সার্ভেয়ার কলেজে ভর্তির যোগ্যতা সম্পর্কে বিস্তারিত জেনে নিন

প্রিয় পাঠক, আপনি কি সার্ভেয়ার কলেজে ভর্তির যোগ্যতা সম্পর্কে জানতে চাচ্ছেন? আসুন আজকে আমরা সার্ভেয়ার কলেজে ভর্তির যোগ্যতা এবং সার্ভেয়ার এর কাজ সম্পর্কে বিস্তারিত ধারণা দেওয়ার চেষ্টা করব। এ সম্পর্কে জানতে হলে নিচের আর্টিকেল গুলি মনযোগ সহকারে পড়ুন।
সার্ভেয়ার কলেজে ভর্তির যোগ্যতা
এই আর্টিকেলগুলি পড়লে আরও জানতে পারবেন সার্ভেয়ার এর বেতন স্কেল, সার্ভেয়ার কোর্স কোথায় করবেন ও আমিন সার্ভেয়ার কোর্স কোথায় করানো হয় ইত্যাদি।

ভূমিকা

প্রতিটি শিক্ষার্থীর লক্ষ্য থাকে যে সে জীবনে কি হবে। কেউ হতে তার ডাক্তার বা কেউ ইঞ্জিনিয়ার অথবা অন্যান্য কিছু। সেই রকমই অনেকের লক্ষ্য বা পছন্দের তালিকায় থাকে সার্ভেয়ার হওয়া। অনেকে এ পেশা বেছে নিয়েছেন তাদের ভবিষ্যৎ সফলতার লক্ষ্যে। সার্ভেয়ার কোর্স শেষ করার পর অল্প সময়ের মধ্যে আয় করা সম্ভব হয়। জমি রেজিস্ট্রেশন অফিসের জব করা যায় এই কোর্স করলে।


এছাড়াও একজন সার্ভেয়ার সরকারি প্রতিষ্ঠান যেমন- জেলা পরিষদ ও উপজেলা পরিষদে কাজ করতে পারবেন। কোম্পানিতে জব করতে চাইলে রিয়েল এস্টেট কোম্পানিতে জবের সুযোগ পাবেন। অন্যান্য প্রতিষ্ঠান যেমন ঠিকাদারি প্রতিষ্ঠান কনস্ট্রাকশন, কোম্পানি এবং শিল্প কারখানাতেও জব করতে পারবেন সার্ভেয়াররা। ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং (সার্ভে) কোর্সটি চার বছরের হয়ে থাকে।

একজন সার্ভেয়ারের ভূমি জরিপ ও পরিমাপ সম্পর্কে সম্যক ধারণা থাকতে হবে। সার্ভে পদের চাকরির ক্ষেত্রে নির্দিষ্ট পদে চাকরি করতে হয় বেশি পদোন্নতি বা অনেক উচ্চ পদে যাওয়ার কোন সুযোগ থাকে না এ চাকরিতে। দীর্ঘদিন কাজ করার ফলে অভিজ্ঞতা অর্জন করলে পরবর্তীতে কন্ট্রাক্টর হিসেবে কাজ করতে পারবে।

সার্ভেয়ার হওয়ার জন্য অবশ্যই একটি কোর্স করতে হবে। এই কোর্সটি করার জন্য যেকোনো সার্ভে ইনস্টিটিউটে ভর্তি হতে হবে। সার্ভে কলেজে ভর্তির জন্য প্রতিটি শিক্ষার্থীকে অবশ্যই নুন্যতম একটি যোগ্যতা সম্পন্ন হতে হবে।

সার্ভেয়ার কলেজের ভর্তির যোগ্যতা

সার্ভেয়ার হওয়ার জন্য শিক্ষার্থীকে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং (সার্ভে) কোর্স করতে হবে। এ কোর্স করার জন্য যেসব যোগ্যতা প্রয়োজন সেগুলো হলো-

  • শিক্ষার্থীকে অবশ্যই এস এস সি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে
  • এসএসসি বা সমমান পরীক্ষায় নূন্যতম জিপিএ ৩.৫০ থাকা প্রয়োজন
  • মাধ্যমিক পরীক্ষায় সাধারণ গণিতে এবং উচ্চতর গণিতে অবশ্যই ৩.০০ পয়েন্ট থাকতে হবে
  • এসএসসি বা সমমান পরীক্ষায় তৃতীয় বিভাগ কোনভাবেই গ্রহণযোগ্য হবে না

সার্ভেয়ার এর কাজ কি

একজন সার্ভেয়ার বিভিন্ন ধরনের কাজ করে থাকে যেমন- ভূমি জরিপ করা, নির্মাণাধীন কাজ কিভাবে সম্পাদন হবে তার একটি নকশা তৈরি করা, সিভিল ইঞ্জিনিয়ার কর্তৃক যে সকল কাজ করতে হবে তার একটি হিসাব তৈরি করা, নির্মানাধীন প্রজেক্ট এর কাজ করার সময় সিভিল ইঞ্জিনিয়ার কে সম্পূর্ণরূপে সহযোগিতা করা ইত্যাদি।

এছাড়া একজন সার্ভেয়ার জমি সংক্রান্ত বিভিন্ন জ্ঞান অর্জন করে থাকে ফলে ভূমি জরিপ ও পরিমাপ সহজভাবে করতে পারে। ভূমি জরিপ সম্পর্কিত জ্ঞান থাকলে নিজের জমি জমা সঠিকভাবে জরিপ ও পরিমাপ করা যায় এবং জমি সংক্রান্ত বিভিন্ন ঝামেলা থেকে মুক্তি পাওয়া যায়।

আবার অনেক সময় জমি নিয়ে বিভিন্ন হয়রানির সম্মুখীন হতে হয় এই কোর্সটি সম্পন্ন করা থাকলে এইসব হয়রানি থেকে বেচে থাকা যায়।

সার্ভেয়ার এর বেতন স্কেল

সার্ভেয়ার এর কোর্স শেষ করে ১৪ তম গ্রেডে নিয়োগপ্রাপ্ত হয় সার্ভেয়ারগণ। ১৪ তম গ্রেডের বেতন স্কেল হয় ১০২০০ টাকা এবং এই গ্রেড হচ্ছে তৃতীয় শ্রেণী। তারপর পদোন্নতি পেয়ে দশম গ্রেডে উন্নীত হওয়ার পর বেতন স্কেল দাড়ায় ১৬ হাজার টাকা। পদোন্নতি পাওয়ার পর দশম গ্রেডে উন্নীত হলে দ্বিতীয় শ্রেণীর মর্যাদা পেয়ে থাকে সার্ভেয়ারগণ।

এছাড়া বিভিন্ন কোম্পানিতে তারা জব করে থাকে, সে সকল ক্ষেত্রে তাদের বেতন বিভিন্ন ধরনের হয়ে থাকে। তবে প্রাথমিকভাবে ২০ হাজার টাকা বেতন দিয়ে শুরু হয় অভিজ্ঞতা অর্জনের পর পরবর্তীতে সর্বোচ্চ দাঁড়ায় ৫০ থেকে ৬০ হাজার টাকা। সার্ভেয়ার কোর্স করে কোনো না কোনো কাজে সহজেই নিযুক্ত হওয়া যায়।

সরকারি চাকরি ছাড়াও সার্ভেয়ারগণ বিভিন্ন প্রজেক্টের কাজ করে থাকে। সেসব প্রজেক্টে তারা বিভিন্ন ধরনের বেতনে চাকরি করে।

সার্ভেয়ার কোর্স কোথায় করবেন

বাংলাদেশে বেশ কয়েকটি সার্ভে ইনস্টিটিউট রয়েছে। তারমধ্যে দু’একটি ইনস্টিটিউট এর নামসহ বিস্তারিত আলোচনা করা হলো-

বাংলাদেশ সার্ভে ইনস্টিটিউট

বাংলাদেশ সার্ভে ইনস্টিটিউট কারিগরি শিক্ষা অধিদপ্তরের একটি শিক্ষা প্রতিষ্ঠান যা শিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন। ১৯১৪ সালে বাংলাদেশ সার্ভে ইনস্টিটিউট প্রতিষ্ঠিত হয়। এটি প্রাচীন এবং সরকারি শিক্ষা প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানটি কুমিল্লা রামমালা এলাকায় অবস্থিত। এ কোর্স করানোর মূল উদ্দেশ্য হচ্ছে কারিগরি শিক্ষার মান উন্নয়ন এবং দক্ষ মানব সম্পদ তৈরি করা। বাংলাদেশ সার্ভে ইনস্টিটিউটে মূলত চার বছর মেয়াদী সার্ভেয়ার কোর্স করানো হয়।

এই ইনস্টিটিউট থেকে কোর্স সম্পূর্ণ করে শিক্ষার্থীরা বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত রয়েছেন। বাংলাদেশ সার্ভে ইনস্টিটিউটে দুইটি শিফটে শিক্ষা কার্যক্রম পরিচালনা করা হয়। সার্ভেয়ার কোর্স করার জন্য এই ইনস্টিটিউট এর শিক্ষার মান অনেক ভালো। এছাড়াও এখানে খুবই দক্ষতার সাথে শিক্ষার মানোন্নয়ন ও উন্নত প্রশিক্ষণ প্রদান করা হয়।

রাজশাহী ইঞ্জিনিয়ারিং এন্ড সার্ভে ইনস্টিটিউট

রাজশাহী ইঞ্জিনিয়ারিং এন্ড সার্ভে ইনস্টিটিউট ১৮৯৮ সালে রাজশাহী শহরের প্রাণকেন্দ্র সোনা দিঘির মোড়ে এর নিজস্ব ভবনে সম্পূর্ণ কার্যক্রম পরিচালিত হতো। প্রথমদিকে ১৯০২ সাল হতে ১৯৮৫ সাল পর্যন্ত এক বছর মেয়াদী আমিনশিপ এবং এবং দুই বছর মেয়াদী ওয়ারসিয়ার কোর্স চালু ছিল। ১৯৮৫ সালে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং (সিভিল) এবং ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং (সার্ভে) কোর্স চালু করা হয়।

২০০০-২০০১ সাল শিক্ষাবর্ষে চার বছর মেয়াদি ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং (সার্ভে) চালু করা হয়। এই কোর্সগুলো কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে পরিচালিত হতো। ২০১৮ সালে রাজশাহী ইঞ্জিনিয়ারিং এন্ড সার্ভে ইনস্টিটিউট এর ক্যাম্পাস শহরের কচুয়াতৈল নামক এলাকায় নির্মাণ করা হয়। এই ক্যাম্পাসটি প্রায় তিন একর জমির উপর অবস্থিত।

সার্ভেয়ার কলেজ সম্পর্কিত কিছু  প্রশ্নত্তের

প্রশ্নঃ ডিপ্লোমা ইন সার্ভে কি?

উত্তরঃ ডিপ্লোমা ইন সার্ভে হচ্ছে একটি কোর্সের নাম। এ কোর্স করার মাধ্যমে একজন শিক্ষার্থীর সার্বিয়ার নামে পরিচিত হন। একজন সার্ভিয়ার আর মূলত নির্মাণ ও জমি সংক্রান্ত বিষয়ে ভূমি জরিপ করে থাকে।

প্রশ্নঃ বাংলাদেশ সার্ভে ইন্সটিটিউট এর কাজ কি?

উত্তরঃ বাংলাদেশ সার্ভে ইনস্টিটিউটের প্রধান কাজ এবং উদ্দেশ্য হলো দক্ষ মানবশক্তি তৈরি করা এবং শিক্ষার মান উন্নয়ন করা। যাতে করে শিক্ষার্থীগণ দক্ষতার সাথে তাদের কোর্স শেষ করে যে কোন কাজে নিয়োজিত হতে পারে এবং দক্ষতা দিয়ে সে কার্যক্রম গুলো পরিচালনা করতে পারে।

প্রশ্নঃ সার্ভেয়ার কোর্স কোথায় করা যায়?

উত্তরঃ বাংলাদেশ সার্ভে ইনস্টিটিউট এবং রাজশাহী ইঞ্জিনিয়ারিং এন্ড সার্ভে ইনস্টিটিউট এ করা যায়। এছাড়া আরো অন্যান্য সার্ভার কোর্স করার ইনস্টিটিউট রয়েছে।

আমিন সার্ভেয়ার কোর্স কোথায় করানো হয়

আমিন সার্ভার কোর্স কোথায় হয় বা কোথায় করানো হয় এ বিষয়ে অনেকেই প্রশ্ন করেন। এখানে আমরা এ বিষয়ে কিছুটা আলোচনা করব-

আমিন সার্ভের কোর্স করার জন্য সর্বপ্রথম এবং সবার পছন্দের প্রথম তালিকায় থাকে বাংলাদেশ সার্ভে ইনস্টিটিউট। এটি বাংলাদেশের কুমিল্লা জেলায় অবস্থিত। এটি খুবই প্রাচীনতম একটি প্রতিষ্ঠান। এখানে ভর্তি হওয়ার জন্য শিক্ষাগত যোগ্যতা লাগে মাধ্যমিক পাস।

রাজশাহী ইঞ্জিনিয়ারিং এন্ড সার্ভে ইনস্টিটিউট আমিন সার্ভেয়ার কোর্স করানো হয়। এই কোর্সগুলো মূলত চার বছর মেয়াদী। এখানে ভর্তি হওয়ার জন্য একই রকম যোগ্যতার প্রয়োজন হয়।

এছাড়াও যুব উন্নয়ন বা সমাজসেবা অধিদপ্তরের কর্তৃক পরিচালিত কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের অধীনে ছয় মাসের মেয়াদে আমিন সার্ভার কোর্সটি চালু রয়েছে। ভূমি জরিপ প্রশিক্ষণের সবচেয়ে সুনামধন্য প্রতিষ্ঠান ময়নামতি ল্যান্ড সার্ভে এন্ড টেকনিক্যাল ইনস্টিটিউট। এ প্রতিষ্ঠানেও দক্ষতার সাথে আমিন সার্ভেয়ার কোর্সটি করানো হয়। এছাড়াও বাংলাদেশের বিভিন্ন বিভাগে আমিন সার্ভেয়ার কোর্স করানো হয়।

আমিন শিপ সার্ভেয়ার কোর্সটি সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে করা যায়। এই কোর্স সম্পূর্ণ করার পর সরকারি প্রতিষ্ঠানে জব করতে পারেন বা নিজে সরাসরি ব্যক্তি উদ্যোগে ভূমি জরিপ বা পরিমাপের কাজে নিয়োজিত হতে পারেন। আমিনশীপ কোর্সটি মূলত ছয় মাস বা তিন মাস মেয়াদের হয়ে থাকে এবং সার্ভেয়ার কোর্স ৪ বছর মেয়াদের হয়।

শেষ কথা

উপরের তথ্য বিশ্লেষণ শেষে সার্ভেয়ার কলেজে ভর্তির যোগ্যতা ও সার্ভেয়ার এর কাজ সম্পর্কে আমরা মোটামুটি জানতে পারলাম। প্রিয় পাঠক এই পোস্ট পড়ে যদি আপনার ভালো লাগে এবং উপকৃত হন তাহলে আপনি আপনার কাছের মানুষ ও বন্ধুদের সাথে শেয়ার করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url