ডিজিটাল মার্কেটিং কি এবং কিভাবে করতে হয় জেনে নিন

প্রিয় পাঠক, আপনি কি ডিজিটাল মার্কেটিং কি এ বিষয়ে খুজে পান নাই। আমরা আজকে এই আর্টিকেলের মাধ্যমে ডিজিটাল মার্কেটিং কি এ সম্পর্কে বিস্তারিত ধারনা দেওয়ার চেষ্টা করব। আপনি যদি এই বিষয় সম্পর্কে জানতে চান এই পোষ্টটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ুন।
ডিজিটাল মার্কেটিং কি
এটি পড়লে আরও জানতে পারবেন ডিজিটাল মার্কেটিং এ আয় কেমন, ডিজিটাল মার্কেটিং এর ভবিষ্যৎ এবং ডিজিটাল মার্কেটিং করতে কি কি লাগে ইত্যাদি।

ভূমিকা

ডিজিটাল মার্কেটিং হচ্ছে অনলাইনভিত্তিক মার্কেটিং ব্যবস্থা। যে ব্যবস্থাকে কাজে লাগিয়ে অল্প সময়ে অনেক লাভবান হওয়া যায়। অর্থাৎ ডিজিটাল মার্কেটিং হচ্ছে মার্কেটিং ব্যবস্থাকে বর্ধিত করা বা অল্প পরিসর থেকে বৃহৎ পরিসরে নিয়ে যাওয়া।ডিজিটাল মার্কেটিং সফলতা পেতে গেলে স্কিল, ডিভাইস, পরিশ্রম, ধৈর্য ইত্যাদি লাগে। বর্তমান সময়ে ডিজিটাল মার্কেটিং সম্পর্কে ধারনা থাকা খুবই প্রয়োজন। কারণ এমন এক সময় আসবে যে সময় ডিজিটাল মার্কেটিংয়ের ধারনা ছাড়া কোন কাজ সফলভাবে করা যাবে না।

ডিজিটাল মার্কেটিং কি

ডিজিটাল মার্কেটিং বলতে আমরা বুঝি অনলাইনের মাধ্যমে মার্কেটিং করা অর্থাৎ সনাতন মার্কেটিং এর পরিবর্তে ইন্টারনেট সুবিধাকে কাজে লাগিয়ে ডিজিটাল মিডিয়ার মাধ্যমে মার্কেটিং করাকে ডিজিটাল মার্কেটিং বলে। ডিজিটাল মিডিয়া বলতে যেগুলো বোঝায় সেগুলো হল- Facebook, YouTube, Google, Twitter, LinkedIn ইত্যদি।


বর্তমান যুগে ইন্টারনেটের ব্যবহার অনেক বেশি। বর্তমান যুগের সাথে তাল মিলিয়ে চলতে গেলে আমাদের অবশ্যেই ডিজিটাল মার্কেটিং সম্পর্কে ধারনা থাকতে হবে। ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে মানুষ ঘরে বসে বিভিন্ন ধরনের পন্য ক্রয় বিক্রয় করতে পারছে।

ডিজিটাল মার্কেটিং করতে কি কি লাগে

ডিজিটাল মার্কেটিং করতে গেলে অনেক কিছুর প্রয়োজন হয়। যেগুলো না থাকলে ডিজিটাল মার্কেটিং করে সফলতা সম্ভব নয়। ডিজিটাল মার্কেটিং করতে গেলে যা যা লাগে -
  • ল্যপটপ, কম্পিউটার ও মোবাইল এবং এগুলো ব্যবহারে দক্ষতা
  • ই–মেইল মার্কেটিং ও সোশ্যাল মিডিয়া মার্কেটিং সম্পর্কে স্পষ্ট ধারনা
  • এসইও সম্পর্কে পরিপূর্ণ ও সুস্পষ্ট জ্ঞান। কারন এসইও সম্পর্কে জ্ঞান থাকলে যে কোন পন্যের প্রচার ও প্রসার খুব দ্রত হয় ডিজিটাল মার্কেটিং করতে গেলে অবশ্যই দক্ষতা ও ধৈর্য থাকতে হবে।কেননা দক্ষতা ওধৈর্য ছাড়া সফল হওয়া যায় না।

ডিজিটাল মার্কেটিং শেখার উপায়

আপনি কি ডিজিটাল মার্কেটিং শেখার উপায় গুলো জানতে চাচ্ছেন? তাহলে জেনে নেওয়া যাক ডিজিটাল মার্কেটিং শেখার কয়েকটি উপায়- আমরা প্রায় সকলেই জানি ডিজিটাল মার্কেটিং ইন্টারনেট বা অনলাইন ভিত্তিক। অনলাইনের মাধ্যমে আমরা যেমন অনেক অজানা বিষয় জানতে পারি, তেমনি ইন্টারনেট বা অনলাইনের মাধ্যমে আমরা ডিজিটাল মার্কেটিংয়ের বিষয়ে কিছু শিখতে পারব। কিভাবে শিখব জানা যাক-
  • ইউটিউবে ভিডিও দেখার মাধ্যমে ডিজিটাল মার্কেটিং শেখা যায়
  • অনলাইনে ডিজিটাল মার্কেটিং কোর্স করার মাধ্যমে শেখা যায়
  • বিভিন্ন সোসাল মিডিয়ার মাধ্যমে শেখা যায়
  • ব্লগ পড়ার মাধ্যমে ডিজিটাল মার্কেটিং শেখা যায়
  • এছাড়া অফলাইনে কোন প্রতিষ্ঠানের ভালো গাইডলাইনের মাধ্যমে ডিজিটাল মার্কেটিং কোর্স করে ডিজিটাল মার্কেটিং সম্পূর্ণরূপে শেখা যায়।

ডিজিটাল মার্কেটিং এ আয় কেমন

ডিজিটিাল মার্কেটিং করে কেমন আয় করা যায় তা সম্পর্কে আমরা অনেকেই জানিনা। এই পোষ্টের মাধ্যমে ডিজিটাল মার্কেটিং এ আয় সম্পর্কে ধারনা দেওয়ার চেষ্টা করব। ডিজিটাল মার্কেটিং এ ইনকাম করার জন্য যে তিনটি বিষয় থাকতে হবে পরিশ্রম, ধৈর্য এবং স্কিল ডেভেলপমেন্ট। স্কিল ডেভেলপমেন্ট ছাড়া ডিজিটাল মার্কেটিংয়ে বেশি এগিয়ে যাওয়া যায় না। এ তিনটি বিষয় থাকলে ডিজিটাল মার্কেটিংয়ে ভাল আয় করা সম্ভব হয়।


কাজের দক্ষতা অনুযায়ী সর্বনিম্ন ১০,০০০ থেকে ১০০,০০০ পর্যন্ত আয় করা যায়। অভিজ্ঞতা বৃদ্ধি পেলে আয়ের পরিমান ও বাড়তে থাকবে। ডিজিটাল মার্কেটিং থেকে ভাল আয় করতে হলে এসইও (SEO) সম্পর্কে পূর্নাঙ্গ জ্ঞান থাকতে হবে। এসইও (SEO) এর মাধ্যমে অল্প সময়ে অনেক আয় করা যায়। ডিজিটিাল মার্কেটিংয়ে যেগুলো উপায়ে আয় করা যায় সেগুলো সম্পর্কে জানা যাক। উপায়গুলো হলো-
  • সোসাল মার্কেটিং করে আয় করা
  • অনলােইনে পন্য বিক্রয় করে
  • ডিজিটিাল মার্কেটিংয়ে ফ্রিল্যন্সিং করে
  • ইউটিউব মার্কেটিংকরে
  • ই-মেইল মার্কেটিংকরে
  • গুগল এ্যাড চালু করে ইত্যাদি।

মোবাইল দিয়ে ডিজিটাল মার্কেটিং

আমরা সকলেই জানি ডিজিটাল মার্কেটিং অনলাইন ভিত্তিক প্লাটফ্রম। মোবাইল দিয়ে আমরা অনলাইনের অনেক কাজ করে থাকি। সেক্ষেত্রে নিঃসন্দেহে ডিজিটাল মার্কেটিংয়ের বেশির ভাগ কাজ মোবাইল দিয়ে করা যাবে। তবে মার্কেটিং এর কিছু কাজ মোবাইল দিয়ে করে তেমন সুবিধা পাওয়া যাবেনা। সেগুলো করার জন্য কম্পিউটার বা ল্যাপটপ প্রয়োজন হবে। মোবাইল দিয়ে ডিজিটাল মার্কেটিংয়ে ৮০% কাজ আমরা করতে পারব।

ডিজিটাল মার্কেটিং এর ভবিষ্যৎ

ডিজিটাল মার্কেটিং সম্পূর্ণভাবে ইন্টারনেট ভিত্তিক। ইন্টারনেটের ব্যবহার মানুষের মধ্যে দ্রতগতিতে বহুগুণে বৃদ্ধি পাচ্ছে। ইন্টারনেটের ব্যবহার বৃদ্ধির সাথে সাথে ডিজিটাল মার্কেটিংও মানুষের কাছে জনপ্রিয় হয়ে ওঠেছে এবং এর জনপ্রিয়তা বৃদ্ধি পেতেই থাকবে। তাহলে বুঝতে পারছেন ডিজিটাল মার্কেটিং এর ভবিষ্যৎ কেমন। নিঃসন্দেহে এর ভবিষ্যৎ উজ্জল। এমন এক সময় আসবে যে সময় ডিজিটাল মার্কেটিং এর ধারনা ছাড়া কোন কাজ সফলভাবে করা যাবে না।

মন্তব্য

উপরের আলোচনা পর্যালোচনার পর আমার মনে হয় ডিজিটাল মার্কেটিং সম্পর্কে ধারনা থাকলে অল্প পূজিতে, অল্প সময়ে ঘরে বসে আয় করা সম্ভব। প্রিয় পাঠক, আপনি যদি এই আর্টিকাল পড়ে উপকৃত হন এবং আপনার ভাল লাগে তাহলে দয়া করে আপনি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url