আখের রস খাওয়ার উপকারিতা এবং পুষ্টিগুণ জেনে নিন

প্রিয় পাঠক, আপনি কি আখের রস খাওয়ার উপকারিতা এবং পুষ্টিগুণ সম্পর্কে জানতে চাচ্ছেন? আজ আমরা এই পোষ্টের মাধ্যমে আপনাকে আখের রস খাওয়ার উপকারিতা ওপুষ্টিগুণ এবং আখের রস খাওয়ার নিয়ম সম্পর্কে বিস্তারিত ধারণা দেওয়ার চেষ্টা করব। এ সম্পর্কে বিস্তারিত জানতে হলে পুরো পোস্টটি সম্পূর্ণরূপে মনোযোগ সহকারে পড়ুন।
আখের রস খাওয়ার উপকারিতা এবং পুষ্টিগুণ
এটি পড়লে আরো জানতে পারবেন কখন আগের রস খাওয়া উচিত, আখের রস খাওয়ার উপকারিতা এবং খালি পেটে আখের রস খেলে কি হয় ইত্যাদি।

ভূমিকাঃ

সুস্থ শরীর শরীর ও মন দুটোকেই ভালো রাখে। শারীরিক সুস্থতার সাথে মানসিক সুস্থতা অতপ্রত ভাবে জড়িত। শরীর ঠিক তো সব ঠিক। সেই শরীর সুস্থ রাখার জন্য আমাদের প্রতিনিয়ত কত কি যে করতে হয়। অনেক খাবার আছে যেগুলো শরীর সুস্থ রাখার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সেগুলোর মধ্যে আখ বা আখের রস।

শরীরের ক্লান্তি অবসাদ দূর করে এবং এনার্জি ফিরিয়ে দিতে আখের রস খুবই কার্যকরী। আখের রস শুধুমাত্র শরীরে এনার্জি ফিরিয়ে দেয় না বরং এটি সাথে শরীরের মধ্যে তৈরি হওয়া বিভিন্ন সমস্যা সমাধান হিসেবে কাজ করে। চিকিৎসকরা বিভিন্ন রোগের সমাধান দেওয়ার জন্য আখের রস খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। আখের রস লিভার কে সুস্থ রাখতে অত্যন্ত কার্যকরী।


আখের রসে রয়েছে ফাইবার, প্রোটিন, কার্বোহাইড্রেট, মিনারেল, অনেক রকম ভিটামিন, আইরন, ফসফরাস, ম্যাগনেসিয়াম, খনিজ এবং পর্যাপ্ত পরিমাণে এন্টিঅক্সিডেন্ট যা খেলে শরীর সম্পূর্ণরূপে সুস্থ থাকে। গরমকালে আখের রস খাওয়া খুবই উপকারী। কেননা গরমকালে শরীরে পানির ঘাটতি হতে পারে। আখের রস খেলে পানির ঘাটতি পূরণ করে শরীরকে সতেজ রাখে।

আখের রস খেলে সাথে সাথে শরীর রিফ্রেশমেন্ট হয়ে থাকে। এছাড়া আখের রসে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টিগুণ যা শরীরের জন্য খুবই প্রয়োজনীয়। আখের রস খেলে কি পরিমান উপকারিতা ও পুষ্টিগুণ পাওয়া যায় সেগুলো আমরা নিচে আলোচনা করব।

আখের রস খাওয়ার উপকারিতা

শরীরের এনার্জি বৃদ্ধি করেঃ আখের রসে রয়েছে বিভিন্ন ধরনের ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্ট যা শরীরকে সম্পূর্ণভাবে সুস্থ রাখে সেইসাথে এনার্জি বৃদ্ধি করে। শরীরে এনার্জি থাকলে সারাদিন কাজকর্ম ঠিক ভাবে করা যায়।

ক্লান্তি দূর করেঃ আখের রস ড্রিহাইডেশনদূর করতে অত্যন্ত কার্যকরী। শরীরের ক্লান্তি দূর করে শরীরকে সতেজ রাখার জন্য আখের রস অত্যন্ত উপকারী।

ক্ষতিকর পদার্থ দূর করেঃ আমাদের শরীরে প্রতিনিয়ত ক্ষতিকর পদার্থ তৈরি হয়। আপনি যদি এ নিয়ম করে আখের রস খান তাহলে এই ক্ষতিকর পদার্থ প্রস্রাবের মাধ্যমে শরীর থেকে বের করে দেয়। এ কারণে প্রস্রাবে জ্বালাপোড়া সহ কিডনির সমস্যা দূর করে এবং শরীরকে সুস্থ রাখে।

লিভার সুস্থ রাখেঃ লিভার সুস্থ রাখার জন্য আখের রস ঔষধ হিসেবে কাজ করে। লিভারে জন্ডিস দেখা দিলে আয়ুর্বেদিক চিকিৎসকরা আখ বা আখের রস খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।

ক্যান্সার প্রতিরোধে সক্ষমঃ আখের রসের ফ্ল্যাবনয়েড নামক উপাদান বৃদ্ধি করে ক্যান্সার নামক মরণঘাতী রোগ থেকে শরীরকে মুক্ত রাখে। এছাড়াও আখের রস শরীরের ক্যান্সারের কোষ বৃদ্ধি হতে দেয় না।

দাঁত বা মাড়ির ব্যায়ামঃ সরাসরি আখ খেলে দাঁত দিয়ে চিবিয়ে খেতে হয় সেজন্য দাঁত এবং মাড়ির ব্যায়াম হয়।

হজম শক্তি বৃদ্ধি পায়ঃ আখের রসে ফাইবার থাকায় এটি খেলে কষ্ট কাঠিন্য দূর হয় সেই সাথে হজম শক্তি বৃদ্ধি পায়। এছাড়া এই উপকারি আখের রস খেলে খাবারের রুচি ফিরে আসে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করেঃ আখের রসে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। অ্যান্টিঅক্সিডেন্ট বৃদ্ধি পেলে শরীরে এমনি রোগ প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি পেয়ে যায়। ফলে শরীর বিভিন্ন রোগ থেকে মুক্ত থাকে।

পানি শূন্যতা দূর করেঃ প্রচন্ড গরমে যখন শরীরে পানি শূন্যতা দেখা দেয় তখন যদি এক গ্লাস আখের রস খাওয়া যায় সাথে সাথে শরীরে পানি শূন্যতা দূর হয়। শরীরে পানি শূন্যতা দেখা দিলে কিডনিতে অনেক ক্ষতিকর প্রভাব ফেলতে পারে।

গর্ভধারণ নিশ্চিত করেঃ আখ নারীদের গর্ভধারণ নিশ্চিত করার জন্য খুবই উপকারী একটি উদ্ভিদ। খাবারের তালিকার সাথে আখের রস খেলে তাহলে গর্ভধারণ নিশ্চিত করার সাথে সাথে গর্ভাবস্থা নিশ্চিত করে।

ত্বক এবং চুলের জন্যঃ শুধুমাত্র শরীর সুস্থ রাখে না বরং এটি ত্বক এবং চুলের জন্য অত্যন্ত উপকারী। ত্বকের আদ্রতা বৃদ্ধির জন্য আখের রস খাওয়া খুবই প্রয়োজন। এছাড়া চুল ঘন হওয়ার জন্য আখের রস খুবই কার্যকরী একটি উপাদান।

আখের রসের পুষ্টিগুণ

আখের রসে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান। যা শরীরের ভিটামিনের বা অন্যান্য উপাদানের ঘাটতি পূরণ করে। আসুন জেনে নেওয়া যাক আখের রসের পুষ্টি উপাদান-

ক্যালসিয়াম পটাশিয়াম, আইরন, ম্যাঙ্গানিজ, প্রোটিন, ফাইবার, খনিজ, কার্বোহাইড্রেট এবং প্রচুর পরিমাণে এন্টি এক্সিডেন্ট। এছাড়াও আখের রসে রয়েছে বিভিন্ন ধরনের ভিটামিন রয়েছে। এই উপাদানগুলো থাকায় আখের রস খেলে শরীরে পরিপূর্ণ পুষ্টিগুণ পাওয়া যায়। এই পুষ্টিগুণ সমৃদ্ধ আখের রস নিয়ম করে খায় তাহলে আমাদের শরীরে বিভিন্ন ধরনের রোগ কাছে ঘেষতে পারেনা।

আখের রস খাওয়ার নিয়ম

আখ বা আখের রস বিভিন্ন উপায়ে খাওয়া যায়। যেমন আপনি ইচ্ছা করলে দাঁত দিয়ে চিবিয়ে খেতে পারবেন অথবা রস করে খেতে পারবেন। আখের রসের সাথে কয়েক এক চামচ পরিমাণ লেবুর রস এবং এক চিমটি বিট লবণ দিয়ে খেলে এর স্বাদ বৃদ্ধি পাবে। তাছাড়া আপনি সকালে খালি পেটে আখের রস খেতে পারেন তাতে শরীরে প্রচুর পরিমাণে এনার্জি পাওয়া যাবে এবং সারাদিনের কর্মদক্ষতা বজায় থাকবে।


দাঁত দিয়ে চিবিয়ে আঁক খেলে দাঁত এবং মারীর ব্যায়াম হয় ফলে দাঁতের মাড়ি ভালো থাকে। সর্বশেষ আপনি খাওয়ার উপযোগী অনুসারে যেকোনো ভাবে আখ খেতে পারেন এই নির্দিষ্ট কোন ধরা বাধা নিয়ম নেই।

আখের রস খেলে কি মোটা হয়

অনেকের প্রশ্ন করেন যে আখের রস খেলে কি মোটা হয় বা মোটা হওয়ার কোন লক্ষণ আছে কি? এই সম্পর্কে কিছুটা ধারণা দেয়ার চেষ্টা করব।আখের রস খেতে অনেক মিষ্টি তা সত্বেও এতে ফ্যাটের পরিমাণ রয়েছে অনেক কম। সেজন্য আখের রস খেলে মোটা হয় না বরং ওজন নিয়ন্ত্রণে থাকে। আবার যাদের ওজন অতিরিক্ত তাদের ক্ষেত্রে আখের রস ওজন কমাতেও সক্ষম।

আখের রসে রয়েছে প্রচুর পরিমাণে খাইবার যা পেটের ক্ষুধা কমিয়ে দেয়। আর ক্ষুধা কমে গেলে ওজন কমে যাওয়া বা নিয়ন্ত্রণে থাকায় এটাই স্বাভাবিক। শরীরে ওজন বৃদ্ধি হওয়ার প্রধান কারণ হলো কোলেস্ট্রল বৃদ্ধি। কিন্তু আখের রসের কোন কোলেস্টেরল নেই সেজন্য ওজন বৃদ্ধি হওয়ার কোন চিন্তা নেই।

আখের রস কখন খাওয়া উচিত

আমরা জানি আখের রস শরীরের পানির ঘাটতি পূরণ করে ঠিক সেই কারণেই আখের রস গরমকালে খাওয়া উচিত। গরম করে শরীরে প্রচুর পরিমাণে পানি শরীর থেকে বের হয়ে যায় ফলে পানির ঘাটতি দেখা দেয়। পানির ঘাটতি পূরণ করার জন্য পানি জাতীয় কিছু পান করা জরুরী হয়ে পড়ে। ঠিক তখনই আপনি পানির ঘাটতি পূরণ করার জন্য বেছে নিতে পারেন আখের রস।

আখের রস যেমন শরীরে পানি শূন্যতা বা পানির ঘাটতি পূরণ করে ঠিক তেমনি সেই সাথে শরীরে এনার্জি বৃদ্ধি করে শরীরকে কর্মক্ষম রাখে। আপনি যদি চিন্তা করেন আখের রস কখন খেলে স্বাদ ঠিকঠাক পাওয়া যাবে সে ক্ষেত্রেও আপনি গরমকালেই খেতে পারেন। কারণ এই সময় খেতে অনেক ভালো লাগে।

এছাড়াও গরমকালে যে সকল সংক্রমণ জনিত রোগ হয়ে থাকে তার বিরুদ্ধে লড়াই করে শরীরকে সুস্থ করে তোলে আখের রস। আখের রস গরমকালে খাওয়ার পরামর্শ পুষ্টিবিদরা দিয়ে থাকেন।

আখের রসের অপকারিতা

আমরা সবাই জানি আখের রসের উপকারিতা সম্পর্কে কিন্তু এটি অতিরিক্ত খাওয়ার ফলে সামান্য কিছু অপকারিতা হতে পারে এটা কি আমরা জানি। আসুন সে বিষয় জেনে নেওয়া যাক-
  • যেহেতু আখের রস একটি অধিক মিষ্টি যুক্ত পানীয় সেক্ষেত্রে এটি অতিরিক্ত খেলে বমি বমি ভাব হতে পারে
  • অতিরিক্ত আখের রস খেলে বমি বমি ভাব শরীর ঝিমঝিম করা এবং মাথা ঘোরা সমস্যা দেখা দিতে পারে
  • আখের রসে পলি কোসানোল উপাদান থাকার ফলে রক্ত পাতলা করে দেয় সে কারণে রক্ত সহজে জমাট বাঁধে না। কোন কারণে শরীরে ক্ষত হলে রক্তক্ষরণ বেশি হয়।
  • ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে আখের রস নিয়ম করে খেতে হবে তাছাড়া ডায়াবেটিস বৃদ্ধি পাবে
  • আখের রস খাওয়ার ক্ষেত্রে আর একটু সতর্কতা অবলম্বন করে খেতে হবে। যেমন বাইরে বিভিন্ন মেশিনে আখের রস করে বিক্রি করে সেগুলো দেখে শুনে খেতে হবে। কারণ এগুলো রস খেলে উপকারের তুলনায় ক্ষতি বেশি হবে।
  • আখের রস মূলত ঠান্ডা হয়ে থাকে সেজন্য এটি শীতের সময় খাওয়া উচিত নয়

আখের রস খেলে কি ডায়াবেটিস বাড়ে

আখের রস ডায়াবেটিস রোগীদের জন্য ভালো নাকি খারাপ এ নিয়ে মানুষের মধ্যে বিভিন্ন ধরনের মতভেদ রয়েছে। কেউ বলেন আখের রস খেলে ডায়াবেটিস রোগীদের জন্য অত্যন্ত বিপদজনক আবার কেউ বলেন ডায়াবেটিস রোগীদের জন্য এটি অত্যন্ত উপকারী।

হ্যাঁ তবে কিছু কিছু ক্ষেত্রে ডায়াবেটিস রোগীদের জন্য আখের রস উপকারী যেমন হঠাৎ করে রক্তে শর্করা কমে গেলে সাথে সাথে আখের রস খেলে স্বাভাবিক হয় অনুরূপভাবে অতিরিক্ত আখের রস খেলে রক্তে শর করে বৃদ্ধি পায় ফলে সেটির বিপদজনক।

ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে অবশ্যই নিয়ম করে আখের রস খেতে হবে যাতে করে তাদের ওপর অতি ক্ষতিকর প্রভাব না পরে এবং চিকিৎসকের পরামর্শ নিয়ে খাওয়ায় সবচেয়ে ভালো।

খালি পেটে আখের রস খেলে কি হয়

আখের রস শরীরের জন্য অত্যন্ত উপকারে একটি পানীয় । নিয়মিত আখের রস খেলে শরীরের বিভিন্ন তৈরি হওয়া সমস্যা দূর করে এবং শরীরকে সুস্থ সবল রাখে। আখের রস খালি পেটে খেলে সবচেয়ে বেশি উপকার পাওয়া যায়। খালি পেটে আখের রস শরীরের যে সকল উপকার করে সেগুলো হলো-
  • শরীরের রোগ প্রতিরোধ করার ক্ষমতা বহুবনে বৃদ্ধি পায়
  • শরীরে যে সকল বিষাক্ত টক তৈরি হয় সেগুলো আখের রস খেলে বের হয়ে যায়
  • আখের রসের যেগুলো ভিটামিন রয়েছে খালি পেটে খেলে দ্রুত এই ঘাটতি পূরণ হয়ে যায়
  • খালি পেটে আখের রস খেলে শরীরে অধিক পরিমাণ এনার্জি যোগায়

শেষ কথা

এতক্ষণ আমরা আলোচনার মাধ্যমে আখের রস খেলে কি কি উপকার ও পুষ্টিগুণ পাওয়া যায় সে সম্পর্কে কিছুটা ধারণা দেওয়ার চেষ্টা করেছি আশা করি কিছুটা ধারণা পেয়েছেন। প্রিয় পাঠক আপনি যদি এই পোস্ট পড়ে আপনার ভালো লাগে এবং উপকৃত হন তাহলে আপনি আপনার কাছের মানুষ এবং বন্ধুদের সাথে শেয়ার করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url