মেছতা দূর করার ঘরোয়া উপায়গুলো জেনে নিন

প্রিয় পাঠক, আপনি কি মেছতার দাগ নিয়ে খুবই চিন্তিত এবং আপনি কি মেছতা দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে জানতে চান। তাহলে আসুন এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাকে মেছতা দূর করার উপায় এবং চিরতরে মেছতা দূর করার উপায় সম্পর্কে ধারণা দেওয়ার চেষ্টা করব। এই সম্পর্কে বিস্তারিত জানতে হলে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।
মেছতা দূর করার ঘরোয়া উপায়
এটি পড়লে আরো জানতে পারবেন মেয়েদের মেছতা দূর করার উপায়, পুরুষের মেছতা দূর করার উপায় এবং এলোভেরা দিয়ে মেছতা দূর করার উপায় ইত্যাদি।

ভূমিকা

দাগ হীন ত্বক ত্বককে সুন্দর ও লাবণ্যময় করে তুলে। ত্বক যতই ফর্সা হোক না কেন সেই ত্বকে যদি দাগ থাকে তখন তা সৌন্দর্য নষ্ট হয়ে যায়। সুন্দর ও লাবণ্যময় চেহারা আমরা প্রত্যেকে পছন্দ করি। সে চেহারায় যদি দাগ থাকে তাহলে সে ত্বকের জোলুস কমে যায়। বিশেষ করে মেছতা। মেছতার দাগ ত্বককে একেবারে প্রাণহীন করে তোলে। ত্বকে মেছতা হওয়ার প্রধান কারণ হচ্ছে ত্বক অপরিষ্কার রাখা।


যারা ত্বকের প্রতি যত্নবান না এবং ত্বকের দিকে নজর দেওয়ার সময় পান না তাদের এ ধরনের মেছতা পড়ে থাকে। ত্বকের সবচেয়ে উল্লেখযোগ্য জায়গায় এই মেছতার দাগ হয়ে থাকে। ঘরোয়া উপায়ে মেছতার দাগ দূর করা যায়। মেছতার দাগ দূর করার জন্য ঘরোয়া উপায়গুলোর নিচে আমরা আলোচনা করবো।

মেছতা দূর করার ঘরোয়া উপায়

মেছতা দূর করার জন্য বাজারে বিভিন্ন ধরনের ক্রিম পাওয়া যায়। যেহেতু ক্রিম কেমিক্যাল যুক্ত হয় সেহেতু এটি বেশির ভাগ ক্ষেত্রে পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে। ঘরোয়া উপায়ে মেছতা দূর করলে সেটি অনেক দীর্ঘস্থায়ী হয় এবং কোন পার্শ্ব প্রতিক্রিয়া থাকে না। আসুন তাহলে মেছতা দূর করার ঘরোয়া উপায় জেনে নেওয়া যাক-

টক দইঃ মেছতা দূর করার সবচেয়ে কার্যকরী উপাদান হল টক দই। টক দই ভালো করে পেস্ট করে ২০ থেকে ২৫ মিনিট মুখে মাখিয়ে রাখতে হবে। তার পরে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। টক দই মেছতা দূর করার জন্য খুব ফলপ্রসূ।

লেবুঃ মেছতা দূর করার জন্য আরেকটি অন্যতম উপাদান হচ্ছে লেবু। লেবু মেছতা দূর করতে অত্যন্ত কার্যকরী। তবে লেবুর সরাসরি মুখে মাখা যায় না। এটি পানি বা অন্য কোন কিছুর সাথে মিক্সড করে মাখতে হয়। এটি সরাসরি মাখলে ত্বকের জন্য ক্ষতিকারক হতে পারে।

আমন্ড অয়েলঃ আমন্ড অয়েল বা কাঠবাদামের তেল। ত্বক এবং চুলের জন্য অত্যন্ত উপকারী। ত্বকের নানাবিধ দাগ দূর করতে এর কোন তুলনা নেই।

আলুঃ ত্বকের বিভিন্ন ধরনের দাগ দূর করতে আলুর ব্যবহার করা যেতে পারে। আলু পেস্ট করে মুখে ১৫ থেকে ২০ মিনিট লাগিয়ে রাখলে ত্বকের মেছতাসহ অন্যান্য দাগ দূর হয়ে থাকে। চোখের নিচের কালো দাগ দূর করার জন্য আলু অনেক কার্যকরী উপাদান।

টমেটোঃএক চামচ টমেটো রসের সাথে সমপরিমাণ লেবুর রস মিশিয়ে ভালো করে মিশ্রণ করে নিতে হবে। তারপর সেটি দিয়ে মুখে হালকাভাবে মেসেজ করে ২০ মিনিট রেখে ধুয়ে ফেলতে হবে। কিছুদিন ব্যবহার করার পর আস্তে আস্তে মেছতা দূর হয়ে যাবে।

অ্যালোভেরাঃ মেছতা দূর করার জন্য আরেকটি গুরুত্বপূর্ণ উপাদান হচ্ছে অ্যালোভেরা। অ্যালোভেরার জেল মুখে মাখলে ত্বকের মেছতা এমনি এমনি দূর হয়ে যায়। দ্রুত ফলাফল পাওয়ার জন্য অ্যালোভেরার জেলের সাথে লেবু এবং চিনি মিশিয়ে ত্বকে লাগাতে পারেন। তাহলে এর ফলাফল তাড়াতাড়ি পাওয়া যাবে।

অলিভ অয়েলঃ অলিভ অয়েল ত্বকের মেছতা দূর করার জন্য আরও একটি কার্যকরী উপাদান। এই তেল হালকা গরম করে আঙ্গুলের ডগায় নিয়ে মুখে মেসেজ করতে হবে ত্বকে যতক্ষণ না মিশে যায় ততক্ষণ মেসেজ করতে হবে তারপর কুসুম কুসুম গরম পানি দিয়ে ধুয়ে নিতে হবে।

কাঁচা হলুদ ও বেসনঃ হলুদের পেস্ট ও বেসন একসাথে ভালোভাবে পেস্ট করে নিতে হবে। তারপর সেটি মুখে মেখে ১৫ থেকে ২০ মিনিট রাখতে হবে। এরপর এটি পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। এই মিশ্রনের সাথে আপনি চাইলে কাঁচা দুধ মেশাতে পারেন। এটি মেছতা দূর করার সাথে সাথে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে।

চিরতরে মেছতা দূর করার উপায়

ত্বকের মধ্যে যে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয় এর মধ্যে মেছতা একটি। মেছতা পড়লে ত্বকের সৌন্দর্য একেবারেই নষ্ট হয়ে যায় এবং দেখতে অনেক খারাপ লাগে। ৩০ থেকে ৩৫ বছর পার হওয়ার সাথে সাথে মুখে মেছতা পড়তে শুরু হয়। কয়েকটি ঘরোয়া উপায়ে এই মেছতা চিরতরে দূর করা সম্ভব তা নিম্নে আলোচনা করা হলো-

লেবুর রস এবং মধুঃ লেবুর রস এবং মধু একসাথে মিশিয়ে মুখে মাখলে চিরতরে মেছতা দূর হবে। ত্বকের হাইপার পিগমেন্টেশন লেয়ার দূর করতে লেবু অনেক কার্যকরী উপাদান। লেবুর রস এবং মধুর সঠিক মিশ্রনের মাধ্যমে মেছতা সম্পূর্ণরূপে উঠে যাবে।

কাঁচা হলুদ ও কাঁচা দুধঃ কাঁচা হলুদ ও কাঁচা দুধ একসাথে মিশিয়ে মুখে মাখলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির সাথে মেছতা চিরতরে দূর হয়ে যাবে। এই উপাদানগুলো ত্বকের মেলানিন কমাতেও সাহায্য করে। এছাড়া দুধে রয়েছে ক্যালসিয়াম ও ল্যাকটিড অ্যাসিড যা ত্বকের মৃত কোষ কে জীবিত করে এবং ত্বককে প্রাণ উজ্জ্বল করে তোলে।

চন্দনের গুঁড়াঃ চন্দন কাঠের গুঁড়া ত্বককে নরম, মসৃণ এবং লাবণ্যময় করে তুলে। চন্দনের গোড়ায় অ্যান্টিসেপটিক থাকায় ত্বককে বিভিন্ন সমস্যা থেকে সুরক্ষিত রাখে এবং চিরতরে মেছতা দূর করার সাহায্য করে।

টমেটো ও লেবুর রসঃ টমেটো ও লেবুর রস একসাথে মিশিয়ে ত্বকে মাখলে মেছতা দ্রুত দূর হবে। ত্বকের মেলোনিন কমাতে সাহায্য করে এই টমেটো। টমেটোর মধ্যে থাকা লাইকোপিন উপাদান চিরতরে মেছতা দূর করতে সহায়তা করে।

মেয়েদের মেছতা দূর করার উপায়

মেয়েদের ত্বক অত্যন্ত নরম এবং কমল হয়। এই ত্বকে মেছতা পড়ার সম্ভাবনা বেশি থাকে। গবেষণায় দেখা গেছে যে ছেলেদের তুলনায় মেয়েদের ত্বকে বেশি সমস্যা দেখা দেয় এবং মেছতা পড়ে। মেয়েদের মেছতে দূর করার ঘরোয়া কয়েকটি উপায় হল-
  • ত্বকের প্রতি যত্নবান হওয়া এবং রোদ ও ধুলাবালির মধ্যে না যাওয়া। ত্বক সব সময় পরিষ্কার রাখলে মেছতা ধীরে ধীরে উঠে যাবে।
  • আপেল সিডার ভিনেগার এবং সমপরিমাণ মধু মিশিয়ে প্রতিদিন ব্যবহার করলে মেছতা দূর হয়ে যাবে।এই মিশ্রণটি মেছতার স্থানে প্রতিদিন লাগালে ভালো ফল পাওয়া যাবে। এটি মেয়েদের মুখে মেছতা দূর করার জন্য খুবই কার্যকরী উপাদান।
  • আধা কাপ মধুর সাথে তিন টেবিল চামচ কমলালেবুর রস মিশিয়ে ফেসপ্যাক তৈরি করুন। তারপর এটি মেছতার স্থানে ভালোভাবে লাগিয়ে নিতে হবে এবং হালকা ভাবে ঘষতে হবে। ১৫ থেকে ২০ মিনিট পরে হালকা বা কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাকটি নিয়মিত ব্যবহার করার ফলে মেয়েদের ত্বকের মেছতা সহজেই দূর হয়ে যাবে।

অ্যালোভেরা দিয়ে মেছতা দূর করার উপায়

অ্যালোভেরা খুবই উপকারী একটি উদ্ভিদ। যা শরীরের বিভিন্ন সমস্যা সমাধানে কার্যকরী। ত্বক, চুল থেকে শুরু করে অন্যান্য ক্ষেত্রেও এই অ্যালোভেরার অনেক উপকারিতা রয়েছে। অ্যালোভেরা ত্বকের জন্য অত্যন্ত উপকারী একটি উদ্ভিদ। এটি নিয়মিত ত্বকে ব্যবহার করলে ত্বকের বিভিন্ন ধরনের দাগ দূর হয়ে যায় এমনকি মেছতার দাগও। মেছতার দাগ এমন একটি দাগ যা পুরো ত্বকে খারাপ আবরণ তৈরি করে।

ত্বকের উজ্জ্বলতা পুরোপুরি নষ্ট করে দেয়। ত্বকের উজ্জ্বলতা আমাদের প্রত্যেকেরই কাম্য। ত্বকের এই উজ্জ্বলতা ধরে রাখার জন্য মেছতা দূর করা আবশ্যক। অ্যালোভেরার মাধ্যমে মেছতা খুব সহজেই দূর করা যায়। সরাসরি অ্যালোভেরা মেছতার ওপর প্রয়োগ করা যায়। এতে ভালো ফল পাওয়া যায়। ত্বকের যে স্থানে মেছতা রয়েছে সেখানে অ্যালোভেরা দিয়ে কিছুক্ষণ ঘষলে এতে ধীরে ধীরে দূর হয়ে যাবে।

ভালো ফল পাওয়ার জন্য নিয়মিত রাতে ঘুমানোর আগে ব্যবহার করতে হবে। এছাড়াও অ্যালোভেরা জেল মধুর সাথে মিশিয়ে ব্যবহার করা যায়। সে ক্ষেত্রেও মেছতা দাগ একেবারে দূর হয়ে যাবে।

তৈলাক্ত ত্বকের মেছতা দূর করার উপায়

তৈলাক্ততা ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে বাধা তৈরি করে। এই ত্বকে বিভিন্ন ধরনের সমস্যা হয়ে থাকে। ব্রণের সমস্যা বেশি দেখা যায় তৈলাক্ত ত্বকে। এছাড়াও এই ত্বকে মেছতাও বেশি পড়ে থাকে। কারণ আমরা আগেই জেনেছি ত্বকের মেছতা পড়ার প্রধান কারণ হচ্ছে ত্বক অপরিষ্কার রাখা।

তৈলাক্ত ত্বকে খুব সহজেই ময়লা আটকে যায় ফলে ত্বক অপরিষ্কার হয়ে ওঠে। ত্বকের মেছতা পরিষ্কার করার আগে তৈলাক্ত ভাব দূর করা জরুরী। নিচে ত্বকের তৈলাক্ততা ও তৈলাক্ত ত্বকের মেছতা দূর করার উপায়গুলো উল্লেখ করা হলো-
  • নিয়মিত লেবুর রস ব্যবহার করলে ত্বকের তৈলাক্ত ভাব এবং মেছতা দূর হয়ে যায়।
  • কমলার খোসা বেসন এবং দুধ একসাথে ব্যবহার করলে তৈলাক্ত ত্বকের মেছতা খুব সহজেই দূর হয়। এটি ত্বকের তৈলাক্ত ভাব কমিয়ে ত্বককে ফ্রেশকরে তোলে।
  • পাকা পেঁপে এবং শসা ত্বকের বিভিন্ন ধরনের দাগ তোলার ক্ষেত্রে অত্যন্ত কার্যকরী। পাকা পেঁপে ও শশা ব্যবহারের ফলে ত্বকের তৈলাক্ত ভাব দূর হবে এবং সেই সাথে মেছতা দূর হয়ে যাবে।
  • তৈলাকের মেছতা দূর করার আরো একটি প্রাকৃতিক উপাদান হলো এলোভেরা। এলোভেরা অত্যন্ত গুণাগুণ সম্পন্ন একটি ভেষজ উদ্ভিদ। যা ত্বকের জন্য অনেক উপকারী।

মেছতা দূর করার উপায় সম্পর্কিত কয়েকটি প্রশ্ন এবং উত্তর

প্রশ্নঃ ঘরোয়া উপায়ে কিভাবে মেছতার দাগ দূর করা যায়?

উত্তরঃ প্রাকৃতিক কয়েকটি জিনিস ব্যবহার করে মেছতা দূর করা যায় যেমন টক দই, লেবু, শশা, কমলালেবুর খোসা, আলুর রস, অ্যালোভেরা, চন্দনের গুড়া ইত্যাদি।

প্রশ্নঃ মেছতা কি?

উত্তরঃ মুখের উপর তৈরি হওয়া কাল বা বাদামি রঙের দাগকে মেছতা বলে। এই দাগ ত্বকের উজ্জ্বলা নষ্ট করে দেয়।

প্রশ্নঃ মুখে মেছতার চিকিৎসা কি?

উত্তরঃ মুখের মেছতার পরিমাণ বুঝে এর চিকিৎসা পদ্ধতি শুরু করতে হবে। চিকিৎসকরা মেছতা দূর করার জন্য কয়েক ধরনের পদ্ধতি অবলম্বন করে থাকেন। যেমন- ওরাল মেডিকেশন, ট্রপিক্যাল মেডিকেশন ও প্রসিডিউয়াল।

প্রশ্নঃ মেছতার দাগ কেন হয়?

উত্তরঃ ত্বক অপরিষ্কার থাকা বা ত্বকে ময়লা আটকে থাকার কারণে মেছতার দাগ হয়। দীর্ঘদিন ধরে ত্বকের যত্ন না নেওয়া বা অপরিষ্কার থাকা এবং রৌদ্রের তাপে বেশি থাকা ইত্যাদি কারণে মেছতা দাগ হয়ে থাকে।

পুরুষের মেছতা দূর করার উপায়

মেছতা পুরুষ এবং মেয়ে উভয়ের কাছে একটি সমস্যা। পুরুষের ত্বকেও মেছতার দাগ থাকলে উজ্জ্বলতা কমে যায়। সে ক্ষেত্রে দেখতে অনেক খারাপ লাগে। আজ আমরা এখানে পুরুষের মেছতা দূর করার উপায় নিয়ে আলোচনা করব।

লেবুঃ লেবু মেছতা দূর করার জন্য অত্যন্ত কার্যকরী একটু উপাদান। মেয়েদের মেছতা দূর করার সাথে সাথে এটি পুরুষের মেছতা দূর করে থাকে। লেবুতে থাকা সাইট্রিক এসিড ত্বকে ব্লিচিং এর মত কাজ করে থাকে। মেছতার স্থানে লেবুর রস মাখিয়ে রেখে কিছুক্ষণ পর ধুয়ে ফেলতে হবে তাহলে ধীরে ধীরে মেছতার দাগ দূর হয়ে যাবে।

আলুর রসঃ আলুর রস ছেলেদের ত্বকের মেছতা দূর করার ক্ষেত্রেও অত্যন্ত কার্যকরী। আলুর রসের সাথে একটু পরিমাণ ভিনেগার মিক্স করে মুখের তাকে লাগিয়ে তার কিছুক্ষণ পর ধুয়ে ফেললে মেছতার দাগ দূর হয়ে যায়।

কমলালেবুর খোসাঃ কমলালেবুর খেসা ব্লেন্ডারে ব্লেন্ড করে তারপর এটি মধুর সাথে মিশিয়ে ত্বকে মাখলে মেছতা দূর হয়ে যায়। এটি সপ্তাহে তিন থেকে চার দিন ব্যবহার করতে হবে।

অ্যালোভেরাঃ পুরুষের ত্বকের মেছতা দূর করতে আরেকটি প্রাকৃতিক উপাদান হলো এলোভেরা। এলোভেরা জেল নিয়মিত মুখে মাখলে মেছতা ধীরে ধীরে দূর হয়ে যায়।

লেখকের মন্তব্য

মেছতা ত্বকের সৌন্দর্যকে একেবারেই নষ্ট করে দেয়। সেজন্য ত্বক পরিষ্কার করা এবং মেছতার দাগ দূর করা খুবই জরুরী। তাই ঘরোয়া উপায়গুলো প্রয়োগ করে মেছতা দূর করার চেষ্টা করুন। প্রিয় পাঠক, এই আর্টিকেলটি পড়ে যদি আপনার ভালো লাগে এবং উপকৃত হন তাহলে আপনি আপনার বন্ধুদের এবং কাছের মানুষদের সাথে শেয়ার করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url