করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url