ছাদ বাগানের উপকারিতা ও ছাদ বাগান করার পদ্ধতি

প্রিয় পাঠক, আপনি কি ছাদ বাগানের উপকারিতা ও ছাদ বাগান করার পদ্ধতি সম্পর্কে জানতে চাচ্ছেন? তাহলে আজকে আমরা এই আর্টিকেলের মাধ্যমে আপনাকে ছাদ বাগানের উপকারিতা ও পদ্ধতি সম্পর্কে সম্পূর্ণ ধারণা দেওয়ার চেষ্টা করব। এই সম্পর্কে বিস্তারিত ধারণা পেতে হলে এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।
ছাদ বাগানের উপকারিতা ও ছাদ বাগান করার পদ্ধতি
এই আর্টিকেলটি পড়লে আরো জানতে পারবেন ছাদে বাগান করলে ছাদের কোন ক্ষতি হয়, ছাদ বাগানের জন্য উপযুক্ত গাছ, ছাদ বাগানের মাটি তৈরি, ছাদ বাগানের পরিচর্যা ইত্যাদি।

ভূমিকা

বাগান তৈরি করা একটি শখের বিষয়। আমাদের মধ্যে কমবেশি সবাই বাগান করা পছন্দ করে। এ বাগান অনেকে শখের বসে করে আবার অনেকে করে প্রয়োজন মিটানোর তাগিদে। গ্রাম অঞ্চলে বাড়ির আশেপাশে বাগান করা অত্যন্ত সহজ কিন্তু শহর অঞ্চলে বাড়ির আশে পাশে তেমন কোন জায়গা না থাকায় এই বাগান তৈরি করা হয় ছাদের উপর।


যেটাকে আমরা ছাদ বাগান বলে থাকি। বাগান করা এমন একটি শখ যা করলে মানুষের মন প্রফুল্ল থাকে এবং শারীরিক সুস্থতাও বজায় থাকে। ছাদ বাগানে আমরা বিভিন্ন ধরনের গাছ লাগিয়ে থাকি যেমন সবজির গাছ এবং ফলের গাছ। ছাদ বাগানের ক্ষেত্রে ফলের গাছে তেমন ফল পাওয়া না গেলও সবজি মোটামুটি ভালই হয়।

ছাদ বাগানের সবজি চাষ করলে টাটকা টাটকা ও তরতাজা শাক সবজি পাওয়া যায় যা আমাদের চাহিদা পূরণের সাথে সাথে শরীরকে অনেক ভালো রাখ। কারণ টাটকা বা তরতাজা শাক সবজি শরীরকে সুস্থ রাখায় যথেষ্ট কার্যকরী। এছাড়া অক্সিজেনের ক্ষেত্রেও গাছপালার কোন তুলনা নেই।

ছাদ বাগান একদিকে যেমন অক্সিজেনের মাধ্যমে পরিবেশের ভারসাম্য রক্ষায় ভূমিকা পালন করে অন্যদিকে টাটকা শাক সবজি ফলমূল উৎপাদনের মাধ্যমে এগুলোর চাহিদা পূরণ করতে সক্ষম হয়। কারণ ছাদ বাগানে চাষ করা ফলমূল শাকসবজি কীটনাশক বা ফরমালিন মুক্ত হয় যা শরীরের জন্য সম্পূর্ণ উপকারী।

ছাদ বাগানের উপকারিতা

বর্তমানে শহর অঞ্চলে প্রায় প্রত্যেক বাড়িতে ছাদ বাগান দেখা যায়। বাগান বিলাসী মানুষরা তাদের শখের বাড়ির ছাদে বাগান করে থাক। এ ছাদ বাগানে রয়েছে অনেক উপকারিতা যা আমরা অনেকেই জানি না। আসুন ছাদ বাগানের উপকারিতা সম্পর্কে জেনে নেওয়া যাক-

টাটকা শাকসবজি ও ফলমূলঃ টাটকা শাক সবজি ও ফলমূল সবারই পছন্দে। ছাদ বাগানে গাছ লাগানো হলে সবজি বা ফলফলমূল টাটকা পাওয়া যায। যা বাজারের শাকসবজি ফলমূলের তুলনায় অনেক উপকারী।

মন প্রফুল্ল রাখেঃ ছাদ বাগান মন প্রফুল্ল রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অবসর সময়কে কাজে লাগিয়ে এই ছাদ বাগান করা হয়। একদিকে যেমন সময় কাটানো হয় অন্যদিকে মন ভালো থাক।

বাড়ির সৌন্দর্য বৃদ্ধি করেঃ ছাদ বাগানের মাধ্যমে একদিকে যেমন শাক সবজি ফলমূল টাটকা টাটকা খাওয়া যায় অন্যদিকে বাড়ির সৌন্দর্য বৃদ্ধি করত সহায়ক। যে বাড়িতে ছাদ বাগান রয়েছে সে বাড়ি দেখতে অন্যান্য বাড়ি তুলনায় অনেক সুন্দর হয়।

পরিবেশের ভারসাম্য রক্ষায়ঃ গাছ পরিবেশের ভারসাম্য রক্ষায় সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন কর। সেজন্য ছাদ বাগানের মাধ্যমে পরিবেশের ভারসাম্য রক্ষা হয়।

কর্মসংস্থান তৈরিঃ আমরা অনেকেই আছি যারা বাড়িতে অবসর সময় পার করি এবং অতিরিক্ত কোন কাজে যুক্ত থাকি না। তাদের ক্ষেত্রে ছাদ বাগান তৈরি করা অবশ্যক। কেননা ছাদ বাগানের মাধ্যমে নিজেদের চাহিদা পুরণের সাথে সাথে বাড়তি আয় করা সম্ভব হয় যা কর্মসংস্থান তৈরি করতে সাহায্য করে।

গ্রিন হাউজের ক্ষতিকারক প্রভাবঃ বাড়িতে ছাদ বাগান তৈরি করলে গ্রিন হাউসের ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা পাওয়া যায় যায়।

ছাদবাগান করার পদ্ধতি

বর্তমানে বাড়ির ছাদে ছাদ বাগান প্রায় বাড়িতে লক্ষ্য করা যায়। ছাদ বাগানে বিভিন্ন ধরনের সবজি এবং ফলমূল উৎপাদন করা যায়। দুটি পদ্ধতিতে ছাদ বাগান করা যায়। প্রথম পদ্ধতি হলো কাঠের বা লোহার ফ্রেম দিয়ে দিয়ে বেড তৈরি করা দ্বিতীয় পদ্ধতি টি হল ড্রাম, টব, কন্টেইনার ইত্যাদি ব্যবহার করে গাছ লাগানো হয়ে থাকে।

সম্পূর্ণ ছাদ বা ছাদের এক অংশ কার্নিশের পাশে কাঠের বা লোহার ফ্রেম ডিজাইন করে তৈরি করে সেখানে গাছ লাগানো হয়ে থাকে। এ পদ্ধতিতে গাছ লাগাতে হলে জলছাদ হতে হবে। তারপর মোটা পলিথিন বিছিয়ে দুই ফুট পরিমাণ মাটি দিতে হবে। কাজ ভালোভাবে হওয়ার জন্য মাটির পুরত্ব একটু বেশি হতে হয়।

ছাদ বাগানের গাছ ভালো হওয়ার জন্য উপযুক্ত মাটি হতে হবে সেই সাথে সার এবং পানির ব্যবস্থা থাকতে হবে। এ পদ্ধতিতে গাছ অনেক ভালো হয় এবং ভালো ফল দেয়। এছাড়াও বিভিন্ন কনটেইনার, টব এবং ড্রামে গাছ লাগালে সেই গাছগুলি অনেক সুন্দর হয়।

যেকোনো পদ্ধতিতেই গাছ লাগানো হোক না কেন চার বছর অন্তর অন্তর মাটিগুলোকে সম্পূর্ণভাবে আলগা করতে হবে যাতে করে মাটি জীবাণু মুক্ত হয়।

ছাদে বাগান করলে ছাদের কোন ক্ষতি হয়

ছাদ বাগান করতে গিয়ে অনেক সময় অসতর্কতার কারণে ছাদের ক্ষতি হতে পারে। অনেক পুরনো ছাদ হলে বা সঠিক নিয়মে গাছ না লাগালে ছাদের ক্ষতি হওয়ার সম্ভাবনা বেশী থাকে। যেমন অনেক পুরাতন ছাদ যার ধারন ক্ষমতা অনেক কম সেখানে ড্রাম জাতীয় কোন কিছুতে গাছ লাগানো হলে সে ছাদ ভেঙে পড়ার সম্ভাবনা থাকে।

কারণ পুরনো ছাদ অতিরিক্ত ওজন নেওয়ার ক্ষমতা রাখে না। আবার টবে বা ফ্রেমে গাছ লাগানো হলে পানি নিষ্কাশনের জায়গা না থাকলে ছাদের ক্ষতি হতে পারে। কারণ অতিরিক্ত পানি ছাদে আটকে থাকলে তা ছাদের জন্য অনেক ক্ষতিকারক।র এছাড়াও এমন অনেক গাছ আছে যা ছাদে লাগালে ছাদ ক্ষতির সম্মুখীন হতে পারে।

কারণ অনেক বৃক্ষ জাতীয় যেগুলো অনেক দীর্ঘস্থায়ী এবং অনেক বড় সে গাছগুলো ছাদে লাগানো উচিত নয়। সেজন্য ছাদ বাগান করতে হলে সঠিক নিয়মে এবং সতর্কতার সাথে গাছ লাগাতে হবে যাতে করে ছাদের কোন ক্ষতি হয় না।

ছাদ বাগানের জন্য উপযুক্ত গাছ

ছাদ বাগানে অনেক ধরনের গাছ লাগানো হয়ে থাকে। কিন্তু আমাদের প্রত্যেকেরই জানা উচিত ছাদ বাগানের জন্য উপযুক্ত গাছ কোনগুলো বা কোন কোন গাছ ছাদে লাগালে ভালো ফল পাওয়া যাবে। আমরা সাধারণত সবজি এবং ফলমূলের গাছ লাগিয়ে থাকি। ছাদে লাগানোর জন্য উপযুক্ত কয়েকটি ফলের গাছ হল ড্রাগন, স্ট্রবেরি, বেদেনা, লেবু, আঙ্গুর, বারোমাসি আম, পেয়ারা, কমলা, বাড়ির মাল্টা, কামরাঙ্গা, আমড়া, সব জাতের আম ইত্যাদি।

এই গাছগুলো বর্তমানে অনেক ছাদে লাগাতে দেখা যায়। ছাদ বাগানে অনেক ফলের গাছ ছাড়াও নানা ধরনের সবজি গাছ লাগানো হয়ে থাকে সেগুলো হলো কাঁচা মরিচ, টমেটো, বেগুন, সিম, লাউ বিভিন্ন ধরনের শাক, ফুলকপি, মিষ্টি কুমড়া, চাল কুমড়াসহ আরো অন্যান্য সবজির গাছ লাগানো হয়ে থাকে। নিয়ম মেনে গাছ লাগালে সবজি এবং ফল দুই ধরনের গাছ থেকেই ভালো ফলাফল আশা করা যায়।

ছাদ বাগানের মাটি তৈরি

ছাদ বাগান করার জন্য সবচেয়ে যে বিষয় গুরুত্বপূর্ণ সেটি হল উপযুক্ত মাটি। মাটি ভালো না হলে সেখানে সবজি বা ফল ভালোভাবে উৎপাদন করা সম্ভব হবে ন। ছাদ বাগান থেকে ভালো উৎপাদন পেতে হলে ভালো মাটি তৈরি করা অত্যাবশ্যক। সবজি ও ফল ভালো উৎপাদনের জন্য সবচেয়ে ভাল মাটি হল বেলে-দোয়াশ।

যে মাটিতে পানি ধারণ ক্ষমতা একটু বেশি সে মাটি ছাদ বাগানের জন্য উপযুক্ত। প্রয়োজনীয় পানি ধারণ ক্ষমতা না থাকলে গাছ ভালো হয় না। আবার অতিরিক্ত পানি ধারণ ক্ষমতা থাকলেও গাছ ভালো হয় না। শুধুমাত্র মাটিতে গাছ লাগালে সে কাজ ভালো হয় না তার সাথে কয়েকটি উপকরণ মেশাতে হয়।

ছাদ বাগানে গাছ লাগানোর জন্য কিভাবে মাটি তৈরি করতে হয় সে বিষয়ে জানা আমাদের অত্যন্ত প্রয়োজন। ছাদ বাগান করতে যে নিয়মে মাটির তৈরি করতে হবে সে নিয়ম গুলো হল-
  • বেলেদুয়াশ মাটি ছাদ বাগান করার জন্য সবচেয়ে উপযুক্ত।
  • এ মাটি ছাদ বাগানের জন্য আরো উপযুক্ত করতে মাটির সাথে,গোবর, সরিষার খোর ইত্যাদি মেশাতে হবে। তাহলে মাটি অনেক শক্তিশালী হবে এবং দাঁত ভালো হবে।
  • মাটি যদি এটেল প্রকৃতির হয় তাহলে এর সাথে বালি মিশাতে হবে। আবার মাটি যদি বেশি পরিমাণ বালি থাকে তাহলে তার সাথে এটার মানে কিছু যুক্ত করতে হবে।

ছাদ বাগান সম্পর্কিত কয়েকটি প্রশ্ন এবং উত্তর

প্রশ্নঃ ছাদ বাগান কিভাবে করতে হয়?

উত্তরঃ ছাদ বাগান করতে হলে বাগানের প্রতি একটু বেশি যত্নবান হতে হবে। কারণ মাটির তুলনায় ছাদ বাগানের একটু পরিচর্যার প্রয়োজন বেশি। ছাদ বাগানের যেসব গাছ লাগানো হবে সেগুলো গাছের আকার ছোট রাখা ভালো।

প্রশ্নঃ ছাদ বাগান করার জন্য কোন মাটি ভালো হবে?

উত্তরঃ ছাদ বাগান করার জন্য সবচেয়ে ভালো মাটি হল বেলে দোয়াশ। এ মাটিতে গাছ খুব ভালো হয়।

প্রশ্নঃ বাড়ির ছাদে কি কি গাছ লাগানো যায়?

উত্তরঃ বাড়ির ছাদে বিভিন্ন ধরনের সবজি ও ফলের গাছ লাগানো যায়। ছাদ বাগানের টবে সব সময় ছোট আকারের গাছ লাগাতে হয়। কারণ ছাদে কম পরিমাণ মাটিতে গাছ লাগানো হয়। এ ছাড়া যে ছোট গাছে বেশি ফল ধরবে সে গাছগুলো লাগাতে হবে।

ছাদ বাগানের পরিচর্যা

বাড়ির ছাদে বাগান করতে হলে সে বাগানের অনেক পরিচর্যা করতে হয় কারণ ছাদে বা টবে গাছ লাগালে সেটি স্বল্প জায়গায় হয়। সেজন্য গাছে সার প্রয়োগ করা থেকে শুরু করে সকল ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করতে হয়। প্রতিদিন গাছে পরিমাণ মতো পানি দিতে হবে এবং সময় মতো সার প্রয়োগ করতে হবে। সার প্রয়োজনের তুলানায় কমবেশি হলে গাছ ক্ষতির সম্মুখীন হতে পারে।

এছাড়া নিয়মিত আগাছা পরিষ্কার করা অত্যন্ত প্রয়োজন। কারণ আগাছা থাকলে গাছের পরিপূর্ণ পুষ্টি ব্যাহত হতে পারে। অনেক সময় আবহাওয়ার কারণেও গাছে পোকামাকড় করে আক্রমণ করে সে আক্রমণ থেকে গাছকে রক্ষা করার জন্য নিয়ম মেনে কীটনাশক প্রয়োগ করতে হবে। যাতে করে গাছের রোগ বালাই দূর হয় এবং সুস্থ থাকে।

টবের গাছের মাটিকে মাঝে মাঝে আলগা করে দিতে হবে যাতে করে গাছের শিকড় সব দিকে ছড়াতে পারে। ছাদ বাগানের ক্ষেত্রে আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হলো প্রতি এক বছর অন্তর টবের মাটি পরিবর্তন করতে হবে যাতে করে মাটির রোগ জীবাণু দূর হয়ে যায়। বাগানের ভালোমতো পরিচর্যা করলে সেখান থেকে প্রচুর পরিমাণে ফল এবং সবজি উৎপাদন করা সম্ভব। যা নিজেদের প্রয়োজন মেটাতে সক্ষম।

লেখকের মন্তব্য

বর্তমান সময়ে ছাদ বাগান বহুল প্রচলিত একটি বিষয়। প্রায় প্রত্যেক বাড়ির ছাদে ছাদ বাগান লক্ষ্য করা যায়। অবসর সময়কে কাজে লাগিয়ে ছাদ বাগান করলে নিজেদের চাহিদা যেমন পূরণ হয় তেমনি কর্মসংস্থান ও তৈরি হয়। সেজন্য আমাদের প্রত্যেকেরই বাড়ির ছাদকে কাজে লাগিয়ে বাগান তৈরি করতে হবে। প্রিয় পাঠক, আপনি যদি এই আর্টিকাল পড়ে উপকৃত হন এবং আপনার ভাল লাগে তাহলে দয়া করে আপনি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url