ফেসবুক মার্কেটিং কি ফেসবুক মার্কেটিং থেকে আয় করা যায় কিভাবে

 প্রিয় পাঠক, আপনি কি ফেসবুক মার্কেটিং থেকে আয় করা যায় কিভাবে এ সম্পর্কে জানতে চাচ্ছেন? তাহলে আমরা এই আর্টিকেলের মাধ্যমে ফেসবুক মার্কেটিং থেকে আয় করা যায় কিভাবে এবং ফেসবুক মার্কেটিং এর কৌশল সম্পর্কে আপনাদের ধারণা দেওয়ার চেষ্টা করব। এই বিষয় সম্পর্কে বিস্তারিত জানতে হলে এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

ফেসবুক মার্কেটিং থেকে আয় করা যায় কিভাবে
এটি পড়লে আরো জানতে পারবেন ফেসবুক মার্কেটিং কি ফেসবুক মার্কেটিং কত প্রকার এবং ফেসবুক মার্কেটিং কেন করবেন ইত্যাদি।

ভূমিকা

ফেসবুক মার্কেটিং ডিজিটাল মার্কেটিং এর একটি অংশ। ডিজিটাল মার্কেটিং এর সবচেয়ে বেশি অংশ নিয়ে আছে ফেসবুক মার্কেটিং। ফেসবুক মার্কেটিং এর ক্ষেত্রে আমরা অনেক বেশি অভ্যস্ত কারণ আমরা দিনের বেশিরভাগ সময় ফেসবুকের সাথেই থাকি। দিনের বেশিরভাগ সময় ফেসবুকে কাটানোর জন্য ফেসবুক মার্কেটিং সবচেয়ে লাভবান এবং গুরুত্বপূর্ণ একটি প্ল্যাটফর্ম। ফেসবুক মার্কেটিং অন্যান্য সকল মার্কেটিং ব্যবস্থা থেকে সবচেয়ে জনপ্রিয় এবং সুবিধাজনক।


বেশিরভাগ মানুষ ফেসবুকে সময় কাটায় সেজন্য খুব সহজেই ফেসবুক ব্যবহারকারীদের কাছে যেকোনো ধরনের প্রোডাক্ট সম্পর্কে ধারণা দেওয়া সহজ হয়। মার্কেটিং ব্যবস্থার সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো প্রচার এবং প্রসার। ফেসবুক মার্কেটিং এর ক্ষেত্রে এই দুটি উপায় খুব সহজভাবে হয়ে থাকে। আপনি আপনার বিজনেসে যদি লাভবান হতে চান তাহলে আমি বলব আপনার অবশ্যই ফেসবুক মার্কেটিং করা উচিত।

ফেসবুক মার্কেটিং করলে আপনি খুব সহজেই সফলতা পাবেন। ফেসবুক মার্কেটিং এর ক্ষেত্রে ক্রেতা এবং বিক্রেতা দুজনেরই সুবিধা। কেননা ঘরে বসে কেউ ক্রয় করছে আবার কেউ বিক্রয় করছে।

ফেসবুক মার্কেটিং কি

এটি এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে যেকোনো ধরনের পণ্য খুব সহজেই ফেসবুক ব্যবহারিকদের সামনে তুলে ধরা যায়। অর্থাৎ ফেসবুক ব্যবহার করে যে মার্কেটিং করা হয় তাকে ফেসবুক মার্কেটিং বলে। ফেসবুক মার্কেটিং বর্তমান সময়ে খুবই জনপ্রিয় একটি মার্কেটিং ব্যবস্থা। এ মার্কেটিং ব্যবস্থায় অধিক সংখ্যক গ্রাহকের কাছে পণ্য সম্পর্কে জানান দেওয়া যায় ফলে পণ্য অধিক পরিমাণে বিক্রিও হয়ে থাকে। ফেসবুক মার্কেটিং ব্যবস্থা প্রথমে অল্প পরিসরে থাকলেও এখন সেটা বৃহৎ পরিসরে ধাবিত হয়েছে। ভবিষ্যতে এ ব্যবস্থা আরো বৃদ্ধি পাবে।

অতীতের ফেসবুক শুধু সামাজিক যোগাযোগ মাধ্যম ছিল কিন্তু বর্তমানে এটি মার্কেটিং প্লাটফর্ম হিসেবে খুবই গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। ফেসবুক মার্কেটিং হচ্ছে সবচেয়ে সহজ এবং সুবিধাজনক মার্কেটিং ব্যবসা। এ মার্কেটিং ব্যবস্থার মাধ্যমে বিক্রেতা খুব সহজেই তার পণ্য লোকজনের কাছে প্রচার করতে পারে। এছাড়াও মানুষ আজকাল ফেসবুক মার্কেটিং এর উপর নির্ভরশীল হয়ে পড়েছে।

ফেসবুক মার্কেটিং কত প্রকারঃ ফেসবুক মার্কেটিং সাধারণত দুই প্রকার যথা-১। ফ্রি ফেসবুক মার্কেটিং ও ২। পেইড ফেসবুক মার্কেটিং।

ফ্রি ফেসবুক মার্কেটিং

ফ্রি ফেসবুক মার্কেটিং হল সেই মার্কেটিং ব্যবস্থা যেখানে বিক্রেতাকে তার পণ্য প্রচার করার জন্য কোন খরচ করতে হয় না। এখানে একটি পেজ খুলে বা বিভিন্ন গ্রুপে পোস্ট দিয়ে তার পণ্য সম্পর্কে ধারণা দিতে পারে। শতকরা ৯৫ পার্সেন্ট মানুষ ফ্রি ফেসবুক মার্কেটিং ব্যবহার করে। যাদের মার্কেটিং ব্যবস্থা অল্প পরিসরে তারাই মূলত ফ্রি ফেসবুক মার্কেটিং ব্যবহার করে থাকে।

পেইড ফেসবুক মার্কেটিং

যখন কোন পণ্য ডলার দিয়ে ফেসবুকের মাধ্যমে প্রচার করিয়ে নেওয়া হয় তখন সেটিকে পেইড ফেসবুক মার্কেটিং বলে। এই মার্কেটিং ব্যবস্থার জন্য বিক্রেতাকে তার পণ্য প্রচারের জন্য খরচ করতে হয়। যে পরিমাণ সময়ের জন্য সে পণ্য প্রচার করবে সে পরিমাণ ডলার ফেসবুকে দিতে হয়। যাদের ব্যবসায়িক কার্যক্রম বড় পরিসরে আছে তারা এ মার্কেটিং ব্যবস্থা ব্যবহার করে থাকে।

ফ্রি ফেসবুক মার্কেটিং ব্যবসার চেয়ে পেইড মার্কেটিং ব্যবস্থায় বেশি এবং দ্রুত লাভবান হওয়া যায়। পেইড ফেসবুক মার্কেটিং এর জন্য বিক্রেতাকে অবশ্যই একটি ফেসবুক পেজ থাকতে হবে। খুবই কম সংখ্যক ব্যবসায়ীরা এই ফেসবুক মার্কেটিং করে থাকে।

ফেসবুক মার্কেটিং থেকে আয় করা যায় কিভাবে

ফেসবুক মার্কেটিং করে মানুষ ঘরে বসে বিপুল পরিমাণ অর্থ উপার্জন করে থাকে। ফেসবুক মার্কেটিং করে বিভিন্ন উপায়ে আয় করা যায়। যেমন-
  • ফেসবুক মার্কেটিং করতে ফেসবুক পেজ ফেসবুক গ্রুপ এবং ফেসবুক প্রোফাইল এগুলো থাকতে হবে
  • ফেসবুক পেজে নিজের পণ্য বিক্রি করে আয় করা সে ক্ষেত্রে পেজে প্রচুর ফলোয়ার থাকতে হবে তাহলে পণ্য খুব বেশি পরিমাণে বিক্রি হবে
  • ব্র্যান্ড প্রোমোটার হিসেবে অন্যের পণ্য প্রচার করেও করে ইনকাম করা যায়
  • ফেসবুক পেজ বিক্রির মাধ্যমেও টাকা আয় করা যায়
  • ফেসবুকে ভিডিও কনটেন্ট তৈরি করেও ফেসবুক মার্কেটিং করে আয় করা যায়
  • পণ্য ভিডিওর মাধ্যমে প্রচার করেও ফেসবুক মার্কেটিং করে আয় করা যায়
  • নিজের পণ্য ফেসবুকে সরাসরি প্রচারের মাধ্যমে সেল বৃদ্ধি করেও আয় করা যায়, এখানে সরাসরি লাভবান হওয়া যায়।

ফেসবুক মার্কেটিং এর কৌশল

ফেসবুক মার্কেটিং করতে গেলে অবশ্যই মেধা দক্ষতা ও কিছু কৌশল জানা থাকতে হবে। কৌশল জানা না থাকলে ফেসবুক মার্কেটিং এ তেমন একটা ফলাফল আশা করা যাবে না। ফেসবুক মার্কেটিং এর কৌশলগুলো জেনে নিন- 
  • পেজ তৈরি করে সেই পেজকে গ্রাহকের সামনে ফুটিয়ে তোলার কৌশল
  • ফেসবুকে গ্রুপ তৈরি করে এবং গ্রুপে পণ্য পোষ্টের মাধ্যমে সবার সামনে তুলে ধরার চেষ্টা করুন
  • প্রতিদিন বিভিন্ন রকম পোস্ট করতে থাকুন
  • নিজের পণ্যটি গ্রাহকের কাছে সুন্দরভাবে উপস্থাপন করুন যাতে তারা সহজে আকৃষ্ট হয়
  • সোশ্যাল মিডিয়াতে সব সময় একটিভ থাকুন
  • পণ্য সম্পর্কে বিস্তারিত সঠিক তথ্য দেওয়ার চেষ্টা করুন
  • বাজেটের ভারসাম্য রাখতে চেষ্টা করুন
  • গ্রাহকের চাহিদা অনুযায়ী মার্কেটিং করুন

ফেসবুক মার্কেটিং কেন করবেন

বর্তমান যুগ অনলাইনের যুগ। বর্তমান যুগে ফেসবুক মার্কেটিং এর প্রয়োজনীয়তা অনেক বেশি। ফেসবুক মার্কেটিং এর মাধ্যমে ব্যবসার দ্রুত প্রচার ও প্রসার ঘটে থাকে । এ ব্যবস্থায় খুব সহজেই গ্রাহকের কাছে পণ্য সম্পর্কে ধারণা দেওয়া সম্ভব হয়। নিজের পণ্যকে ফেসবুকের মাধ্যমে প্রচার করে খুব সহজেই অনেক সফলতা অর্জন করা যায়। ফেসবুক মার্কেটিং এর সবচেয়ে সুবিধাজনক বিষয় হলো একজন ক্রেতা পণ্য সম্পর্কে সঠিক ধারণা পেয়ে থাকে।


ফেসবুক মার্কেটিং ব্যবস্থা ক্রেতা এবং বিক্রেতার জন্যই সুবিধা জনক। আমরা জানি বিশ্বের প্রায় সংখ্যক লোকজন ফেসবুকের সাথে যুক্ত। এজন্য এই ফেসবুক পণ্যের প্রচার ঘটানো খুবই সহজ। ছোট ব্যবসায়ী হোক বা বড় ব্যবসায়ী সবাই চায় নিজের ব্যবসাকে একটি ভালো জায়গায় দাঁড় করাতে। সেজন্য ফেসবুক মার্কেটিং ব্যবস্থা সবচেয়ে অন্যতম।

ফেসবুক মার্কেটিং করে শুধুমাত্র বিজনেসকে দাঁড় করানো যায় তা নয় এছাড়াও বিভিন্ন উপায়ে ফেসবুক মার্কেটিং থেকে আয় করা যায়। ফেসবুক বর্তমানে শুধু সামাজিক যোগাযোগ মাধ্যম হিসেবে কাজ করে না বরং এটি বৃহৎমার্কেটপ্লেসের কাজও করে থাকে।

ফেসবুক মার্কেটিং এ ফ্রিল্যান্সিং করে আয়

ফেসবুক মার্কেটিং এর চাহিদা দিন দিন দ্রুতগতিতে বৃদ্ধি পাচ্ছে। ফেসবুক মার্কেটিং এ ফ্রিল্যান্সিং করে মানুষ লাখ লাখ টাকা ইনকাম করছে। ঘরে বসে দেশে বিদেশে সব জায়গায় ফেসবুক মার্কেটিং এ ফ্রিল্যান্সিং করে আয় করা যায়। ইন্টারনেট বা অনলাইনে ঢুকে কেউ আর বেকার থাকে না। ইন্টারনেটের সুবিধা কাজে লাগিয়ে খুব সহজেই ঘরে বসে ফেসবুক মার্কেটিং এর বিভিন্ন কাজে যুক্ত হচ্ছে।

ডিজিটাল মার্কেটিং এর সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হলো ফেসবুক মার্কেটিং। এ মার্কেটিং এমন একটি পন্থা যা কাজে লাগিয়ে অল্প সময়ে মানুষ অধিক লাভবান হয়ে থাকে।

শেষ কথা

উপরের আলোচনার মাধ্যমে ফেসবুক মার্কেটিং থেকে আয় করা যায় কিভাবে আশা করি এই সম্পর্কে কিছুটা ধারণা পেয়েছেন। প্রিয় পাঠক, এ আর্টিকেলটি পড়ে যদি আপনার ভালো লাগে এবং উপকৃত হন তাহলে আপনি আপনার বন্ধুদের এবং পরিবারের সাথে শেয়ার করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url