আখরোট খাওয়ার নিয়ম ও উপকারিতা সম্পর্কে জেনে নিন

প্রিয় পাঠক, আপনি কি আখরোট খাওয়ার নিয়ম ও উপকারিতা সম্পর্কে খুঁজে পাননি তাহলে আজ আপনাকে এই আর্টিকেলের মাধ্যমে আখরোট খাওয়ার নিয়ম ও উপকারিতা এবং প্রতিদিন কয়টি আখরোট খাওয়া উচিত এ সম্পর্কে ধারণা দেওয়ার চেষ্টা করব এই সম্পর্কে ধারণা পেতে আপনি সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়ুন।
আখরোট খাওয়ার নিয়ম ও উপকারিতা
এ আর্টিকেল থেকে আরও জানতে পারবেন আখরোট খাওয়ার সময়, আখরোট এর দাম, আখরোট এর অপকারিতা এবং আখরোট ভিজিয়ে খেলে কি ধরনের উপকার পাওয়া যায় ইত্যাদি

ভূমিকা

বাদাম আমরা কমবেশি সবাই খাই । বাদামে কি উপকার রয়েছে তা আমরা সবাই জানি। এই বাদাম আবার বিভিন্ন ধরনের রয়েছে যেমন- আখরোট, চিনা বাদাম, কাঠবাদাম , কাজুবাদাম, পেস্তা বাদাম, পাইন বাদাম, ব্রাজিল নাট , হ্যাজেল নাট, পিকনেস চেস্ট নাট ইত্যাদি। আখরোট এক ধরনের বাদাম। আখরোট এর ইংরেজি নাম ওয়ালনাট। চিনাবাদাম কাঠবাদাম কাজুবাদাম অনেকেই পছন্দ করেন কিন্তু আখরোট কেউ কেউ পছন্দ করে না।


আখরোটে অনেক পুষ্টিগুণ রয়েছে যা জানলে আপনিও না খেয়ে থাকতে পারবেন না। আখরোটে রয়েছে অনেক পরিমাণে ফাইবার, প্রোটিন, কার্বোহাইড্রেড, আয়রন, ভিটামিন ইত্যাদি। আখরোটকে আমরা সে কারণে সুপার ফুড বলে থাকি। নিয়মিত আখরোট খেলে শরীরে নানা ধরনের উপকার পাওয়া যায়। শরীরকে সুস্থ সবল রাখতে, স্মৃতিশক্তি বাড়াতে এবং ভালো ঘুম হওয়ার জন্য প্রতিদিন আখরোট খাওয়া প্রয়োজন।

এছাড়া মানসিক চাপ কমাতেও আখরোট অনেক ভূমিকা পালন করে। নিচে আমরা আখরোট খেলে কি কি উপকার পাওয়া যায় এ সম্পর্কে জানবো।

আখরোট খাওয়ার সময়

আখরোট যেকোনো সময় খাওয়া যায়। নিয়ম করে আখরোট না খেলেও এর পুষ্টি কম পাওয়া যায় ঠিক তা না তবে কিছু কিছু ক্ষেত্রে গুণাগুণ একটু কম বেশি হতে পারে। প্রতিদিন রাতে চার থেকে ছয়টি আখরোট এক গ্লাস পানিতে ভিজিয়ে রেখে পরদিন সকালে খেলে উপকার একটু বেশি পাওয়া যায়। আখরোট সব ধরনের মানুষ খেতে পারে। আখরোটের উপকারিতা বেশি পেতে চাইলে প্রতিদিন খাবারের তালিকার মধ্যে কয়েকটি আখরোট খেতে হবে এতে করে স্বাস্থের অনেক উপকার পাওয়া যায়।

তাই নিয়ম করে প্রতিদিন আমাদের প্রত্যেকেরই কয়েকটি করে আখরোট খাওয়া খুবই প্রয়োজন। আমদের আখরোট খাওয়ার উপকারিতা সম্পর্কে যেমন ধারণা আছে তেমনি আখরোট কোন সময় খেলে বেশি উপকার পাওয়া যায় সে সম্পর্কেও সঠিক ধারণা থাকতে হবে।

আখরোট খাওয়ার নিয়ম ও উপকারিতা

আখরোট একটি পুষ্টিগুণ সমৃদ্ধ খাদ্য। এতে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টিগুণ যা খেলে শরীরে বিভিন্ন ধরনের উপকার পাওয়া যায়। আখরোটের উপকারিতা সম্পর্কে আমরা নিচে আলোচনা করব-
  • আখরোট খেলে স্মৃতিশক্তি বৃদ্ধি পায় এবং মস্তিষ্কের কোষগুলোকে সজীব করে তোলে।
  • ঘুমের সমস্যা সমাধান করার জন্য আখরোট খাওয়া খুবই দরকার। প্রতিদিন নিয়ম করে আখরোট খেলে ঘুমের সমস্যা দ্রুত সমাধান হয়ে যায় এবং ভালো ঘুম হয়।
  • আখরোট খেলে ক্যান্সার রোগ থেকে মুক্ত থাকা যায় কারণ আখরোট ক্যান্সারের কোষ বৃদ্ধি হতে দেয় না।
  • আখরোট শিশুদেরও স্মৃতিশক্তি বৃদ্ধি এবং মস্তিষ্ক বিকাশে অনেক সাহায্য করে।
  • আখরোটে থাকা পুষ্টিগুণ হৃদযন্ত্রকে সুস্থ রাখতে সহায়তা করে।
  • গর্ভে থাকা শিশুর উপকারের জন্য আখরোট খাওয়া খুবই প্রয়োজন।
  • আখরোট রক্তচাপ নিয়ন্ত্রণে অনেক সাহায্য করে থাকে। যাদের উচ্চ রক্তচাপের সমস্যা আছে তারা প্রতিদিন নিয়ম করে আখরোট খেলে রক্তচাপ স্বাভাবিক হয় বা নিয়ন্ত্রণে আসে।
  • ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়াম শরীরের হাড়কে মজবুত করে। আখরোটে ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়াম বেশি পরিমাণে থাকার কারণে হারকে মজবুত ও শক্ত করে।
  • মানসিক চাপ শরীরকে বিভিন্ন রকম ক্ষতির সম্মুখীন করে এই ক্ষতির চাপ থেকে মুক্তি পাওয়ার জন্য আমাদের প্রতিদিন খাওয়া প্রয়োজন। আখরোট মানসিক চাপ কমাতে সাহায্য করে।
  • প্রতিদিন নিয়ম করে আখরোট খেলে ওজন নিয়ন্ত্রণ রাখতে সহায়তা করে
  • এছাড়াও আখরোট ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি সহ আরো অন্যান্য উপকার করে থাকে

প্রতিদিন কয়টি আখরোট খাওয়া উচিত

শরীর অনুযায়ী একেকজনের একেক পরিমাণ আখরোট খাওয়া প্রয়োজন। প্রতিদিন কয়টি আখরোট খাওয়া উচিত তা আমাদের জানা দরকার। দিনে সর্বোচ্চ ৮ থেকে ১০ টি আখরোট খাওয়া যায় তবে সেটি শরীরের অবস্থান। কেননা সবার শরীর সমানভাবে প্রতিক্রিয়া হয় না। তবে বিশেষজ্ঞরা মনে করেন প্রতিদিন পাঁচ থেকে ছয়টি আখরোট পানিতে ৬ থেকে ৭ ঘন্টা ভিজিয়ে রেখে খেলে সেটি অনেক বেশি উপকার দিয়ে থাকে।


কিছু কিছু রোগীদের ক্ষেত্রে দুই থেকে চারটা খাওয়া অনেক ভালো যেমন ডায়াবেটিস এনিমিয়া বা রক্তশূন্যতা এবং তাদের লিভারের সমস্যা আছে। আমাদের সবকিছুই পরিমাণ মেনে খাবার খেতে হবে যাতে করে উপকারের চেয়ে বেশি ক্ষতি না হয়ে যায়। আখরোটের ক্ষেত্রেও ঠিক তেমনি পরিমাণ মতো আখরোট সবার জন্য উপকারী। তাই আখরোট খাওয়ার নিয়ম ও উপকারিতা সম্পর্কে আমাদের সকলের ধারণা থাকা দরকার।

আখরোট এর দাম

আখরোটের গুণগত মান মানের কারণে এর দামের বিভিন্নতা রয়েছে। আখরোট বিভিন্ন দামের আছে । ভালো মনে রাখার দাম একটু বেশিই হয়। ভালো মানের আখরোট কিনতে গেলে প্রতি কেজিতে সর্বোচ্চ ২১০০ টাকা করে পরে। এছাড়াও প্রতি কেজিতে ২০০০ থেকে ১৯০০ টাকার ও আখরোট পাওয়া যায়। সেগুলো মোটামুটি ভালো। তবে আখরোটের পাইকারি দাম ১৭০০ থেকে ১৮০০ টাকা। আপনি যদি পাইকারি নিতে চান তাহলে ৫ থেকে ১০ কেজি আখরোট একসাথে কিনতে হবে।

মধু মিশ্রিত আখরোট খাওয়ার নিয়ম

মধু মিশ্রিত আখরোটের অনেক উপকারিতা রয়েছে। মধু মিশ্রিত আখরোট কিভাবে খেতে হয় এ সম্পর্কে ধারণা নেয়া যাক। শুধু আখরোট খাওয়ার চেয়ে মধুর সাথে মিশিয়ে খেলে উপকার দ্বিগুণ হয়। কেননা মধু ও আখরোট দুটোই সমান পুষ্টিগুণ সমৃদ্ধ খাবার। দুই থেকে তিনটি আখরোট মধুর সাথে মিশিয়ে খেলে মস্তিষ্কের বিভিন্ন সমস্যা দূর হয়ে যায়।

মধুর সাথে আখরোট ভিজে রেখে খাওয়া যায়।মহিলারা মধুর মিশ্রিত আখরোটের বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করে খেয়ে থাকে। মধুর সাথে আখরোট ভিজিয়ে রেখে বোতলজাত করে দীর্ঘদিন পর্যন্ত খাওয়া যায়।

ভেজানো আখরোটের উপকারিতা

শুকনো আখরোটের চেয়ে ভিজিয়ে খাওয়া আখরোটের উপকারিতা অনেক বেশি আসুন আজ আমরা ভেজানো আখরোটের উপকারিতা সম্পর্কে জেনে নিই-
  • ভেজানো আখরোট হজম শক্তি বৃদ্ধি করে গ্যাসের সমস্যা থেকে মুক্তি দেয়
  • ভেজানো আখরোটের সকল পুষ্টিগুণ সম্পূর্ণরূপে পাওয়া যায়
  • শরীরের বিভিন্ন রকম সমস্যা দূর হয়ে যায় ভেজানো আখরোট খেলে
  • রাতেএক গ্লাস দুধের সাথে ভেজানো আখরাত খেলে শরীরে বিভিন্ন ধরনের জ্বালাপোড়া দূর হয়
  • প্রতিদিন চার থেকে পাঁচটি ভেজানো আখরোট খেলে শরীরে ভিটামিনের ঘাটতিও কমে যায়
  • ভেজানো আখরোট খেলে মানসিক চাপ কমে মস্তিষ্ককে সচল রাখে
  • কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রিত থাকে ভেজানো আখরোট খেলে
  • ভেজানো আখরোট খেলে শুধু স্বাস্থ্যের ভালো হয় তা না চুল ও ত্বকের জন্য খুবই উপকারী

আখরোট এর অপকারিতা

আমরা জানি অতিরিক্ত সবকিছুই খারাপ। আখরোটের যেমন অনেক উপকারিতা রয়েছে তেমন বেশি পরিমাণে খেলে এর বিভিন্ন ধরনের পার্শ্ব প্রতিক্রিয়াও হতে পারে। আখরোট খাওয়ার স্বাভাবিক নিয়ম ৫ থেকে ৬ টি বা সর্বোচ্চ ৮ থেকে ১০ টি। এর চেয়ে বেশি খেলে শরীরে যে ধরনের সমস্যা হয় সেগুলো হলো এলার্জি, ওজন বৃদ্ধি, হজমে সমস্যা, শরীর ফুলে যাওয়া এবং শরীরে ফুসকুড়ি হতে পারে।

লিভারের সমস্যা তৈরি হয়। আখরোট সবসময় পরিমাণ মতো খাওয়া উচিত যাতে করে আমরা এর উপকারিতা পাই এবং এর ক্ষতিকর প্রভাব মুক্ত থাকি।

মন্তব্য

আমাদের শরীরকে সুস্থ মস্তিষ্ককে সচল এবং স্মৃতিশক্তিকে বৃদ্ধি করতে প্রতিদিন নিয়ম করে আখরোট খাওয়া দরকার। উপরের আলোচনায় আখরোট খাওয়ার উপকারিতা সম্পর্কে কিছুটা ধারণা পেয়েছি। প্রিয় পাঠক আপনার যদি এ পোস্টটি পড়ে ভালো লাগে এবং উপকৃত হন তাহলে আপনি আপনার পরিবার এবং বন্ধুদের সাথে শেয়ার করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url